Home খবর নিউরোড একটি পরিধানযোগ্য হেডব্যান্ডের মাধ্যমে ADHD লক্ষণগুলির চিকিত্সা এবং ট্র্যাক করতে চায়
খবর

নিউরোড একটি পরিধানযোগ্য হেডব্যান্ডের মাধ্যমে ADHD লক্ষণগুলির চিকিত্সা এবং ট্র্যাক করতে চায়

Share
Share

অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (ADHD) শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে 366 মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে, একটি সমীক্ষা অনুসারে 2020 অধ্যয়নকিন্তু অ্যাডেরাল এবং রিটালিনের মতো উদ্দীপক দিয়ে ওষুধ খাওয়ার বাইরে, এই ব্যাধিতে ভুগছেন এমন লোকেদের জন্য কয়েকটি বিকল্প রয়েছে। থেরাপি, শিক্ষা, এবং জীবনধারা পরিবর্তনগুলিও সাধারণত পরামর্শ দেওয়া হয়, তবে এই উপায়গুলিও কঠিন হতে পারে।

সিডনি-ভিত্তিক নিউরোড ADHD-এ আক্রান্ত ব্যক্তিদের কিছুটা ত্রাণ দেওয়ার জন্য একটি নতুন উপায় তৈরি করেছে: একটি পরিধানযোগ্য হেডব্যান্ড যা ADHD উপসর্গগুলিকে ট্র্যাক এবং চিকিত্সা করতে পারে। এবং আপনাকে এটি দিনে 20 মিনিটের জন্য ব্যবহার করতে হবে।

হেডব্যান্ডটি প্রিফ্রন্টাল কর্টেক্সের হালকা বৈদ্যুতিক উদ্দীপনা ব্যবহার করে — কিছু লোক ঝনঝন সংবেদন অনুভব করে, অন্যরা কিছুই অনুভব করে না — মস্তিষ্কের ভারসাম্য বজায় রাখতে। এই ধরনের উদ্দীপনা ADHD উপসর্গের চিকিৎসায় সাহায্য করে, যেমন ফোকাসের অভাব, এবং লোকেরা পণ্য ব্যবহার চালিয়ে যাওয়ার সাথে সাথে সময়ের সাথে সাথে আরও খারাপ হতে পারে। ডিভাইসটি আলো ব্যবহার করে মস্তিষ্কের কার্যকলাপের পরিবর্তনগুলি পর্যবেক্ষণ এবং রেকর্ড করতে।

নিউরোডের সহ-প্রতিষ্ঠাতা নাথালি গুয়াইহার্দু একজন স্নায়ুবিজ্ঞানী এবং ADHD ধরা পড়েছিল যখন তার বয়স ছিল 5 বছর। তিনি টেকক্রাঞ্চকে বলেছিলেন যে উদ্দীপক চিকিত্সা তার জন্য কখনই কাজ করেনি কারণ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া, যেমন অনিদ্রা এবং উদ্বেগ, সম্ভাব্য সুবিধার চেয়ে বেশি।

একটি মেডিকেল রিসার্চ ল্যাবরেটরিতে এফএনআইআরএস নামে পরিচিত নন-ইনভেসিভ ব্রেন ইমেজিং মেশিনের সাথে কাজ করার সময় তিনি নিউরোডের ধারণাটি নিয়ে এসেছিলেন। বায়োনিক ইনস্টিটিউটগুয়াইলহার্দু বলেছিলেন যে এমনকি স্নায়ুবিজ্ঞানীদের জন্যও এই মেশিনগুলিতে অ্যাক্সেস পাওয়া বিরল, এবং তিনি ভাবছিলেন যে প্রযুক্তিটি ল্যাব থেকে বের করে নেওয়ার এবং ADHD এর মতো অবস্থার চিকিত্সার জন্য এটি ব্যবহার করার কোনও উপায় আছে কিনা।

এটি এমনকি সম্ভব কিনা তা খুঁজে বের করার জন্য, তিনি ড্যামিয়ান সোফ্রেভস্কির দিকে ফিরে যান, একজন বন্ধু এবং এখন সহ-প্রতিষ্ঠাতা যার সাথে তিনি চিকিৎসা ডিভাইস নিয়ে টিঙ্কার করতেন।

“আমি ডেমিয়েনকে ডেকে জিজ্ঞেস করলাম, ‘এটা এত বড় এবং দামি কেন?'” গুয়াইহার্দউ স্মরণ করে। “তিনি কিছুক্ষণের জন্য গবেষণা করেছিলেন এবং যথেষ্ট ভাল কারণ খুঁজে পাননি। এই অন্তর্দৃষ্টি আমাদের কোম্পানি এবং প্রযুক্তিগত উদ্ভাবনের ভিত্তি তৈরি করেছে। আমরা বড়, ব্যয়বহুল ব্রেন ইমেজিং ডিভাইস নিয়েছি এবং এর দাম এবং আকার 100x কমিয়েছি।”

কোম্পানিটি 2021 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সেই বছর তার ডিভাইসের জন্য পেটেন্ট দাখিল করেছিল। নিউরোড সাইমেড ভেঞ্চারসের অংশগ্রহণে খোসলা ভেঞ্চারসের নেতৃত্বে $3.5 মিলিয়ন প্রাক-বীজ রাউন্ড সংগ্রহ করেছে, যা কোম্পানিটি তার নিজস্ব ক্লিনিকাল ট্রায়ালের জন্য ব্যবহার করেছে।

ডিভাইসটি বর্তমানে একটি ব্যক্তিগত বিটার মাধ্যমে উপলব্ধ। Gouailhardou বলেছেন যে লক্ষ্য হল গ্যাজেটটিকে একটি এফডিএ-অনুমোদিত মেডিকেল ডিভাইস হতে হবে, তবে সেই আবেদন প্রক্রিয়ার জন্য তার কাছে এখনও একটি সময়রেখা নেই।

খোসলা ভেঞ্চারস-এর একজন অংশীদার অ্যালেক্স মরগান বলেন, দল এবং এর অগ্রগতির কারণে এবং এডিএইচডি চিকিত্সার স্থান উদ্ভাবনের জন্য উপযুক্ত হওয়ায় ফার্মটি কোম্পানিতে আগ্রহী ছিল। তিনি টেকক্রাঞ্চকে বলেছিলেন যে উদ্দীপক ওষুধগুলি যদি মানুষকে সাহায্য করে তবে এটি দুর্দান্ত, তবে শিল্পটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়ে কম বয়সের চিকিত্সা ব্যবহার করতে পারে – এবং এটির পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে জাপানের মতো দেশে নিষিদ্ধ নয়।

মর্গান যোগ করেছেন যে নিউরোডের মেডিকেল ডিভাইসের পদ্ধতিও দাঁড়িয়েছে। “তারা কিছু সুপরিচিত জিনিস নিচ্ছে এবং সেগুলিকে বাড়ির চারপাশে ছোট এবং ব্যবহারযোগ্য করে তুলছে,” মর্গান বলেছিলেন। “অনেক পণ্য এবং প্রযুক্তি দুর্দান্ত নয় যদি লোকেরা সেগুলি অ্যাক্সেস এবং ব্যবহার করতে না পারে। সমস্ত বিজ্ঞান থাকা সত্ত্বেও, যদি আমরা এটি তৈরি না করি যাতে লোকেরা সেগুলি ব্যবহার করতে পারে, এটি আসলে কাউকে সাহায্য করে না।”

অন্যান্য ভেঞ্চার ক্যাপিটাল-ব্যাকড স্টার্টআপ ছিল যা চাওয়া হয়েছিল ADHD এর চিকিত্সা উন্নত করুন. কেউ কেউ পছন্দ করেন হ্যালো মি এবং নিষিদ্ধ লাইসেন্সপ্রাপ্ত থেরাপিস্টদের সাথে লোকেদের সংযোগ করুন। অন্যরা পছন্দ করে সংখ্যা এবং অংশীদার ব্যবহারকারীদের কাজ সম্পূর্ণ করতে ফোকাস করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়। সেরিব্রাল মহাকাশের আরেকটি স্টার্টআপ, তবে এটি 2021 সালে সমালোচিত হয়েছিল এডিএইচডি ওষুধের অতিরিক্ত প্রেসক্রিপশন.

নিউরোডের পদ্ধতি একটু ভিন্ন, এবং ADHD এর বাইরেও প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। Gouailhardou বলেন, নিউরোডের পরিধানযোগ্য অন্যান্য অবস্থার যেমন বয়স-সম্পর্কিত জ্ঞানীয় পতন এবং বিষণ্নতা ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে এবং কোম্পানি ভবিষ্যতে এই ক্ষেত্রগুলি অন্বেষণ করতে পারে।

“আমি এমন একটি স্থান তৈরি করতে পেরে সত্যিই কৃতজ্ঞ বোধ করছি যা আমাকে এবং অন্যদেরও উপকৃত করে,” গুয়াইহার্দু বলেছেন। “এটি ভাগ্যবান। স্পষ্টতই, ADHD থাকার এই সমস্ত অসুবিধা রয়েছে, কিন্তু আমার নিজের সমস্যা সমাধানের জন্য ক্ষমতাবান হতে পারা এবং এটি অন্য লোকেদের সাহায্য করতে দেখতে পারা সত্যিই ফলপ্রসূ।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত পান্ডাগুলিকে দেখেছিলেন তা আবিষ্কার করার পরে ক্ষিপ্ত হয়ে উঠেছে তারা বিপন্ন...

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতাল আর্লি স্পয়লার: মলি এবং স্যাম ফ্রান্টিক এবং সনি আন্ডার ফায়ার

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতালের প্রাথমিক সংস্করণের জন্য আমরা দেখতে পাই সনি করিন্টো অনেক চাপের মধ্যে এবং মলি ল্যান্সিং-ডেভিস এবং স্যাম ম্যাককল জেল...

Related Articles

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...