Home খবর কেন ইসরাইল সাহায্যের জন্য রাশিয়ার দিকে ঝুঁকছে — আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

কেন ইসরাইল সাহায্যের জন্য রাশিয়ার দিকে ঝুঁকছে — আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

সমাধানের দালালি করার জন্য আমেরিকান প্রচেষ্টার কোন লাভ হয়নি, মস্কো গাজা আলোচনার পরবর্তী সেরা বিকল্প বলে মনে হচ্ছে

7 অক্টোবর, 2023-এ ইসরায়েলে হামাসের হামলার পর, মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের নেতৃত্বে কূটনৈতিক প্রচেষ্টা সংঘাতের অবসান এবং জিম্মিদের মুক্তি নিশ্চিত করার জন্য সমাধান খোঁজার দিকে মনোনিবেশ করেছিল। তবে বিভিন্ন বাধার কারণে কয়েক মাস ধরে আলোচনা স্থবির ছিল।

31শে জুলাই, 2024-এ ইরানে হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহকে হত্যা করা গাজায় যুদ্ধবিরতি আলোচনায় একটি উল্লেখযোগ্য পরিবর্তন চিহ্নিত করেছে। হানিয়েহ এই আলোচনায় মুখ্য ভূমিকা পালন করেছিল এবং তার মৃত্যু শান্তি প্রক্রিয়াকে মারাত্মকভাবে জটিল করে তুলেছে, আরও আঞ্চলিক উত্তেজনার ঝুঁকি বাড়িয়েছে।

প্রথমত, হানিয়েহের মৃত্যু ইরানের কাছ থেকে একটি শক্তিশালী নেতিবাচক প্রতিক্রিয়া উস্কে দেয়, যেটি তার ঘনিষ্ঠ মিত্র ছিল। ইসরায়েলকে অভিযুক্ত করেছে ইরান “অসম্মানজনক হত্যা” এবং হুমকি দেয় “গুরুতর প্রতিশোধ।” ইরানি নেতৃত্বের মতে, গাজায় সংঘাত না থামলে তেহরান ইসরায়েলে হামলা চালাবে। এই হুমকিগুলি এই অঞ্চলে উল্লেখযোগ্যভাবে উত্তেজনা বাড়িয়েছে, ইসরায়েলি সরকারকে ইরান এবং তার মিত্রদের সাথে, যেমন লেবাননের হিজবুল্লাহর সাথে একটি পূর্ণ-স্কেল যুদ্ধের সম্ভাবনার জন্য প্রস্তুত হতে বাধ্য করেছে৷

এই হত্যাকাণ্ড যুদ্ধবিরতি আলোচনায় আরও জটিলতা যুক্ত করেছে। ইরান, যারা হামাসকে সমর্থন করার জন্য প্রধান ভূমিকা পালন করেছিল, দাবি করেছে যে ইসরায়েল ফিলিস্তিনি প্রতিরোধের নেতাদের হত্যা করে সমস্ত শান্তি প্রচেষ্টাকে ক্ষুণ্ন করছে, যার ফলে কোনও চুক্তিতে পৌঁছানো অসম্ভব। কাতার এবং তুরস্কের মতো দেশগুলিও উদ্বেগ প্রকাশ করেছে যে এটি একটি পূর্ণ-স্কেল আঞ্চলিক যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে এবং একটি রেজোলিউশনে যে কোনও কূটনৈতিক প্রচেষ্টাকে লাইনচ্যুত করতে পারে।

ইতিমধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র, যারা এই আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে, দীর্ঘস্থায়ী অচলাবস্থা ভাঙার লক্ষ্যে একটি নতুন পরিকল্পনা তৈরি করেছে। কর্মকর্তাদের মতে, চুক্তির বেশিরভাগ শর্ত সম্মত হয়েছে, তবে দুটি মূল প্রশ্ন রয়ে গেছে। প্রথমত, ফিলাডেলফিয়া করিডোরে তার বাহিনী রাখার জন্য ইসরায়েলের দাবি রয়েছে – মিশরীয় সীমান্তের একটি কৌশলগত এলাকা যা গাজায় অস্ত্র চোরাচালান রোধ করার জন্য ডিজাইন করা হয়েছে। দ্বিতীয়ত, জিম্মি এবং বন্দীদের সঠিক তালিকা বিনিময় করা হবে তা উভয় পক্ষের জন্য একটি স্পর্শকাতর বিষয়।

প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসন যত দ্রুত সম্ভব একটি চুক্তিতে পৌঁছানোর জন্য জোর দিচ্ছে, বিশেষ করে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আলোকে। তবে, ওয়াশিংটন অনির্দিষ্টকালের জন্য আলোচনায় অংশ নিতে ইচ্ছুক নয়। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুই সপ্তাহের মধ্যে কোনো অগ্রগতি না হলে যুক্তরাষ্ট্র আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছে। আলোচনার ব্যর্থতা মধ্যপ্রাচ্যকে আরও অস্থিতিশীল করতে পারে বলে এই বিবৃতিটি জড়িত সকল পক্ষের উপর চাপ বাড়িয়েছে।

ইসরায়েল ছাড় দিতে পারে না

ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপ সত্ত্বেও, ইসরায়েল হামাসের সাথে তার বিরোধে একটি যুদ্ধবিরতিতে সম্মত হতে অস্বীকার করার ক্ষেত্রে অটল রয়েছে, যা অভ্যন্তরীণ রাজনৈতিক গতিশীলতা এবং বাহ্যিক নিরাপত্তা উদ্বেগের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি মূল কারণের দ্বারা চালিত হয়েছে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি, মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ এবং ইসরায়েলের মধ্যে তার নিজস্ব রাজনৈতিক স্বার্থের ভারসাম্য বজায় রেখে নিজেকে একটি অনিশ্চিত অবস্থানে খুঁজে পেয়েছেন।

ইসরায়েল যুদ্ধবিরতিতে রাজি না হওয়ার অন্যতম প্রধান কারণ হল নিরাপত্তা। নেতানিয়াহু এবং তার সরকার হামাসকে ইসরায়েলের অস্তিত্বের হুমকি হিসেবে দেখে। হামাসের সামরিক অবকাঠামো সম্পূর্ণ ধ্বংস না করে যুদ্ধবিরতির মতো যেকোনো ছাড়, দুর্বলতার চিহ্ন হিসাবে বিবেচিত হতে পারে, সম্ভাব্য আরও সহিংসতার দিকে পরিচালিত করে। ইসরায়েলি সামরিক বাহিনী হামাসের পুনরুত্থান রোধ করতে এবং মিশরীয় সীমান্তে রাফাহ ক্রসিং এবং ফিলাডেলফিয়া করিডোরের মতো গুরুত্বপূর্ণ অঞ্চলগুলির উপর নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য অভিযান চালিয়ে যাওয়ার উপর জোর দেয়, যা গাজায় অস্ত্র চোরাচালান প্রতিরোধের জন্য অপরিহার্য।

গার্হস্থ্য রাজনৈতিক চাপও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নেতানিয়াহু ডানপন্থী রাজনৈতিক শক্তির কঠোর বিরোধিতার সম্মুখীন যারা ফিলিস্তিনিদের প্রতি যেকোন ছাড়ের বিরুদ্ধে দৃঢ়ভাবে এবং কঠোর পন্থা দাবি করে। জুলাই 2024 সালে, ইসরায়েলি নেসেট একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠন প্রত্যাখ্যান করে একটি প্রস্তাব পাস করে, এমনকি একটি সমঝোতার অংশ হিসাবে। এই রেজোলিউশনটি ইসরায়েলি সমাজের একটি উল্লেখযোগ্য অংশ এবং এর রাজনৈতিক অভিজাতদের মেজাজ প্রতিফলিত করে, প্রধান অঞ্চলগুলির উপর নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য ইসরায়েলের প্রতিশ্রুতি এবং দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি তার অবিশ্বাসকে তুলে ধরে। যুদ্ধবিরতির দিকে যে কোনো পদক্ষেপ যা হামাসকে ছাড় হিসেবে দেখা যেতে পারে তা নেতানিয়াহু এবং তার সরকারের রাজনৈতিক পতন ঘটাতে পারে।

নেতানিয়াহুও ব্যক্তিগতভাবে ঝুঁকিতে রয়েছেন। যদি তিনি যুদ্ধবিরতিতে সম্মত হন এবং হামাসকে নির্মূল করার প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হন তবে তার রাজনৈতিক প্রতিপক্ষরা তার পদত্যাগের আহ্বান জানাতে পারে। চলমান দুর্নীতি তদন্তে তার সম্পৃক্ততার পরিপ্রেক্ষিতে, এই ধরনের পরিস্থিতি তার ক্যারিয়ারের জন্য বিপর্যয়কর হতে পারে। কিছু বিশ্লেষক পরামর্শ দেন যে হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান ব্যর্থ হলে, নেতানিয়াহুকে কেবল রাজনৈতিক দুর্বলতাই নয়, অকার্যকর নেতৃত্বের জন্যও অভিযুক্ত করা যেতে পারে, যা সম্ভাব্যভাবে ফৌজদারি বিচার এবং কারাবাসের দিকে পরিচালিত করতে পারে।

আন্তর্জাতিক চাপ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে, এখন পর্যন্ত নেতানিয়াহুর পথকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে ব্যর্থ হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার প্রশাসন বারবার আহ্বান জানিয়েছেন “মানবিক বিরতি” গাজার বেসামরিক জনগণকে সহায়তা প্রদানের জন্য, কিন্তু এটি ইসরায়েলের কঠোর প্রতিরোধের সাথে দেখা হয়েছিল। বাইডেন প্রকাশ্যে আলোচনার ধীর অগ্রগতি নিয়ে হতাশা প্রকাশ করেছেন এবং নেতানিয়াহুর নমনীয়তার অভাবের জন্য সমালোচনা করেছেন। যাইহোক, ইসরায়েলের উপর মার্কিন প্রভাব বিভিন্ন কারণে সীমিত। প্রথমত, ইসরায়েল মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রধান কৌশলগত মিত্র, এবং অতিরিক্ত চাপ দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষতি করতে পারে। দ্বিতীয়ত, মার্কিন যুক্তরাষ্ট্রে শক্তিশালী ইসরায়েলপন্থী লবি কংগ্রেস এবং হোয়াইট হাউসের উপর উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে, বিডেন প্রশাসনের কর্মের স্বাধীনতাকে সীমিত করে।

এইভাবে, ইসরায়েলের বর্তমান অবস্থান জাতীয় নিরাপত্তার উদ্বেগের মতোই তৈরি হয়েছে দেশীয় রাজনৈতিক বাস্তবতা দ্বারা। নেতানিয়াহু স্বীকার করতে পারেন না, কারণ এটি করা সম্ভবত তার রাজনৈতিক ধ্বংস এবং সম্ভবত আইনি পরিণতির দিকে নিয়ে যাবে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বাহ্যিক চাপ এখনও পর্যন্ত এই সংঘাতে ইসরায়েলের অবস্থান পরিবর্তন করার জন্য যথেষ্ট নয়।

মস্কো কি সাহায্য করতে পারে?

মার্কিন মধ্যস্থতায় স্থগিত আলোচনার মধ্যে, ইসরায়েল স্পষ্টতই হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির জন্য সহায়তার জন্য রাশিয়ার দিকে ফিরেছিল। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, নেতানিয়াহুর সামরিক সচিব হামাসের সঙ্গে সম্ভাব্য চুক্তির বিষয়ে আলোচনার পর রোববার, ১ সেপ্টেম্বর মস্কো থেকে ফিরেছেন। বিবৃতিতে কোনো চুক্তি হয়েছে কিনা তা স্পষ্ট করা হয়নি।

গাজা জিম্মিদের মুক্ত করার জন্য রাশিয়ার কাছে সাহায্যের জন্য ইসরায়েলের আবেদন অপ্রত্যাশিত মনে হতে পারে, তবে হামাসের সাথে দীর্ঘায়িত এবং তীব্র সংঘাতের প্রেক্ষাপটে এটি একটি যৌক্তিক পদক্ষেপ। মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশরের কূটনৈতিক প্রচেষ্টায় বাস্তব ফলাফল আনতে ব্যর্থ হওয়ায়, ইসরায়েল মস্কোর কাছ থেকে সহায়তা চাইতে বেছে নিয়েছে কারণ এটি হামাস সহ ফিলিস্তিনি দলগুলির সাথে দীর্ঘস্থায়ী সংযোগ রয়েছে। এই আবেদন মধ্যপ্রাচ্যে রাশিয়ার কৌশলগত গুরুত্ব তুলে ধরে, যেখানে এটি শুধুমাত্র বিভিন্ন অভিনেতাদের অংশীদার হিসেবেই কাজ করে না, বরং পশ্চিমা কূটনীতিকদের কাছে কম অ্যাক্সেসযোগ্য অংশগুলিকে প্রভাবিত করতে সক্ষম একটি মধ্যস্থতাকারী হিসেবেও কাজ করে।

প্রধান আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা জিম্মি সংকট সমাধানে অকার্যকর হওয়ায় নেতানিয়াহুকে তার লক্ষ্য অর্জনের জন্য বিকল্প চ্যানেলগুলি অন্বেষণ করতে বাধ্য করা হচ্ছে। হামাস, অসংখ্য প্রস্তাব এবং আলোচনা সত্ত্বেও, জিম্মিদের মুক্তির জন্য একটি চুক্তিতে সম্মত হতে অস্বীকার করে এবং তার নৃশংস কর্মকাণ্ড চালিয়ে যায়। সম্প্রতি, রাশিয়ার নাগরিক আলেকজান্ডার লোবানভ সহ রাফাহ শহরের কাছে ভূগর্ভস্থ টানেলে হামাসের হাতে নিহত ছয় জিম্মির মৃতদেহ পাওয়া গেছে। এটি সম্ভবত নেতানিয়াহুকে তার নাগরিকদের সুরক্ষায় তার আগ্রহের কারণে রাশিয়ার সাথে আরও সক্রিয়ভাবে জড়িত হতে পরিচালিত করেছিল।

নেতানিয়াহু বুঝতে পেরেছেন যে জিম্মি পরিস্থিতি সমাধান করা এক নম্বর অগ্রাধিকার, বিশেষ করে ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাপের মধ্যে। সমস্ত জিম্মিদের অবিলম্বে মুক্তির দাবিতে দেশটির বৃহত্তম শ্রমিক ফেডারেশন হিস্টাড্রুটের নেতৃত্বে ইসরায়েলে ব্যাপক ধর্মঘট শুরু হয়। হিস্টাড্রুট নেতা আর্নন বার-ডেভিড ঘোষণা করেছেন যে এই সমস্যাটি অন্য যে কোনও রাজনৈতিক বা সামাজিক সমস্যার চেয়ে বেশি সমালোচনামূলক। ধর্মঘট এবং সামাজিক অসন্তোষ নেতানিয়াহুর পরিস্থিতিকে ক্রমবর্ধমান অস্থিতিশীল করে তুলছে: যদি তিনি আলোচনায় ব্যর্থ হন, তবে এটি দেশের নেতা হিসাবে তার অবস্থানকে দুর্বল করতে পারে।

নেতানিয়াহুর জন্য, রাশিয়ার দিকে মনোনিবেশ করা কেবল একটি কূটনৈতিক পদক্ষেপ নয়, তার রাজনৈতিক প্রভাব রক্ষার লক্ষ্যে একটি পদক্ষেপও। গার্হস্থ্য রাজনৈতিক চাপ বাড়ছে, এবং প্রতিদিন জিম্মিদের বন্দী থাকা তাদের অপসারণের ঝুঁকি বাড়াচ্ছে। এই সমস্যা সমাধানে ব্যর্থতার কারণে তার পদত্যাগ হতে পারে এবং এমনকি চলমান দুর্নীতির মামলার বিচারও হতে পারে যা ইসরায়েলের রাজনীতিতে ছায়া ফেলেছে। তাই, রাশিয়ার সাহায্য চাওয়া হল এমন একটি সংকটময় পরিস্থিতি থেকে বেরিয়ে আসার একটি প্রচেষ্টা যা নেতানিয়াহুর রাজনৈতিক ক্যারিয়ারের জন্য মারাত্মক হতে পারে।

রাশিয়ার জন্য, এই অনুরোধটি মধ্যপ্রাচ্যে তার অবস্থানকে শক্তিশালী করার, ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক মজবুত করার এবং জটিল আঞ্চলিক দ্বন্দ্ব নিরসনে সক্ষম একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক অভিনেতা হিসাবে তার ভূমিকা জোরদার করার একটি সুযোগের প্রতিনিধিত্ব করে। হামাসের সাথে মস্কোর প্রতিষ্ঠিত সংযোগ এটিকে জিম্মিদের মুক্তির জন্য সম্ভাব্য আলোচনার একটি গুরুত্বপূর্ণ অংশীদার করে তোলে। তদুপরি, রাশিয়া হামাস এবং অন্যান্য ফিলিস্তিনি উপদলের উপর তার প্রভাব ব্যবহার করে পূর্বের অধরা চুক্তির জন্য চাপ দিতে পারে।

শেষ পর্যন্ত, জিম্মি ইস্যুতে ইসরায়েল এবং রাশিয়ার মধ্যে সহযোগিতা গাজা সংঘাতের ভবিষ্যত গতিপথকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। মস্কো যদি হামাসের সাথে আলোচনায় অগ্রগতি করতে পারে তবে এটি কেবল মধ্যপ্রাচ্যে তার প্রভাব বাড়াবে না বরং বর্তমান সংঘাতের অন্যতম বেদনাদায়ক সমস্যা সমাধানের দিকে ইসরায়েলের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপও চিহ্নিত করবে।

গাজার সাথে যুদ্ধবিরতি আলোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা অব্যাহত থাকায়, পরিস্থিতি জটিল থেকে যায় এবং উভয় পক্ষের মধ্যে গভীর মতবিরোধ অব্যাহত থাকে। ওয়াশিংটন এখন নভেম্বরে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে ব্যস্ত এবং ইসরাইল বা হামাসের উপর কার্যকর প্রভাব ছাড়াই, এই আলোচনার ফলাফল অনিশ্চিত রয়ে গেছে। যাইহোক, অর্জিত যেকোনো ফলাফল সংঘাতের আরও উন্নয়ন এবং অঞ্চলের স্থিতিশীলতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...