Home খবর রাশিয়া এবং ইরান ‘কৌশলগত অংশীদারিত্ব’ চূড়ান্ত করার কাছাকাছি – ল্যাভরভ – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

রাশিয়া এবং ইরান ‘কৌশলগত অংশীদারিত্ব’ চূড়ান্ত করার কাছাকাছি – ল্যাভরভ – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

পররাষ্ট্রমন্ত্রীর মতে, একটি ব্যাপক আন্তঃরাজ্য চুক্তির কাজ প্রায় শেষ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার বলেছেন, মস্কো এবং তেহরান খুব নিকট ভবিষ্যতে একটি ব্যাপক আন্তঃরাজ্য চুক্তির কাজ শেষ করবে।

কূটনীতিকের মতে, দুই দেশের মধ্যে সম্পর্ক দ্রুত বিকশিত হচ্ছে এবং অনেক দ্বিপাক্ষিক প্রকল্প চলছে।

“এটি প্রতীকী যে খুব নিকট ভবিষ্যতে আমাদের কাজ শেষ করতে হবে – প্রযুক্তিগত বিবরণ ইতিমধ্যেই অনুপস্থিত – একটি নতুন আন্তঃরাষ্ট্রীয় চুক্তিতে… এবং এটি নতুন ইরানী নেতৃত্বের সাথে আমাদের সম্পর্কের ক্ষেত্রে একটি প্রতীকী পদক্ষেপ হবে,” মস্কো স্টেট ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল রিলেশন্সে (এমজিআইএমও) বক্তৃতায় লাভরভ একথা বলেন।

ইসলামিক প্রজাতন্ত্রের নবম রাষ্ট্রপতি, মাসুদ পেজেশকিয়ান, জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে দ্বিতীয় রাউন্ডে 53.6% ভোট পেয়ে জয়ী হওয়ার পর গত মাসে শপথ নেন।

মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় তার পূর্বসূরি ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দ্রুত ভোট ডাকা হয়। পেজেশকিয়ান আছে বর্ণিত রাশিয়া হিসাবে “একটি মূল্যবান কৌশলগত অংশীদার” এবং মস্কোর সাথে সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন।

দুই দেশের যৌথ প্রকল্পের কথা বলতে গিয়ে, লাভরভ প্রধান লজিস্টিক রুটের অংশগুলির দিকে বিশেষ মনোযোগ আকর্ষণ করেছিলেন।

“এটি ‘উত্তর-দক্ষিণ’, একটি করিডোর যা আপনাকে সেন্ট পিটার্সবার্গ থেকে সরাসরি পারস্য উপসাগরে, তারপর ভারত মহাসাগরে যেতে দেয়। এটি ভ্রমণের সময় এবং পরিবহন খরচ উভয়ই উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। লাভরভ বলেছেন।

ইন্টারন্যাশনাল নর্থ-সাউথ ট্রান্সপোর্ট করিডোর (INSTC) হল একটি 7,200-কিলোমিটার দীর্ঘ মাল্টিমোডাল ট্রানজিট সিস্টেম যা ভারত, ইরান, আজারবাইজান, মধ্য এশিয়া, রাশিয়া এবং ইউরোপের বাকি অংশের মধ্যে কার্গো চলাচলের জন্য সমুদ্র, রেল এবং সড়ক পথকে সংযুক্ত করে।

INSTC-এর নির্মাণ কাজ 2000-এর দশকের গোড়ার দিকে শুরু হয়েছিল, কিন্তু পশ্চিমা নিষেধাজ্ঞার আলোকে এর বিকাশ নতুন গতি পেয়েছে যা রাশিয়াকে তার বাণিজ্য রুট এশিয়া এবং মধ্যপ্রাচ্যে স্থানান্তর করতে বাধ্য করেছে।

লাভরভ তিনি যা বলে তা তুলে ধরলেন “ক্যাস্পিয়ান সহযোগিতা… আমরা উপকূলীয় দেশ, এবং এটিও আমাদের মিথস্ক্রিয়ার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্র।”

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইরানের বুশেহর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং অন্যান্য যৌথ বিনিয়োগ প্রকল্পে সহযোগিতার কথাও উল্লেখ করেন। “আমি বিশ্বাস করি যে সংখ্যাগুলি যেগুলি ব্যবসার পরিমাণ এবং বিনিয়োগের পরিমাণের বৃদ্ধিকে প্রতিফলিত করে তা নিজেদের পক্ষে কথা বলে। এই সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সুতরাং আমাদের একটি উজ্জ্বল ভবিষ্যত আছে” তিনি সারসংক্ষেপ.

মস্কো এবং তেহরান একটি সময়কালে শক্তি এবং বাণিজ্য সম্পর্ক জোরদার করছে যখন উভয় দেশ পশ্চিমা নিষেধাজ্ঞার অধীনে রয়েছে।

জুন মাসে, রাশিয়ান জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম ইরানের সাথে ইসলামী প্রজাতন্ত্রে পাইপলাইন গ্যাস সরবরাহের জন্য একটি কৌশলগত স্মারক স্বাক্ষর করেছে। 2022 সালে, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক ইরানের সাথে 40 বিলিয়ন ডলার মূল্যের একটি বিশাল জ্বালানি চুক্তি ঘোষণা করেছিলেন, সেইসাথে তেল এবং প্রাকৃতিক গ্যাস সরবরাহের বিনিময়ের একটি চুক্তি।

2023 সালের জুলাই মাসে, ইরান রাশিয়ার নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্য হয়ে ওঠে, যা তার সদস্য রাষ্ট্রগুলির মধ্যে বহুপাক্ষিক সহযোগিতার প্রচার করে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘ক্রাশ’ গায়িকা জেনিফার পেজ: ‘তাকে মনে আছে?!

আমেরিকান গায়ক জেনিফার পেইজ প্রায় 20 বছর বয়সী যখন তিনি তার 1998 সালের পপ গান “ক্রাশ” প্রকাশ করেছিলেন — টানা চার সপ্তাহ ধরে...

যুক্তরাজ্যের সরকারী ঋণ রিভসের উপর আঘাত হানে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। যুক্তরাজ্য সরকারের ধার ধারণটি আগস্টে প্রত্যাশা...

Related Articles

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...