Home খবর ফ্রেঞ্চ টেক একটি নতুন দিকে যেতে প্রস্তুত
খবর

ফ্রেঞ্চ টেক একটি নতুন দিকে যেতে প্রস্তুত

Share
Share

কয়েক সপ্তাহ রাজনৈতিক অস্থিরতার পরে, ফ্রান্সে এখন একজন নতুন প্রধানমন্ত্রী, প্রাক্তন ইইউ ব্রেক্সিট আলোচক মিশেল বার্নিয়ার রয়েছে। কিন্তু সংসদ চলছে তিক্তভাবে বিভক্তদেশের গতিশীল স্টার্টআপ ইকোসিস্টেম সহ অনেক অর্থনৈতিক সেক্টরের জন্য অনিশ্চয়তা তৈরি করছে, যা এখন পর্যন্ত জনসমর্থন থেকে উপকৃত হয়েছে।

ফ্রেঞ্চ টেক শুধুমাত্র ফ্রান্সের 25,000 স্টার্টআপকে উল্লেখ করে এমন একটি শব্দ নয়; এছাড়াও একটি জনপ্রশাসন দ্বারা সমর্থিত একটি উদ্যোগ, ফরাসি প্রযুক্তিগত মিশনযার পরিচালক, ক্লারা চ্যাপাজ, এই মাসে চলে যাচ্ছেন যখন তার তিন বছরের চুক্তি শেষ হবে, তিনি লেস ইকোসকে বলেছেন। সময়টি কাকতালীয়, তবে উল্লেখযোগ্য। তার প্রতিস্থাপন, তিনি আগস্টের শেষের দিকে টেকক্রাঞ্চকে বলেছিলেন, এমন একজন হওয়া উচিত যিনি “পরিবর্তনে ভয় পান না” এবং এটিকে একটি সুযোগ হিসাবে দেখেন।

ভূমিকা, নিঃসন্দেহে, অনন্য। এটি অর্থনীতি এবং অর্থ মন্ত্রকের সাথে যুক্ত, কিন্তু একটি চর্বিহীন দল কাজ করছে স্টেশন F এবং একটি মহান মিশনের সাথে: ফ্রান্সে এবং বিদেশে ফ্রেঞ্চ স্টার্টআপ ইকোসিস্টেমের গঠন এবং বৃদ্ধিকে সমর্থন করা। এটির জন্য এমন একজনের প্রয়োজন যিনি সরকারী কর্মকর্তা, রাজনীতিবিদ, বড় কোম্পানি এবং সাংবাদিকদের সাথে কথা বলতে সমানভাবে সক্ষম।

এখন আবেদন করতে অনেক দেরি হয়ে গেছে, কিন্তু কীভাবে এটিকে “স্বপ্নের কাজ” হিসাবে বর্ণনা করা হয়েছে, সেখানে যথেষ্ট প্রার্থী থাকা উচিত; চ্যাপাজ, যিনি জুরিতে দায়িত্ব পালন করবেন না, তিনি বলেছেন যখন আমরা আগস্টে কথা বলেছিলাম যে তিনি সম্ভাব্য প্রার্থীদের কাছ থেকে দিনে বেশ কয়েকটি কল পেয়েছিলেন। তিনি সম্ভবত তাদের প্রায় একই কথা বলেছিলেন যা তিনি টেকক্রাঞ্চকে বলেছিলেন এবং আপনার লিঙ্কডইন অনুগামীরা: যে ফ্রান্স “অবিশ্বাস্যভাবে ভাগ্যবান” যে তার ফরাসি প্রযুক্তিগত মিশন আছে এবং তার কমান্ডের অভিজ্ঞতা ছিল “অসাধারণ”।

কিন্তু অতীতে যা ঘটেছিল তা ভবিষ্যতের ইঙ্গিত দেয় না, এবং যে কেউ Chappaz সফল হবেন তিনি 2021 সালে যখন নেতৃত্ব গ্রহণ করেছিলেন তার থেকে খুব আলাদা ল্যান্ডস্কেপে কাজ করবেন। এর কারণ হল এই বছরগুলিতে লা ফ্রেঞ্চ টেক নিজেই পরিবর্তিত হয়েছে, নতুন অগ্রাধিকারগুলি চালাচ্ছে ফরাসি টেক মিশন।

Chappaz গত তিন বছরে তার পরিবর্তনের অংশও দেখেছে, এবং শুধুমাত্র এই কারণে নয় যে একই সময়ের মধ্যে ডিজিটাল বিষয়ের জন্য তিনজন ভিন্ন রাষ্ট্রের সচিব ছিলেন; এটি অনেক সরকারী প্রশাসনে সাধারণ। প্রধান পরিবর্তনটি টেকনোলজি এবং ম্যাক্রো প্রসঙ্গের সাথে করতে হয়েছিল: 2024 2021 থেকে খুব আলাদা।

অন্য জায়গার মতো, ফরাসি স্টার্টআপগুলি মহামারীর উত্থান-পতন এবং তহবিল সংগ্রহের উত্সাহকে পরিহার করেছে, শুধুমাত্র পৃথিবীতে ফিরে আসা কয়েক মাস পরে। ভূ-রাজনৈতিক অস্থিরতা শুরু হয়, এবং এর সাথে উপলব্ধি হয় যে দেশগুলির শিল্প চ্যাম্পিয়নদের প্রয়োজন যে তারা বিশ্বাস করতে পারে।

ফ্রেঞ্চ টেক মিশনের জন্য, যেটি 2023 সালে তার 10 তম বার্ষিকী উদযাপন করেছে, এর অর্থ ফ্রান্স 2030 কৌশলগত এজেন্ডার সাথে নিজেকে সারিবদ্ধ করা। ফরাসি প্রযুক্তি 2030ইউনিকর্নের উপর কম ফোকাস এবং গভীর প্রযুক্তিগত স্পিনআউট এবং অর্থনৈতিক প্রভাবের উপর বেশি। এমন নয় যে তিনি প্রথমটির জন্য দায়ী ছিলেন: রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন যিনি প্রতিষ্ঠা করেছিলেন “25 ফ্রেঞ্চ ইউনিকর্ন” 2025 সালের মধ্যে অর্জন করা লক্ষ্য হিসেবে। (2022 সালে সেই মাইলফলক পৌঁছানোর পর, তিনি 2030 সালের মধ্যে 100টি ইউনিকর্নের জন্য আহ্বান জানিয়েছিলেন।)

ফ্রান্সে এখন BlaBlaCar এবং Doctolib-এর মতো স্কেলআপ রয়েছে তা কোনো ছোট কীর্তি নয়, এবং বিশ্বকে বলা অবশ্যই তার ইমেজ সুবিধা করেছে। কিন্তু “ইউনিকর্ন” ডাকনাম তৈরির 10 বছর পরবিশ্বব্যাপী প্রযুক্তি বিকশিত হয়েছে। এটি ফ্রান্সের জন্য সময় ছিল যে তার স্টার্টআপগুলিও পরিবর্তিত হয়েছে, উত্থানের সাথে সাথে Mistral AI এবং Pasqal এর মত কোম্পানি (এবং অন্যদের পতন, যেমন লুকাস.)

ফ্রান্স ডিজিটাল অ্যাসোসিয়েশন, যেটি ফ্রেঞ্চ ডিজিটাল ইকোসিস্টেমে স্টার্টআপ এবং বিনিয়োগকারীদের প্রতিনিধিত্ব করে, 2012 সালে তৈরি হওয়ার পর থেকে তার সদস্যদের মধ্যে এই বিবর্তনের সাক্ষী হওয়ার জন্য ভাল অবস্থানে রয়েছে। এছাড়াও এগুলি এমন সেক্টর যা আমি মনে করি ফ্রান্সের প্রতিযোগিতা এবং ফ্রান্স ও ইউরোপের সার্বভৌমত্বের জন্য কৌশলগত অগ্রাধিকার,” এর সিইও মায়া নোয়েল টেকক্রাঞ্চকে বলেছেন৷

এই বিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে, নেয়েল বলেছিলেন যে এটি আকর্ষণীয় হতে পারে যে চ্যাপ্পাজের প্রতিস্থাপন এই কৌশলগত খাতগুলির মধ্যে একটি থেকে এসেছে, তবে এটি তার পটভূমির সমালোচনা নয় (চাপ্পাজ Vestiaire কালেকটিভ থেকে এসেছে, একটি সেকেন্ড-হ্যান্ড ফ্যাশন মার্কেট) বা এর পূর্বসূরিদের। নোয়েলের সাথে আমাদের কথোপকথন থেকে, এটি স্পষ্ট যে দুটি কাঠামো “বেশ সারিবদ্ধ” এবং “ধ্রুবক সংলাপে” রয়েছে।

চ্যাপাজের নেতৃত্বে গৃহীত বেশ কয়েকটি উদ্যোগ প্রতিফলিত করে যে শিল্পটি কী জন্য লবিং করছে। একটি উদাহরণ হল “জে চয়েসিস লা ফ্রেঞ্চ টেক,” একটি উদ্যোগ যা দেখেছে 300টি কোম্পানি এবং 80টি প্রাতিষ্ঠানিক অংশগ্রহণকারী পাবলিক কন্ট্রাক্ট এবং স্টার্টআপ ক্রয়ের সংখ্যা দ্বিগুণ করতে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ। “আমরা 10 বছর ধরে এটির জন্য জিজ্ঞাসা করছি,” নোয়েল বলেছিলেন।

যদি কিছু হয়, ফ্রান্স ডিজিটাল ইচ্ছা করে যে জিনিসগুলি দ্রুত যেতে পারে, উদাহরণস্বরূপ প্রস্থানের আলোচিত বিষয় (বা এর অভাব)। স্কেলআপ এবং আন্তর্জাতিক সম্প্রসারণ সম্পর্কে প্রথম জ্ঞানের সাথে কেউ তার কমান্ডে মূল্য যোগ করতে পারে, তবে লা ফ্রেঞ্চ টেকের সরকারী সমর্থন না থাকলে জনসেবার অভিজ্ঞতা সহ একজন নতুন পরিচালক প্রশাসনিক দিক থেকে স্ট্রিং টানতে সক্ষম হতে পারেন, নোয়েল বলেছিলেন।

ফরাসি টেক মিশনের এমন যুক্তি রয়েছে যা রাজনৈতিক সমর্থনের বিভিন্ন পক্ষের দ্বারা ভালভাবে গ্রহণ করা যেতে পারে: যে স্টার্টআপগুলি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দায়ী। 1.1 মিলিয়ন চাকরিএবং ফ্রান্সকে পুনরায় শিল্পায়নে সহায়তা করার জন্য। অনেকে প্রতিশ্রুতিও দিয়েছেন সমতা চুক্তি প্রযুক্তি শিল্পে লিঙ্গ সমতা উন্নীত করার জন্য Chappaz এবং তার দল দ্বারা হোস্ট করা হয়েছে। তার উত্তরসূরিকে এই কার্ডগুলি ভালভাবে খেলতে হবে, এবং আমরা তাদের একটি “বোন সুযোগ” কামনা করি। এটি চ্যাপাজের জন্যও যায়, যিনি তার দ্বিতীয় সন্তানের প্রত্যাশা করছেন এবং বলেছেন যে তিনি এখনও সিদ্ধান্ত নেননি যে তিনি পরবর্তী কী করবেন, তবে এটি প্রযুক্তিগত উদ্ভাবনের সাথে করতে হবে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী বলেছেন মাসিমোর জো কিয়ানিকে বোর্ড থেকে সরিয়ে দেওয়া হয়েছে

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী পলিটান ক্যাপিটাল বলেছে যে বৃহস্পতিবার এটি $6 বিলিয়ন মেডিকেল ডিভাইস কোম্পানি মাসিমোর বোর্ডে দুটি আসন লাভ করেছে, এটি একটি সর্বশেষ মোড়।...

টেক্সাসের আর্চ ম্যানিং শনিবার তার প্রথম কলেজ শুরু করবে

সেপ্টেম্বর 14, 2024; অস্টিন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস লংহর্নস কোয়ার্টারব্যাক আর্চ ম্যানিং (16) ড্যারেল কে রয়্যাল-টেক্সাস মেমোরিয়াল স্টেডিয়ামে টেক্সাস-সান আন্তোনিও রোডরানার্সের বিরুদ্ধে প্রথমার্ধে...

Related Articles

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...