Home খবর এফএমও এবং ব্লুঅরচার্ডের প্রভাব বিনিয়োগকারীদের $30 মিলিয়ন সিরিজ বি রাউন্ডে ঘানার ডিজিটাল ঋণদাতা ফিডোকে ফিরিয়ে দিয়েছে
খবর

এফএমও এবং ব্লুঅরচার্ডের প্রভাব বিনিয়োগকারীদের $30 মিলিয়ন সিরিজ বি রাউন্ডে ঘানার ডিজিটাল ঋণদাতা ফিডোকে ফিরিয়ে দিয়েছে

Share
Share

ডিজিটাল ঋণদান প্ল্যাটফর্মগুলি ক্ষুদ্র উদ্যোগ এবং ঐতিহ্যবাহী ব্যাঙ্কিং প্রতিষ্ঠানগুলির দ্বারা উপেক্ষিত ব্যক্তিদের জন্য ঋণের একটি সহজ এবং দ্রুত বিকল্প উৎস হয়ে উঠেছে। এই প্ল্যাটফর্মগুলি লক্ষ লক্ষ আন্ডারব্যাঙ্কড লোকেদের জন্য একটি লাইফলাইন হয়ে উঠেছে এবং চাহিদা বাড়তে থাকবে, যা মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ডিজিটাল ঋণদান প্ল্যাটফর্মগুলির বাজার মূল্যকে এগিয়ে নিয়ে যাবে 2 বিলিয়ন ডলার পরের পাঁচ বছরে, 2021 সাল থেকে চারগুণ বৃদ্ধি নিবন্ধন করা।

এটি ঘানার ফিনটেক বাজারের সুযোগ ফিডো পূর্ব এবং দক্ষিণ আফ্রিকায় নতুন বাজার অন্বেষণ করার পরিকল্পনা, US$30 মিলিয়নের নতুন সিরিজ B ঋণ-ইকুইটি অর্থায়ন দ্বারা সমর্থিত। নতুন মূলধনের মধ্যে রয়েছে গ্লোবাল ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট ম্যানেজার ব্লুঅর্চার্ড এবং ডাচ বিজনেস ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এফএমও থেকে $20 মিলিয়ন ইক্যুইটি ইনজেকশন।

প্রাথমিকভাবে 2015 সালে চালু হয়েছিল নাদাভ টপোলস্কি, টমার এড্রি এবং নির জেপকোভিটজ মোবাইল ফোনের মাধ্যমে ঋণ দেওয়ার জন্য, ফিডো বছরের পর বছর ধরে তার রাজস্ব স্ট্রীম বাড়ানোর জন্য সঞ্চয়, বিল পরিশোধ এবং স্মার্টফোন অর্থায়ন সহ অন্যান্য পণ্য চালু করেছে।

ভেঞ্চার ক্যাপিটাল-ব্যাকড ব্রাঞ্চ এবং টালা সহ আফ্রিকান ডিজিটাল ঋণদান সেক্টরে ফিনটেক উল্লেখযোগ্য সংখ্যক কোম্পানির মধ্যে রয়েছে, যারা মোবাইল প্রযুক্তি এবং বিকল্প ডেটা উত্স যেমন মোবাইল মানি লেনদেনের ইতিহাস ব্যবহার করে ব্যক্তি এবং ছোট ব্যবসার জন্য তাত্ক্ষণিক মাইক্রোলোন অফার করছে। প্রায়ই আনুষ্ঠানিক ব্যাংকিং প্রতিষ্ঠান থেকে ক্রেডিট অ্যাক্সেস করতে অক্ষম.

লোন অ্যাপের বিপরীতে, ব্যাঙ্কগুলি সাধারণত সক্রিয় গ্রাহকদের ঋণ দেয়, জামানত প্রয়োজন এবং কাগজপত্র অন্তর্ভুক্ত দীর্ঘ প্রক্রিয়া জড়িত। এটি ক্ষুদ্র ঋণদাতাদের একটি বিকল্প কিন্তু ব্যয়বহুল পুঁজির উৎস করেছে এমনকি ছোট ব্যবসার জন্যও, যা ফিডোর সিইও, অ্যালন ইতানবলেছেন “তারা অর্থনীতির ইঞ্জিন, বিশেষ করে সাব-সাহারান আফ্রিকায়, কিন্তু তাদের বৃদ্ধির জন্য খুব কম সরঞ্জাম দেওয়া হয়েছে”।

“সাব-সাহারান আফ্রিকার জনসংখ্যার অধিকাংশই ব্যাঙ্কবিহীন বা আন্ডারব্যাঙ্কড, এবং আমাদের ইকোসিস্টেমে প্রবেশকারী অনেক গ্রাহকদের জন্য, আমরা সম্ভবত আর্থিক পরিষেবার সাথে তাদের প্রথম মিথস্ক্রিয়া। আমরা তাদের শূন্য আর্থিক পদচিহ্ন থেকে এমন জায়গায় নিয়ে গিয়েছি যেখানে তারা একটি ইকোসিস্টেমের মধ্যে একটি সম্পূর্ণ আর্থিক মেরুদণ্ড তৈরি করেছে যেখানে তারা ক্রেডিট, বীমা, সঞ্চয় তৈরি করতে, সেলফোন কিনতে এবং তাদের ব্যবসা করতে পারে,” ইতান বলেছেন।

Fido অন্তর্নির্মিত বীমা সহ সমস্ত ঋণ পণ্য অফার করে এবং এর ব্যবসায়িক গ্রাহকদের লক্ষ্য করে অতিরিক্ত কভারেজ যোগ করার পরিকল্পনা করে। এতে কৃষি খাতে ঋণগ্রহীতাদের খরা এবং বন্যার মতো চরম আবহাওয়ার ঘটনাগুলির বিরুদ্ধে কভার করার জন্য আবহাওয়া বীমা অন্তর্ভুক্ত থাকবে, সেইসাথে ব্যবসায়ীদের জন্য বীমা।

Fintech গ্রাহকরা $20 এবং $500 এর মধ্যে ঋণ অ্যাক্সেস করে, যখন ব্যবসাগুলি তাদের চাহিদা, উদ্যোগের প্রকৃতি এবং ক্রেডিট স্কোরের উপর নির্ভর করে বড় পরিমাণে পায়। ঋণ ছয় মাসের মধ্যে পরিশোধযোগ্য এবং 7% এবং 12% এর মধ্যে সুদ আকর্ষণ করে। Eitan বলেছেন ফিডোর ডিফল্ট হার 4% এর নিচে, যা তিনি কোম্পানির ক্রেডিট স্কোরিং সিস্টেমকে দায়ী করেন।

“আমরা সমগ্র লোন লাইফ সাইকেল জুড়ে মিশন-ক্রিটিকাল AI মডেলগুলির সমন্বয়ের মাধ্যমে এই সেরা-ইন-ইন্ডাস্ট্রি রেটগুলি সরবরাহ করতে সক্ষম। আমাদের অধিগ্রহণ মডেল থেকে, যা আমাদের জালিয়াতি মডেল এবং এআই বিলিং হ্যান্ডলিং মডেলগুলির মাধ্যমে মোবাইল ডিভাইস ডেটা এবং অন্যান্য বিকল্প ডেটার উপর ভিত্তি করে নতুন গ্রাহকদের স্কোর করে,” তিনি বলেছিলেন।

আজ অবধি, ফিডো দাবি করেছে যে তারা 1 মিলিয়ন গ্রাহকদের সেবা দিয়েছে, যার মধ্যে 40% ছোট ব্যবসা, এবং ঘানায় $500 মিলিয়নেরও বেশি ঋণ প্রদান করেছে, যেখানে এটি দেশব্যাপী কভারেজ রয়েছে এবং উগান্ডায়, যেখানে এটি চালু হওয়ার পর থেকে 50,000 গ্রাহকদের সেবা দিয়েছে গত বছরের ডিসেম্বর।

“আমাদের আশা হল পরের বছরের শুরুর দিকে আমরা এক বিলিয়ন ছাড়িয়ে যাব মোট বিলিয়ন ছাড়িয়ে যাব এবং ধারণা হল নতুন তহবিল ব্যবহার করে তারপর আরও বাড়বে এবং আরও বেশি গ্রাহকদের কাছে পৌঁছবে… এবং তাদের উপর সত্যিকারের প্রভাব ফেলবে,” তিনি তিনি বলেন, গত চার বছর ধরে ব্যবসাটি লাভজনক।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

টরন্টো প্লে অফের সম্ভাবনা উন্নত করতে নিম্নমানের ফায়ারের বিরুদ্ধে জয় চায়

25 সেপ্টেম্বর, 2024; ভ্যাঙ্কুভার, ব্রিটিশ কলাম্বিয়া, ক্যান; টরন্টো এফসি ফরোয়ার্ড ফেদেরিকো বার্নার্ডেচি (10) বিসি প্লেসে দ্বিতীয়ার্ধের সময় ভ্যাঙ্কুভার হোয়াইটক্যাপস এফসি ডিফেন্ডার স্যাম অ্যাডেকুগবে...

ডেটিং অ্যাপ এমন ব্যবহারকারীদের খোঁজে যারা ‘শুধু বন্ধু’ হতে চায়

অনলাইন ডেটিং জায়ান্ট এবং স্টার্ট-আপগুলি তাদের উপার্জন বাড়ানোর জন্য একটি ভিন্ন ধরণের মানব সংযোগের উপর ব্যাঙ্কিং করছে: বন্ধুত্ব৷ Bumble, Muzz এবং Match Group...

Related Articles

হিজবুল্লাহ প্রধানের মৃত্যু পরবর্তী কী হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর মৃত্যু জঙ্গি গোষ্ঠীর ভবিষ্যত এবং এটি লেবানন এবং...

দাম বেড়েছে 2.2%, প্রত্যাশার চেয়ে কম

মুদ্রাস্ফীতি আগস্টে ফেডারেল রিজার্ভের লক্ষ্যের কাছাকাছি চলে গেছে, ভবিষ্যতে সুদের হার কমানোর...

হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুতে বিশ্ব ব্যক্তিত্বরা প্রতিক্রিয়া জানিয়েছেন

বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর সাবেক নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুর খবরে শনিবার...

হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ, 64 বছর বয়সে মারা গেছেন, পলাতক একটি গোপন জীবন যাপন করেছেন

শুক্রবার রাতে বৈরুতে গোষ্ঠীর সদর দফতরে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ নেতা হাসান...