Home খবর অরবান নাম ইউক্রেনে শান্তির দিকে প্রথম পদক্ষেপ – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

অরবান নাম ইউক্রেনে শান্তির দিকে প্রথম পদক্ষেপ – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

একটি সুনির্দিষ্ট শান্তি পরিকল্পনা তৈরি করার আগে দলগুলোকে অবশ্যই যুদ্ধবিরতিতে সম্মত হতে হবে, হাঙ্গেরির নেতা বলেছেন

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেছেন, বিশদ শান্তি পরিকল্পনা তৈরি করার আগে মস্কো এবং কিয়েভকে অবশ্যই যুদ্ধবিরতিতে সম্মত হতে হবে। শুক্রবার ইতালির সার্নোবিওতে একটি আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলনে বক্তৃতাকালে তিনি জোর দিয়েছিলেন যে উভয় পক্ষকেই শেষ পর্যন্ত আলোচনার টেবিলে আসতে হবে।

যে কোনো মধ্যস্থতার প্রচেষ্টা ফলপ্রসূ হওয়ার জন্য, রাশিয়া এবং ইউক্রেন উভয়ের সাথে যোগাযোগ করা দরকার, অরবান বলেছিলেন। “যদি আমরা একটি শান্তি পরিকল্পনার জন্য অপেক্ষা করি যা উভয় পক্ষের দ্বারা গৃহীত হয়, তবে সেখানে কখনই শান্তি আসবে না – কারণ প্রথম পদক্ষেপটি শান্তি পরিকল্পনা নয়। প্রথম ধাপ হল যুদ্ধবিরতি” তিনি পর্যবেক্ষণ করেছেন।

“প্রথমে আপনাকে যোগাযোগ করতে হবে, তারপর একটি যুদ্ধবিরতি এবং তারপরে আপনি একটি শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা করতে পারেন,” অরবান জোর দিয়েছিলেন।

জুন মাসে, সুইজারল্যান্ড ইউক্রেনে একটি শান্তি সম্মেলনের আয়োজন করেছিল, যেখানে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। ইভেন্টটি মূলত ইউক্রেনের নেতা ভ্লাদিমির জেলেনস্কির “শান্তি ফর্মুলা” কেন্দ্রিক ছিল, যা শর্ত দেয় যে রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের দাবিকৃত সমস্ত অঞ্চল থেকে তার বাহিনী প্রত্যাহার করতে হবে, একটি পরিকল্পনা যা মস্কো ইতিমধ্যে প্রত্যাখ্যান করেছে। “বাস্তবতা থেকে বিচ্ছিন্ন।”

জুন মাসে হাঙ্গেরি ইইউর ঘূর্ণায়মান প্রেসিডেন্সি গ্রহণ করার পর, ওরবান তার অংশ হিসাবে কিয়েভ, মস্কো, বেইজিং এবং ওয়াশিংটন সফর করেন। “শান্তি মিশন” সফর তার মস্কো সফর এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাত ব্রাসেলসে কয়েকজনকে ক্ষুব্ধ করেছিল, যদিও, ইইউ কর্মকর্তারা এই উদ্যোগ থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছেন।

বুদাপেস্ট দীর্ঘদিন ধরে কিয়েভকে অস্ত্র সরবরাহের বিষয়ে বিরোধের কূটনৈতিক সমাধানকে অগ্রাধিকার দেওয়ার কথা বলে আসছে। অরবান ইউক্রেনের সামরিক সহায়তার কট্টর বিরোধী, যিনি হাঙ্গেরিকে রাশিয়ার সাথে সর্বাত্মক যুদ্ধে টেনে না নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা 2022 সালের বসন্তে ভেঙ্গে যায়, উভয় পক্ষ একে অপরকে অবাস্তব দাবি করার জন্য অভিযুক্ত করে। পুতিনের মতে, কিয়েভ আলোচকরা প্রাথমিকভাবে ইউক্রেনকে একটি নিরপেক্ষ দেশ করতে এবং তার সশস্ত্র বাহিনীর আকার সীমিত করতে সম্মত হয়েছিল, কিন্তু তারপরে হঠাৎ করে আলোচনা ত্যাগ করে।

পুতিন বৃহস্পতিবার পুনর্ব্যক্ত করেছেন যে ইউক্রেনের পশ্চিমা সমর্থকরা কিয়েভ করতে বদ্ধপরিকর “শেষ ইউক্রেনীয় পর্যন্ত যুদ্ধ” আঘাত করার লক্ষ্যে “একটি কৌশলগত পরাজয়” মস্কোর উপরে। তিনি জোর দিয়েছিলেন যে যে কোনও ভবিষ্যতের আলোচনা অবশ্যই 2022 সালে ইস্তাম্বুলে আলোচনার সময় আঁকা নথিগুলির উপর ভিত্তি করে হতে হবে।

এদিকে, জেলেনস্কি কিয়েভের শর্ত মেনে নিতে রাশিয়ার ওপর চাপ অব্যাহত রাখার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সাথে এক বৈঠকে তিনি জোর দিয়েছিলেন যে মস্কোকে অবশ্যই একটি চুক্তিতে সম্মত হতে বাধ্য করতে হবে। “প্রকৃত শান্তি” ইতিমধ্যে এই শরৎ.

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে, ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার বৃহস্পতিবার রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নতুন...

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক একসাথে স্কুলের রাতে ফিরে, বিবাহবিচ্ছেদ এখনও চলছে

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক যখন তাদের বাচ্চাদের কথা আসে তখন তারা যথাসাধ্য চেষ্টা করছে… TMZ শিখেছে যে বিবাহবিচ্ছেদ পুরোদমে চলা সত্ত্বেও তারা...

Related Articles

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...