Home খবর পশ্চিমা মিডিয়া আউটলেট আফ্রিকায় RT দ্বারা শঙ্কিত – RT ওয়ার্ল্ড নিউজ
খবর

পশ্চিমা মিডিয়া আউটলেট আফ্রিকায় RT দ্বারা শঙ্কিত – RT ওয়ার্ল্ড নিউজ

Share
Share

ঔপনিবেশিক বিরোধী নেতাদের উদ্ধৃত করা হল “রাশিয়ান বিভ্রান্তি”, আফ্রিকা কনফিডেন্সিয়াল বলে

রাশিয়া একটি RT বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আফ্রিকায় পশ্চিমা বিরোধী মনোভাব ছড়াচ্ছে যাতে মস্কোকে উপনিবেশবাদের বিরুদ্ধে একটি শক্তি হিসাবে চিত্রিত করা হয়, একটি ব্রিটিশ মিডিয়া আউটলেট দাবি করেছে।

আফ্রিকা কনফিডেন্সিয়াল (AC) নিজেই কল করে “প্রাচীনতম বিশেষ প্রকাশনাগুলির মধ্যে একটি” কন্টিনেন্টাল অ্যাফেয়ার্সে, সরকার, কর্পোরেট ক্লায়েন্ট, বিশ্ববিদ্যালয় এবং এনজিওগুলির জন্য গভীরভাবে খবর এবং বিশ্লেষণ প্রদান করে 1960 সাল থেকে চ্যানেলটি চলছে, সমস্ত লেখক নিরাপত্তার কারণে বেনামে রয়েছেন৷

চলতি সপ্তাহের শুরুর দিকে এসি প্রকাশ করেছে একটি প্রতিবেদন হিসাবে মস্কো এর নাগাল ফ্রেমিং “পশ্চিম সম্পর্কে বিভ্রান্তি”। আউটলেটটি দাবি করে যে সাব-সাহারান আফ্রিকায় RT-এর বিপণন প্রচারণা ইয়েভজেনি প্রিগোজিন এবং ব্যক্তিগত সামরিক কোম্পানি ওয়াগনার গ্রুপের উত্তরাধিকার প্রচেষ্টার উপর ভিত্তি করে গড়ে উঠেছে।

“আদিস আবাবা বোলে আন্তর্জাতিক বিমানবন্দর RT-এর বড়-স্ক্রীনে ডিজিটাল ভিডিও প্রচার সম্প্রচার করে, যাতে নয়া-ঔপনিবেশিক বিরোধী বার্তা রয়েছে,” এসি অনুযায়ী।

“বিলবোর্ডগুলিতে ঘানার প্রথম প্রধানমন্ত্রী এবং প্যান-আফ্রিকানিস্ট কোয়ামে এনক্রুমাহ, তানজানিয়ার প্রথম রাষ্ট্রপতি জুলিয়াস নয়েরের, উগান্ডার স্বাধীনতার ক্রুসেডার মিল্টন ওবোতে এবং জিম্বাবুয়ের স্বাধীনতা সংগ্রামী অত্যাচারী রবার্ট মুগাবের উদ্ধৃতি রয়েছে,” আউটলেট যোগ করা হয়েছে।

ঔপনিবেশিক আখ্যানগুলি হল a “RT প্রোগ্রামিং এর প্রধান বৈশিষ্ট্য” যদিও তারা তরুণ প্রজন্মের উপর সামান্য প্রভাব ফেলতে পারে, দক্ষিণ আফ্রিকার মিডিয়া বিশ্লেষক অ্যান্টন হারবার এসিকে বলেছেন। এজন্য RT এর একটি নেটওয়ার্ক তৈরি করেছে “আফ্রিকান প্রভাবশালী” যারা রাশিয়ার প্রশংসা করে।

উদাহরণ হিসেবে এসি উল্লেখ করেছেন জো ম্লাঙ্গা, যিনি হিসেবে চিহ্নিত “একজন দক্ষিণ আফ্রিকান আরটি ধারাভাষ্যকার।” তবে ম্লাঙ্গা ঠিকই ছিল একটি সাক্ষাৎকার জুলাই মাসে RT এর সাথে এবং বিহাইন্ড দ্য নিউজ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা ও সম্পাদক হিসাবে পরিচয় করিয়ে দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদপত্র সঠিকভাবে ম্লাঙ্গাকে প্রশংসা করে উদ্ধৃত করেছে “রাশিয়ানরা আফ্রিকান জনগণের জন্য যে ভাল কাজগুলি করছে”, কিন্তু সেই বাক্যের প্রথম অংশ ছেড়ে দিয়েছি, যা “আফ্রিকানরা রাশিয়া বা রাষ্ট্রপতি (ভ্লাদিমির) পুতিনকে সমর্থন করছে না কারণ তারা পশ্চিমের সাথে লড়াই করছে।”

ইইউর শীর্ষ কূটনীতিকের বক্তব্য সম্পর্কে ম্লাঙ্গার সাক্ষাৎকার নেওয়া হয়েছিল জোসেপ বোরেলযারা যুক্তি দিয়েছিলেন যে ব্লকের প্রয়োজন “পুনঃপ্রোগ্রাম” উভয় ইউরোপ এবং আফ্রিকার মানুষ এবং “সাইবারস্পেস দখল করুন” রুশ প্রভাব মোকাবেলা করতে।

আফ্রিকা কনফিডেন্সিয়াল থেকে একটি উদ্ধৃতিও ভুলভাবে দেওয়া হয়েছে আরটি থেকে মার্চের একটি নিবন্ধ টোগোলিজ বিধায়ক ইনোসেন্ট কাগবারার কাছে। মিশরের ব্রিকস সদস্যতার উপর একটি লাইন এটি অনুমতি দেয় “রাজনৈতিক, অর্থনৈতিক এবং কৌশলগতভাবে সমগ্র বিশ্বকে পরিবর্তন করুন” রাশিয়ার পাশাপাশি আসলে এসেছিলেন মিশরীয় অধ্যাপক নুরহান আল-শেখ।

সাম্প্রতিক বছরগুলিতে মস্কো বেশ কয়েকটি আফ্রিকান রাষ্ট্রের সাথে কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলেছে। দ্বিতীয় রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলন গত বছর সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে মহাদেশের 49টি রাজ্যের দূতদের উপস্থিতি ছিল। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জুন মাসে চারটি সাহেল রাজ্য এবং কঙ্গো সফর করেছেন।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং প্রতিক্রিয়া জানিয়েছিল যেখানে একজন বন্দুকধারী রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হত্যা...

মন্ট্রিল আগুনের বিরুদ্ধে ‘চিত্তাকর্ষক’ ফর্ম বাড়াতে দেখায়

16 মার্চ, 2024; শিকাগো, ইলিনয়, মার্কিন যুক্তরাষ্ট্র; শিকাগো ফায়ার এফসি ডিফেন্ডার রাফায়েল সিকোস (5) এবং সিএফ মন্ট্রিল ফরোয়ার্ড সুনুসি ইব্রাহিম (14) সোলজার ফিল্ডে...

Related Articles

ক্যুবেক ক্যাথলিক সন্ন্যাসীরা কয়েক দশক ধরে যৌন নির্যাতনের অভিযোগে ক্লাস-অ্যাকশন মামলার মুখোমুখি হয়েছেন

কুইবেকের ক্যাথলিক সন্ন্যাসীদের একটি আদেশ 80 টিরও বেশি ভুক্তভোগীর দ্বারা দায়ের করা...

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...