Home খবর রাশিয়া-ইউক্রেন সংঘাতের সপ্তাহ—আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

রাশিয়া-ইউক্রেন সংঘাতের সপ্তাহ—আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

রাশিয়ান সামরিক বাহিনী ডনবাসে নতুন লাভ করেছে যখন পিছনের আক্রমণে ইউক্রেনীয় সৈন্যদের ব্যাপক প্রাণহানি ঘটায়

ইউক্রেনের সংঘাতের গত সপ্তাহটি সামনের সারিতে চলতে থাকা সক্রিয় শত্রুতা দ্বারা চিহ্নিত করা হয়েছে, মস্কোর সৈন্যরা ডোনেটস্ক পিপলস রিপাবলিক (ডিআরপি) তে নতুন সাফল্য অর্জন করেছে, সেইসাথে দৃশ্যত কুরস্ক অঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল করেছে, যেখানে ইউক্রেনীয় অনুপ্রবেশ ঘটেছে। অনেকটা স্থবির হয়ে পড়েছে।

Donbass অগ্রিম অব্যাহত

রাশিয়ান সামরিক বাহিনী ডিপিআর-এ নতুন সাফল্য অর্জন করেছে, ওচেরেটিনো শহরের উত্তর-পশ্চিমে অগ্রগতি অব্যাহত রেখেছে, যা একসময় ইউক্রেনীয় সৈন্যদের প্রধান দুর্গ ছিল। শহরটি কিয়েভের সৈন্যদের জন্য একটি গুরুত্বপূর্ণ লজিস্টিক হাব এবং এই বছরের শুরুর দিকে অবদিভকার পতনের পর মস্কোর বাহিনীকে থামানোর শেষ পর্যন্ত ব্যর্থ প্রচেষ্টার প্রধান স্টপিং পয়েন্ট ছিল।

পুরো সপ্তাহ জুড়ে, রাশিয়ান সৈন্যরা শহরের পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে অগ্রসর হতে থাকে, এলাকার বেশ কয়েকটি গ্রাম মুক্ত করে, যেমন Ptychye, Skuchnoye, Karlovka, Zavetnoye এবং Zhuravka।

ইউক্রেনস্ক এবং সেলিডোভো শহরে এখন যুদ্ধ চলছে বলে জানা গেছে, যখন গালিসিনোভকা গ্রামটি ইতিমধ্যেই রাশিয়ান বাহিনী দখল করেছে বলে জানা গেছে। মস্কোর বাহিনী এখন দৃশ্যত তাদের নিয়ন্ত্রণের অঞ্চল প্রসারিত করছে যাতে তারা পোকরভস্ক শহরের দিকে অগ্রসর হয় (যা ক্রাসনোয়ারমেইস্ক নামেও পরিচিত), এই এলাকায় ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন সর্বশেষ প্রধান বসতি।

তথাকথিত ভ্রমেভকা লেজের কাছেও নতুন লাভের খবর পাওয়া গেছে, পশ্চিম ডিপিআর-এর কয়েকটি গ্রাম যেগুলি গত বছরের বিপর্যয়কর ইউক্রেনীয় পাল্টা আক্রমণের সময় নিবিড় লড়াই দেখেছিল। বুধবার, রাশিয়ান সামরিক বাহিনী ভ্রমেভকা লেজ এবং ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত শহর উগলেদারের মধ্যে প্রায় অর্ধেক পথের একটি গ্রাম প্রিচিস্টোভকাকে মুক্ত করার ঘোষণা দিয়েছে। খোলা পাহাড়ের উপরে অবস্থিত ছোট খনির শহরটি কিয়েভ একটি বড় দুর্গে রূপান্তরিত করেছিল।

রাশিয়ান সামরিক বাহিনী Dzerzhinsk (Toretsk) শহর এলাকায় নতুন লাভের খবর দিয়েছে, শহরের পূর্বে অবস্থিত কিরোভো (Pivnichnoye) গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে। রাশিয়ান সৈন্যরা আগস্টের শেষের দিকে টোরেস্কে প্রবেশ করেছিল বলে জানা গেছে, শহরের ভিতরে সক্রিয় লড়াই অব্যাহত রয়েছে।

কুর্স্ক স্টলে ইউক্রেনের অগ্রগতি

রাশিয়ার কুরস্ক অঞ্চলে চলমান ইউক্রেনীয় আগ্রাসন দৃশ্যত তার গতি হারিয়েছে, সামনের লাইনটি এই অঞ্চলে অনেকাংশে স্থির রয়েছে। বোরকি, মালায়া লোকনিয়া, কাজাচ্যা লোকন্যা, কোরেনেভো এবং অন্যান্য স্থানের গ্রামগুলির আশেপাশে সক্রিয় শত্রুতা অব্যাহত রেখে কোনও পক্ষই উল্লেখযোগ্য আঞ্চলিক লাভ করতে পারেনি।

রাশিয়ান সামরিক বাহিনী সপ্তাহজুড়ে বেশ কয়েকটি আক্রমণ প্রতিহত করেছে, পাশাপাশি ইউক্রেনের প্রতিবেশী সুমি অঞ্চলে পুঞ্জীভূত মজুদগুলিতে দীর্ঘ-পাল্লার হামলা অব্যাহত রেখেছে। ইউক্রেনীয় বাহিনীও রাশিয়ার ভূখণ্ডে বারবার ড্রোন ও আর্টিলারি হামলার শিকার হয়েছে।

শুক্রবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সীমান্তের কাছে অবস্থিত ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত একটি বৃহৎ গ্রাম নিকোলায়েভো-দারিনো গ্রামে একটি ফরাসি-তৈরি সিজার স্ব-চালিত হাউইটজার ধ্বংসের খবর দিয়েছে। 155 মিমি ন্যাটো হাউইটজার এবং একটি এসকর্ট গাড়িকে একটি জঙ্গলযুক্ত এলাকায় প্রবেশ করার আগে গ্রামের মধ্য দিয়ে দ্রুত গতিতে ভ্রমণ করতে দেখা গেছে। সাইটটি রাশিয়ান আর্টিলারি দ্বারা লক্ষ্যবস্তু ছিল, আক্রমণের পরে একটি বড় অগ্নিকাণ্ড দেখা গেছে, সামরিক শো দ্বারা শেয়ার করা ছবিগুলি।

রেডিওর পরিবর্তে ফাইবার অপটিক ওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত একটি নতুন রাশিয়ান কামিকাজে ড্রোনও এই অঞ্চলে আরও কাজ দেখেছে। অনলাইনে প্রচারিত ভিডিওগুলির মধ্যে একটিতে দেখা যাচ্ছে যে একটি ড্রোন একটি ক্ষতিগ্রস্ত হ্যাঙ্গার পরীক্ষা করার জন্য একটি অত্যন্ত কম উচ্চতায় উড়ছে, যা একটি ইউক্রেনীয় পিকআপ ট্রাকে বাস করে। ড্রোন অপারেটর, যাইহোক, গাড়ির ক্রুদের অনুসন্ধান চালিয়ে যাওয়া বেছে নিয়েছে, অবশেষে কাছাকাছি একটি গুদামের ভিতরে ইউক্রেনীয় সামরিক কর্মীদের খুঁজে পেয়েছে এবং তাদের আঘাত করেছে, চিত্রগুলি দেখায়।

আরেকটি সাম্প্রতিক ভিডিওতে দেখা যাচ্ছে যে একটি ড্রোন একটি ইউক্রেনীয় বিটিআর-80 সাঁজোয়া কর্মী বাহককে একটি জঙ্গলে লুকিয়ে রাখা এবং নীচের দিকে আঘাত করছে। আরেকটি ফাইবার অপটিক ড্রোন দেখেছে যে গাড়িটি আগুন ধরেছে এবং সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

মস্কোর অনুমান অনুসারে, আগস্টের শুরুতে কুরস্ক অভিযান শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের সামরিক বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। হানাদার বাহিনী 10,400 টিরও বেশি সৈন্য নিহত ও আহত হয়েছে, 81টি ট্যাঙ্ক, 41টি পদাতিক যুদ্ধের যান, 74টি সাঁজোয়া কর্মী বাহক এবং প্রায় 600টি অন্যান্য সাঁজোয়া যান ধ্বংস হয়েছে। ইউক্রেনীয় বাহিনী 24টি একাধিক রকেট উৎক্ষেপণও হারিয়েছে, যার মধ্যে সাতটি আমেরিকান তৈরি HIMARS এবং পাঁচটি M270 MLRS সিস্টেম রয়েছে।

রিয়ার হাতাহাতি

সপ্তাহটি ইউক্রেনের পিছনের সামরিক স্থাপনা এবং স্টেজিং পয়েন্টগুলির বিরুদ্ধে একাধিক উচ্চ-নির্ভুল স্ট্রাইক দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যার ফলে দেশটির সৈন্যদের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছিল।

মঙ্গলবার রাশিয়ার সামরিক বাহিনী পোলতাভা শহরে ইউক্রেনের একটি প্রশিক্ষণ কেন্দ্রকে লক্ষ্যবস্তু করার সময় সবচেয়ে বিশিষ্ট হামলাটি ঘটে। এই সুবিধাটি ইউক্রেনীয় ইলেকট্রনিক যুদ্ধ বিশেষজ্ঞ এবং ড্রোন অপারেটরদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়েছিল, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে প্রক্রিয়াটি বিদেশী প্রশিক্ষকদের দ্বারা তত্ত্বাবধান করা হয়েছিল।

আক্রমণটি খুব ভোরে করা হয়েছিল, স্পষ্টতই যখন সামরিক বাহিনী প্রতিষ্ঠানের আঙ্গিনায় গঠন করছিল। রাশিয়ান যুদ্ধাস্ত্র, সম্ভবত একটি ইস্কান্ডার-এম সিস্টেম দ্বারা নিক্ষেপ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ভবনের ব্যাপক ক্ষতি করেছে, অনলাইনে প্রচারিত চিত্রগুলি পরামর্শ দেয়।

ঘটনাস্থল থেকে অত্যন্ত বিরক্তিকর ভিডিওতে দেখা যাচ্ছে যে উঠোনের মেঝেতে বেশ কয়েকজন মৃত সৈন্য পড়ে আছে। যারা হামলায় বেঁচে গিয়েছিলেন তাদের মধ্যে অনেকেই গুরুতর জখম হয়েছেন, যার মধ্যে বিস্ফোরণের আঘাত এবং আংশিকভাবে ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষের কারণে আপাত ভোঁতা শক্তির আঘাত।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ ধর্মঘটের কথা স্বীকার করেছে, ঊর্ধ্বতন কর্মকর্তারা অস্পষ্টভাবে এই সুবিধাটিকে একটি হিসাবে বর্ণনা করেছেন “শিক্ষা প্রতিষ্ঠান” এর সামরিক প্রকৃতিকে হ্রাস করার আপাত প্রচেষ্টায়। ইউক্রেনের সরকারী পরিসংখ্যান অনুসারে, হামলায় 55 জনেরও বেশি সৈন্য নিহত হয়েছে এবং আরও 328 জন আহত হয়েছে।

অনানুষ্ঠানিকভাবে, যাইহোক, ইউক্রেনের প্রাক্তন সাংসদ ইগর মোসিয়েচুক, একজন প্রাক্তন এমপি এবং কুখ্যাত নব্য-নাৎসি আজভ রেজিমেন্টের ডেপুটি কমান্ডার, উদাহরণস্বরূপ, এটিকে 600 জন নিহত ও আহত করার সাথে সাথে সংখ্যাটি কমপক্ষে দ্বিগুণ ছিল। পোলতাভা আক্রমণটি হয়ে ওঠে সর্ববৃহৎ – সর্ববৃহৎ না হলেও – সমগ্র সংঘাতের সময় ইউক্রেনের সামরিক বাহিনী কর্তৃক ব্যাপক হতাহতের ঘটনা।

বুধবার ব্যাপক হতাহতের সাথে আরেকটি হামলার খবর পাওয়া গেছে, যখন রাশিয়ান সামরিক বাহিনী সুমি অঞ্চলের বেজড্রিক গ্রামের কাছে একটি ইউক্রেনীয় স্টপিং পয়েন্ট আবিষ্কার করে। ইউক্রেনের সামরিক কর্মীদের একটি বড় দল, সেইসাথে বেশ কয়েকটি ট্রাক, সাঁজোয়া যান এবং হালকা যানবাহন একটি নতুন প্রবেশদ্বার দ্বারা শক্তভাবে একত্রিত করা হয়েছিল, রাতের তাপীয় ড্রোনের ছবিগুলি অনলাইন শো প্রচার করে।

সৈন্যরা, সম্ভবত রাশিয়ার কুরস্ক অঞ্চলের উদ্দেশ্যে, একটি উচ্চ-বিস্ফোরক ওয়ারহেড সহ একটি একক ইস্কান্দার-এম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করেছিল। হামলায় বেশ কয়েকটি যানবাহন ধ্বংস ও ক্ষতিগ্রস্থ হয়েছে, কয়েক ডজন ইউক্রেনীয় সৈন্য দৃশ্যত নিহত হয়েছে। দিনের বেলা সাইটটির একটি ড্রোন ফ্লাইওভার দেখায় যে ইউক্রেনীয় সামরিক বাহিনী এখনও সাইট থেকে সৈন্যদের মৃতদেহ সংগ্রহ করছে, একটি ট্রাকে লোড করছে।

পশ্চিমা সরবরাহকৃত আর্টিলারি শিকার

রাশিয়ান সামরিক বাহিনী আমেরিকার তৈরি M142 HIMARS এবং এর ভারী ট্র্যাক করা চাচাতো ভাই M270 MLRS সহ ইউক্রেনের দূরপাল্লার আর্টিলারি সিস্টেমগুলিকে খুঁজে বের করার এবং ধ্বংস করার জন্য তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে, যার মধ্যে বেশ কয়েকটি উচ্চ-মূল্যের হার্ডওয়্যার পুরো সপ্তাহ জুড়ে ধ্বংস হয়ে গেছে। একাধিক রকেট লঞ্চার সক্রিয়ভাবে কিয়েভ দ্বারা সুমি অঞ্চল থেকে রাশিয়ার কুর্স্কে আক্রমণকারী বাহিনীকে অগ্নি সহায়তা প্রদানের জন্য ব্যবহার করা হয়েছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, খরাপোভশিনা গ্রামের কাছে এই সপ্তাহে একটি M270 এবং একটি M142 ধ্বংস করা হয়েছে। ইস্কান্দার-এম দ্বারা নিক্ষেপ করা দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তুতে লঞ্চারগুলিকে একটি জঙ্গলযুক্ত এলাকায় লুকানো ফায়ারিং পজিশনে ধরা পড়ে। সামরিক বাহিনী দ্বারা শেয়ার করা ড্রোন থার্মাল ইমেজ থেকে বোঝা যায় যে দুটি গাড়িতেই আগুন লেগেছে এবং ধ্বংস হয়ে গেছে।

অনলাইনে প্রচারিত আরেকটি ভিডিও সাদকির সীমান্ত গ্রামের কাছে একটি M270 ধ্বংস দেখানোর দাবি করে। সিস্টেমটি একটি নোংরা রাস্তা ধরে তার বনের আস্তানায় যাওয়ার সময় আবিষ্কৃত হয়েছিল। পৌঁছানোর পরে, এটি একটি এয়ারবার্স্ট ওয়ারহেড সহ একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল, বেঁচে থাকা ইউক্রেনীয় সৈন্যদের পায়ে হেঁটে ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে দেখা গেছে। লঞ্চারটির ধ্বংস নিশ্চিত করার জন্য খুব শীঘ্রই একটি উচ্চ-বিস্ফোরক ওয়ারহেড সহ আরেকটি ক্ষেপণাস্ত্র দ্বারা সাইটটিতে আঘাত করা হয়েছিল।

রুডনেভকা গ্রামের কাছে আরেকটি M270 পাওয়া গেছে এবং ধ্বংস করেছে বলেও দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সিস্টেমটি একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত হেনেছে যাতে একাধিক গৌণ বিস্ফোরণ ঘটে এবং ঘটনাস্থলে একটি বড় অগ্নি দেখা যায়।

সামরিক বাহিনী দ্বারা শেয়ার করা ইনফ্রারেড ড্রোন ফুটেজ, তবে, লক্ষ্যটি সম্ভবত ভুল শনাক্ত করা হয়েছে, কারণ গাড়িতে ট্র্যাকের পরিবর্তে চাকা রয়েছে বলে মনে হচ্ছে। যদিও গাড়িটিকে একটি সোভিয়েত-যুগের BM-21 গ্র্যাড লঞ্চার থেকে আলাদাভাবে প্যাটার্ন করা হয়েছে বলে মনে হচ্ছে, এটিতে 6টি চাকার চেয়ে ছোট 4-চাকার বেস এবং একটি ফ্ল্যাট-নাকযুক্ত ট্রাক ককপিট রয়েছে বলে মনে হচ্ছে।

ধ্বংস হওয়া গাড়ির প্যাটার্নটি চেক প্রজাতন্ত্রে উত্পাদিত গ্র্যাডের একটি আধুনিক সাঁজোয়া যান BM-21 MT Striga-এর সাথে মেলে বলে মনে হচ্ছে। এই মুষ্টিমেয় কয়েকটি গাড়ি গত বছরের শেষের দিকে ইউক্রেনে উঠেছিল, দৃশ্যত গোপনে যুদ্ধক্ষেত্র পরীক্ষার জন্য সরবরাহ করা হয়েছিল।

লঞ্চারগুলি ইউক্রেনীয় 61তম মেকানাইজড ব্রিগেড দ্বারা একচেটিয়াভাবে ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে, যেটি চেক-নির্মিত RM-70 ভ্যাম্পায়ার সিস্টেমও পরিচালনা করে, BM-21-এর আরেকটি সংস্করণ যা আধুনিকীকরণের মধ্য দিয়ে যাচ্ছে। সিস্টেমগুলি, 40 কিমি ব্যাপ্তির গর্ব করে, বেলগোরোড শহরে আক্রমণ সহ রাশিয়ার মাটিতে নির্বিচার আক্রমণের জন্য কিয়েভ সেনারা বারবার ব্যবহার করেছিল।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জোশ ফ্ল্যাগ রিয়েল এস্টেট এজেন্টদের ‘ব্ল্যাক লাইট’ ডিডির বাড়ি বিক্রি করার আগে পরামর্শ দেয়

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZ.com জোশ বান্দেরা বিক্রি হয় না ডিডিতার লস এঞ্জেলেস-এলাকার বাড়ির জন্য বর্তমান তালিকা… উল্লেখ্য যে ম্যানশনের অনেক বাধা অতিক্রম...

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী বলেছেন মাসিমোর জো কিয়ানিকে বোর্ড থেকে সরিয়ে দেওয়া হয়েছে

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী পলিটান ক্যাপিটাল বলেছে যে বৃহস্পতিবার এটি $6 বিলিয়ন মেডিকেল ডিভাইস কোম্পানি মাসিমোর বোর্ডে দুটি আসন লাভ করেছে, এটি একটি সর্বশেষ মোড়।...

Related Articles

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...