Home খবর কোজি প্রোটিন থেকে তৈরি পশু-মুক্ত পনির দিয়ে ফরমো বিনিয়োগকারীদের মুখে জল এনে দেয়
খবর

কোজি প্রোটিন থেকে তৈরি পশু-মুক্ত পনির দিয়ে ফরমো বিনিয়োগকারীদের মুখে জল এনে দেয়

Share
Share

খাবারের প্রতি ভালবাসা — এবং, ভাল, পনির — জার্মান ফার্মেন্টেশন স্টার্টআপকে নেতৃত্ব দেয়৷ আকৃতিকোম্পানির সহ-প্রতিষ্ঠাতা রোমান প্লেউকা এবং তার দল এর পরিবেশ-বান্ধব, পশু-মুক্ত পনিরের উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখতে সিরিজ বি রাউন্ডে $61 মিলিয়নের বিশাল অর্থ সংগ্রহ করেছে।

বার্লিন-ভিত্তিক স্টার্টআপের প্রথম পণ্যগুলি কোজি প্রোটিনের একটি বেস ব্যবহার করে, এক ধরনের ছত্রাকের অণুজীব যা হাজার হাজার বছর ধরে মিসো এবং সয়া সসের মতো এশিয়ান খাবারে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু কোজি একটি প্রাচীন উপাদান হলেও, ফর্মো প্রথম গাঁজন স্টার্টআপ বলে দাবি করে যে এটিকে ব্যবহার করতে সক্ষম হবে শিল্প পরিমাণে দুগ্ধ-মুক্ত পনির তৈরি করতে।

সমস্যা হল যে শব্দগুচ্ছ “ভেগান পনির” একটি টুকরা থেকে দ্রুত একটি ঘর খালি করতে পারে দুর্গন্ধযুক্ত বিশপ. নন-ডেইরি পনির পণ্যগুলির অনেকগুলি প্রাথমিক সংস্করণ আসল জিনিসটির খুব খারাপ অনুকরণ। তারা সাধারণত বেস হিসাবে উদ্ভিজ্জ প্রোটিন ব্যবহার করে, তবে পনিরের কাছাকাছি এমন কিছু তৈরি করতে সংযোজনগুলির সাথে শীর্ষে থাকে। দুর্ভাগ্যবশত, এর অর্থ প্রায়ই অস্বাস্থ্যকর খাবার যা অদ্ভুত স্বাদের এবং মুখে আঠালো অনুভূতি থাকে।

ভাল মানের নিরামিষ চিজ আছে, কিন্তু তারা সাধারণত তৈরি করা হয় একটি বাদাম দুধ বেস ব্যবহার করেযা আপনার খুচরা খরচ বাড়াতে পারে। কোজি প্রোটিনের ফর্মোর ব্যবহার একটি চ্যালেঞ্জিং বিভাগে একটি নতুন মোড় যা এটি আশা করে যে এটি গ্রাহকদের সাথে অনুরণিত হবে।

একটি ছত্রাক হচ্ছে, Koji একটি উদ্ভিদ নয়; একটি অণুজীব। তারপরে এই প্রোটিনগুলি ভ্যাটগুলিতে গাঁজন করে জন্মানো যেতে পারে – এটি কিছুটা বিয়ার তৈরির মতো। এটি একটি পুষ্টিকর খাবারের পছন্দ, প্লিউকার মতে, যিনি বলেছেন ফর্মার নন-ডেইরি চিজগুলিতে প্রচলিত পনিরের মতো “সদৃশ” প্রোটিন সামগ্রী রয়েছে।

“আমরা 2019 সালে কোম্পানিটি প্রতিষ্ঠা করেছি এবং তারপর থেকে আমরা তিনটি প্রযুক্তি প্ল্যাটফর্ম তৈরি করেছি — এবং প্রচুর আইপি মান তৈরি করেছি; পেটেন্ট এবং ট্রেড সিক্রেটস,” তিনি টেকক্রাঞ্চকে বলেন। “এই সময়ের মধ্যে, আমরা বাজারে একমাত্র খেলোয়াড় ছিলাম যারা বাজারের দ্বিতীয় বৃহত্তম খুচরা বিক্রেতার সাথে একটি সম্পূর্ণ শিল্প স্কেলে লাভজনক পণ্য চালু করতে সক্ষম ছিল — বা সক্ষম — যা আমরা রূপান্তরিত হয়েছি এমন অনেক বিনিয়োগকারীর আগ্রহ তৈরি করেছিল৷ সিরিজ বি।”

দ্বৈত কৌশল

কোজিকে স্টার্টার প্রোটিন হিসাবে ব্যবহার করা ফরমোকে ইউরোপীয় নিয়ন্ত্রকদের দ্বারা অনুমোদিত একটি নতুন খাবারের প্রয়োজনীয়তা এড়াতে অনুমতি দেয় — একটি প্রক্রিয়া যা কয়েক বছর সময় নিতে পারে — যার অর্থ এটি তার খাবারগুলিকে সরাসরি বাজারে নিয়ে যেতে পারে এবং উপার্জন শুরু করতে পারে।

যদিও ফর্মো নিজেকে একটি নির্ভুল গাঁজন স্টার্টআপ বলে, প্লেউকা এই “দ্বৈত কৌশল” এর উপর জোর দেয় – ব্যাখ্যা করে যে এটি “মাইক্রোফার্মেন্টেশন” নামক কিছু দিয়ে শুরু হয়েছিল, যার সাথে জড়িত অণুজীবের জেনেটিক কাঠামোর পরিবর্তন জড়িত নয়, তাই নিয়ন্ত্রক ক্লিয়ারেন্সের প্রয়োজন নেই নতুন খাবার।

এর প্রথম ব্যাচের পনিরের জন্য, ফর্মো মূলত কোজি প্রোটিনকে গাঁজন এবং সংগ্রহ করছে। তারপরে তিনি তার পনির তৈরি করতে ফলের তরল ব্যবহার করছেন। যেহেতু উপাদানের পরিপ্রেক্ষিতে নতুন কিছু নেই, তাই নিয়ন্ত্রক অনুমোদন পাওয়ার জন্য আপনার কোজি পনিরের প্রয়োজন নেই। কিন্তু ভবিষ্যতের পণ্যগুলির জন্য, এটি অণুজীবের জেনেটিক সম্পাদনা করার পরিকল্পনা করছে যাতে এটি গরু-মুক্ত দুধের প্রোটিন তৈরি করতে পারে এবং এর পোর্টফোলিওতে পশু-মুক্ত পনিরের বিস্তৃত পরিসর নিয়ে আসতে পারে।

ফর্মোর প্রথম ভুল চিজের জন্য প্রস্তাবিত খুচরা মূল্য দুগ্ধের সমতুল্য পণ্যগুলির তুলনায় সামান্য প্রিমিয়াম সেট করে৷ এর প্রথম পণ্যগুলি হল একটি ক্রিম পনির-শৈলীর স্প্রেডযোগ্য দই যার নাম ফ্রীশচেইন (€2.89) এবং একটি ব্রি-স্টাইলের নরম পনির যার নাম Camembritz (€3.99)। কিন্তু Plewka মনে করে যে স্টার্টআপটি দামের সমতাতে পৌঁছতে সক্ষম হবে – এবং সম্ভবত শেষ পর্যন্ত আরও এগিয়ে যেতে পারে – কারণ এটি তার প্রযুক্তি এবং স্কেল উত্পাদনকে সূক্ষ্ম-সুর করে চলেছে।

স্টার্টআপটি তার উৎপাদন প্ল্যাটফর্মগুলি বিকাশ করতে R&D-এ পাঁচ বছর ব্যয় করেছে যাতে এটি বিভিন্ন ধরণের পনির তৈরি করতে পারে (ফেটা এবং নীল শৈলী তার পাইপলাইনের পরবর্তী পণ্য)। প্রথম দুটি গত সপ্তাহে বিক্রি হয়েছে, জার্মানি এবং অস্ট্রিয়ার 2,000 টিরও বেশি REWE, BILLA এবং METRO স্টোরগুলিতে চারটি SKU (প্লেইন সংস্করণ; স্প্রেডের জন্য ভেষজ এবং টমেটো ভেরিয়েন্ট) পাওয়া যায়৷

যদিও খরচ কমানোর উপায় হিসাবে স্কেল ফর্মোর প্লেবুকের অংশ, প্লেউকা যুক্তি দেন যে এর পণ্যগুলির গুণমান ঐতিহ্যগতভাবে উত্পাদিত পনিরের তুলনায় ব্যাপকভাবে উন্নত স্থায়িত্ব এবং প্রাণী কল্যাণ সুবিধা সহ একটি প্রিমিয়ামের নিশ্চয়তা দেয়।

প্রাণিসম্পদ চাষ অত্যন্ত জমি এবং সম্পদ নিবিড়, এবং দুগ্ধ শিল্প হয়েছে রিপোর্ট বিশ্বব্যাপী কার্বন নির্গমনের প্রায় 3.4% এর জন্য দায়ী। নিবিড় চাষ পদ্ধতিরও পশু কল্যাণে খারাপ রেকর্ড রয়েছে এবং হরমোন এবং অ্যান্টিবায়োটিকগুলি মানুষের খাদ্য শৃঙ্খলে তাদের পথ খুঁজে পেতে পারে। ভেগান চিজগুলি এই সমস্ত সমস্যাগুলি এড়ায় – যদি তারা কেবলমাত্র ভোক্তাদের মন জয় করার বড় পাহাড়ে আরোহণ করতে পারে।

ফর্মো বলে যে ফ্রিসচেইন তৈরি করতে ব্যবহৃত মাইক্রোফার্মেন্টেশন-ভিত্তিক প্রক্রিয়াটি 65% কম নির্গমন উৎপন্ন করে, 83% কম জমি ব্যবহার করে এবং দুগ্ধ-ভিত্তিক ক্রিম পনিরের তুলনায় 96% কম জলের প্রয়োজন হয়।

কোজি প্রোটিন, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, জল এবং সামান্য লবণের সীমিত উপাদানের তালিকা ব্যতীত কোনও ভীতিকর সংযোজন নেই- তাই ফর্মো এই অভিযোগ এড়াতে পারে যে এটি অতি-প্রক্রিয়াজাত খাবার তৈরি করছে (একটি বালতি যেখানে কিছু ভেগান পনির পণ্য নিম্নমানের স্পষ্টতই)।

সুস্বাদু, আনন্দ-ভরা পনির?

প্লাউকা বলেন, “আমরা শুধুমাত্র পরিবেশ, প্রাণী বা সমাজের জন্য বিনা মূল্যে ভোক্তাদের জন্য কোনো ধরনের খারাপ দিক, কোনো নেতিবাচক বাহ্যিকতা ছাড়াই সুস্বাদু পণ্য আনতে চাই। “এটা সত্যিই আমাদের মিশন। এটা আমাদের কাছে স্পষ্ট হয়ে গেছে যে উদ্ভিদ প্রোটিন দিয়ে এটি অর্জন করা যায় না, কারণ উদ্ভিদ প্রোটিন কেবল পনির তৈরিতে কাজ করে না। তাই আমরা প্রকৃত পনির উৎপাদনের জন্য কার্যকরী, জৈব অভিন্ন প্রোটিন তৈরি করতে নির্ভুল গাঁজনে ফিরে যাই।”

Plewka খাদ্য বিনিয়োগের একটি পটভূমি এবং খাদ্যের প্রতি স্ব-ঘোষিত ভালবাসার মাধ্যমে ফর্মোতে এসেছেন। তিনি ব্যাখ্যা করেছেন যে তিনি যত বেশি খাদ্য বাজারের দিকে তাকাতেন, ততই তিনি অদক্ষতা এবং অন্যান্য গুরুতর সমস্যাগুলির দ্বারা সমস্যায় পড়েছিলেন – প্রাণী কল্যাণ এবং পরিবেশগত অবনতি থেকে সরবরাহ চেইন দুর্বলতা এবং স্থিতিস্থাপকতার অভাব। স্টার্টআপ এই সব ঠিক করার জন্য তার প্রচেষ্টা.

বর্তমানে, ফর্মো প্রতি মাসে 100 টন নন-ডেইরি ফার্মেন্টেড কোজি প্রোটিন এবং উদ্ভিদ-ভিত্তিক পনির উত্পাদন করতে সক্ষম। নতুন অর্থায়ন এটিকে 2025 সালের শুরুর দিকে প্রতি মাসে 1,000 টন পর্যন্ত উৎপাদন বাড়াতে অনুমতি দেবে, প্লেউকা অনুসারে।

এটি তৈরি করে নন-ডেইরি মিল্ক বেসটি একটি চূড়ান্ত পণ্যে রূপান্তরিত করার জন্য ঐতিহ্যবাহী চিজমেকারদের কাছে সরবরাহ করা যেতে পারে – যা ফর্মো বলছে এটি করছে – একটি আরও টেকসই ধরণের কারিগর, তবুও নিরামিষ খাবার তৈরি করার জন্য প্রাচীন প্রক্রিয়াকরণ জ্ঞানের ব্যবহার।

সিরিজ বি তহবিল দিয়ে, ফর্মো বলে যে এটি অন্যান্য ইউরোপীয় বাজারে এবং এর বাইরেও প্রসারিত করার পরিকল্পনা করছে।

বিশ্বব্যাপী পনির বাজারের মূল্য $240 বিলিয়ন ডলারেরও বেশি, এমনকি যদি তিনি সেই বিশাল অংশের একটি ছোট টুকরো পান তবে এটি একটি সুন্দর সুস্বাদু ব্যবসায় পরিণত হতে পারে, তাই বিনিয়োগকারীরা কেন লালা করছে তা দেখা সহজ (চিজি)।

এর পিছনে R&D-এর প্রাথমিক দীর্ঘ বছরগুলির সাথে, ফর্মো তার যাত্রা এখান থেকে কোথায় যাবে সে সম্পর্কে আশাবাদী শোনাচ্ছে, এটি পরামর্শ দিচ্ছে যে এটি মাত্র এক সপ্তাহ আগে প্রথম পণ্যগুলি লঞ্চ করা সত্ত্বেও এটি পরবর্তী সময়ের চেয়ে শীঘ্রই নেট লাভে পৌঁছাবে। “প্রাথমিক অভ্যর্থনা অসাধারণ হয়েছে,” প্লেউকা বলেছেন।

উপরে উল্লিখিত হিসাবে, কোম্পানিটি নির্ভুল গাঁজনে যাওয়ার পরিকল্পনা করেছে – একটি আরও জটিল উত্পাদন প্রক্রিয়া যাতে খামিরের মতো একটি অণুজীব জেনেটিক্যালি সম্পাদিত হয় যাতে এটি তৈরি করতে পারে, উদাহরণস্বরূপ, গরুর প্রয়োজন ছাড়াই দুধের প্রোটিন।

অন্যান্য বেশ কিছু নির্ভুল গাঁজন স্টার্টআপ (যেমন ফরাসি বম ভিভান্ট) এছাড়াও অ-প্রাণী চিজ কাজ করছে. তাই দুগ্ধ শিল্পকে রূপান্তর করতে এই ধরণের পদ্ধতির বাণিজ্যিকীকরণে আগ্রহ বাড়ছে। কিন্তু এই পণ্যগুলির নিয়ন্ত্রক অনুমোদনের প্রয়োজন, কারণ নতুন খাবার মানে আঞ্চলিক লঞ্চগুলি সম্ভবত কয়েক বছর দূরে। (অতএব কেন ফিনল্যান্ডের সোলার ফুডস এশিয়ার দিকে তাকিয়েছিল (একটি ভেগান আইসক্রিমে মিশ্রিত তাদের নতুন মাইক্রোব-ভিত্তিক প্রোটিনের প্রথম প্রকাশের জন্য।)

প্লিউকা বলেছেন ফর্মো অ-প্রাণী কেসিন প্রোটিন তৈরি করতে এবং ব্যবহার করতে চায় যাতে এটি তার লাইনআপে দ্রবীভূত হার্ড পনির আনতে পারে (তিনি বলেছেন কোজি-ভিত্তিক হার্ড পনিরে গলে যাওয়া কঠিন হবে)। কিন্তু ছত্রাক-ভিত্তিক গাঁজনযুক্ত পণ্য দিয়ে শুরু করে, এটি বাজারে পেতে পারে, রাজস্ব তৈরি করতে পারে এবং এর মধ্যেই একটি ভোক্তা-মুখী ব্র্যান্ড তৈরি করা শুরু করতে পারে।

“কেসিনের সাথে বড় পার্থক্য (দুধের প্রোটিন), আসলে, এটি স্থিতিস্থাপকতা প্রদান করে,” তিনি পর্যবেক্ষণ করেন। “এর মানে হল যে আপনি পনির গরম করার সাথে সাথে এটি গলে যায় এবং এটি এই সান্দ্রতা এবং স্থিতিস্থাপকতা তৈরি করে যা আপনি সাধারণত মোজারেলার মতো কিছু থেকে জানতে পারেন। সুতরাং এখানেই আমাদের পণ্যগুলি আজ তাদের কার্যকারিতা সীমাবদ্ধ।”

Formo’s B রাউন্ড হল Elevat3 Capital, EQT Ventures, Foodlabs, Grazia Capital, Happiness Capital, Lowercarbon Capital এবং M Ventures, সেইসাথে নতুন বিনিয়োগকারীদের যেমন খুচরা বিক্রেতা REWE Group, যা ইউরোপের দ্বিতীয় বৃহত্তম খুচরা বিক্রেতা ( এবং ইতিমধ্যেই এর প্রথম পণ্য মজুদ করছে), সাথে Indiposa Investments, Sazaby League, Seven Ventures, The Nature Conservancy এবং Woodline Partners।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত পান্ডাগুলিকে দেখেছিলেন তা আবিষ্কার করার পরে ক্ষিপ্ত হয়ে উঠেছে তারা বিপন্ন...

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতাল আর্লি স্পয়লার: মলি এবং স্যাম ফ্রান্টিক এবং সনি আন্ডার ফায়ার

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতালের প্রাথমিক সংস্করণের জন্য আমরা দেখতে পাই সনি করিন্টো অনেক চাপের মধ্যে এবং মলি ল্যান্সিং-ডেভিস এবং স্যাম ম্যাককল জেল...

Related Articles

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...