Home ব্যবসা আলজেরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন আবদেলমাজিদ তেবোউন
ব্যবসা

আলজেরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন আবদেলমাজিদ তেবোউন

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

আলজেরিয়ার রাষ্ট্রপতি আবদেলমাদজিদ তেবোউন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন, কর্তৃত্ববাদী নেতাকে উত্তর আফ্রিকার গ্যাস রপ্তানিকারক দেশ এবং ইউরোপের অন্যতম প্রধান সরবরাহকারীর নেতৃত্বে আরও পাঁচ বছর দিয়েছেন।

রবিবার নির্বাচনী কর্তৃপক্ষের দ্বারা প্রকাশিত ফলাফল অনুসারে 78 বছর বয়সী ক্ষমতাসীনদের বিজয়, যেটি 94.6 শতাংশ ভোট পেয়েছে, এমন একটি দেশে ব্যাপকভাবে প্রত্যাশিত ছিল যেখানে সামরিক বাহিনী একটি সরকারী বেসামরিক ভূমিকার পিছনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়৷ বিশ্লেষকরা বলছেন, সেনাবাহিনীর নির্বাচিত প্রার্থীর বিজয় নিশ্চিত করার জন্য আলজেরিয়ার নির্বাচন সাবধানতার সাথে কোরিওগ্রাফ করা হয়েছে।

টেব্বুনে দুই প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেন। সোশ্যালিস্ট ফোর্সেস ফ্রন্টের নেতা ইউসেফ আউচিচে, যেটি রাজধানী আলজিয়ার্স থেকে প্রায় 50 কিলোমিটার পূর্বে কাবিলিয়ার বারবার-ভাষী অঞ্চল থেকে তাদের বেশিরভাগ সমর্থন জোগায়, 2.1 শতাংশ ভোট জিতেছে, অন্যদিকে ইসলামিক পিস থেকে আবদেলালি হাসানি শেরিফ। সমাজ আন্দোলন, লাভ ৩ শতাংশ।

বিশ্লেষক এবং কূটনীতিকরা বলেছেন, নির্বাচনটি একটি নিঃস্ব প্রচারণার পরে এসেছে যা প্রার্থীদের মধ্যে কোনও বিতর্ক দেখায়নি এবং প্রধানত তরুণ জনগোষ্ঠীর মধ্যে সামান্য উত্সাহ তৈরি করেছিল, যার মধ্যে অর্ধেক আলজেরিয়ান 30 বছরের কম বয়সী, বিশ্লেষক এবং কূটনীতিকরা বলেছেন।

তার প্রথম মেয়াদে, টেবোউন কয়েক দশকের মধ্যে আলজেরিয়ায় ভিন্নমতের বিরুদ্ধে কঠোরতম ক্র্যাকডাউনগুলির একটির সভাপতিত্ব করেছিলেন।

সে 2019 সালের ডিসেম্বরে ব্যাপকভাবে বয়কট ভোটে নির্বাচিত হন কয়েক মাস নেতৃত্বহীন গণ-বিক্ষোভের পর, যা “হীরক” আন্দোলন নামে পরিচিত, যেখানে প্রতি সপ্তাহে কয়েক হাজার মানুষ একটি গণতান্ত্রিক বেসামরিক সরকার দিয়ে সামরিক-সমর্থিত শাসনব্যবস্থাকে প্রতিস্থাপনের দাবিতে রাস্তায় নেমেছিল।

শান্তিপূর্ণ বিক্ষোভ সামরিক বাহিনীকে তৎকালীন রাষ্ট্রপতিকে ক্ষমতাচ্যুত করতে বাধ্য করে আবদেলাজিজ বুতেফ্লিকা, যাকে তারা পঞ্চম মেয়াদে সমর্থন করেছিল, 2013 সালে তার স্ট্রোক হওয়া সত্ত্বেও যা তাকে বছরের পর বছর ধরে দৃষ্টির বাইরে রেখেছিল। বুতেফ্লিকার আশেপাশের কর্মকর্তা ও ব্যবসায়ীদের গ্রেপ্তার করা হয়েছিল এবং শাসনের সদস্য টেববুনকে বিক্ষোভকারীদের দাবি পূরণ করার জন্য উপস্থাপন করা হয়েছিল।

2020 সালের মার্চ মাসে লকডাউন চালু হলে বিক্ষোভ শেষ হয় করোনাভাইরাস পৃথিবীব্যাপীএবং টেবোউন বিক্ষোভ যাতে পুনরুজ্জীবিত না হয় তা নিশ্চিত করার জন্য দমন অভিযান শুরু করে। শতাধিক কর্মীকে গ্রেপ্তার করা হয় এবং ভিন্নমতাবলম্বীদের সন্ত্রাসের অভিযোগে অভিযুক্ত করার জন্য আইন পরিবর্তন করা হয়। সংবাদপত্রের স্বাধীনতাও সীমিত করা হয়েছে।

জৌবিদা আসুল, একজন আইনজীবী এবং রাজনীতিবিদ, বলেছেন তিনি সাম্প্রতিক বছরগুলিতে শত শত বিবেক বন্দীদের রক্ষা করেছেন।

“বুতেফ্লিকার অধীনে জিনিসগুলি ভাল ছিল না, তবে সেগুলি এখনকার মতো খারাপ ছিল না,” তিনি বলেছিলেন। “আমি রাষ্ট্রীয় চ্যানেলে প্রদর্শিত হতাম এবং সরকারের সমালোচনা করতে পারতাম, কিন্তু এখন আমি মিডিয়া দ্বারা বয়কট।”

রউফ ফারাহ, যিনি একটি আন্তর্জাতিক বেসরকারী সংস্থার জন্য কাজ করেন, একজন সাংবাদিকের কাছ থেকে গণতন্ত্রের উপর একটি গবেষণা কমিশনের জন্য 2023 সালে কারাগারে নয় মাস কাটিয়েছিলেন। তার বিরুদ্ধে “জনশৃঙ্খলা হুমকির” উদ্দেশ্যে গোপন তথ্য প্রকাশ করার অভিযোগ আনা হয়েছিল।

“এখন আর কোন সুশীল সমাজ নেই,” বলেছেন ফারাহ, যিনি এখন তিউনিসিয়ায় অবস্থান করছেন৷ “সবচেয়ে সক্রিয় লোকেরা দেশ ছেড়েছে। যারা এখনও আলজেরিয়ায় রয়েছে তারা সম্পূর্ণ নীরব।”

ক্র্যাকডাউনের পাশাপাশি, টেবোউন বর্ধিত সরকারী রাজস্ব ব্যবহার করেছিলেন, কারণ ইউক্রেনের যুদ্ধ তেল ও গ্যাসের দাম বাড়িয়েছিল, জনগণের ক্ষোভ প্রশমিত করার প্রয়াসে সামাজিক ব্যয় এবং ভর্তুকি বাড়াতে। তিনি পুনরায় নির্বাচিত হলে 2027 সালের মধ্যে পেনশন এবং ন্যূনতম মজুরি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

আলজেরিয়া বিশ্বের সবচেয়ে কম বৈচিত্র্যময় অর্থনীতির একটি, তেল এবং গ্যাস রপ্তানি আয়ের 90 শতাংশেরও বেশি অবদান রাখে। ইউক্রেন যুদ্ধের পর থেকে, এটি গ্যাস রপ্তানিকারক দেশ ফোরাম অনুসারে, পাইপলাইনের মাধ্যমে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম গ্যাস সরবরাহকারী হয়ে উঠেছে।

আলজিয়ার্স বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানী নাসের জাবি বলেন, “আর্থিক পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে, তাই তারা তেল ও গ্যাসের ভাড়া বন্টন করে চলেছে। “এটি একই জনতাবাদ এবং অর্থনীতিতে রাষ্ট্রের ভূমিকার উপর ফোকাস যা 30 বছর ধরে বিরাজ করছে।”

প্রায় সমস্ত দৈনন্দিন পণ্য ভর্তুকি দেওয়া হয়, একজন পশ্চিমা কূটনীতিক উল্লেখ করেছেন। আলজেরিয়ার স্থিতিশীলতা তেলের দামের সাথে “সূচীযুক্ত” ছিল, তিনি বলেছিলেন, রাজনৈতিক ক্ষমতা বা অর্থনীতিতে তার দখল শিথিল না করে রাষ্ট্রকে সামাজিক শান্তি কেনার অনুমতি দেয়।

টেবোউন শিল্পে বিনিয়োগের সাথে নন-হাইড্রোকার্বন খাতকে প্রসারিত করার চেষ্টা করেছিলেন, কিন্তু এই প্রচেষ্টাগুলি “সোভিয়েত-পরবর্তী” মানসিকতার সাথে একটি রাষ্ট্র দ্বারা কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়েছিল, তিনি যোগ করেছেন।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের উত্তর আফ্রিকার পরিচালক রিকার্ডো ফ্যাবিয়ানি বলেছেন: “তারা ব্যবসায়ী শ্রেণী বা বিদেশী বিনিয়োগকারীদের বিনামূল্যে লাগাম দিচ্ছে না।”

তবে, স্বল্প মেয়াদে, শাসনটি সম্ভবত আরও তেল এবং গ্যাসের রাজস্ব দিয়ে শক্তিশালী হবে, এক দশকেরও বেশি সময় পরে যেখানে আন্তর্জাতিক সংস্থাগুলি কাজ করা কঠিন দেশ হিসাবে তারা যা দেখেছিল তা প্রত্যাখ্যান করেছিল, ফ্যাবিয়ানি বলেছিলেন।

ইউরোপ থেকে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে যেহেতু এটি রাশিয়ান গ্যাস প্রতিস্থাপন করার চেষ্টা করছে, ইতালির ENI এবং ফ্রান্সের টোটাল আলজেরিয়ান হাইড্রোকার্বনে তাদের বিনিয়োগ প্রসারিত করেছে, যখন জার্মানির VNG AG পাইপযুক্ত গ্যাস পাওয়ার জন্য ফেব্রুয়ারিতে একটি চুক্তি স্বাক্ষর করেছে৷

“জোয়ার পরিবর্তন হয়েছে,” Fabiani বলেন. “সবাই আসছে। প্রথমবারের মতো, মধ্যম থেকে দীর্ঘমেয়াদী অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি ইতিবাচক বলে মনে হচ্ছে। আগামী কয়েক বছরে প্রচুর তেল ও গ্যাস আসবে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডেভ গ্রহলের প্রাক্তন কারি উহরার তাকে সিরিয়াল প্রতারক হিসাবে আঁকেন, বছরের পর বছর ধরে ‘রম্বলিং’

ডেভ গ্রহলপ্রাক্তন কারি উহরার বলেছেন যে তিনি তার অবৈধ পুত্র সম্পর্কে জানতে পেরে বিস্মিত নন… এবং বলেছেন যে কয়েক বছর ধরে হলিউডে তার...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী বিমানবন্দর কমপ্লেক্সে একটি আল কায়েদা-সংযুক্ত গোষ্ঠীর একটি বড় হামলায় 70 জনেরও...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...