Home ব্যবসা মারিও ড্রাঘি ইইউ বিনিয়োগে €800 বিলিয়ন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন
ব্যবসা

মারিও ড্রাঘি ইইউ বিনিয়োগে €800 বিলিয়ন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

মারিও ড্রাঘি “ইউরোপের জন্য একটি নতুন শিল্প কৌশল” দাবি করেছেন, ইউরোপীয় ইউনিয়নকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের পিছনে পড়ে যাওয়া বন্ধ করার জন্য আমূল ও দ্রুত সংস্কারের জন্য অর্থায়নের জন্য বছরে €800 বিলিয়ন বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

ইইউ যেভাবে বিনিয়োগের জন্য তহবিল সংগ্রহ করে তার একটি সাধারণ পর্যালোচনাকে সমর্থন করার পাশাপাশি, “নতুন পুল করা অর্থায়ন এবং পুল করা সম্পদ” সহ, প্রাক্তন ইতালীয় প্রধানমন্ত্রীর দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদন, ইইউ কর্তৃক কমিশন, ব্রাসেলসকে একটি উল্লেখযোগ্য পুনর্নির্মাণের জন্য আহ্বান জানিয়েছে। এর অর্থনৈতিক নীতি.

মূল সুপারিশগুলির মধ্যে রয়েছে টেলিযোগাযোগের মতো সেক্টরে বাজার একত্রীকরণের অনুমতি দেওয়ার জন্য প্রতিযোগিতার নিয়ম শিথিল করা; বাজার তত্ত্বাবধান কেন্দ্রীকরণের মাধ্যমে পুঁজিবাজারের একীকরণ; প্রতিরক্ষা খাতে যৌথ ক্রয়ের বৃহত্তর ব্যবহার; এবং ইইউ এর অর্থনৈতিক স্বাধীনতা বাড়ানোর জন্য একটি নতুন বাণিজ্য এজেন্ডা।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের কাছে প্রতিবেদনে ড্রাঘি লিখেছেন, “আগে কখনোই আমাদের দেশের স্কেল চ্যালেঞ্জের আকারের তুলনায় এত ছোট এবং অপর্যাপ্ত বলে মনে হয়নি।” “একটি ঐক্যবদ্ধ প্রতিক্রিয়ার জন্য মামলাটি আর কখনোই বেশি বাধ্যতামূলক ছিল না – এবং আমাদের ঐক্যে আমরা সংস্কারের শক্তি খুঁজে পাব।”

ড্রাঘি অস্বীকার করেছেন যে তার প্রতিবেদনটি ইইউর জন্য “কর বা মরো” দাবির প্রতিনিধিত্ব করে। “কিন্তু এটা হল, ‘এটা করো, নতুবা এটা ধীর যন্ত্রণা হতে যাচ্ছে,'” তিনি সাংবাদিকদের বলেছেন। “আমরা এমন পর্যায়ে পৌঁছেছি যে, কর্ম ছাড়াই, আমাদের মঙ্গল, আমাদের পরিবেশ বা আমাদের স্বাধীনতার সাথে আপস করতে হবে।”

কমিশন অর্থনৈতিক স্থবিরতা, বৃহৎ আকারের সীমান্ত যুদ্ধ এবং ব্লক জুড়ে অতি-ডানপন্থী দলগুলোর উত্থান দ্বারা চিহ্নিত একটি নতুন পাঁচ বছরের মেয়াদের জন্য প্রস্তুতি নিচ্ছে বলে প্রতিবেদনটি আসে।

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্কের প্রাক্তন রাষ্ট্রপতি, এক দশকেরও বেশি আগে মুদ্রা সংকটের সময় ইউরো সংরক্ষণের জন্য দায়ী, সতর্ক করে দিয়েছিলেন যে নতুন বিনিয়োগ না বাড়ালে – সরকারী এবং বেসরকারী অর্থায়ন দ্বারা সমর্থিত – এবং উত্পাদনশীলতা উন্নত না হলে, ইউরোপ আরও পিছিয়ে পড়বে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন।

ড্রাঘি বলেন, ইইউ-এর পিছিয়ে থাকা প্রতিযোগিতা মোকাবেলা করতে €750 বিলিয়ন থেকে €800 বিলিয়ন অতিরিক্ত বার্ষিক বিনিয়োগের প্রয়োজন হবে, যা EU-এর GDP-এর 4.4-4.7 শতাংশের সমতুল্য। এটি মোট দেশীয় পণ্যের তুলনায় বিনিয়োগকে এমন পর্যায়ে নিয়ে যাবে যা 1970 এর দশক থেকে দেখা যায়নি।

“বেসরকারি খাত সরকারী খাতের সহায়তা ছাড়া এই বিনিয়োগের বেশিরভাগ অর্থায়ন করতে সক্ষম হওয়ার সম্ভাবনা কম,” ড্রাঘি লিখেছেন, যোগ করেছেন যে “প্রয়োজনীয় ইউরোপীয় পাবলিক পণ্যগুলিতে বিনিয়োগের জন্য কিছু পুল করা অর্থায়নের প্রয়োজন হবে, যেমন যুগান্তকারী উদ্ভাবন।”

তিনি একটি নিরাপদ সাধারণ ভালোর জন্য এবং “ইউরোপীয় জনসাধারণের পণ্য” যেমন সাধারণ শক্তি অবকাঠামো এবং যৌথ প্রতিরক্ষা সংগ্রহকে সমর্থন করার জন্য যৌথ ইইউ অর্থায়নের জন্য বারবার আহ্বান জানিয়েছেন, যখন স্বীকার করেছেন যে রাজনৈতিক ইচ্ছা এখনও বিদ্যমান নেই, সেইসাথে ইইউ স্তরে নতুন করের জন্য মাধ্যমে আরো দক্ষ খরচ অর্থায়ন সাধারণ বাজেট.

কিন্তু আরো করদাতাদের অর্থ প্রদান বা নতুন যৌথ ইইউ ঋণ বাড়ানোর যে কোনো প্রচেষ্টা নেদারল্যান্ডস এবং জার্মানির মতো দেশগুলিতে আরও মিতব্যয়ী সরকার থেকে প্রতিরোধ তৈরি করবে, যারা আরও বেশি ইইউ অর্থায়নের বিরোধিতা করবে।

“বর্তমান ইইউ-ব্যাপী রাজনৈতিক জলবায়ুতে যৌথ ইইউ ঋণের প্রস্তাব করা একেবারেই অসম্ভাব্য,” বলেছেন একজন ইইউ কূটনীতিক।

ভন ডার লেইন বিশেষভাবে একটি নতুন যৌথ ইইউ ঋণ অনুমোদন করা বন্ধ করে দিয়েছেন।

যদিও প্রতিরক্ষা এবং আন্তঃসীমান্ত শক্তি অবকাঠামোর মতো “কিছু সাধারণ ইউরোপীয় প্রকল্পের জন্য সাধারণ অর্থায়ন প্রয়োজন”, তিনি বলেছিলেন যে তাদের জন্য অতিরিক্ত জাতীয় অবদান বা ইইউ-স্তরের ট্যাক্স প্রদান করা যেতে পারে যা ব্লকের যৌথ বাজেটে প্রবাহিত হয়।

তিনি তার কমিশনারদের নতুন দলের জন্য তথাকথিত মিশন চিঠি লেখার সময় রিপোর্টটি আঁকবেন যা ইইউ নির্বাহীর পরবর্তী পাঁচ বছরের জন্য নীতি অগ্রাধিকারগুলিকে রূপ দেবে। বুধবার তার নতুন দল প্রকাশের কথা রয়েছে।

যদি না ইউরোপ তার উৎপাদনশীলতা এবং প্রবৃদ্ধির মাত্রা বাড়াতে না পারে, তাহলে তার জীবনযাত্রার মান কমে যাওয়ার ঝুঁকি রয়েছে, ড্রাঘি বলেন। তিনি যোগ করেন, “আমাদের কিছু না হলেও, আমাদের উচ্চাকাঙ্ক্ষাকে পিছিয়ে দিতে হবে।” “এটি একটি অস্তিত্বগত চ্যালেঞ্জ।”

প্রতিযোগিতার নীতির বিষয়ে, ড্রাঘি একত্রীকরণ মূল্যায়নের পদ্ধতির একটি আমূল পরিবর্তনকে রক্ষা করে যাতে নিয়মগুলি “ইউরোপের উদ্দেশ্যগুলির জন্য একটি বাধা হয়ে না দাঁড়ায়”৷

অত্যন্ত খণ্ডিত প্রতিরক্ষা খাতে, ড্রাঘি জোর দিয়েছিলেন যে “সাধারণ ইউরোপীয় ব্যয়ের অনুপস্থিতিতে” জাতীয় অধিগ্রহণ এবং যৌথ প্রতিরক্ষা প্রকল্পগুলির পাশাপাশি বৃহত্তর বাজার একত্রীকরণের উপর ফোকাস করা উচিত “যখন বৃহত্তর স্কেল দক্ষতা তৈরি করবে”।

দ্রাঘি জ্বালানি বাজারের একটি পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে যাতে সস্তা পুনর্নবীকরণযোগ্য শক্তির দাম আরও ব্যয়বহুল জীবাশ্ম জ্বালানির খরচ দ্বারা নির্ধারিত না হয়।

2022 সালের শক্তি সংকটের পর ব্রাসেলস ব্লকের বিদ্যুৎ বাজারে বেশ কয়েকটি সংস্কারের প্রস্তাব করেছে, কিন্তু বাজারে পরিবর্তনগুলি বাস্তবায়িত হতে ধীর গতিতে হয়েছে।

লাক্সেমবার্গে অ্যালিস হ্যানককের অতিরিক্ত প্রতিবেদন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’

সোমবার, 16 সেপ্টেম্বর, 2024 তারিখে, যুক্তরাজ্যের লন্ডন শহরের বামদিকে, ব্যাঙ্ক অফ ইংল্যান্ড (BOE) এর পাশ দিয়ে যাত্রীরা সাইকেল চালাচ্ছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের মনিটারি পলিসি...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...