Home খবর বোয়িং এবং NASA খালি স্টারলাইনারকে পৃথিবীতে ফিরিয়ে আনার চেষ্টা করার সময় লাইভ দেখুন
খবর

বোয়িং এবং NASA খালি স্টারলাইনারকে পৃথিবীতে ফিরিয়ে আনার চেষ্টা করার সময় লাইভ দেখুন

Share
Share

কক্ষপথে 93 দিন পর, স্টারলাইনার দেশে ফিরে আসছে।

মহাকাশযানটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে 6:04 pm EST তে আনডক করার জন্য সেট করা হয়েছে, যদিও এটি তার দুই-ব্যক্তি ক্রুকে পিছনে ফেলে দেবে এবং আপনি নাটকটি লাইভ দেখতে পাবেন।

সেই ক্রু সদস্যরা, NASA মহাকাশচারী বুচ উইলমোর এবং সানি উইলিয়ামস, আজকের আগে শেষবারের মতো স্টারলাইনারের হ্যাচটি বন্ধ করেছিলেন। তারা মহাকাশযানটিকে পর্যবেক্ষণ করবে কারণ এটি আজ রাতে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে যাওয়ার আগে শেষ পর্যন্ত মধ্যরাতের পরপরই নিউ মেক্সিকোতে অবতরণ।

বোয়িংয়ের স্টারলাইনার মহাকাশযানটি 5 জুন কক্ষপথে উৎক্ষেপণ করা হয়েছিল। 2014 সালে এটি জিতেছিল $4.2 বিলিয়ন চুক্তির অংশ হিসাবে স্পেস এজেন্সিকে নিয়মিত ক্রু পরিবহন পরিষেবা সরবরাহ করা শুরু করার আগে এই ক্রুড টেস্ট মিশনটি ছিল গুরুত্বপূর্ণ চূড়ান্ত পদক্ষেপ।

কিন্তু মহাকাশযান মহাকাশ স্টেশনের সাথে ডক করার কিছুক্ষণ আগে প্রযুক্তিগত সমস্যা ছিলড্রাইভ সিস্টেমে একাধিক ত্রুটিপূর্ণ থ্রাস্টার এবং হিলিয়াম লিক সহ। নাসা এবং বোয়িং ইঞ্জিনিয়াররা সমস্যার মূল কারণ বোঝার চেষ্টা করার জন্য সপ্তাহ কাটিয়েছেন – এবং শেষ পর্যন্ত মিশনটি সাত দিন থেকে 90-এর বেশি পর্যন্ত বাড়িয়েছেন – মহাকাশ সংস্থা অবশেষে সিদ্ধান্ত নিয়েছে যে স্টারলাইনার খালি পৃথিবীতে ফিরে আসবে।

উইলমোর এবং উইলিয়ামস 2025 সালের ফেব্রুয়ারি পর্যন্ত স্টেশনে থাকবেন এবং একটি স্পেসএক্স ড্রাগন ক্যাপসুলে ফিরে আসবেন। SpaceX বর্তমানে মহাকাশচারী পরিবহন পরিষেবার একমাত্র আমেরিকান প্রদানকারী। বোয়িং দ্বিতীয় হবে বলে আশা করা হচ্ছে, এবং মহাকাশ কোম্পানি বলছে যে অসামঞ্জস্য থাকা সত্ত্বেও তারা স্টারলাইনার প্রোগ্রাম চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে কোম্পানির পরবর্তী মহাকাশযানটি পরীক্ষামূলক মিশনের জন্য প্রস্তুত হতে কত সময় লাগবে তা স্পষ্ট নয়।

NASA 5:45 P.M. এ স্টারলাইনার প্রস্থানের কভারেজ সম্প্রচার শুরু করবে। দেখতে নিচের ভিডিওটিতে ক্লিক করুন। কিন্তু অপেক্ষা করুন, আরো আছে!

মহাকাশযানটি মধ্যরাতের EDT পরে নিউ মেক্সিকোতে হোয়াইট স্যান্ডস মিসাইল রেঞ্জে প্যারাশুট এবং এয়ারব্যাগ ব্যবহার করে একটি নরম অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। উইলকক্স, অ্যারিজোনা, উটাহে ডুগওয়ে প্রুভিং গ্রাউন্ড এবং ক্যালিফোর্নিয়ার এডওয়ার্ডস এয়ার ফোর্স বেস ব্যাকআপ ল্যান্ডিং সাইট হিসাবে উপলব্ধ। NASA পুনঃপ্রবেশ এবং অবতরণকে একটি পৃথক স্ট্রীমে কভার করবে যা শুরু হয় 10:50 EST EST থেকে — সব ঠিকঠাক আছে বলে ধরে নিচ্ছি, আপনি নীচের অবতরণ দেখতে পারেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইটারনাল ফায়ার, MIBR ESL প্রো লিগ সিজন 20 প্লে অফ জয়ে ফিরে এসেছে

একটি ব্যাকলিট কীবোর্ড হল অনলাইন ভিডিও গেম স্ট্রিমার জর্ডান উডরাফ তার গিলবার্টের বাড়িতে ব্যবহার করা সরঞ্জামের অংশ৷ জর্ডান উডরাফ ইটারনাল ফায়ার এবং এমআইবিআর...

শিশুদের বই নিয়ে যোগব্যায়াম প্রশিক্ষক লরেন সানচেজের বিরুদ্ধে মামলা করেছেন

লরেন সানচেজ একজন হট যোগব্যায়াম প্রশিক্ষক… এতই উত্তেজিত যে তিনি তার সম্প্রতি প্রকাশিত শিশুদের বইয়ের জন্য ভবিষ্যতের মিসেস বেজোসের বিরুদ্ধে মামলা করছেন। অ্যালানা...

Related Articles

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন...