Home ব্যবসা ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরোর প্রতিদ্বন্দ্বী স্পেনে পালিয়ে গেছেন
ব্যবসা

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরোর প্রতিদ্বন্দ্বী স্পেনে পালিয়ে গেছেন

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ভেনেজুয়েলার বিতর্কিত রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক স্বীকৃত বিরোধী প্রার্থী এডমুন্ডো গনজালেজ, রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোর সরকার তাকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়ার পরে স্পেনের উদ্দেশ্যে লাতিন আমেরিকার দেশ থেকে পালিয়ে যান।

মাদ্রিদের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, “এডমুন্ডো গঞ্জালেজ স্প্যানিশ বিমান বাহিনীর একটি বিমানে কারাকাস থেকে স্পেনের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন।” “স্প্যানিশ সরকার তার স্থানান্তরের জন্য প্রয়োজনীয় কূটনৈতিক এবং বস্তুগত উপায় সরবরাহ করেছিল, যা তার অনুরোধে করা হয়েছিল।”

ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ শনিবার রাতে বলেছেন যে সরকার “রাজনৈতিক শান্তি” পুনরুদ্ধারে সহায়তা করার জন্য গনজালেজকে দেশ থেকে নিরাপদে যাওয়ার নিশ্চয়তা দিয়েছে। তিনি ইনস্টাগ্রামে একটি বিবৃতিতে বলেছিলেন যে গঞ্জালেজ তার প্রস্থানের আগে বেশ কয়েক দিন ধরে স্প্যানিশ দূতাবাসে “স্বেচ্ছায়” আশ্রয় দিয়েছিলেন।

2013 সাল থেকে ক্ষমতায় থাকা বিপ্লবী সমাজতন্ত্রী মাদুরো 28 জুলাইয়ের নির্বাচনে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন। রাষ্ট্রপতি নির্বাচন. কিন্তু সরকার-নিয়ন্ত্রিত নির্বাচনী কর্মকর্তারা ভোটের বিশদ বিবরণ দিতে ব্যর্থ হওয়ার পরে এবং গণনা ব্যাহত করার জন্য উত্তর মেসিডোনিয়ার সাইবার আক্রমণকে দায়ী করার পরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলি বলেছে যে সরকারী ফলাফলগুলি অবিশ্বাস্য ছিল।

বিরোধী দল অনলাইনে ভোট কেন্দ্র থেকে হাজার হাজার অফিসিয়াল ট্যালি শীট প্রকাশ করেছে যাতে দেখা যায় গঞ্জালেজ মাদুরোকে দুই থেকে একের বেশি ব্যবধানে পরাজিত করেছেন। জাতিসংঘ এবং মার্কিন বেসরকারী সংস্থা কার্টার সেন্টারের নির্বাচন পর্যবেক্ষকরাও বলেছেন যে আনুষ্ঠানিক ফলাফলে মাদুরোকে বিজয়ী হিসাবে দেখানো হচ্ছে বিশ্বাসযোগ্যতার অভাব রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র গনজালেজকে নির্বাচনে বিজয়ী হিসাবে স্বীকৃতি দেয় এবং বেশিরভাগ লাতিন আমেরিকান এবং ইউরোপীয় সরকার মাদুরোকে বিজয়ী হিসাবে গ্রহণ করতে অস্বীকার করে, ভেনেজুয়েলা সরকারকে ব্যালট প্রকাশ করতে বলে, যেমনটি এটি আগের নির্বাচনগুলিতে করেছিল। মাদুরোর মিত্র রাশিয়া, চীন, ইরান ও কিউবা তাকে অভিনন্দন জানিয়েছে তার জয়ে।

ভেনেজুয়েলা সরকার করেছে দমন করা নির্বাচনের পর থেকে বিরোধীদের বিরুদ্ধে কঠোর, বিশিষ্ট বিরোধী রাজনীতিবিদসহ 2,000 জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। অ্যাটর্নি জেনারেল তারেক সাব গত সপ্তাহে গনজালেজকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছিলেন যখন তিনি কর্তৃপক্ষ নির্বাচন নাশকতা বলে একটি ফৌজদারি তদন্তের জন্য একটি সমনের জন্য হাজির হতে ব্যর্থ হন।

গঞ্জালেজ, একজন 75 বছর বয়সী অবসরপ্রাপ্ত কূটনীতিক যিনি আগে খুব কম পরিচিত ছিলেন, জনপ্রিয় বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদোর নিষেধাজ্ঞার পর নির্বাচনে বিরোধীদের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হওয়ার পরে তিনি ভেনেজুয়েলারদের কল্পনাকে ধরেছিলেন।

গনজালেজের উপর স্প্যানিশ কূটনৈতিক বিবৃতিটি ভেনেজুয়েলার নির্বাচনের বিষয়ে মাদ্রিদ তার সবচেয়ে জোরালো মন্তব্য করার একদিন পরে এসেছে, প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গনজালেজকে “একজন নায়ক যাকে স্পেন পরিত্যাগ করবে না” বলে অভিহিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে: “স্পেন সরকার ভেনিজুয়েলার সকল নারী-পুরুষ, বিশেষ করে রাজনৈতিক নেতাদের রাজনৈতিক অধিকার ও নিরাপত্তার প্রতি তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে।”

এই সপ্তাহান্তে উত্তেজনার একটি নতুন বৃদ্ধিতে, মাদুরো সরকার আর্জেন্টিনার কূটনৈতিক স্বার্থের প্রতিনিধিত্ব করার জন্য ব্রাজিলের কর্তৃত্ব প্রত্যাহার করে ভেনেজুয়েলা কারাকাস আর্জেন্টিনার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর। মাচাদোর ঘনিষ্ঠ উপদেষ্টাসহ বিরোধী দলের ছয় সদস্য নির্বাচনের পর থেকে আর্জেন্টিনা দূতাবাসে আশ্রয় নিচ্ছেন।

ভেনেজুয়েলা সরকার বলেছে যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কারণ দূতাবাসটি মাদুরোর বিরুদ্ধে হত্যার পরিকল্পনার জন্য ব্যবহার করা হচ্ছে। শুক্রবার রাতে বিরোধীরা বলেছে যে ভেনেজুয়েলার নিরাপত্তা সেবা আর্জেন্টিনা দূতাবাস ঘিরে রেখেছে এবং নজরদারিতে রাখছে।

নির্বাচনের পর থেকে, আঞ্চলিক শক্তি কলম্বিয়া এবং ব্রাজিল, মার্কিন সমর্থনে, মাদুরোকে বিরোধীদের সাথে ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনা করতে রাজি করার চেষ্টা করেছে, কিন্তু এই প্রচেষ্টাগুলি এখনও পর্যন্ত ব্যর্থ হয়েছে। মাদুরো আগামী বছরের জানুয়ারিতে আরও ছয় বছরের মেয়াদে দায়িত্ব নেবেন বলে আশা করা হচ্ছে।

ইউএস থিঙ্ক-ট্যাঙ্ক সিএসআইএস-এর আমেরিকাস প্রোগ্রামের পরিচালক রায়ান বার্গ টুইট করেছেন যে “2:1 এর বেশি অনুপাতে #28জুলাই নির্বাচনে বিজয়ীকে এখন ভেনিজুয়েলা থেকে নির্বাসনে পাঠানো হয়েছে” এবং জিজ্ঞাসা করেছেন: “কখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায় কি @ নিকোলাস মাদুরোর একনায়কতন্ত্রের বিরুদ্ধে তার নীতিকে তীক্ষ্ণ করবে?

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

শাইন ফেডারেল গ্রেপ্তারের পরে তার জীবন এবং ক্যারিয়ার নষ্ট করার জন্য ডিডিকে দোষারোপ করেছেন

প্রাক্তন ব্যাড বয় রেকর্ডস র‌্যাপার এবং বর্তমান বেলিজিয়ান রাজনীতিবিদ লাজুক জড়ো হচ্ছে ডিডি টাইকুনকে গ্রেফতার করার পর কয়লার ওপরে — এবং তার আশা...

কানাডিয়ান ডি কাইডেন গুহলে (পরিশিষ্ট) এক সপ্তাহের জন্য বাইরে

নভেম্বর 12, 2023; মন্ট্রিল, কুইবেক, ক্যান; মন্ট্রিল কানাডিয়ান ডিফেন্সম্যান কাইডেন গুহলে (21) বেল সেন্টারে ভ্যাঙ্কুভার ক্যানাক্সের বিরুদ্ধে খেলার আগে ওয়ার্মআপের সময় দেখছেন। বাধ্যতামূলক...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...