Home খবর বোয়িং স্টারলাইনার খালি পৃথিবীতে ফিরে আসে, পরিকল্পনার চেয়ে কয়েক মাস পরে
খবর

বোয়িং স্টারলাইনার খালি পৃথিবীতে ফিরে আসে, পরিকল্পনার চেয়ে কয়েক মাস পরে

Share
Share

NASA দ্বারা প্রদত্ত এই ভিডিও চিত্রটিতে, 6 সেপ্টেম্বর, 2024, শুক্রবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে দূরে সরে যাওয়ার সময় মানববিহীন বোয়িং স্টারলাইনার ক্যাপসুলটি আনডক করে।

নাসা | AP এর মাধ্যমে

বোয়িংনাসার স্টারলাইনার মহাকাশযান শুক্রবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, মহাকাশযানটির মূল যাত্রার কয়েক মাস পরে – এবং দুই মহাকাশচারী ছাড়া এটি জুনের শুরুতে কক্ষপথে পাঠানো হয়েছিল।

পরিবর্তে, নাসা পরীক্ষামূলক পাইলট বুচ উইলমোর এবং সানি উইলিয়ামস এটি বছরের বাকি সময় আইএসএস-এ থাকবে এবং স্পেসএক্সের ড্রাগন মহাকাশযানে চড়ে ফেব্রুয়ারিতে পৃথিবীতে ফিরে আসবে।

এটি শুক্রবার সন্ধ্যা 6:04 মিনিটে মহাকাশ স্টেশন ছেড়ে যায় এবং পৃথিবীতে ফিরে আসতে প্রায় ছয় ঘন্টা সময় নেয়। শনিবার সকাল 12:01 মিনিটে নিউ মেক্সিকোতে হোয়াইট স্যান্ডস স্পেস হারবারে একটি ল্যান্ডিং জোনে স্টারলাইনার সফলভাবে ছুঁয়েছে।

আনডকিং প্রক্রিয়া এটি আইএসএসকে রক্ষা করার প্রয়াসে এবং প্রয়োজনে ম্যানুয়াল নিয়ন্ত্রণ নেওয়ার জন্য নভোচারীরা বোর্ডে ছিল না বলে ক্রুদের তুলনায় এটি কিছুটা ভিন্নভাবে কাজ করেছিল, বুধবার নাসা কর্মকর্তারা বলেছেন।

উইলিয়ামস শুক্রবার হিউস্টনে নাসার জনসন স্পেস সেন্টারে মিশন কন্ট্রোলারদের বলেন, “আমরা আপনার পিঠ পেয়েছি, এবং আপনি এটি পেয়েছেন।” “ওকে পৃথিবীতে ফিরিয়ে আনুন। শুভকামনা।”

CNBC থেকে আরও স্পেস নিউজ পড়ুন

বোয়িং এর স্টারলাইনার “ক্যালিপসো” ক্যাপসুলের প্রত্যাবর্তন একটি পরীক্ষামূলক ফ্লাইটের সমাপ্তি ঘটায় যা NASA প্রাথমিকভাবে প্রত্যাশিত ছিল তার চেয়ে অনেক বেশি দীর্ঘ ছিল – এবং এটি পরিকল্পনা অনুযায়ী হয়নি। সংস্থাটি মহাকাশযানের প্রত্যাবর্তনে বেশ কয়েকবার বিলম্ব করেছে, এর সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করার ইচ্ছার উল্লেখ করে সমস্যাযুক্ত প্রপালশন সিস্টেম.

স্টারলাইনার, প্রাথমিকভাবে প্রায় নয় দিনের জন্য মহাকাশে থাকার আশা করা হয়েছিল, বোয়িং ক্যাপসুলের থ্রাস্টারগুলির সাথে একটি সমস্যা তদন্ত করার সময় প্রায় তিন মাস আইএসএসে কাটিয়েছিল। বোয়িং কর্মকর্তারা প্রেস ব্রিফিংয়ে অনড় ছিলেন যে স্টারলাইনার জরুরী অবস্থায় বাড়ি উড়তে মহাকাশচারীদের জন্য নিরাপদ ছিল, যদিও তারা তাদের ফিরে আসতে বেশ কয়েকবার বিলম্ব করেছিল।

কিন্তু নাসার কর্মকর্তারা আগস্টের শেষের দিকে সিদ্ধান্ত নিয়েছিলেন যে সংস্থাটি স্টারলাইনারকে খালি ফেরত পাঠাবে, এই বলে যে তারা মহাকাশযানের সমস্যার “মূল কারণগুলি আরও ভালভাবে বুঝতে” চায়।

NASA দ্বারা প্রদত্ত এই ভিডিও চিত্রটিতে, 6 সেপ্টেম্বর, 2024, শুক্রবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে দূরে সরে যাওয়ার সময় মানববিহীন বোয়িং স্টারলাইনার ক্যাপসুল তার থ্রাস্টারগুলিকে গুলি করে।

নাসা | AP এর মাধ্যমে

স্টারলাইনার ক্রু ফ্লাইট পরীক্ষাটি বোয়িংয়ের জন্য একটি চূড়ান্ত পদক্ষেপ এবং নাসার জন্য একটি গুরুত্বপূর্ণ সংযোজন বলে মনে করা হয়েছিল। সংস্থাটির দুটি প্রতিযোগী কোম্পানি থাকবে বলে আশা করা হচ্ছে- বোয়িং এবং ইলন মাস্কস্পেসএক্স – আইএসএস-এ বিকল্প মিশন চালানোর ক্ষমতা সহ।

পরিবর্তে, পরীক্ষামূলক ফ্লাইটটি নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রামে বোয়িং-এর অগ্রগতি ফিরিয়ে দেয় এবং এর চেয়ে বেশি US$1.5 বিলিয়ন লোকসান ইতিমধ্যে শোষিত, তার সাথে কোম্পানির ভবিষ্যত জড়িত থাকার হুমকি দিতে পারে।

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

বোয়িং স্টারলাইনার মহাকাশচারীদের লঞ্চ করার জন্য দীর্ঘ এবং কঠিন রাস্তা

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল: হোপ লিয়াম ব্যবহার করে – দৃষ্টিতে নকল মিটিং?

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল ভক্তরা দেখেন আমি লোগান আশা করি কিছু সময়ের জন্য অদ্ভুত অভিনয় এবং আমি সন্দেহ লিয়াম স্পেনসার তার ছায়াময় আচরণ...

Raptors’ ব্রুস ব্রাউন হাঁটু অস্ত্রোপচার করা হয়

এপ্রিল 7, 2024; টরন্টো, অন্টারিও, ক্যান; Toronto Raptors পয়েন্ট গার্ড ব্রুস ব্রাউন (11) Scotiabank Arena এ Washington Wizards এর বিরুদ্ধে একটি খেলার আগে...

Related Articles

কয়েক সপ্তাহের অনিশ্চয়তার পর ফ্রান্স আরও ডানপন্থী সরকার পেয়েছে

ফরাসি রাষ্ট্রপতি প্রাসাদ শনিবার একটি দীর্ঘ প্রতীক্ষিত নতুন সরকার উন্মোচন করেছে, যেখানে...

হ্যারিস চূড়ান্ত নির্বাচনী প্রতিযোগিতার জন্য ট্রাম্পের জন্য চারটি অনুদান সংগ্রহ করেছিলেন

ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিস (ডি) 10 সেপ্টেম্বর, 2024-এ...

অর্থনৈতিক পতনের পর শ্রীলঙ্কার প্রথম নির্বাচনে ভোটগ্রহণ বন্ধ

শ্রীলঙ্কানরা শনিবার দেশটির অর্থনৈতিক পতনের পর প্রথম রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছে, ভোটারদের...

🔴 লাইভ: ফরাসি প্রধানমন্ত্রী বার্নিয়ার ডানদিকে পরিবর্তন করে নতুন সরকার নিয়োগ করেছেন

অনির্ধারিত আগাম নির্বাচনের পর কয়েক মাস রাজনৈতিক অচলাবস্থার পর শনিবার ফরাসি প্রধানমন্ত্রী...