Home খবর থাইল্যান্ড পর্যটকদের ডলার আকৃষ্ট করতে ক্যাসিনো নির্মাণের পরিকল্পনা করছে
খবর

থাইল্যান্ড পর্যটকদের ডলার আকৃষ্ট করতে ক্যাসিনো নির্মাণের পরিকল্পনা করছে

Share
Share

থাইল্যান্ডের পাতায়া শহরে ক্যাসিনো তৈরি হলে প্রচুর পর্যটক আসতে পারে।

বুনচাই ওয়েডমাকাওয়ান্দ | মুহূর্ত | গেটি ইমেজ

থাইল্যান্ড বিদেশী আগমন বাড়ানো এবং পর্যটন ব্যয় বাড়াতে একটি নতুন গেম প্ল্যান নিয়ে কাজ করছে: ক্যাসিনো।

কৌশলটি ম্যাকাওর জন্য কাজ করেছে – যা আছে লাস ভেগাসকে ছাড়িয়ে গেছে বিশ্বের বৃহত্তম জুয়া কেন্দ্র হিসাবে — এবং সিঙ্গাপুর, দুটি সফল 14 বছর বয়সী ক্যাসিনো সহ।

যদি থাইল্যান্ডের বিল পাস হয়এই দশকের শেষ নাগাদ দেশটি ম্যাকাও এবং সিঙ্গাপুরের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হতে পারে, শিল্প পর্যবেক্ষকরা সিএনবিসিকে জানিয়েছেন।

“তারা দেখেছে সিঙ্গাপুরের জন্য ক্যাসিনো নির্মাণ কী করেছে, এবং ম্যাকাওতে গেমিং ডলারের শক্তি। থাইল্যান্ড যদি এটি ঠিক করে, তাহলে এটি একটি পর্যটন গন্তব্য হিসেবে এর আবেদন বাড়াতে পারে,” বলেছেন বেন লি, IGamiX ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা অংশীদার এবং পরামর্শ।

পর্যটন থাইল্যান্ডের অর্থনীতির একটি মূল চালিকাশক্তি, কিন্তু প্রবৃদ্ধি ধীরগতিতে রয়ে গেছে। পর্যটকদের আগমন কোভিড -19 মহামারী থেকে পুরোপুরি পুনরুদ্ধার হয়নি এবং চীনা ভ্রমণকারীরা – বিশেষত – সম্পূর্ণ শক্তিতে ফিরে না আসা পর্যন্ত এটি হওয়ার সম্ভাবনা নেই।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি 2023 সালে প্রায় 28 মিলিয়ন বিদেশী দর্শনার্থীকে স্বাগত জানিয়েছে, যা 2019 সালের প্রায় 40 মিলিয়ন পর্যটক থেকে অনেক দূরে।

“থাইল্যান্ড একটি পর্যটন দৈত্য, এটি এই অঞ্চলের একমাত্র পর্যটন বাজার যা সবাই ভয় পায়। তবে দেশটি এখনও মহামারী থেকে তার অর্থনীতি পুনরুদ্ধার করতে সংগ্রাম করছে,” লি বলেন।

জুন মাসে, প্রাক্তন থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন দেশে বিনোদন কমপ্লেক্সগুলিকে বৈধ করার জন্য একটি বিলের খসড়া তৈরির নির্দেশ দিয়েছিলেন, এটি এমন একটি পদক্ষেপ যা পর্যটন ব্যয়কে বাড়িয়ে তুলতে পারে, কর্মসংস্থান বাড়াতে পারে এবং আবার অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে পারে।

রাষ্ট্রীয় লটারি বা লাইসেন্সপ্রাপ্ত ঘোড়া বাজি ছাড়াও, জুয়া বর্তমানে থাইল্যান্ডে অবৈধ।

যদিও পায়টংটার্ন সিনাওয়াত্রা থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে তার স্থলাভিষিক্ত হয়েছেন, বিশেষজ্ঞরা বলেছেন যে বিলটি কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।

মেব্যাঙ্ক ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের বিশ্লেষক ইয়িন শাও ইয়াং বলেছেন, “থাইল্যান্ডের রাজনৈতিক পরিস্থিতি তরল, কিন্তু এটি ক্যাসিনো নির্মাণ পরিকল্পনাকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা নেই।”

আইনটি পাস হলে, থাইল্যান্ডের ক্যাসিনোগুলি 187 বিলিয়ন থাই বাহট ($5.5 বিলিয়ন) রাজস্ব বা দেশের জিডিপির 1% তৈরি করতে পারে, মেব্যাঙ্কের গবেষণা অনুসারে।

থাই অর্থনীতি 2023 সালে 1.9% বৃদ্ধি পেয়েছিল এবং এই বছর 2.7% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে।

“থাইল্যান্ডের ক্যাসিনো সঠিকভাবে তৈরি করা হলে, তারা নিঃসন্দেহে এশিয়ার অন্যান্য সমস্ত গেমিং এখতিয়ারকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।”

আচ্ছা লি

IGamiX ম্যানেজমেন্ট অ্যান্ড কনসাল্টিং-এ ম্যানেজিং পার্টনার

“দক্ষিণ-পূর্ব এশিয়ায় পর্যটন প্রতিযোগিতামূলক, এবং এই অঞ্চলের দেশগুলি কীভাবে পর্যটনকে অর্থনৈতিক বৈচিত্র্যের স্তম্ভ হিসাবে অবস্থান করতে পারে তা দেখছে,” বলেছেন গ্যারি বোওয়ারম্যান, ভ্রমণ ও ভোক্তা গোয়েন্দা সংস্থা চেক-ইন এশিয়ার পরিচালক৷

“ক্যাসিনোকে বৈধতা দেবে থাইল্যান্ডকে ভবিষ্যতে একটি শক্তিশালী অবস্থান দেবে, কারণ এর পর্যটন অর্থনীতি ইতিমধ্যেই অনেক বড় এবং অনেক দর্শক রয়েছে,” বোওয়ারম্যান বলেন।

কি আশা

শিল্প পর্যবেক্ষকদের দ্বারা প্রায়শই প্রশ্ন করা হয় যে এই ক্যাসিনোগুলি কোন থাই শহরে থাকতে পারে।

যদিও সরকার প্রস্তাবিত অবস্থানগুলি প্রকাশ্যে ঘোষণা করেনি, বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করছেন যে তারা রাজধানী ব্যাংককের কেন্দ্রস্থলে নাও থাকতে পারে।

“ব্যাংকক ইতিমধ্যেই উন্নত এবং আরও উন্নয়নের প্রয়োজন নেই। আমি ব্যাংককে আর কোনো খালি জমি কল্পনা করতে পারি না,” বলেছেন মেব্যাঙ্কের ইয়িন৷

তিনি যোগ করেছেন যে ক্যাসিনোগুলি কম জনবসতিপূর্ণ এলাকায় তৈরি করা হবে, যেমন থাইল্যান্ডের ইস্টার্ন ইকোনমিক করিডোর বরাবর, যেখানে রায়ং, চোনবুরি এবং চাচোয়েংসাও অবস্থিত।

এটি ম্যাকাও মডেলের থেকে আলাদা, যেখানে “লাস ভেগাসের মতো আপনার একাধিক ক্যাসিনো একসাথে রয়েছে,” অ্যালান জেমান, নির্মাণ কোম্পানি ল্যান কোয়াই ফং গ্রুপের সভাপতি, সিএনবিসিকে বলেছেন।

“অনেক সরকার অনুন্নত জায়গায় ক্যাসিনো রাখতে পছন্দ করে কারণ তারা মনে করে এটি উন্নয়নে সাহায্য করবে,” তিনি বলেছিলেন। “কিন্তু যদি আপনার একটি উন্নয়নশীল শহরে একটি একক ক্যাসিনো থাকে তবে এটি একইভাবে কাজ করে না।”

ফুকেট উপকূলরেখার বায়বীয় দৃশ্য।

সোমনুক ক্রোবকুম | মুহূর্ত | গেটি ইমেজ

অন্যান্য সুপরিচিত পর্যটন স্পট যেমন ফুকেট, ক্রাবি, চিয়াং মাই এবং পাতায়াতেও ক্যাসিনো থাকবে বলে আশা করা হচ্ছে, মেব্যাঙ্কের ইয়িন যোগ করেছে।

“সরকার পাতায়া প্রকল্প থেকে সবচেয়ে বড় ক্যাপেক্স (মূলধন ব্যয়) বের করতে চায়,” ইয়িন বলেন, সেখানে $5 বিলিয়ন ব্যয় হবে বলে আশা করছেন৷

পাতায়ায় উড়ে আসা পর্যটকদের জন্য ক্ষমতা বাড়ানোর একটি বৃহত্তর প্রচেষ্টায়, U-Tapo Rayong Pattaya আন্তর্জাতিক বিমানবন্দর মার্চ মাসে ঘোষণা করেছে যে এটি একটি দ্বিতীয় রানওয়ে তৈরি করবে, স্থানীয় মিডিয়া রিপোর্ট

চেক-ইন এশিয়ার বোওয়ারম্যান যোগ করেছেন যে থাইল্যান্ড সম্ভবত সিঙ্গাপুরের একটি সমন্বিত রিসর্ট নির্মাণের মডেল অনুসরণ করবে যারা জুয়া পছন্দ করেন না তাদের লক্ষ্য করে।

“মেরিনা বে স্যান্ডস দেখুন, আপনি শীর্ষে দুর্দান্ত বার পেয়েছেন, ইনফিনিটি পুল, হোটেল, জাদুঘর, রেস্তোরাঁ। যারা খেলতে আসে না তারাও উপকৃত হতে পারে।”

থাইল্যান্ড: আমরা প্রত্যাশিত উদ্দীপনার আরও পরিষ্কার পথ, অর্থনীতিবিদ বলেছেন

বিনোদন কমপ্লেক্স আইনের খসড়া স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ব্যাংকক পোস্ট অফিস আগস্টে ঘোষণা করেছে যে থাই নাগরিকরা তাদের দেশে ক্যাসিনোতে প্রবেশ করতে ইচ্ছুক তাদের অবশ্যই 5,000 থাই বাহট ($147) প্রবেশ ফি দিতে হবে। এটি সিঙ্গাপুরের ক্যাসিনোগুলির মতো, যেখানে স্থানীয়দের প্রবেশের জন্য 150 সিঙ্গাপুর ডলার ($115) দিতে হয়৷ বিদেশীদের প্রবেশ বিনামূল্যে হবে।

প্রস্তাবিত নিয়মগুলির মধ্যে, ক্যাসিনোগুলিকে 30 বছর পর্যন্ত পরিচালনার জন্য বৈধ লাইসেন্সও অর্জন করতে হবে এবং অপারেটরদের অবশ্যই US$5 বিলিয়ন বাহট প্রদান করতে হবে, বার্ষিক US$1 বিলিয়ন বাহট প্রদানের পাশাপাশি নিবন্ধন করতে হবে।

বোওয়ারম্যান জোর দিয়েছিলেন যে থাই সরকার শর্ত দিতে পারে যে থাইল্যান্ডের জুয়া খাতে প্রবেশ করতে আগ্রহী আমেরিকান অপারেটরদের থাই কোম্পানিগুলির সাথে কাজ করতে হবে।

“এখানে স্থানীয় আগ্রহ থাকবে এবং থাই কোম্পানিগুলো জড়িত হতে চাইবে,” তিনি বলেন।

ম্যাকাও কি এক নম্বরে থাকবে?

ক্যাসিনো বিশেষজ্ঞরা একই মত পোষণ করেন যে যদি থাইল্যান্ড সফলভাবে সারা দেশে পাঁচ থেকে আটটি ক্যাসিনো তৈরি করে, তবে এটি শেষ পর্যন্ত জনপ্রিয়তা এবং মোট আয়ের ক্ষেত্রে সিঙ্গাপুরের বাজারকে ছাড়িয়ে যেতে পারে।

তবে ম্যাকাও এর ক্যাসিনো সেরা থাকবে, তারা বলে।

ম্যাকাওতে ক্যাসিনো থেকে রাজস্ব বছরের প্রথমার্ধে 114 বিলিয়ন ম্যাকানিজ প্যাটাকাস (US$14.16 বিলিয়ন) পৌঁছেছে, যখন সিঙ্গাপুরের দুটি ক্যাসিনো একই সময়ে US$2.53 বিলিয়ন নিয়ে এসেছে, সংশ্লিষ্ট অপারেটরদের লাভের বিবৃতি অনুসারে।

ম্যাকাও সরকার তার আয়ের 80% এর বেশি ক্যাসিনোর উপর নির্ভর করে, জনসংখ্যার অধিকাংশই ক্যাসিনো শিল্প দ্বারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিযুক্ত।

রিয়েল ড্রাগন | মুহূর্ত | গেটি ইমেজ

“থাইল্যান্ডের ক্যাসিনোগুলি সঠিকভাবে তৈরি করা হলে, তারা নিঃসন্দেহে ম্যাকাও বাদে এশিয়ার অন্যান্য সমস্ত গেমিং এখতিয়ারকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে,” IGamiX-এর লি বলেছেন, থাই ক্যাসিনোগুলি ভালভাবে পরিচালিত হলে তারা ম্যাকাওয়ের “খুব কাছাকাছি আসতে পারে”। .

বোয়ারম্যান তার মন্তব্যের পুনরাবৃত্তি করে বলেছেন, থাইল্যান্ড একটি “কাগজের টুকরো” দিয়ে শুরু করছে এবং অবশ্যই বড় মার্কিন বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে।

“ক্যাসিনো শিল্প খুবই লাভজনক এবং প্রচুর অর্থ আনবে। এটি পর্যটনের বিভিন্ন উপাদানের জন্য অর্থায়নের জন্য প্রচুর রাজস্ব এবং ট্যাক্স তৈরি করবে,” তিনি CNBC কে বলেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...