Home খবর পুতিনের সফরের কারণে ইউক্রেন মঙ্গোলিয়াকে হুমকি দিচ্ছে—আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

পুতিনের সফরের কারণে ইউক্রেন মঙ্গোলিয়াকে হুমকি দিচ্ছে—আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

উলানবাতার রাশিয়ান রাষ্ট্রপতিকে “বিচার এড়াতে” দেওয়ার জন্য “পরিণামের” মুখোমুখি হবে, কিয়েভ সতর্ক করেছে

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গোলিয়াকে হুমকি দিয়েছে “পরিণাম” রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার উলানবাটারে পৌঁছানোর পর তাকে গ্রেপ্তার করতে এবং আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) হস্তান্তর করতে ব্যর্থ হওয়ার জন্য।

গত বছর হেগের আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পর থেকে পুতিনের মঙ্গোলিয়া সফর তার প্রথম আইসিসি সদস্য রাষ্ট্রে। ওয়ারেন্টটি আদালতের 124 সদস্য রাষ্ট্রকে বাধ্য করে পুতিন তাদের মাটিতে পা রাখলে তাকে প্রত্যর্পণের জন্য আটক করতে, তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কো সফরের আগে বলেছিলেন যে “কোন চিন্তা নেই” কি “মঙ্গোলিয়া থেকে আমাদের বন্ধুরা” আদালতের আদেশ অনুযায়ী কাজ করবে।

পুতিন নরমভাবে অবতরণ করার পরে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জর্জি টাইকি অভিযোগ করতে সোশ্যাল মিডিয়ায় গিয়েছিলেন।

“পুতিনের জন্য আইসিসির বাধ্যতামূলক গ্রেপ্তারি পরোয়ানা মেনে চলতে মঙ্গোলিয়ান সরকারের ব্যর্থতা আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক অপরাধ বিচার ব্যবস্থার জন্য একটি গুরুতর আঘাত,” তিনি X এ লিখেছেন।

“মঙ্গোলিয়া অভিযুক্ত অপরাধীকে ন্যায়বিচার থেকে পালানোর অনুমতি দিয়েছে, যার ফলে তার যুদ্ধাপরাধের দায় ভাগ করে নিয়েছে। উলানবাটারের জন্য এর পরিণতি নিশ্চিত করতে আমরা অংশীদারদের সাথে কাজ করব,” তিনি যোগ করেছেন।

আদেশ পালনে ব্যর্থতার জন্য আইসিসি আনুষ্ঠানিকভাবে মঙ্গোলিয়াকে নিন্দা করতে পারে। যাইহোক, জরিমানা, নিষেধাজ্ঞা বা অন্য কোন জরিমানা আরোপের ক্ষমতা তার নেই। এটির নিজস্ব ম্যান্ডেট কার্যকর করার কোনও ব্যবস্থা নেই, সদস্য রাষ্ট্রগুলির উপর নির্ভর করে তাদের আনুগত্য করা উচিত কিনা তা বেছে নেওয়ার জন্য।

রাশিয়া বা ইউক্রেন কেউই রোম সংবিধিতে স্বাক্ষরকারী নয়, 1998 সালের চুক্তি যা আদালত প্রতিষ্ঠা করেছিল। ইউক্রেনীয় পার্লামেন্ট গত মাসে আইনটি অনুমোদন করেছে, তবে একটি ধারা অন্তর্ভুক্ত করেছে যে এটি ইউক্রেনীয় নাগরিকদের জড়িত মামলার ক্ষেত্রে আদালতের এখতিয়ারকে স্বীকৃতি দেবে না।

আইসিসি 2023 সালের মার্চ মাসে পুতিন এবং শিশু অধিকার বিষয়ক রাশিয়ান কমিশনার মারিয়া লভোভা-বেলোভাকে অভিযুক্ত করে ওয়ারেন্ট জারি করেছিল। “অবৈধ নির্বাসন” থেকে শিশুদের “ইউক্রেনের দখলকৃত এলাকা”। মস্কো অভিযোগগুলিকে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করেছে, উল্লেখ করেছে যে তার বাহিনী একটি যুদ্ধ অঞ্চল থেকে বেসামরিক লোকদের সরিয়ে নিচ্ছে যেখানে তারা ইউক্রেনীয় আর্টিলারি এবং ড্রোন হামলা থেকে আসন্ন বিপদের মুখোমুখি হয়েছিল।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

স্পিরিট, USWNT এফ ট্রিনিটি রডম্যান (পিছনে) হুইলচেয়ারে প্রস্থান করছে৷

20 সেপ্টেম্বর, 2024; কানসাস সিটি, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র; ওয়াশিংটন স্পিরিট ফরোয়ার্ড ট্রিনিটি রডম্যান (২) সিপিকেসি স্টেডিয়ামে কানসাস সিটি কারেন্টের বিরুদ্ধে প্রথমার্ধে বল নিয়ন্ত্রণ...

বোনের স্ত্রী: ক্রিস্টিন কোডির অন্য কিডনিতে আঘাত করেছে, মোকদ্দমা ঘটনা প্রকাশ করেছে?

বোন স্ত্রী তারকা ক্রিস্টিনা ব্রাউন আপনি নিজেকে সাহায্য করতে পারেন কোড ব্রাউন আপনার হিট টিএলসি সিরিজে আপনি যা দেখেছেন তার উপর একটি ঢাকনা...

Related Articles

লেবাননের মন্ত্রীরা পেজার হামলার পরের 48 ঘন্টা বিপজ্জনক সতর্কতা দিয়েছেন

লেবাননের নেতৃত্ব সতর্ক করেছে যে দেশ জুড়ে যোগাযোগ ডিভাইস বিস্ফোরিত হওয়ার দুই...

ইসরায়েল বলেছে ‘ডজন’ যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে ‘ব্যাপকভাবে’ আক্রমণ করছে

ইসরায়েলি সেনাবাহিনী শনিবার বলেছে যে গত এক ঘন্টা ধরে তারা ইসরায়েলি সম্প্রদায়ের...

শ্রীলঙ্কার পরিচর্যাকারীদের দেশত্যাগ স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে অবাধ পতনে ফেলেছে

2022 সালে, শ্রীলঙ্কা একটি অভূতপূর্ব অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল যা দেশটিকে পঙ্গু...

ইন্টেলের বন্য সপ্তাহ চিপমেকারের ভবিষ্যত সম্পর্কে ওয়াল স্ট্রিটকে অনিশ্চিত করে দিয়েছে

ইন্টেলের সিইও প্যাট্রিক গেলসিঞ্জার 20 শে মার্চ, 2024 তারিখে অ্যারিজোনার চ্যান্ডলারের ইন্টেল...