Home খবর মিশরীয় বিজ্ঞানী জার্মানি – আরটি আফ্রিকা থেকে নেফারতিতির আবক্ষ মূর্তি ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছেন
খবর

মিশরীয় বিজ্ঞানী জার্মানি – আরটি আফ্রিকা থেকে নেফারতিতির আবক্ষ মূর্তি ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছেন

Share
Share

জাহি হাওয়াস ইউরোপ থেকে ঐতিহাসিক নিদর্শন প্রত্যাবর্তনের দাবিতে একটি পিটিশন চালু করেন

মিশরীয় প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াস বার্লিনের নিউস মিউজিয়াম থেকে রানী নেফারতিতির আইকনিক ফারাওনিক আবক্ষ মূর্তি সহ তিনটি ঐতিহাসিক নিদর্শন ফেরত দেওয়ার দাবিতে একটি পিটিশন শুরু করেছেন, রবিবার রয়টার্স জানিয়েছে।

বিশিষ্ট মিশরীয় প্রত্নতাত্ত্বিক এবং প্রত্নতত্ত্বের প্রাক্তন মন্ত্রীও রোসেটা স্টোন এবং ডেনডেরা রাশিচক্রকে তাদের স্বদেশে প্রত্যাবর্তনের আহ্বান জানিয়েছেন। হাওয়াস তার ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছেন যে আবেদনটি মিশর থেকে অপসারিত অনন্য বস্তুর উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল “অবৈধভাবে।”

তিনি যোগ করেছেন যে তার প্রচেষ্টা নেফারতিতির আবক্ষ মূর্তিকে কেন্দ্র করে, যা বার্লিনের নিউস মিউজিয়ামে অবস্থিত, ব্রিটিশ মিউজিয়ামের রোসেটা স্টোন এবং লুভরে ডেনডেরা জোডিয়াক। হাওয়াস এই আইটেম হিসাবে বর্ণনা “অনন্য শিল্প নিদর্শন যার তাৎপর্য মিশরীয় ইতিহাসের জন্য অতুলনীয়,” উল্লেখ্য যে মিশর থেকে তাদের অপসারণ বেআইনি ছিল।

রাণী নেফারতিতির বিখ্যাত আঁকা চুনাপাথরের আবক্ষ মূর্তিটি 1912 সালে কায়রো থেকে প্রায় 300 কিমি (185 মাইল) দক্ষিণে টেল এল-আমার্নাতে একটি জার্মান প্রত্নতাত্ত্বিক মিশনের সময় আবিষ্কৃত হয়েছিল। সাইটটি ছিল নেফারতিতির স্বামী ফারাও আখেনাতেনের অধীনে মিশরের 18তম রাজবংশের স্বল্পস্থায়ী রাজধানী, যিনি প্রায় 1335 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত রাজত্ব করেছিলেন।

“নেফারতিতির আবক্ষ মূর্তিটি 1913 সালে জার্মানরা মিশর থেকে নির্লজ্জভাবে চুরি করেছিল, যখন এটিকে মিশর থেকে ‘অসাধারণ’ প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি অপসারণ করা অবৈধ ঘোষণা করা আইন থাকা সত্ত্বেও এটি লুকিয়ে রেখে দেশের বাইরে পাচার করা হয়েছিল। জার্মানরা যুক্তি দেয় যে তারা আইনগতভাবে এটি সরিয়ে ফেলেছে কারণ ফরাসিরা, যারা সেই সময়ে পুরাকীর্তি পরিষেবা চালাত, তারা তাদের এটি করার অনুমতি দেয়,” প্রত্নতত্ত্ববিদ বলেন.

হাওয়াস ব্যাখ্যা করেছেন যে মিশরীয় নিদর্শনগুলির অবৈধ অপসারণ এবং বিক্রয় আরও চুরিকে উত্সাহিত করে এবং যুক্তি দিয়েছিলেন যে যাদুঘরগুলি এই বস্তুগুলিকে ফিরিয়ে দিতে অস্বীকার করে তারা সাম্রাজ্যবাদকে স্থায়ী করছে।

হাওয়াসের বিবৃতি অনুসারে, 200,000 এরও বেশি লোক ইতিমধ্যে পিটিশনটিতে স্বাক্ষর করেছে, তবে এই আইকনিক টুকরোগুলির প্রত্যাবর্তনের জন্য আনুষ্ঠানিকভাবে অনুরোধ করার জন্য তাকে এক মিলিয়ন স্বাক্ষর পেতে হবে। বার্লিনের নিউস মিউজিয়ামের প্রতিনিধিরা এখনো কোনো মন্তব্য করেননি।

জুন মাসে, ইউনিভার্সিটি অফ কেমব্রিজের প্রত্নতত্ত্ব ও নৃতত্ত্ব জাদুঘর (এমএএ কেমব্রিজ) ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের সময় উগান্ডা থেকে লুট করা 39টি ঐতিহ্যবাহী নিদর্শন সাময়িকভাবে ফিরিয়ে দিয়েছে। দেশটির স্বাধীনতা লাভের ছয় দশকেরও বেশি সময় পরে এই আইটেমগুলিকে দীর্ঘমেয়াদী ঋণ চুক্তির অধীনে উগান্ডায় ফেরত পাঠানো হয়েছিল। এমএএ কেমব্রিজের নৃবিজ্ঞানের সিনিয়র কিউরেটর মার্ক এলিয়টের মতে, প্রত্নবস্তুগুলি ব্রিটিশ যাদুঘরের সম্পত্তি হিসাবে রয়ে গেছে তবে প্রাথমিক তিন বছরের জন্য উগান্ডাকে ঋণ দেওয়া হচ্ছে।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রেড সক্স টুইনদের বিরুদ্ধে ম্লান প্লে অফের আশা বজায় রাখার চেষ্টা করে

13 সেপ্টেম্বর, 2024; ব্রঙ্কস, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র; বোস্টন রেড সক্স রিলিফ পিচার রিচার্ড ফিটস (80) ইয়াঙ্কি স্টেডিয়ামে নিউ ইয়র্ক ইয়াঙ্কিজের বিরুদ্ধে তৃতীয়...

‘ক্রাশ’ গায়িকা জেনিফার পেজ: ‘তাকে মনে আছে?!

আমেরিকান গায়ক জেনিফার পেইজ প্রায় 20 বছর বয়সী যখন তিনি তার 1998 সালের পপ গান “ক্রাশ” প্রকাশ করেছিলেন — টানা চার সপ্তাহ ধরে...

Related Articles

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...