Home খবর কেন কমলা হ্যারিসের উপর কালো ভোট নষ্ট করা হয় – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

কেন কমলা হ্যারিসের উপর কালো ভোট নষ্ট করা হয় – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

আশা করি যে হ্যারিস কালো জীবনে ইতিবাচক পরিবর্তন আনবে বা ফিলিস্তিনিদের দুর্ভোগ শেষ করার জন্য সত্যিকারের প্রচেষ্টা চালাবে তা কল্পনা।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তার পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা নিয়ে অনেক কথা হচ্ছে। অনেকেই আশাবাদী যে তিনি লিঙ্গ ক্ষমতায়ন, জাতিগত সমতা এবং একটি যৌক্তিক বৈদেশিক নীতির বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনতে পারবেন, অন্যদিকে মেহেদি হাসানের মতো বিশিষ্ট ভাষ্যকাররা বিশ্বাস করেন যে তিনি হতে পারেন “জো বিডেনের চেয়ে সামান্য ভালো” ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত মোকাবেলায়।

বিখ্যাত আমেরিকান অধ্যাপক এবং নির্বাচন বিশ্লেষক অ্যালান লিচম্যান নভেম্বরে হ্যারিসের জয়ের পক্ষে। তিনি ডেমোক্র্যাটিক পার্টির রাষ্ট্রপতি মনোনীত হয়েছিলেন যখন রাষ্ট্রপতি জো বিডেন ঘোষণা করেছিলেন যে তিনি পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না এবং পরে তাকে সমর্থন করেছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য অংশের কিছু রাজনৈতিক ভাষ্যকার বিশ্ব রাজনৈতিক মঞ্চে লিঙ্গ ও জাতিগত সমতার একটি নতুন প্রতীক হিসাবে 59 বছর বয়সী হ্যারিসকে চিত্রিত করছেন। একজন কৃষ্ণাঙ্গ এশীয় নারী হিসেবে, তারা যুক্তি দেন যে তিনি বর্ণবাদকে কাটিয়ে উঠতে পারেন এবং আমেরিকান রাজনীতিতে সবচেয়ে কঠিন সীমা অতিক্রম করতে পারেন।

এটা কি সত্যিই তাই? নাকি সম্মতি তৈরি করার এবং বিশ্ব সম্প্রদায়কে প্রতারিত করার জন্য একটি আখ্যান বুনতে আমেরিকান কৌশলের একটি নতুন মেসিয়াহ হিসাবে তাকে চিত্রিত করার জন্য পুরো জনসংযোগ অনুশীলন কি? এটা আগে ঘটেছে. এটা আবার ঘটতে পারে.

2009 থেকে 2017 পর্যন্ত, বারাক ওবামা দুটি চার বছরের মেয়াদে মার্কিন যুক্তরাষ্ট্রের 44 তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। দেশের ইতিহাসে প্রথম আফ্রিকান-আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে তার বিজয়কেও গ্ল্যামারাইজড এবং রোমান্টিক করা হয়েছিল যেমন হ্যারিসের সাথে এখন যা করা হচ্ছে একইভাবে সমুদ্র পরিবর্তনের মতো – যেন আশা ও শান্তির একটি নতুন ভোর এসেছে।

ওবামা কি তার ব্যক্তিত্বের চারপাশে সৃষ্ট হাইপ অনুসারে বেঁচে ছিলেন? আপনার রাষ্ট্রপতি বিশ্বের একটি ভাল জায়গা করেছে? তিনি কি সাধারণ আফ্রিকান আমেরিকানদের জন্য কঠোর বাস্তবতা পরিবর্তন করেছিলেন? আর হ্যারিসের বিজয় কি আমেরিকার কালো মানুষের জীবনে কোনো উন্নতি দেখতে পাবে?

মার্কিন যুক্তরাষ্ট্রে দারিদ্র্য সম্পর্কিত ডেটা পরামর্শ দেয় যে কৃষ্ণাঙ্গ এবং হিস্পানিকরা প্রান্তিকভাবে বসবাস করে চলেছে। তাদের প্রায় 17% দারিদ্র্যসীমার নিচে বাস করে। বর্ণের লোকেরা বিদ্বেষমূলক অপরাধ এবং জাতিগতভাবে অনুপ্রাণিত সহিংস ঘটনাগুলির প্রাথমিক লক্ষ্য হয়ে চলেছে৷

মার্টিন লুথার কিং জুনিয়রের “আই হ্যাভ এ ড্রিম” বক্তৃতার অমর লাইনগুলি মনে রাখবেন 28 আগস্ট, 1963-এ ওয়াশিংটন, ডিসি-তে লিঙ্কন মেমোরিয়ালের ধাপে। আজ তাকে অবশ্যই তার কবরে ফিরে যেতে হবে কারণ, তার ঐতিহাসিক বক্তৃতার ছয় দশক পরেও, আমেরিকা এমন একটি জাতি যেখানে কালো মানুষ এখনও রয়েছে “তাদের ত্বকের রঙ দ্বারা বিচার করা হয়” এবং না “তার চরিত্রের বিষয়বস্তু দ্বারা।”

রাজার বিখ্যাত উক্তির সাথে মিল রেখে, “আমাদের আত্মার শক্তির সাথে দৈহিক শক্তি পূরণের মহিমান্বিত উচ্চতায় উঠতে হবে,” জর্জ ফ্লয়েড, একজন দুর্ভাগ্যজনক 46 বছর বয়সী আফ্রিকান-আমেরিকান ব্যক্তি, 25 মে, 2021-এ মিনিয়াপোলিস পুলিশের হাতে অকল্পনীয় বর্বরতার মুখোমুখি হওয়ায় হিংসাত্মক আচরণ করেননি। ভয়াবহ ঘটনার সিসিটিভি ফুটেজের একটি স্বাধীন তদন্ত অনুসারে, শিকার উচ্চারণ “আমি শ্বাস নিতে পারছি না” পুলিশ অফিসার ডেরেক চৌভিন এবং তার সহকর্মীরা অন্তত 16 বার ধরে মাটিতে মুখ থুবড়ে রাখার পরে।

ফ্লয়েডকে একটি কথিত নকল $20 বিল দিয়ে সিগারেট কেনার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল একজন স্থানীয় সুবিধার দোকানের কর্মচারী যিনি পুলিশকে বলেছিলেন যে লোকটি ছিল “ভয়ংকর মাতাল” এবং “আপনি নিজের নিয়ন্ত্রণে নেই।” আট মিনিটেরও বেশি সময় ধরে চৌভিন ফ্লয়েডের ধড়, পা এবং ঘাড়ে চরম চাপ প্রয়োগ করেন। এটি মারাত্মক প্রমাণিত হয়েছিল। হাসপাতালে ফ্লয়েডকে মৃত ঘোষণা করা হয়।

সম্ভবত ফ্লয়েডের মৃত্যুকে ব্যতিক্রম হিসাবে খারিজ করা কারও পক্ষে সহজ হবে, আদর্শ নয়, আবার কেউ কেউ নোট করবেন যে এই ঘটনাটি ঘটেছিল যখন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্বে ছিলেন। পচা অবশ্য সম্পূর্ণ। রিপাবলিকান বা ডেমোক্র্যাটরা ক্ষমতায় থাকুক না কেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদের আশেপাশের অন্তর্নিহিত সমস্যাগুলি পদ্ধতিগত রয়ে গেছে। কালো মানুষ গরমের মুখে পড়তে থাকবে। কেউ কেউ যুক্তি দিতে পারে যে মার্কিন যুক্তরাষ্ট্র তখন থেকে জাতিগত এবং লিঙ্গ সমতার ক্ষেত্রে দুর্দান্ত অগ্রগতি করেছে। তথ্য ও তথ্য অবশ্য অন্য কথা বলে।

পিউ রিসার্চ সেন্টারের প্রতিবেদনে বলা হয়েছে, কালো আমেরিকানরা দেখেন “জাতিগত ইস্যুতে ক্রমবর্ধমান জাতীয় মনোযোগ সত্ত্বেও তাদের জীবনে সামান্য উন্নতি।” গবেষণায় দেখা গেছে যে 2020 সালের মে মাসে জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রায় 18 মাস পরে, “সমস্ত কৃষ্ণাঙ্গ প্রাপ্তবয়স্কদের প্রায় দুই-তৃতীয়াংশ (64%), যারা বহুজাতিগত বা হিস্পানিক সহ,” বিশ্বাস করা হয়েছিল যে ফ্লয়েডের ঘটনার দ্বারা প্ররোচিত জাতীয় গণনা কাঙ্ক্ষিত বা প্রত্যাশিত জাতিগত বৈষম্যের বিষয়গুলিতে ফোকাস বাড়াতে ব্যর্থ হয়েছে। অক্টোবর 2021 সালের সমীক্ষা অনুসারে উত্তরদাতাদের মাত্র 13%, এটি আশা করেছিল “কালো মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রে সমতা অর্জন করবে।”

জাতিগত বৈষম্য অব্যাহত রয়েছে “প্রধান প্রশ্ন” বিস্ময়করভাবে 82% আফ্রিকান আমেরিকানদের কাছে, যখন জাতি, ধর্ম, বর্ণ এবং যৌন অভিমুখের উপর ভিত্তি করে ঘৃণামূলক অপরাধগুলি অবিরাম অব্যাহত রয়েছে।

2022 সালের মে মাসে, নিউইয়র্কের বাফেলোতে ‘টপস ফ্রেন্ডলি মার্কেট’-এ 18 বছর বয়সী শ্বেতাঙ্গ আমেরিকান ব্যক্তি 13 জনকে গুলি করেছিল, যাদের মধ্যে 11 জন কালো ছিল। পুলিশ কর্মকর্তারা বলেছেন যে হামলাটি সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হয়েছিল এবং এটি পোস্ট করার কয়েক মিনিট পরে সরিয়ে দেওয়া হয়েছিল। আফ্রিকান আমেরিকানদের বিরুদ্ধে জাতিগতভাবে অনুপ্রাণিত আক্রমণ এবং ঘৃণামূলক অপরাধ মার্কিন যুক্তরাষ্ট্রে অস্বাভাবিক নয়।

2023 সালের আগস্টে, আরেকটি জাতিগতভাবে উদ্দেশ্যপ্রণোদিত হামলায়, একজন বন্দুকধারী ফ্লোরিডার জ্যাকসনভিলে একটি ডলার জেনারেল স্টোরে কালো লোকদের লক্ষ্য করে। গুলির ঘটনায় অন্তত তিন আফ্রিকান আমেরিকান নিহত হয়েছেন।

এগিয়ে চলুন, আসুন আমরা আমেরিকান ভাষ্যকারদের প্রচারিত অপপ্রচার এবং মিথ্যাকে বিশ্বাস করে নিজেদেরকে বোকা না করি। প্রকৃতপক্ষে, কমলা হ্যারিস মার্কিন কংগ্রেসের যৌথ সভায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাম্প্রতিক ভাষণে যোগ দেননি। তবে তিনি নেতানিয়াহুকে বয়কট করেননি; তিনি তার নির্বাচনী প্রচারণায় ব্যস্ত ছিলেন। পরে তিনি প্রধানমন্ত্রীর সাথে দেখা করেন এবং এতে উচ্ছ্বসিত হন “নেতানিয়াহুর সাথে অকপট এবং গঠনমূলক বৈঠক।”

তিনি নেতানিয়াহুকে এটি বলেছিলেন “আমি সর্বদা নিশ্চিত করব যে ইসরায়েল নিজেকে রক্ষা করতে সক্ষম, যার মধ্যে ইরান এবং ইরান-সমর্থিত মিলিশিয়া যেমন হামাস এবং হিজবুল্লাহর হাত থেকে।” ইসরায়েলি নেতার সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে হ্যারিস বলেন: “যখন আমি একটি অল্পবয়সী মেয়ে ছিলাম ইস্রায়েলের জন্য গাছ লাগানোর জন্য তহবিল সংগ্রহ করতাম তখন থেকে মার্কিন সেনেটে এবং এখন হোয়াইট হাউসে থাকাকালীন, ইসরায়েলের অস্তিত্ব, এর নিরাপত্তা এবং ইসরায়েলের জনগণের প্রতি আমার অটুট প্রতিশ্রুতি ছিল।”

তিনি গাজার বিশাল মানবিক সংকট, শান্তি আলোচনা, ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রয়োজনীয়তার বিষয়ে কথা বলেন। কিন্তু এটি সব একটি ক্ষণস্থায়ী রেফারেন্স এবং একটি চতুরভাবে বোনা ভারসাম্য কাজ মত অনুভূত.

এই প্রেক্ষাপটে, হ্যারিসের উপর আশা পোষণ করা আফ্রিকান আমেরিকান বা এশিয়ান আমেরিকানদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে বা হাজার হাজার ফিলিস্তিনিদের কষ্টের অবসান ঘটানোর জন্য গুরুতর এবং আন্তরিক প্রচেষ্টা করা একটি অবাস্তব স্বপ্ন। জাতিগত এবং লিঙ্গ সমতার সাথে সম্পর্কিত আমেরিকান প্রতীকবাদ তার “নৈতিক-ভিত্তিক” বৈদেশিক নীতির মতোই বিভ্রান্তিকর।

আমেরিকান প্রতীকী অঙ্গভঙ্গি উদ্দেশ্য আন্তরিকতা অভাব. হ্যারিসের বাবা, ডোনাল্ড হ্যারিস, জ্যামাইকান, এবং তারা কালো বলে পরিচয় দেয়। হ্যারিসের মা, শ্যামলা গোপালন, দক্ষিণ ভারতের চেন্নাই শহর থেকে এসেছিলেন, পূর্বে মাদ্রাজ। জাতিগত পরিচয়কে সুবিধা হিসেবে ব্যবহার করা এবং প্রান্তিক ও ক্ষমতাহীন কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের জন্য এটিকে সাফল্য হিসেবে চিত্রিত করা এক জিনিস; মাটিতে জিনিস পরিবর্তন করা একেবারে অন্য। হ্যারিসের তার সংখ্যালঘু মর্যাদার সুবিধা নেওয়ার এবং সুবিধাবঞ্চিতদের জন্য একজন মসীহা হিসাবে নিজেকে চিত্রিত করার প্রচেষ্টা নিছক শব্দ কারণ তিনি ফিলিস্তিনি নারী ও শিশুদের জন্য রাষ্ট্রদূত হতে ব্যর্থ হয়েছেন।

এই কলামে প্রকাশিত বিবৃতি, মতামত এবং মতামত শুধুমাত্র লেখকের এবং অগত্যা RT এর প্রতিনিধিত্ব করে না।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...