Home খবর গুগল তার বিজ্ঞাপন বিনিময়ে ‘স্ব-অভিরুচি’র জন্য যুক্তরাজ্যে অন্তর্বর্তীকালীন অবিশ্বাসের অভিযোগের সম্মুখীন হয়েছে
খবর

গুগল তার বিজ্ঞাপন বিনিময়ে ‘স্ব-অভিরুচি’র জন্য যুক্তরাজ্যে অন্তর্বর্তীকালীন অবিশ্বাসের অভিযোগের সম্মুখীন হয়েছে

Share
Share

Google-এর জন্য আরও অ্যান্টিট্রাস্ট সমস্যা। যুক্তরাজ্যের প্রতিযোগিতা পর্যবেক্ষণকারী সংস্থা শুক্রবার বলেছে যে এটি অ্যাডটেক অ্যান্টিট্রাস্ট অপব্যবহারের সংস্থাটিকে সন্দেহ করে। নিয়ন্ত্রক চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে টেক জায়ান্টের কাছে অন্তর্বর্তীকালীন ফলাফলের প্রতিক্রিয়া জানানোর সুযোগ থাকবে।

ইউকে প্রতিযোগিতা আইনের নিশ্চিত লঙ্ঘন বিশ্বব্যাপী গ্রুপের বার্ষিক টার্নওভারের 10% পর্যন্ত প্রতিকারমূলক আদেশ এবং জরিমানা হতে পারে। তাই এই মামলার ফলাফল সম্ভবত ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

ইউকে কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ) একটি প্রভাবশালী অবস্থানের সন্দেহজনক অপব্যবহারের জন্য অ্যাডটেক মার্কেটে গুগলের ভূমিকা তদন্ত করছে মে 2022. নতুন কী তা হল Google-এর কাছে আপত্তির একটি আনুষ্ঠানিক বিবৃতি জমা দেওয়া, অস্থায়ী অনুসন্ধানগুলি সেট করে যা বিজ্ঞাপন প্রযুক্তি জায়ান্টকে ক্লায়েন্ট এবং প্রতিদ্বন্দ্বীদের চেয়ে তার নিজস্ব বিজ্ঞাপন বিনিময়কে অগ্রাধিকার দেওয়ার অভিযোগ করে৷

সিএমএ বলেছে যে এটি বিশ্বাস করে যে গুগলের অনুশীলনগুলি “হাজার হাজার” যুক্তরাজ্যের প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের ক্ষতি করতে পারে যারা বিজ্ঞাপনের জায়গার জন্য বিড এবং বিক্রি করার জন্য তার বিজ্ঞাপন প্রযুক্তির উপর নির্ভর করে।

অ্যাডটেক স্পেসটি ভোক্তাদের দ্বারা খুব কম বোঝা যায়, তবে এটি মূলধারার ওয়েবের সাথে অবিচ্ছেদ্যভাবে জড়িত। ওয়েব ব্যবহারকারীরা ইন্টারনেট ব্রাউজ করার সময়, তারা কুকিজের মতো ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করে প্রোফাইল করা হয়। তাদের সম্পর্কে ডেটা উচ্চ-গতির, রিয়েল-টাইম বিজ্ঞাপনের স্থানের ব্যবসা চালানোর জন্য বিভিন্ন ধরণের অ্যাডটেক প্ল্যাটফর্মের মধ্যে লেনদেন করা হয় যাতে বিজ্ঞাপনগুলি চোখের সাথে মেলানো যায়৷ এই লাভজনক প্রোগ্রামেটিক বিজ্ঞাপন ব্যবসায় Google-এর ভূমিকা রয়েছে। কিন্তু সিএমএ সন্দেহ করে যে এটি গেমটিকে তার পক্ষে তির্যক করেছে।

“সিএমএ উদ্বিগ্ন যে গুগল সক্রিয়ভাবে এই সেক্টরে তার আধিপত্য ব্যবহার করছে তার নিজস্ব পরিষেবার পক্ষে,” এটি একটি বিবৃতিতে লিখেছে। প্রেস রিলিজ. “Google প্রতিযোগীদের ক্ষতি করে এবং প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের তাদের ব্যবসার বৃদ্ধিকে সমর্থন করে এমন একটি ভাল, আরও প্রতিযোগিতামূলক পরিষেবা প্রদান করার জন্য একটি সমান প্লেয়িং ফিল্ডে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেয়।”

Google adtech স্ট্যাকের উপর আধিপত্য করে — CMA অনুসারে, চেইনের “তিনটি মূল অংশ” জুড়ে একটি শক্তিশালী মধ্যস্থতাকারী ভূমিকা পালন করছে, যার মধ্যে বিজ্ঞাপনদাতাদের (Google Ads এবং DV360) বিজ্ঞাপন কেনার সরঞ্জাম অফার করা সহ; প্রকাশকদের জন্য একটি বিজ্ঞাপন সার্ভার (DoubleClick For Publishers বা DFP); এবং একটি বিজ্ঞাপন বিনিময় (AdX)।

CMA উল্লেখ করেছে যে AdX হল যেখানে Google adtech স্ট্যাকে সর্বোচ্চ ফি নেয় (“বিডের পরিমাণের প্রায় 20%”)। তিনি উদ্বিগ্ন যে Google চেইনের বিভিন্ন লিঙ্কে স্ব-অভিরুচির কৌশল প্রয়োগ করে AdX কে একটি অন্যায্য সুবিধা দিতে পেরেছে।

“CMA অস্থায়ীভাবে উপসংহারে পৌঁছেছে যে, অন্তত 2015 সাল থেকে, AdX-এর বাজার অবস্থানকে শক্তিশালী করতে এবং অন্যান্য বৃত্তি থেকে AdX-কে রক্ষা করার জন্য Google তার কেনার সরঞ্জাম এবং প্রকাশক বিজ্ঞাপন সার্ভার পরিচালনার মাধ্যমে তার প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করেছে,” তিনি লিখেছেন৷ “এছাড়াও, Google-এর বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবসার অত্যন্ত সমন্বিত প্রকৃতির কারণে, CMA অস্থায়ীভাবে এই সিদ্ধান্তে পৌঁছেছে যে Google-এর আচরণ প্রতিদ্বন্দ্বী প্রকাশক বিজ্ঞাপন সার্ভারগুলিকে DFP-এর সাথে কার্যকরভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হতে বাধা দেয়, এই বাজারে প্রতিযোগিতার ক্ষতি করে।”

নির্দিষ্ট Google অনুশীলনের পরিপ্রেক্ষিতে এটি বিরোধিতা করছে, সিএমএ বলেছে যে তারা বৈচিত্র্যময় এবং সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে – তবে উদ্ধৃত উদাহরণগুলির মধ্যে রয়েছে:

  • Google বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহার করে বিজ্ঞাপনদাতাদের একচেটিয়া বা পছন্দের অ্যাক্সেস সহ AdX প্রদান করুন;
  • বিজ্ঞাপনদাতা বিডগুলিকে কাজে লাগান যাতে প্রতিদ্বন্দ্বী এক্সচেঞ্জের নিলামে জমা দেওয়ার চেয়ে AdX নিলামে জমা দেওয়ার সময় তাদের মূল্য বেশি থাকে; এবং
  • অনলাইন বিজ্ঞাপনের স্থানের জন্য DFP-চালিত নিলামে AdX-কে প্রথমে বিড করার অনুমতি দেয়, কার্যকরভাবে এটিকে “প্রথম প্রত্যাখ্যানের অধিকার” প্রদান করে — প্রতিদ্বন্দ্বীদের বিড জমা দেওয়ার সম্ভাবনা নেই।

নিয়ন্ত্রক অস্থায়ীভাবে Google এর অপমানজনক আচরণ চলমান বলেও দেখেছে। “সুতরাং সিএমএ বিবেচনা করছে যে Google যাতে প্রতিযোগিতা বিরোধী অনুশীলনগুলি বন্ধ করে দেয় এবং ভবিষ্যতে Google অনুরূপ অনুশীলনে জড়িত না হয় তা নিশ্চিত করার জন্য কী প্রয়োজন হতে পারে,” তিনি যোগ করেছেন।

আমরা CMA কে জিজ্ঞাসা করেছি যে স্ট্রাকচারাল সমাধানগুলি এই বিবেচনার অংশ কিনা — যেমন Google-কে কিছু অ্যাডটেক ইউনিট বিক্রি করতে হবে — এবং কোনও প্রতিক্রিয়ার সাথে এই প্রতিবেদনটি আপডেট করবে।

ইউরোপীয় ইউনিয়ন – যেটির গুগলের অ্যাডটেক (2021 সাল থেকে চলমান) — সতর্ক করা হয়েছে গত বছর যদি এটি সিদ্ধান্তে আসে যে কোম্পানিটি ব্লকের প্রতিযোগিতার আইন লঙ্ঘন করেছে, তবে একমাত্র কার্যকর সমাধান হবে তার অ্যাডটেক ব্যবসা বন্ধ করা।

একটি বিবৃতিতে মন্তব্য করে, CMA-তে এনফোর্সমেন্টের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক জুলিয়েট এনসার বলেছেন: “আমরা অস্থায়ীভাবে দেখেছি যে গুগল তার বাজার শক্তি ব্যবহার করে প্রতিযোগিতাকে কঠিন করে তুলছে যখন এটি ওয়েবসাইটগুলিতে লোকেরা দেখেছে এমন বিজ্ঞাপনের ক্ষেত্রে।”

“অনেক কোম্পানি তাদের ডিজিটাল সামগ্রী বিনামূল্যে বা সস্তা রাখতে অনলাইন বিজ্ঞাপন ব্যবহার করে উপার্জন করতে সক্ষম হয়। এই সাইট এবং অ্যাপের বিজ্ঞাপনগুলি ইউকে জুড়ে লক্ষ লক্ষ লোকের কাছে পৌঁছায় — তাদের পণ্য এবং পরিষেবাগুলি কিনতে এবং বিক্রি করতে সহায়তা করে৷ এই কারণেই এটি এত গুরুত্বপূর্ণ যে প্রকাশক এবং বিজ্ঞাপনদাতারা – যারা এই বিনামূল্যের সামগ্রীটি সক্ষম করে – কার্যকর প্রতিযোগিতা থেকে উপকৃত হতে পারে এবং ডিজিটাল বিজ্ঞাপনের স্থান কেনা বা বিক্রি করার সময় একটি ন্যায্য চুক্তি পেতে পারে।”

মন্তব্যের জন্য পৌঁছে, একজন Google প্রতিনিধি বিশ্বব্যাপী বিজ্ঞাপনের ভাইস প্রেসিডেন্ট ড্যান টেলরকে দায়ী করা একটি বিবৃতি পাঠিয়েছেন, যা CMA-এর ফলাফলকে প্রত্যাখ্যান করেছে।

টেলর লিখেছেন, “আমাদের বিজ্ঞাপন প্রযুক্তির সরঞ্জামগুলি ওয়েবসাইট এবং অ্যাপগুলিকে তাদের বিষয়বস্তুকে অর্থায়নে সহায়তা করে এবং সমস্ত আকারের ব্যবসাগুলিকে কার্যকরভাবে নতুন গ্রাহকদের কাছে পৌঁছাতে সক্ষম করে৷ “গুগল এই অত্যন্ত প্রতিযোগিতামূলক শিল্পে আমাদের প্রকাশক এবং বিজ্ঞাপন অংশীদারদের জন্য মূল্য তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই মামলার মূল ভিত্তি বিজ্ঞাপন প্রযুক্তি শিল্পের ত্রুটিপূর্ণ ব্যাখ্যার উপর নির্ভর করে। আমরা সিএমএর দৃষ্টিভঙ্গির সাথে একমত নই এবং সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাব।”

জাতীয় মাটিতে কোম্পানির অ্যাডটেক সাম্রাজ্যও তদন্তাধীন রয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তার বিরুদ্ধে মামলা করেছে গত বছরের জানুয়ারি — Google-এর বিরুদ্ধে একটি বেআইনি, প্রতিযোগিতা-বিরোধী এবং বর্জনীয় অ্যাডটেক একচেটিয়া পরিচালনার অভিযোগ।

প্রযুক্তি দৈত্য ইতিমধ্যে এই গ্রীষ্মে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি পৃথক অবিশ্বাস মামলা হারিয়েছে। ইন আগস্ট মার্কিন জেলা আদালতের বিচারক উপসংহারে পৌঁছেছেন যে কোম্পানিটি অনলাইন অনুসন্ধানে একচেটিয়া অধিকার বজায় রাখার জন্য অবৈধভাবে কাজ করেছে। গুগল জানিয়েছে এটি আপিল করবে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের (নীচে) উপরে উড়ছে। কাজুহিরো নোগি | এএফপি | গেটি ইমেজ ব্যাংক...

তরুণীরা পুরুষদের পেছনে ফেলে যেতে শুরু করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। উন্নত বিশ্ব জুড়ে মেয়ে ও তরুণী...

Related Articles

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...