Home খবর নির্বাচনে কে জিতেছে সেটা কি চীনের কাছে কোন ব্যাপার?
খবর

নির্বাচনে কে জিতেছে সেটা কি চীনের কাছে কোন ব্যাপার?

Share
Share

রপ্তানির জন্য গাড়ি এবং পাত্রে বোঝাই পণ্যবাহী জাহাজগুলি 31 জুলাই, 2024-এ চীনের ইয়ানতাইয়ের ইয়ানতাই বন্দর ছেড়ে যাচ্ছে।

নুরফটো | নুরফটো | গেটি ইমেজ

সুইস প্রাইভেট ব্যাংক UBP-এর সিনিয়র অর্থনীতিবিদ কার্লোস ক্যাসানোভা বলেছেন, নভেম্বরে নির্বাচনে যারাই জিতুক না কেন চীনের সাথে মার্কিন বাণিজ্য সম্পর্ক টানাপোড়েন থাকবে।

ক্যাসানোভার দৃষ্টিভঙ্গি অন্যান্য বিশেষজ্ঞদের দ্বারা ভাগ করা হয়েছে যারা বলেছেন যে রিপাবলিকান এবং ডেমোক্রেটিক উভয় রাষ্ট্রপতি প্রার্থী – ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিস – চীনের প্রতি কঠোর থাকবেন৷

মার্কিন নির্বাচনে কে জিতুক না কেন চীনের সাথে মার্কিন-ইউরোপীয় বাণিজ্য উত্তেজনা থাকবে: ইউবিপি

ট্রাম্প করেছেন চীনা পণ্যের উপর 100% পর্যন্ত প্রস্তাবিত শুল্ক এবং অন্যান্য সমস্ত আমদানিতে 10% থেকে 20% একটি কম্বল শুল্ক, যখন হ্যারিস মূলত বিডেনের শুল্ক নীতি অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে, বিশেষজ্ঞরা সিএনবিসিকে জানিয়েছেন।

কর্নেল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক এশ্বর প্রসাদ বলেছেন, “একটি ট্রাম্পের বিজয় মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক বৈরিতা বাড়াতে পারে, দুই দেশের মধ্যে বাণিজ্য ও আর্থিক বিচ্ছিন্নতাকে তীব্রতর করবে।”

হ্যারিসের দ্বারা উচ্চ শুল্কও উড়িয়ে দেওয়া যায় না, কারণ বিডেন কেবল ট্রাম্পের শুল্ক বজায় রাখেননি, বরং তাদের আরও বাড়িয়েছেন।মার্কিন যুক্তরাষ্ট্র মে মাসে কঠোর শুল্ক ঘোষণা করেছিল প্রায় 18 বিলিয়ন মার্কিন ডলারে চীনা আমদানিবৈদ্যুতিক যানবাহন, সৌর কোষ, লিথিয়াম ব্যাটারি, ইস্পাত এবং অ্যালুমিনিয়াম সহ।

বিতর্কের সময়, হ্যারিস তার চীন নীতির বিষয়ে বিস্তারিত কিছু বলেননি, কিন্তু বলেছিলেন যে “একটি চীন নীতি নিশ্চিত করা উচিত যে মার্কিন যুক্তরাষ্ট্র 21 শতকের প্রতিযোগিতায় জয়ী হবে।”

হ্যারিস যোগ করেছেন, “যার মানে এর জন্য যা প্রয়োজন তার বিশদ বিবরণের উপর ফোকাস করা, আমাদের মিত্রদের সাথে সম্পর্কের উপর ফোকাস করা, মার্কিন ভিত্তিক প্রযুক্তিতে বিনিয়োগের উপর ফোকাস করা যাতে আমরা AI এবং কোয়ান্টাম কম্পিউটিং-এ রেস জিততে পারি,” হ্যারিস যোগ করেছেন।

“আমরা মনে করি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ উভয়ের সাথেই চলমান বাণিজ্য উত্তেজনা এখানে থাকার জন্য। আমি মনে করি মার্কিন যুক্তরাষ্ট্রে এটি ভালভাবে বোঝা গেছে, চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের সমর্থন দ্বিপক্ষীয়। তাই নির্বাচনে কে জিতবে তাতে কিছু যায় আসে না”, ক্যাসানোভা সিএনবিসিকে বলেছেন “Squawk বক্স এশিয়া

ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের অতিরিক্ত ক্ষমতার সমস্যা সম্পর্কে সতর্ক করেছে মে মাসে বলছে যে চীনের শিল্প অতিরিক্ত ক্ষমতা আমেরিকান এবং ইউরোপীয় উভয় কোম্পানির পাশাপাশি উদীয়মান বাজারের দেশগুলির শিল্প বিকাশকে হুমকির মুখে ফেলেছে৷

এপ্রিলে, ইয়েলেন চীনা কর্মকর্তাদের সাথে দেখা করেন অতিরিক্ত সক্ষমতা এবং বাজার-ভিত্তিক সংস্কারের বিষয়ে আলোচনা করুন, প্রস্তুত মন্তব্যে বলেছেন যে “একটি স্বাস্থ্যকর অর্থনৈতিক সম্পর্ক অবশ্যই উভয় দেশের ব্যবসা এবং শ্রমিকদের জন্য সমান খেলার ক্ষেত্র প্রদান করবে।”

বেইজিং হয়েছে পণ্য ডাম্পিং অভিযুক্ত অভ্যন্তরীণ চাহিদা ঠাণ্ডা হওয়ার সাথে সাথে, বিভিন্ন দেশ থেকে চীনা রপ্তানির উপর উচ্চ কর আমন্ত্রণ জানানোর পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের মতো শিল্পকে প্রচুর ভর্তুকি দেওয়ার অভিযোগের মুখোমুখি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুল্ক আহরণ পাশাপাশি ইউরোপীয় দেশগুলি।

বিতর্কের পর কথা বলতে গিয়ে, বিসিএ রিসার্চের প্রধান কৌশলবিদ মার্কো প্যাপিক বলেছেন যে “আমি মনে করি না যে বিতর্কের পরে আমরা সত্যিই কিছুতে স্পষ্টতা পেয়েছি”, যোগ করে যে “মনে হচ্ছে বাজার তার (হ্যারিস) পারফরম্যান্সে অবাক হয়েছিল, অন্তত একটু কিন্তু আবার, নাটকীয় রাজনৈতিক পরিবর্তনে বিনিয়োগকারী হিসেবে আমাদের বাধ্য করা যথেষ্ট নয়।”

কৌশলবিদ বলেছেন, হ্যারিস-ট্রাম্প বিতর্কে আমরা কিছুতেই স্পষ্টতা পাইনি

—সিএনবিসির ডিলান বাটস এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নাইকির সিইও জন ডোনাহো পদত্যাগ করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নাইকির প্রধান নির্বাহী জন ডোনাহো আগামী...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে, ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার বৃহস্পতিবার রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নতুন...

Related Articles

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...