Home খবর স্টক একটি রেকর্ড সমাবেশ ছিল. এরপর কি আসে?
খবর

স্টক একটি রেকর্ড সমাবেশ ছিল. এরপর কি আসে?

Share
Share

এই প্রতিবেদনটি এই সপ্তাহের CNBC “Inside India” নিউজলেটার থেকে এসেছে, যা সময়োপযোগী, অন্তর্দৃষ্টিপূর্ণ খবর এবং উদীয়মান পাওয়ার হাউস এবং এর উল্কা বৃদ্ধির পিছনে বড় ব্যবসা সম্পর্কে বাজারের মন্তব্য নিয়ে আসে। আপনি যা দেখেছেন পছন্দ করেছেন? আপনি সাইন আপ করতে পারেন এখানে

বড় গল্প

ভারতীয় স্টক এই সপ্তাহে রেকর্ড 14 দিনের সমাবেশের সাথে চকচকে উচ্চতায় পৌঁছেছে।

শেয়ারও সেই সময়ের মধ্যে ছয়টি সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

এই উদ্দীপনা অবশ্য নতুন নয়। দ নিফটি 50 সারা বছর ধরে চলছে। সিএনবিসির গণনা অনুসারে, এই বছরের 169টি ট্রেডিং সেশনে 44টি রেকর্ড উচ্চ সেট করা হয়েছে।

যাইহোক, সাম্প্রতিক অর্থনৈতিক তথ্য দেখায় যে দক্ষিণ এশিয়ার দেশটির অন্যথায় নিখুঁত প্রবৃদ্ধির গল্পের প্রথম দাগ কী হতে পারে। দ্বিতীয় ক্যালেন্ডার ত্রৈমাসিকে জিডিপি কমেছে ৬.৭%, যা গত বছরের ৮.২% ছিল।

ব্যাঙ্ক অফ আমেরিকা দ্রুত ভারতের নিকট-মেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধি 7.2% পূর্বের প্রত্যাশার তুলনায় চলতি অর্থবছরের জন্য 6.8% এ নামিয়ে এনেছে। ওয়াল স্ট্রিট ব্যাঙ্কও দেখেছে জিডিপি পরের বছর 7%-এ সামান্য বৃদ্ধি পাবে, ভারতীয় কেন্দ্রীয় ব্যাঙ্কের পূর্বাভাসের নীচে।

BofA ইন্ডিয়ার অর্থনীতিবিদ রাহুল বাজোরিয়া বলেন, “অন্যান্য ম্যাক্রো সূচক যেমন নিম্ন মুদ্রাস্ফীতি, একটি ছোট চলতি অ্যাকাউন্টের ঘাটতি এবং দ্রুত রাজস্ব ভারসাম্যকে একত্রিত করে, অর্থনীতিতে ক্রমবর্ধমান মন্থরতা রয়েছে।” “অস্থায়ী সম্পদের মূল্যস্ফীতি সত্ত্বেও ভোক্তা ও ব্যবসায়িক আস্থার দোলাচলের প্রমাণ দ্বারা এটি আরও নিশ্চিত করা হয়েছে।”

এটি অব্যাহত থাকলে, মন্দা সম্ভবত স্টকগুলির জন্য একটি মূল ঝুঁকি হয়ে উঠবে। কোভিড-১৯ মহামারীর পর অর্থনৈতিক প্রবৃদ্ধি যে প্রথমবারের মতো শীতল হয়েছে তা নয়, এটি এমন সময়েও আসবে যখন আর্থিক ও রাজস্ব নীতি কঠোর হচ্ছে।

অভ্যন্তরীণ রাজনীতিও ঝুঁকিপূর্ণ। যদি সরকার মূলধন ব্যয় থেকে সামাজিক কল্যাণে ব্যয়কে পুনঃনির্দেশ করে — প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল সাধারণ নির্বাচনে তার সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর থেকে একটি সম্ভাব্য পরিবর্তন — এটি একই সময়ে মুদ্রাস্ফীতি শক্তিকে পুনরুদ্ধার করার ঝুঁকি রাখে যেখানে এটি কোম্পানিগুলির মুনাফার উপর নিম্নমুখী চাপ যোগ করে৷ অবকাঠামো ব্যয় থেকে উপকৃত হবে.

এই ঝুঁকিগুলি নিজেদেরকে স্টক মার্কেট সংশোধনের আকারে প্রকাশ করতে পারে – যার অর্থ হল সবচেয়ে সাম্প্রতিক শিখর থেকে 10% এর বেশি পতন, মরগান স্ট্যানলির মতে।

তবে বিনিয়োগকারীদের জন্য এই সপ্তাহে সবচেয়ে আশ্চর্যজনক উদ্বেগ আসতে পারে শেয়ারবাজারের নিজস্ব সাফল্য থেকে।

MSCI ইমার্জিং মার্কেটস ইনভেস্টেবল মার্কেট ইনডেক্সে ভারতীয় স্টকগুলির এখন সর্বোচ্চ ওজন রয়েছে 22.14%, যা চীনের 21.5% বরাদ্দকে ছাড়িয়ে গেছে।

“সূচকের ওজন বাড়ানো উচ্ছ্বাসের একটি সূক্ষ্ম চিহ্ন হতে পারে,” মরগান স্ট্যানলির রিদম দেশাই 4 সেপ্টেম্বর ক্লায়েন্টদের উদ্দেশ্যে একটি নোটে বলেছেন৷ “অবশ্যই, এটি মৌলিক কারণগুলির কারণেও ঘটতে পারে যেমন ফ্রি ফ্লোট উন্নত করা এবং আপেক্ষিক লাভ বাড়ানো।”

ইক্যুইটি কৌশলবিদ বিশ্বাস করেন যে বিদেশী বিনিয়োগকারীরা ভারতে আরও বেশি অর্থ বরাদ্দ করে, তারা পদ্ধতিগত অভ্যন্তরীণ তহবিল প্রবাহের দ্বারা ছাড়িয়ে যাচ্ছে, যা মূল্যায়নকে ধাক্কা দেয়।

দেশাই চীনের ইতিহাসের দিকে ইঙ্গিত করেছেন যখন, 2008 সালে, এটি সূচকের বৃহত্তম ওজন হয়ে ওঠে। চীনা স্টকগুলি পরবর্তী চার বছরের জন্য বৃহত্তর উদীয়মান বাজার সূচকে কম পারফর্ম করেছে।

“ভারতকে একই মডেল অনুসরণ করার দরকার নেই, তবে লক্ষণীয় বিষয় হল যে ভারত বিশ্বব্যাপী জিডিপিতে অংশীদারিত্ব অর্জন করছে এবং সেইজন্য বিশ্বব্যাপী বাজারের অংশীদারিত্ব অর্জন করছে,” দেশাই বলেন, যোগ করে বলেন, “একটি বুল মার্কেট স্পাইক সম্ভবত ভবিষ্যতে এখনও রয়েছে এবং (উদীয়মান বাজার) সূচকে ভারতের ওজন শীর্ষে পৌঁছানোর আগে এখনও অনেক পথ যেতে হবে।”

সিএনবিসির মাইকেল ব্লুম এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

জানতে হবে

ভারত ও সিঙ্গাপুর চিপস নিয়ে চুক্তি স্বাক্ষর করেছে. দুই দিনের সিঙ্গাপুর সফরে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সপ্তাহে, ব্রুনাইয়ে তার ঐতিহাসিক সফরের পর। দুই সরকার সেমিকন্ডাক্টর সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সিএনবিসির তানভীর গিল একটি আলোচনা পরিচালনা করেন সফরে মোদির সঙ্গে।

জলের ঘাটতি সম্ভবত ভবিষ্যতের যুদ্ধের জন্ম দিচ্ছে। পানি সম্পদের প্রাপ্যতা হ্রাস বিবেচনা করতে হবে শতাব্দীর সবচেয়ে চাপা পরিবেশগত নিরাপত্তা চ্যালেঞ্জগুলির মধ্যে একটিএকজন বিশেষজ্ঞ সিএনবিসিকে বলেছেন। যদিও ভারতে সীমাবদ্ধ নয়, নতুন দিল্লির সার্বভৌম ঋণ শক্তিতে ঘাটতির সতর্কতা রয়েছে এবং ব্রহ্মপুত্র নদী এবং সিন্ধু নদী উভয়কেই নির্দিষ্ট হটস্পট হিসাবে বর্ণনা করা হয়েছে।

প্রথমে ভারতকে থামান। (সাবস্ক্রাইবার বিষয়বস্তু) গ্লোবাল এক্স ইটিএফ-এর সিনিয়র পোর্টফোলিও ম্যানেজার ম্যালকম ডরসন, সিএনবিসিকে বলেছেন যে বিনিয়োগকারীরা “আন্তর্জাতিক বরাদ্দ খুঁজছেন, এবং তার প্রথম স্টপ ছিল ভারত।” তিনি ভারতীয় বাজারে খেলার উপায় হিসাবে ছয়টি বড়-ক্যাপ স্টক উল্লেখ করেছেন।

বাজারে কি হয়েছে?

ভারতীয় স্টক একটি বড় সমাবেশের পরে একটি নিঃশ্বাস নিচ্ছে. নিফটি 50 সূচক 25,145 পয়েন্টে বন্ধ হয়েছে, এই সপ্তাহে এ পর্যন্ত 0.14% নিচে। এই বছর সূচকটি 15.65% বেড়েছে।

বেঞ্চমার্ক 10-বছরের ভারতীয় সরকারী বন্ডের ফলন প্রায় 6.85% এ তুলনামূলকভাবে স্থিতিশীল ছিল।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

আগামী সপ্তাহে কি হবে?

পোশাক খুচরা বিক্রেতা বাজার স্টাইল রিটেলের শেয়ার শুক্রবার আত্মপ্রকাশ করবে এবং গালা প্রিসিশন ইঞ্জিনিয়ারিং সোমবার তালিকাভুক্ত হবে।

সেপ্টেম্বর 6: মার্কিন বেকারত্ব, বাজার-স্টাইল খুচরা আইপিও

সেপ্টেম্বর 9: গালা প্রিসিশন ইঞ্জিনিয়ারিং আইপিও

9/11: যুক্তরাজ্যের জিডিপি, মার্কিন মুদ্রাস্ফীতি

সেপ্টেম্বর 12: ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক সুদের হার

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জোশ ফ্ল্যাগ রিয়েল এস্টেট এজেন্টদের ‘ব্ল্যাক লাইট’ ডিডির বাড়ি বিক্রি করার আগে পরামর্শ দেয়

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZ.com জোশ বান্দেরা বিক্রি হয় না ডিডিতার লস এঞ্জেলেস-এলাকার বাড়ির জন্য বর্তমান তালিকা… উল্লেখ্য যে ম্যানশনের অনেক বাধা অতিক্রম...

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী বলেছেন মাসিমোর জো কিয়ানিকে বোর্ড থেকে সরিয়ে দেওয়া হয়েছে

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী পলিটান ক্যাপিটাল বলেছে যে বৃহস্পতিবার এটি $6 বিলিয়ন মেডিকেল ডিভাইস কোম্পানি মাসিমোর বোর্ডে দুটি আসন লাভ করেছে, এটি একটি সর্বশেষ মোড়।...

Related Articles

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...