Home খবর Paymob, তিনজন কলেজ বন্ধুর দ্বারা শুরু হয়েছে, আরও $22 মিলিয়ন সংগ্রহ করেছে এবং মিশরে লাভজনক
খবর

Paymob, তিনজন কলেজ বন্ধুর দ্বারা শুরু হয়েছে, আরও $22 মিলিয়ন সংগ্রহ করেছে এবং মিশরে লাভজনক

Share
Share

সিলিকন ভ্যালির বাইরের কিছু ইকোসিস্টেম প্রতিষ্ঠাতাদের দ্বারা চালু করা সফল প্রযুক্তি স্টার্টআপগুলিকে গর্বিত করতে পারে যখন তারা এখনও স্কুলে ছিল বা কলেজ ছেড়ে যাওয়ার পরে। সুতরাং যখন এই ধরনের ঘটনাগুলি মধ্যপ্রাচ্য বা আফ্রিকার মতো অঞ্চলে ঘটে, তখন কোম্পানিগুলির দিকে মনোযোগ দেওয়া উচিত।

এক দশক আগে, শকি ইসলাম, আলাইন এল হজএবং মোস্তফা মেনেসিকায়রোর আমেরিকান ইউনিভার্সিটির তিনজন স্নাতক ছাত্র মিশরে একটি ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করেছে। সেই সময়ে, ই-কমার্স ছিল একটি অত্যন্ত নতুন শিল্প, যেখানে দেশের মাত্র 2% পরিবার অংশগ্রহণ করেছিল। একটি বড় কারণ ছিল অনলাইন পেমেন্ট পদ্ধতির অভাব।

“ব্যাংকগুলি কী অফার করছে এবং নতুন ব্যবসায়িক মডেলগুলির আর্থিক প্রযুক্তির প্রয়োজনীয়তার মধ্যে একটি ব্যবধান ছিল। কেউ ই-কমার্স এবং ডিজিটাল নেটিভ স্টার্টআপের জন্য ডিজিটাল পেমেন্ট নিয়ে কাজ করছিল না,” শওকি একটি বার্তায় বলেছেন 2022 সাক্ষাৎকার.

আপনার ইকমার্স প্ল্যাটফর্মের সাথে একটি স্থানীয় ব্যাঙ্কের পেমেন্ট গেটওয়ে একীভূত করা একটি ঝামেলা ছিল, তাই শওকি এবং বন্ধুরা চালু করেছেন Paymob কলেজে থাকাকালীন 2015 সালে ডিজিটাল ওয়ালেটের জন্য অর্থপ্রদানের পরিকাঠামো হিসেবে। একটি ছোট উদ্যোগ হিসাবে যা শুরু হয়েছিল তা দ্রুত একটি সর্ব-চ্যানেল গেটওয়েতে বিকশিত হয়েছে যা ওয়ালেট, কার্ড, বাই এখন পে লেটার (বিএনপিএল) এবং কিউআর পেমেন্ট সহ 50টিরও বেশি অর্থপ্রদানের পদ্ধতি অফার করে, যা পূর্ব মধ্যাঞ্চলের পাঁচটি দেশে 350,000 এরও বেশি বণিকদের সক্ষম করে। উত্তর আফ্রিকা অনলাইন এবং অফলাইন অর্থপ্রদান গ্রহণ করে।

আজ অবধি, Paymob, যেটি নিজেকে একটি আর্থিক পরিষেবা সক্ষমকারী হিসাবে বর্ণনা করে, এই পয়েন্টে পৌঁছানোর জন্য $90 মিলিয়নেরও বেশি সংগ্রহ করেছে, যার মধ্যে EBRD ভেঞ্চার ক্যাপিটালের নেতৃত্বে তার সিরিজ B রাউন্ডে সম্প্রতি বন্ধ হওয়া $22 মিলিয়ন এক্সটেনশন রয়েছে। এটি তার সিরিজ বি তহবিল সংগ্রহের মোট $72 মিলিয়নে নিয়ে আসে।

ক্রমবর্ধমান বণিক বেসের জন্য ক্রস-সেলিং পরিষেবা

যখন আমরা 2021 সালে সর্বশেষ Paymob কভারেজfintech মাত্র 100,000 স্থানীয় এবং আন্তর্জাতিক বণিকদের পরিবেশন করেছে। মিশর ও পাকিস্তান থেকে ওমান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে বিস্তৃতির পর দুই বছরে এই সংখ্যা তিনগুণেরও বেশি।

Paymob এর US$50 মিলিয়নের প্রাথমিক সিরিজ B 2022 সালের রাউন্ড, পেপ্যাল ​​ভেঞ্চারস এর সহ-নেতৃত্বে, যেটি এক্সটেনশন রাউন্ডে অংশগ্রহণ করেছিল, এই সম্প্রসারণকে উৎসাহিত করেছিল। এই সময়ের মধ্যে, ফিনটেক তার পণ্য স্যুটকেও উন্নত করেছে, সিইও শওকি একটি কলে টেকক্রাঞ্চকে বলেছেন। এটি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলির (এসএমই) জন্য একটি অ্যাপ চালু করেছে এবং এমবেডেড চেকআউট অভিজ্ঞতা এবং ঋণ এবং অগ্রিম নিষ্পত্তির মতো পণ্যগুলির মতো অর্থপ্রদানের পদ্ধতি চালু করেছে।

“আমরা কোম্পানিগুলিকে গ্রহণ, অর্থ প্রদান, পরিচালনা এবং বৃদ্ধি করতে সহায়তা করি, এই চারটি বিভাগ আমাদের রয়েছে। গ্রহণযোগ্যতা হল চালক এবং মূল ব্যবসা এবং আমরা এর উপর ভিত্তি করে সবকিছু ক্রস-সেল করি,” শওকি ব্যাখ্যা করেন। “ব্যবসায়ীরা অনবোর্ড হওয়ার পরে, আমরা তাদের ডিজিটাল লেনদেন গ্রহণ করতে সহায়তা করি এবং তারপরে ধাপে ধাপে, আমরা প্রদেয় অ্যাকাউন্টে সহায়তা করি, কার্যকরী মূলধন প্রদান করি এবং তাদের আর্থিক ও ব্যবসাকে আরও ভালভাবে পরিচালনা করার জন্য তাদের সরঞ্জাম দিই।”

Paymob এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে প্রথমবারের মতো মিশরে লাভজনক হয়ে উঠেছে, যেখানে 2022-এর মাঝামাঝি থেকে এর আয় ছয়গুণ বেড়েছে অন্য দেশে এটি এখনও লাভজনক নয়৷

ক্রস-সেলিং অতিরিক্ত পরিষেবার মাধ্যমে বণিকের সংখ্যা বৃদ্ধি করা এবং প্রতি বণিকের গড় আয় বৃদ্ধি করা স্টার্টআপের সাফল্যে অনেক অবদান রেখেছে। উদাহরণস্বরূপ, যদি একজন Paymob গ্রাহকের শুধুমাত্র একটি POS টার্মিনাল থাকে যা কার্ড গ্রহণ করে, তাহলে এটি তাদের ব্যবসার 10-15% কভার করে। Shopify এবং Tabby-এর সাথে অংশীদারিত্বের মাধ্যমে পণ্যের একটি স্যুট অফার করার মাধ্যমে, Paymob-এর মার্জিন উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। ডিজিটালভাবে এবং বিশাল সেলস ফোর্সের প্রয়োজন ছাড়াই স্কেলে এটি করা সম্ভবত দক্ষ প্রবৃদ্ধি ঘটাবে (পেমব-এর মাত্র 1,000 কর্মী রয়েছে)।

“যা আমাদের সবচেয়ে বেশি উত্তেজিত করে তা হল আমরা লাভজনকভাবে বেড়ে উঠতে সক্ষম হয়েছিলাম কারণ গত দুই বছর ধরে, অনেক লোক বলেছিল যে আমাদের লাভে পৌঁছাতে বা রানওয়ে বজায় রাখতে আমাদের বৃদ্ধি বন্ধ করতে হবে,” শওকি উল্লেখ করেছেন। “কিন্তু আমরা দেখিয়েছি যে আপনি যদি একটি মৌলিকভাবে ভালো ব্যবসা তৈরি করেন এবং সত্যিই একজন গ্রাহকের চাহিদা পূরণ করেন, তাহলে লাভজনকতা অর্জনের সময় আপনি দ্রুত স্কেল করতে পারবেন।”

সংযুক্ত আরব আমিরাতে অনলাইন পেমেন্টের দ্রুত গ্রহণ

প্রকৃতপক্ষে, মিশর এবং উপসাগরীয় অঞ্চলে ডিজিটাল পেমেন্ট গ্রহণের হার বাড়ছে।

মিশরে, 88% ভোক্তা গত বছর অন্তত একটি উদীয়মান অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করেছেন এবং 85% SME স্বীকার করেছে যে তাদের বৃদ্ধির জন্য সর্বজনীন ডিজিটাল পেমেন্ট গ্রহণ করা অপরিহার্য, মাস্টারকার্ড অনুসারে। এদিকে, সংযুক্ত আরব আমিরাতে, ডিজিটাল পেমেন্ট পদ্ধতির চাহিদা আরও স্পষ্ট, চারপাশে দেশব্যাপী 77% গ্রহণ.

প্রতিষ্ঠাতাদের সাথে কথোপকথনের উপর ভিত্তি করে, এটা স্পষ্ট যে এই প্রবল চাহিদা থাকা সত্ত্বেও, বাজারটি কম রয়ে গেছে। যেমন, ফিনটেক যেগুলি সংযুক্ত আরব আমিরাতে প্রসারিত হয়েছে যেমন পেমব এবং জিনার মতো স্থানীয় খেলোয়াড়, যা আমরা গত সপ্তাহে কভার করেছিডিজিটাল পেমেন্টের জন্য দেশের ক্রমবর্ধমান ক্ষুধাকে পুঁজি করে, অর্ধ মিলিয়ন বণিকদের কাস্টমাইজড সমাধান প্রদানের মাধ্যমে শূন্যস্থান পূরণের জন্য দৌড়াচ্ছে।

চাহিদার এই বিস্ফোরণের উদাহরণ হিসাবে, Paymob শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাতে একটি অনলাইন গ্রহণযোগ্য পণ্য অফার করে, কিন্তু মাত্র 14 মাসে, সংযুক্ত আরব আমিরাতের লেনদেনের পরিমাণ তার সমগ্র মিশরীয় ব্যবসার আকারের সাথে মেলে, যা তৈরি করতে পাঁচ বছর লেগেছিল। . মধ্যপ্রাচ্যের দেশে এই দ্রুত বৃদ্ধির কারণগুলির মধ্যে রয়েছে বৃহত্তর ক্রয় ক্ষমতা, মুদ্রার শক্তি এবং নগদ ব্যবহারের তুলনায় ডিজিটাল ওয়ালেটের বৃহত্তর অংশ।

যাইহোক, মিশর তার সবচেয়ে বড় বাজার রয়ে গেছে। Shawky আত্মবিশ্বাসী যে ফিনটেকের পণ্যের স্যুট, একটি নগদহীন সমাজকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে এবং সরকার এবং কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রচেষ্টার সাথে মিলিত, মিশরকে সংযুক্ত আরব আমিরাত ইউনাইটেডের ডিজিটাল পেমেন্ট গ্রহণের একই স্তর অর্জন করতে সহায়তা করবে।

“মিশরের অর্থনীতিকে এই পরিবর্তনের পয়েন্টে পৌঁছানোর জন্য ইস্যু এবং গ্রহণযোগ্যতা একসাথে চলতে হবে। কেন্দ্রীয় ব্যাংক অনেক প্রচেষ্টা করেছে এবং দেশে ডিজিটাল অবকাঠামোতে বিনিয়োগ করেছে”, সিইও উল্লেখ করেছেন। “আমরা প্রভাব দেখছি। আমাদের ব্যবসা দুই বছর চার মাসে ছয় গুণ বেড়েছে; হ্যাঁ, আমরা আমাদের মার্চেন্ট বেস বাড়াচ্ছি, কিন্তু এটাও কারণ এই বণিকরা আরও ডিজিটাল ভলিউম প্রক্রিয়া করছে।”

Paymob 2020 সালে মোট অর্থপ্রদানের পরিমাণ US$5 বিলিয়ন রিপোর্ট করেছে এবং সেই বছর 120 মিলিয়নেরও বেশি লেনদেনের সুবিধা দিয়েছে। যাইহোক, উভয় মেট্রিকের জন্য বর্তমান সংখ্যাগুলি অস্পষ্ট রয়ে গেছে কারণ ফিনটেক আপডেট করা পরিসংখ্যান প্রকাশ করেনি।

পেপ্যাল ​​ভেঞ্চারস ছাড়াও, ফিনটেকের সিরিজ বি রাউন্ডে বর্তমান বিনিয়োগকারী ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট (BII), FMO, A15, Nclude এবং Helios Digital Ventures (HDV) সহ এন্ডেভার ক্যাটালিস্ট থেকে অংশগ্রহণ পেয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...