Home খবর ভারত-পাকিস্তান সীমান্ত নতুন প্রধানমন্ত্রী বেছে নেয় – আরটি ইন্ডিয়া
খবর

ভারত-পাকিস্তান সীমান্ত নতুন প্রধানমন্ত্রী বেছে নেয় – আরটি ইন্ডিয়া

Share
Share

ইসলামাবাদের সাথে “নিরবচ্ছিন্ন সংলাপের যুগের অবসান” এবং আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদে কোনো অবকাশ না থাকা সত্ত্বেও কাশ্মীর নির্বাচনে যায়। মূলধারা এবং বিচ্ছিন্নতাবাদী উভয় দলই শান্তি লভ্যাংশের একটি অংশের জন্য প্রতিযোগিতা করছে

“রাস্তা আমাদের কোথায় নিয়ে যাবে কে জানে; শুধু একজন বোকা বলবে”

-ফ্রাঙ্ক সিনাত্রা, সমস্ত পথ


কাশ্মীর, ভারতের উত্তরাঞ্চলীয় অঞ্চলের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল, জম্মু ও কাশ্মীর, যেটি অনেক বিচ্ছিন্নতাবাদী অস্থিরতা এবং আন্তঃসীমান্ত সন্ত্রাস দেখেছে, রাতারাতি এটির দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে আমূল পরিবর্তন দেখতে পারে। “ঐতিহাসিক“এই মাসের শেষের দিকে বিধানসভা নির্বাচন।

তবে তিনি এখন কোথায় যাচ্ছেন, কেউ বলতে পারছেন না। এটি ক্রমবর্ধমান অগোছালো এবং ভঙ্গুর দেখায়।

প্রতি গ্রীষ্মে, পর্যটকদের দল কাশ্মীরে নেমে আসে এবং সবকিছু দুর্দান্ত মনে হয়। নয়াদিল্লি বলছে কাশ্মীরে স্বাভাবিকতা আছে, কিন্তু এটা অস্বাভাবিক স্বাভাবিকতা। কাশ্মীরিরা পর্যটনে উন্নতি লাভ করে, তাই পর্যটন মৌসুম এবং অমরনাথ যাত্রা (দক্ষিণ কাশ্মীরের মধ্য দিয়ে একটি বার্ষিক হিন্দু তীর্থযাত্রা) খুব কমই বিরক্ত হয়। এ কারণেই সন্ত্রাসবাদ দক্ষিণে চলে গেছে পীর পাঞ্জাল রেঞ্জ কাশ্মীর উপত্যকা থেকে জম্মুর সমতল ভূমিতে।

নয়া কাশ্মীরপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই অঞ্চলের জন্য তার দৃষ্টিভঙ্গির কথা বলেছেন 370 ধারা বাতিল (সাংবিধানিক বিধান যা এই অঞ্চলটিকে ভারতীয় ইউনিয়নের মধ্যে বৃহত্তর স্বায়ত্তশাসন দিয়েছে), সন্ত্রাসবাদ দমন করার দাবির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

প্রাথমিকভাবে, আমাদের পেশী সংক্রান্ত নীতি পরিশোধ করেছে। ‘হরতাল’ (সাধারণত প্রতিবাদ হিসাবে দোকানপাট এবং অফিস সম্পূর্ণ বন্ধ) এবং পাথর ছুঁড়ে মারা শেষ হয়েছিল, এমনকি দক্ষিণ কাশ্মীরের ছেলেরা যারা আল্লাহর নামে মরতে প্রস্তুত ছিল তারা দুবার চিন্তা করেছিল; কাশ্মীরিরা সস্তায় মরবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

যাইহোক, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের বিষয়ে ক্রমাগত গুজব রয়েছে।

কাশ্মীরের নীরবতা আরও ভয়ঙ্কর। এমনকি অতীতকে নীরব করা সহজ নয় এবং আমাদের তাড়িত করতে থাকবে। বিখ্যাত কাশ্মীরি-আমেরিকান কবিকে ব্যাখ্যা করতে আগাথা শহীদ আলীজনশূন্যতা শান্তি আনতে পারে না।

ডঃ ফারুক আবদুল্লাহ, জম্মু ও কাশ্মীর রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী (অনুচ্ছেদ 370 বাতিলের আগে এটিকে একটি ফেডারেল শাসিত কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছিল), বারবার বলেছেন যে আমরা পাকিস্তানের সাথে জড়িত না হলে সন্ত্রাসবাদ শেষ হবে না। এখন পরিস্থিতি তার চেয়ে অনেক বেশি গুরুতর পাকিস্তানকে সতর্ক করেছে নিজেদের ধারণ করতে, অন্যথায় যুদ্ধ হতে পারে।

বার্তা যে পাকিস্তান, যা 2019 সালে 370 ধারা বাতিল করার পর যথেষ্ট কাজ না করে কাশ্মীরকে হতাশ করেছিল, এখন সম্প্রচার করছে “অপেক্ষা করো, আমরা তোমার সাথে আছি।”

2023 সালের শুরু থেকে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী হামলার উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে, বিশেষ করে জম্মু অঞ্চলে, উপত্যকায় সন্ত্রাসীদের জন্য কৌশলগত স্থান প্রদান করেছে। মোদির তৃতীয় মেয়াদ শুরু হওয়ার পর থেকে জম্মুতে 26টি হামলা হয়েছে। তার উদ্বোধনের সাথে প্রায় 9 জুন, ক শিব খোরি থেকে তীর্থযাত্রীদের বহনকারী বাসে হামলা চালানো হয় রিয়াসিতে নয়জন নিহত ও ৩৩ জন আহত হয়েছে।

এর মানে এই নয় যে উপত্যকা শান্ত হয়েছে। উত্তর কাশ্মীরের লোলাবে দিবালোকে এক সংঘর্ষে একজন ক্যাপ্টেন এবং একজন সিপাহী নিহত হয়েছেন। এই অঞ্চলের পুলিশ মহাপরিচালক সম্প্রতি বলেছেন জম্মু ও কাশ্মীরে প্রায় 100 বিদেশী সন্ত্রাসী রয়েছে; উপত্যকায় 50টি এবং জম্মুতে 50টি। প্রকৃত সংখ্যা দ্বিগুণ হতে পারে।

পাকিস্তানি সেনাবাহিনীর ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) গোয়েন্দা সংস্থা আমাদের সন্ত্রাসবাদ বিরোধী কৌশল এবং মোতায়েনকে খুঁজে বের করেছে বলে মনে হচ্ছে, যখন আমাদের “হিউমিন্ট” (মানব বুদ্ধিমত্তা) এর উত্সগুলি আনুগত্য পরিবর্তনের সাথে শুকিয়ে যাচ্ছে। সন্ত্রাসবাদের বৃদ্ধি পাকিস্তানপন্থী মনোভাব বৃদ্ধির স্পষ্ট লক্ষণ।

সর্বদলীয় হুরিয়াত কনফারেন্স (APHC), কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির একটি সমষ্টি, একটি পাকিস্তানি সৃষ্টি, কিন্তু এর সাথে আমাদের জড়িত থাকার কারণে, আমাদের কাছে সর্বদা নিয়ন্ত্রণ রেখার ওপার থেকে তথ্য ছিল। বিচ্ছিন্নতাবাদীরা এখন নীরব, কিন্তু গোয়েন্দারাও তাই। বিচ্ছিন্নতাবাদী এবং মৌলবাদীরা তাদের বেঁচে থাকার এবং প্রাসঙ্গিকতার জন্য “মূলধারার” হওয়ার জন্য প্রতিযোগিতা করছে, কিন্তু কোন গ্রহণকারী নেই।

এই উপাদানগুলির এখনও পাকিস্তানের সাথে যোগসূত্র রয়েছে, যেমনটি কিছু কথিত ঐতিহ্যবাহী নেতাদের সাথে রয়েছে। জন্য হিসাবে জামায়াতে ইসলামী কাশ্মীরে পাকিস্তানের দল (জেইআই) পাকিস্তানে থাকবে নাকি নির্বাচনে লড়বে তা নিয়ে সংশয় রয়েছে।

আপাতত,শেখ আবদুল রশিদ, ইঞ্জিনিয়ার রশিদ নামেও পরিচিত, যিনি জুন মাসে উত্তর কাশ্মীর থেকে সংসদে নির্বাচিত হয়েছিলেন (উপত্যকার বিচ্ছিন্নতাবাদীদের অর্থায়নের অভিযোগে 2019 সাল থেকে তিহার জেলে আটক থাকা সত্ত্বেও)জামায়াতের চেয়ে পাকিস্তানের কাছে মূল্য বেশি। তাকে প্যারোলে ছেড়ে দিন এবং তিনি কারাগারে থাকার মতো অর্ধেকও কারও জন্য উপযোগী হবেন না। বাংলাদেশও একইভাবে মৌলবাদীদের উৎসাহিত করেছে – পাকিস্তানের সর্বত্র অনুসারী রয়েছে।

আমরা বারবার পাকিস্তানের সাথে জড়িত থাকার সুযোগ হাতছাড়া করেছি; শেষ সময় ছিল যখন এলওসি-তে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল 25 ফেব্রুয়ারী, 2021-এ, এটি আরও দরজা খুলতে পারত, কিন্তু পাকিস্তানের প্রতি আমাদের কোন আগ্রহ নেই বলে মনে হচ্ছে। যুদ্ধবিরতি এখনও বহাল আছে, কিন্তু পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক কখনও খারাপ হয়নি।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এটা সব সারসংক্ষেপ শুক্রবার: আমি মনে করি পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন সংলাপের যুগ শেষ হয়ে গেছে।

ইতিবাচক দিক থেকে, জম্মু ও কাশ্মীরে নির্বাচনের ঘোষণার সাথে সাথে রাজনৈতিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ার পুনরুজ্জীবনের আশা রয়েছে যা কাশ্মীরের নিদারুণভাবে প্রয়োজন; নিজস্ব সরকার, এমনকি যদি এটি একটি পরিস্থিতিতে হয় কেন্দ্রশাসিত অঞ্চল (যেখানে বেশ কিছু সমালোচনামূলক ক্ষমতা স্থানীয় সরকার নয়, ফেডারেল সরকারের হাতে)। এবং একবার একটি সরকার গঠিত হলে, রাষ্ট্রত্ব পিছিয়ে থাকা উচিত নয়।

ইউসুফ তারিগামি, একসময় এই অঞ্চলের একমাত্র কমিউনিস্ট বিধায়ক এবং এর সংগঠক গুপকার ঘোষণা 370 অনুচ্ছেদ বাতিলের পরে প্রধান ঐতিহ্যবাহী রাজনৈতিক দলগুলির মধ্যে, ফেডারেল সরকার পরিচালনাকারী ডানপন্থী দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) পরাজিত করতে ধর্মনিরপেক্ষ দলগুলির মধ্যে ঐক্য রক্ষা করেছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর উপত্যকায় বিজেপি কখনোই ক্ষমতায় থাকতে পারেনি।

একটি ছিল “হিন্দু” কাশ্মীর উপত্যকায় শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী: অটল বিহারী বাজপেয়ী। বহু বছর আগে, তারিগামির পরামর্শে, তিনি একটি ঘোষণা করেছিলেন রমজানে যুদ্ধবিরতিযা কাশ্মীরে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।

এরপর আছে পাকিস্তান। তিনি কখনই শেখ আবদুল্লাহকে রক্ষা করতে পারেননি।ডাঃ ফারুক আবদুল্লাহর পিতা এবং তিনি জীবিত থাকাকালীন ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতা সংগ্রামে একজন বিশিষ্ট ব্যক্তিত্ব। ডক্টর ফারুকের সাথেও তারা এমন সাহস করে না। বি কে নেহেরুজম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল তার বইতে চমৎকার বলছি দ্বিতীয় শেষ বলেছেন ডঃ ফারুক ছিলেন কাশ্মীরের প্রথম নির্বাচিত নেতা যিনি ছিলেন সম্পূর্ণ ভারতপন্থী এবং পাকিস্তান বিরোধী।

যখন নির্বাচনের কথা আসে, কাশ্মীরে এমনকি তার শত্রুরাও স্বীকার করে যে ফারুক আবদুল্লাহ এবং তার ছেলের নেতৃত্বে ন্যাশনাল কনফারেন্স (NC) ওমর (এছাড়াও একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী) সিনিয়র আঞ্চলিক দল, এবং সেই ফারুক হলেন “রাজনীতির সুলতান”। তার চেয়ে ভালো কাশ্মীরের নির্বাচনের কোরিওগ্রাফ আর কেউ করতে পারবে না।

কংগ্রেস, ভারতের প্রধান বিরোধী দল, তার নেতা রাহুল গান্ধীর নেতৃত্ব দেওয়ার পর থেকে ভূমি লাভ করেছে ভারত জোড়া যাত্রা – একটি পাঁচ মাসের, 4,000 কিলোমিটার ক্রস-কান্ট্রি ট্রেক যা কাশ্মীরে শেষ হয়েছিল। এই পদক্ষেপ কাশ্মীরে ভারতের ধারণাকে পুনরুজ্জীবিত করেছে। অবাক হওয়ার কিছু নেই, রাহুল গান্ধী এখন কথা বলছেন কাশ্মীরের যেকোনো আঞ্চলিক দলের চেয়ে স্বাধীনতার পক্ষে বেশি জোরালোযেমনটি তিনি 4শে সেপ্টেম্বর একটি সমাবেশে করেছিলেন যা অনুমিত হয় ভিড়কে উচ্ছ্বসিত রেখে গেছে.

যৌক্তিকভাবে ওমরের আবার প্রধানমন্ত্রী হওয়া উচিত। এমনকি স্থানীয় প্রতিদ্বন্দ্বী নাঈম আখতার, একজন সিনিয়র পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) নেতা যিনি সাবেক পিডিপি প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ। মেহবুবা মুফতি, সম্প্রতি বলেছেন আঞ্চলিক দলগুলোর একে অপরের সঙ্গে লড়াই করার কোনো কারণ ছিল না “তারা সবাই মৃত্যুর গর্তের নীচে ছিল।”

যদি কংগ্রেস-এনসি জোট থাকে, তাহলে জম্মু তাকে ভোট দেবে; যদি তিনি ব্যর্থ হন তবে বিজেপি একটি আরামদায়ক অবস্থানে থাকবে এবং আমাদের কাছে জম্মু ও কাশ্মীরের ইতিহাসে প্রথমবারের মতো একজন হিন্দু প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই কলামে প্রকাশিত বিবৃতি, মতামত এবং মতামত শুধুমাত্র লেখকের এবং অগত্যা RT এর প্রতিনিধিত্ব করে না।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...