Home ব্যবসা মিশেল বার্নিয়ার বলেছেন যে তিনি ‘ডানপন্থী সরকার’ তৈরি করবেন না
ব্যবসা

মিশেল বার্নিয়ার বলেছেন যে তিনি ‘ডানপন্থী সরকার’ তৈরি করবেন না

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

মিশেল বার্নিয়ার বলেছেন যে ফ্রান্সের নতুন সরকার কেবল তার নিজস্ব রক্ষণশীল শিবির থেকে আসবে না, কারণ নবনিযুক্ত প্রধানমন্ত্রী দেশের বিতর্কিত পেনশন সংস্কারের উন্নতির উপায়গুলি সন্ধান করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রবীণ ফরাসি রাজনীতিবিদ এবং ইইউর প্রাক্তন প্রধান ব্রেক্সিট আলোচক বলেছেন যে তিনি “ডানপন্থী সরকার” নিয়োগ করবেন না।

“আমার রাজনৈতিক পরিবারের লোকজন থাকবেন, সম্ভবত বিদায়ী মন্ত্রীরা, তবে আমি এখন কাস্টিং কল করতে যাচ্ছি না,” বৃহস্পতিবার রাষ্ট্রপতি কর্তৃক তার নিয়োগের পর তার প্রথম সাক্ষাত্কারে 73 বছর বয়সী টিভি চ্যানেল TF1-এ বলেছিলেন। ইমানুয়েল ম্যাক্রন।

“আমি যোগ্য পুরুষ ও মহিলাদেরকে (কেন্দ্রীয়) সংখ্যাগরিষ্ঠদের টেবিলে আনার কথা অস্বীকার করি না যারা চলে যাচ্ছে… এবং বাম দিকের লোকদেরও। সাম্প্রদায়িকতা দুর্বলতার লক্ষণ,” তিনি বলেছিলেন।

তিনি প্রারম্ভিক আইনসভা নির্বাচনের প্রায় দুই মাস পরে কার্যভার গ্রহণ করেন এবং প্যারিসে সংজ্ঞায়িত সংখ্যাগরিষ্ঠতা ছাড়াই একটি গভীরভাবে বিভক্ত সংসদে ফিরে আসেন, বার্নিয়ার এখন স্থিতিশীল সরকার গঠনের চ্যালেঞ্জ মোকাবিলা।

এটি সম্ভবত একটি সূক্ষ্ম ভারসাম্যমূলক কাজ করতে হবে কারণ তিনি একটি কার্যকরী সংখ্যাগরিষ্ঠকে একত্রিত করার জন্য কাজ করেন।

ফ্রান্সের পঞ্চম প্রজাতন্ত্রের ইতিহাসে এই প্রথমবারের মতো একটি নির্বাচন সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে এবং জুলাইয়ের উত্তেজনাপূর্ণ ভোট প্রেসিডেন্টের নিজস্ব কেন্দ্রবাদী জোটের আসন সংখ্যাকে ব্যাপকভাবে হ্রাস করেছে।

ম্যাক্রোঁর মেয়াদ 2027 সাল পর্যন্ত চলে, তাই রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে বিভিন্ন রাজনৈতিক শিবির থেকে আসা সত্ত্বেও কীভাবে একসাথে কাজ করতে হবে তা নির্ধারণ করতে হবে। এটি একটি “নতুন যুগ” চিহ্নিত করেছে, বার্নিয়ার বলেছেন, ইলিসি প্রাসাদ থেকে তার স্বাধীনতার ইঙ্গিত। “রাষ্ট্রপতি সভাপতিত্ব করবেন এবং সরকার পরিচালনা করবে।”

বার্নিয়ার বলেছেন যে তিনি বিতর্কিত 2023 পেনশন সংস্কারের উন্নতি করার উপায়গুলি পরীক্ষা করার জন্য উন্মুক্ত থাকবেন যা ফ্রান্সের অবসরের বয়স বাড়িয়েছে। ম্যাক্রোঁর দ্বিতীয় মেয়াদের একটি স্তম্ভ, পরিবর্তনগুলি জাতীয় প্রতিবাদের জন্ম দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি আইনে “সবকিছুকে সন্দেহের মধ্যে ডাকতে” চান না। তিনি শুক্রবার বলেন, “আমি সবচেয়ে দুর্বল মানুষের জন্য এই আইনটি উন্নত করার বিষয়ে বিতর্ক খুলব।”

কিন্তু যখন বার্নিয়ার ম্যাক্রোঁর কিছু অর্থনৈতিক নীতি পরিবর্তনের সম্ভাবনার দিকে তাকাতে ইচ্ছুক হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন, তখন তিনি বলেছিলেন যে তিনি ফ্রান্সের ক্রমবর্ধমান পাবলিক ঋণ নিয়ন্ত্রণের প্রচেষ্টায় আপস করবেন না।

“যখন আমি এখানে আছি, যা আমি আশা করি রাষ্ট্রপতি মেয়াদের বাকি সময়ের জন্য… আমি আমাদের দেশের ঋণ যোগ করতে চাই না,” তিনি বলেছিলেন।

2025 সালের বাজেট অনুমোদন করা হবে বার্নিয়ার সরকারের প্রথম বড় বাধা। অক্টোবরে শুরু হওয়া প্রক্রিয়াটি রাজনৈতিক স্পেকট্রাম জুড়ে তীব্রভাবে বিভক্ত সংসদে বিতর্কিত হতে পারে।

এই সপ্তাহের শুরুতে, বিদায়ী অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার সতর্ক করেছিলেন পাবলিক ফাইন্যান্সের অবনতি ঘোষণা করে যে ফ্রান্সের জনসাধারণের ঘাটতি এই বছর প্রত্যাশার চেয়ে বড় হবে এবং পরের বছর ট্র্যাজেক্টোরি উন্নত করতে যথেষ্ট পরিমাণে কাটছাঁট করতে হবে।

বার্নিয়ার আরও বলেন, অভিবাসনের উপর কঠোর নিয়ন্ত্রণ তার অগ্রাধিকারের মধ্যে থাকবে, যা অতি-ডান-রাসেম্বলমেন্ট ন্যাশনাল পার্টির জন্য একটি মূল বিষয়।

দলটি জুলাইয়ের ভোটে দ্বিতীয় স্থানে এসেছে এবং পরবর্তী সরকার গঠনের জন্য আলোচনায় একটি নির্ধারক ফ্যাক্টর হিসেবে আবির্ভূত হয়েছে, যদিও এটি কোনো উদীয়মান জোটের অংশ নয়।

বার্নিয়ার ইঙ্গিত দিয়েছিলেন যে অভিবাসনের প্রতি তার দৃষ্টিভঙ্গি হবে “কঠোর এবং মানবতাবাদী” – আরএন-এর চেয়ে কম র‌্যাডিকাল পদ্ধতির ইঙ্গিত দেয় – এবং বলেছিল যে তার আরএন নেতা মেরিন লে পেনের সাথে কোনও বিনিময় নেই৷

“আমরা অভিবাসন প্রবাহ নিয়ন্ত্রণ করব আদর্শ এবং বক্তৃতা দিয়ে নয়, আমার নিজের দলের কাছ থেকে সুনির্দিষ্ট ব্যবস্থা নিয়ে। কিন্তু সব জায়গায় প্রস্তাব ছিল,” বার্নিয়ার বলেন। “ভাল ধারণার উপর কারো একচেটিয়া অধিকার নেই।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Stampeders এবং Roughriders অধরা জয় চান

20 আগস্ট, 2022; টরন্টো, অন্টারিও, ক্যান; ক্যালগারি স্ট্যাম্পেডার্স কোয়ার্টারব্যাক জ্যাক মায়ার (12) BMO ফিল্ডে টরন্টো আর্গোনটসকে পরাজিত করার পর মাঠের বাইরে চলে যাচ্ছেন।...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন সহিংসতার রিপোর্ট করার ক্ষেত্রে উল্লেখযোগ্য বাধার সম্মুখীন হয়, প্রায়শই তাদের সাহায্য...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...