Home খবর কিভাবে ছোট মডুলার চুল্লী মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক শক্তি প্রসারিত করতে পারে
খবর

কিভাবে ছোট মডুলার চুল্লী মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক শক্তি প্রসারিত করতে পারে

Share
Share

শক্তির চাহিদা বাড়ার সাথে সাথে পারমাণবিক শক্তি নতুন বিনিয়োগ পায়

পারমাণবিক উদ্ভিদগুলি ভবিষ্যতে আরও ছোট, সহজ এবং সহজতর হয়ে উঠতে পারে, সম্ভাব্য একটি শক্তির উত্সকে বিপ্লব করতে পারে যা জীবাশ্ম জ্বালানী থেকে দূরে স্থানান্তরের জন্য ক্রমবর্ধমান প্রয়োজনীয় হিসাবে দেখা যায়।

কৃত্রিম বুদ্ধিমত্তা, উত্পাদন এবং বৈদ্যুতিক যানবাহনের মাধ্যমে পরিষ্কার বিদ্যুতের চাহিদা বৃদ্ধির সাথে সাথে নতুন প্রকল্পগুলি, যাকে ছোট মডুলার রিঅ্যাক্টর বা SMR বলা হয়, নতুন প্ল্যান্ট স্থাপনকে ত্বরান্বিত করার প্রতিশ্রুতি দেয়।

একই সময়ে, সারা দেশে ইউটিলিটিগুলি শক্তি পরিবর্তনের অংশ হিসাবে কয়লা প্ল্যান্টগুলি পর্যায়ক্রমে বন্ধ করে দিচ্ছে, একটি আসন্ন সম্পর্কে উদ্বেগ বাড়াচ্ছে বিদ্যুৎ সরবরাহের ফাঁক. পারমাণবিক শক্তিকে একটি সম্ভাব্য সমাধান হিসাবে দেখা হয় কারণ এটি পাওয়া যায় সবচেয়ে নির্ভরযোগ্য শক্তির উৎস এবং কার্বন ডাই অক্সাইড নির্গত করে না।

বড় গাছপালা নির্মাণ হয় খুব ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ. জর্জিয়াতে, সাউদার্ন কোম্পানি নির্মিত কয়েক দশকের মধ্যে প্রথম নতুন পারমাণবিক চুল্লিকিন্তু প্রকল্পটি সাত বছর দেরিতে সম্পন্ন হয়েছিল এবং $30 বিলিয়নেরও বেশি খরচ হয়েছিল।

300 মেগাওয়াট বা তার কম শক্তির ক্ষমতা সহ ছোট মডুলার চুল্লিগুলি বর্তমান মার্কিন বহরের গড় চুল্লির আকারের প্রায় এক তৃতীয়াংশ। উদ্দেশ্য হল সেগুলিকে একটি অ্যাসেম্বলি লাইনের মতো প্রক্রিয়ায় তৈরি করা, ব্লুপ্রিন্টের সাহায্যে কারখানাগুলিকে মুষ্টিমেয় কিছু অংশে ছেড়ে দেওয়া হয় যা তারপরে সাইটে একত্রিত হয়।

নিউক্লিয়ার এনার্জি ইনস্টিটিউটের নিউক্লিয়ার ডিরেক্টর ডগ ট্রু সিএনবিসিকে বলেছেন, “এগুলি মূলধনের দৃষ্টিকোণ থেকে একটি ছোট কামড়।” “এগুলি অবসরপ্রাপ্ত কয়লা প্ল্যান্ট প্রতিস্থাপনের মতো জিনিসগুলির জন্য নিখুঁত, কারণ কয়লা উদ্ভিদের আকার সাধারণত ছোট মডুলার চুল্লি ডিজাইনের জায়গার চেয়ে বড়।”

চ্যালেঞ্জ হল মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম ছোট মডুলার চুল্লি তৈরি করতে সক্ষম হওয়া

বিশ্বে মাত্র তিনটি এসএমআর চালু আছে পারমাণবিক শক্তি সংস্থা. দুটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান ভূ-রাজনৈতিক প্রতিপক্ষ চীন ও রাশিয়ায় রয়েছে। জাপানে একটি পরীক্ষা চুল্লিও চালু আছে।

পারমাণবিক শিল্পের নির্বাহীরা সাধারণত সম্মত হন যে ছোট মডুলার চুল্লি 2030 সাল পর্যন্ত একটি উচ্চাভিলাষী প্রচেষ্টা পর্যন্ত বাণিজ্যিক পর্যায়ে পৌঁছাবে না অনু স্কেল মুদ্রাস্ফীতি এবং উচ্চ সুদের হারের কারণে প্রকল্পের দাম $5 বিলিয়ন থেকে $9 বিলিয়ন পর্যন্ত বেড়ে যাওয়ায় গত বছর আইডাহোর একটি সাইটে এসএমআরের স্থাপনা বাতিল করা হয়েছিল।

এরিক কার, পারমাণবিক অপারেশনের সভাপতি ডোমিনিয়ন এনার্জিতিনি বলেন যে প্রযুক্তির বাণিজ্যিকীকরণের সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখন একটি অভূতপূর্ব প্রকল্পের খরচ পরিচালনা করা।

“কেউ ঠিক প্রথম হতে চায় না, কিন্তু কাউকে হতে হবে,” ক্যার সিএনবিসিকে বলেছেন। “যখন এটি শুরু হবে, এটি সমগ্র দেশের পাওয়ার গ্রিডের জন্য শক্তির একটি দুর্দান্ত, নির্ভরযোগ্য উত্স হবে।”

ডোমিনিয়ন এনার্জি

ডোমিনিয়ন বর্তমানে মূল্যায়ন করছে যে এটিতে একটি ছোট মডুলার চুল্লি তৈরি করা অর্থপূর্ণ কিনা উত্তর আনা নিউক্লিয়ার স্টেশন লুইসা কাউন্টিতে, ভার্জিনিয়া, রিচমন্ডের উত্তর-পশ্চিমে। ইউটিলিটির পরিষেবা অঞ্চলে প্ল্যান্টের 100 মাইলেরও কম উত্তরে লাউডাউন কাউন্টিতে বিশ্বের বৃহত্তম ডেটা সেন্টার বাজার অন্তর্ভুক্ত রয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বেশি শক্তি খরচ করে বলে এই কম্পিউটার সার্ভার গুদামগুলি থেকে বিদ্যুতের চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে। ডমিনিয়নের ক্ষেত্রে, ডেটা সেন্টারের সর্বোচ্চ শক্তির চাহিদা 2030 সালের মধ্যে দ্বিগুণ হয়ে 6.4 গিগাওয়াটে এবং 2038 সালের মধ্যে চারগুণ হয়ে 13.4 গিগাওয়াটে হবে বলে আশা করা হচ্ছে।

ডোমিনিয়ন জুলাই মাসে এসএমআর প্রযুক্তি কোম্পানিগুলিকে উত্তর আন্নাতে একটি ছোট চুল্লি তৈরির সম্ভাব্যতা মূল্যায়ন করে প্রস্তাব জমা দিতে বলেছিল। কার বলেন, প্রস্তাব প্রক্রিয়ায় আগ্রহ বেশি। ইউটিলিটি বর্তমানে সরবরাহকারীদের সাথে কাজ করছে যাতে তারা ডোমিনিয়নের চাহিদা বুঝতে পারে এবং কোন প্রযুক্তিটি উপযুক্ত হতে পারে তা নির্ধারণ করতে, কার বলেন।

“ডোমিনিয়নে আমাদের নির্দিষ্ট ক্ষেত্রে, আমাদের শেয়ারহোল্ডারদের সঠিক কাজটি করার জন্য আমাদের একটি কর্তব্য রয়েছে এবং আমাদের গ্রাহকদের কাছেও একটি দায়িত্ব রয়েছে যাতে আমরা সেই বৃদ্ধির চাহিদা মেটাতে পারি, তবে আমাদের উভয় স্বার্থের ভারসাম্য বজায় রাখতে হবে, “কার বলল .. যদিও ডোমিনিয়ন এখনও একটি এসএমআর নির্মাণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়নি, একটি পরিকল্পনার দৃশ্য 2034 সালে শুরু হওয়া এই ধরনের ছয়টি চুল্লির বিকাশের আহ্বান জানিয়েছে।

ডেটা সেন্টার বুমের চালনাকারী প্রযুক্তি সংস্থাগুলিও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে নির্ভরযোগ্যতা এবং ভূমিকার কারণে পারমাণবিক শক্তিতে ক্রমবর্ধমান আগ্রহ দেখিয়েছে। Carr বলেন, Dominion কিছু গ্রাহকদের সাথে SMRs কে বাস্তবতার কাছাকাছি আনতে সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা করছে।

“আমরা প্রযুক্তি প্রদানকারীর পাশাপাশি বড় গ্রাহকদের সাথে কিছু আলোচনা করছি যারা আসছেন এবং বলছেন, ‘আমরা যদি সবাই একসাথে কাজ করি তবে এটি কেমন হবে,'” কার বলেছেন।

হোলটেক ইন্টারন্যাশনাল

হোলটেক ইন্টারন্যাশনাল, একটি বেসরকারী পারমাণবিক প্রযুক্তি কোম্পানি, দুটি ফ্রন্টে শিল্পের জন্য একটি পথ খুঁজে বের করার চেষ্টা করছে। প্রতিষ্ঠানটি প্রক্রিয়াধীন রয়েছে Palisades পারমাণবিক কেন্দ্র পুনরায় চালু করা হচ্ছে মিশিগানে, এটি প্রথমবারের মতো একটি প্ল্যান্ট যেটি অপারেশন বন্ধ করে দিয়েছিল তা আবার চালু হবে৷

Holtec 2030-এর দশকের গোড়ার দিকে Palisades-এ দুটি ছোট চুল্লি স্থাপনের পরিকল্পনা করেছে, যা প্ল্যান্টের বিদ্যুৎ ক্ষমতা প্রায় দ্বিগুণ করবে। কেলি ট্রাইস, হোলটেকের প্রেসিডেন্ট, নাম প্রকাশ না করেই বলেছেন, অন্তত ছয়টি ইউটিলিটি পালিসেডস পুনরায় চালু এবং ছোট চুল্লি নির্মাণে অংশ নিতে আগ্রহী।

কিভাবে জেনারেটিভ AI এর বিশাল শক্তি খরচ আমাদের নেটওয়ার্ককে ওভারলোড করছে

“যদি তারা অংশগ্রহণ করে, তারা তাদের জন্য অর্থ প্রদান না করেই এই সমস্ত বেদনাদায়ক পাঠ শিখতে পারে,” ট্রাইস সিএনবিসিকে বলেছেন। “এবং তারপরে যখন উদ্ভিদটি তাদের সাইটে তৈরি করা হয়, তখন এটি তাদের দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ হবে-যা সাধারণত আপনি সমস্ত পাঠ শিখলে অনেক কম ব্যয়বহুল হয়ে যায়।”

প্যালিসাডেসে প্রথম এসএমআর তৈরি হওয়ার পরে, হোলটেক একটি অর্ডার বুক তৈরি করার পরিকল্পনা করেছে “যার প্রয়োজন যাই হোক না কেন উদ্ভিদের জন্য প্রয়োজনীয় উপাদানগুলি ক্রমাগত তৈরি করা,” ট্রাইস বলেছেন।

Holtec-এর SMR ডিজাইন হল একটি চাপযুক্ত জলের চুল্লি, একই প্রযুক্তি যা বর্তমানে মার্কিন বহরে কর্মরত বেশিরভাগ উদ্ভিদের মতো। “কিন্তু কিছু মার্জিত নিরাপত্তা বৈশিষ্ট্য সহ যার জন্য মানুষের ইনপুট প্রয়োজন হয় না এবং ফলস্বরূপ পরিচালনা করা সহজ, কম লোকের প্রয়োজন এবং বজায় রাখা সহজ,” ট্রাইস বলেছেন।

“এবং পুনরুত্পাদনযোগ্যও। আমাদের লক্ষ্য হল প্রতিটি এসএমআর অপরিহার্যভাবে একই হওয়া,” তিনি বলেছিলেন।

নক্ষত্রপুঞ্জ শক্তি

মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলির বৃহত্তম অপারেটর, নক্ষত্রপুঞ্জ শক্তিএটি তার সুবিধাগুলির একটিতে একটি ছোট চুল্লি নির্মাণের সম্ভাবনাও অন্বেষণ করছে।

শিল্পের প্রবণতা হল বিদ্যমান প্ল্যান্টগুলিকে ছোট চুল্লি দিয়ে আপগ্রেড করা, কারণ সম্প্রদায়গুলি ইতিমধ্যে পারমাণবিক শক্তির জন্য উন্মুক্ত। প্রয়োজনীয় জমি, জল, গ্রিড সংযোগ এবং সুরক্ষা পদচিহ্ন ইতিমধ্যে উপলব্ধ রয়েছে, ক্যাথলিন ব্যারন বলেছেন, নক্ষত্রপুঞ্জের প্রধান কৌশল কর্মকর্তা।

ব্যারন বলেছিলেন যে ধারণাটি হল এমন একজন গ্রাহকের সাথে কাজ করা যিনি আজকে বিদ্যুতের জন্য নক্ষত্রপুঞ্জের বিদ্যমান প্ল্যান্টগুলির মধ্যে একটিতে চুক্তি করতে আগ্রহী এবং তারপরে “ভবিষ্যতে সেই গ্রাহককে আরও পরিষ্কার শক্তি সরবরাহ করার জন্য একটি SMR হোস্ট করার সুবিধাটি ব্যবহার করার জন্য তাদের সাথে কাজ করুন৷ “ভবিষ্যত”।

“এটি তখনই ঘটবে যখন একটি সহায়ক রাষ্ট্রীয় নীতি থাকে যা রাজ্যগুলি অফশোর বায়ু নিয়ে করেছে এবং যদি গ্রাহকরা এই চুল্লিগুলি থেকে শক্তি ক্রয় করতে আগ্রহী থাকে,” ব্যারন বলেছিলেন।

আপাতত, শক্তির স্থানান্তরের জন্য একটি ব্যাপক পদ্ধতির প্রয়োজন হবে, প্রাকৃতিক গ্যাস পর্যায়ক্রমে কয়লা পর্যায়ক্রমে ক্লিনার শক্তির সেতু হিসাবে কাজ করবে – যতক্ষণ না পরবর্তী প্রযুক্তি অনলাইনে আসে, ডমিনিয়নের কার বলেছেন।

“SMR খুব ভাল পরবর্তী প্রযুক্তি হতে পারে,” তিনি বলেন।

CNBC PRO থেকে এই শক্তির অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

মার্কিন র‌্যাপ মোগল শন ‘ডিডি’ কম্বস র্যাকেটিয়ারিং এবং যৌন পাচারের অভিযোগে জামিন অস্বীকার করেছেন

সুপারস্টার প্রযোজক এবং ব্যবসায়ী শন “ডিডি” কম্বস কারাগারে থাকবেন যখন একজন বিচারক...

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’

সোমবার, 16 সেপ্টেম্বর, 2024 তারিখে, যুক্তরাজ্যের লন্ডন শহরের বামদিকে, ব্যাঙ্ক অফ ইংল্যান্ড...

রাশিয়ার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও ভারত থেকে গোলাবারুদ প্রবেশ করে ইউক্রেনে

সরকার ও প্রতিরক্ষা সূত্র এবং শুল্ক তথ্য অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে...

নিউ ক্যালেডোনিয়ায় ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানে দুজন নিহত হয়েছেন

নিউ ক্যালেডোনিয়ায় রাতারাতি ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় দুই ব্যক্তি নিহত হয়েছেন,...