Home খবর ক্রাউডস্ট্রাইক ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার আপডেটের জন্য মামলার তরঙ্গের মুখোমুখি
খবর

ক্রাউডস্ট্রাইক ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার আপডেটের জন্য মামলার তরঙ্গের মুখোমুখি

Share
Share

যখন এখন কুখ্যাত CrowdStrike সফ্টওয়্যার আপডেট জুলাই মাসে বিশ্বজুড়ে কোম্পানিগুলিকে সরিয়ে নেওয়া হয়েছিল, এটি অনিবার্য ছিল যে মামলা হবে — এবং তারা করেছে। ডেল্টা কোম্পানির বিরুদ্ধে মামলা করে $500 মিলিয়ন পর্যন্ত ক্ষতিপূরণের জন্য এবং অ্যাটর্নি ডেভিড বয়েসের নিয়োগ সম্ভবত সবচেয়ে পরিচিত উদাহরণ।

Boies এর বিস্তৃত পরিসরের মধ্যে হাই প্রোফাইল ক্লায়েন্ট তারা হলেন থেরানোস, হার্ভে ওয়েইনস্টাইন, জেফরি এপস্টেইনের শিকার এবং বুশ বনাম আল গোর। 2000 সালের রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফলকে ঘিরে তিনি 1990-এর দশকে মাইক্রোসফ্টের বিরুদ্ধে সরকারের অনাস্থা মামলার নেতৃত্ব দেন।

ডেল্টা এগিয়ে আসার আগেই শেয়ারহোল্ডাররা তাদের শেয়ার খুঁজছিলেন, মামলা দায়ের করেন সম্মিলিত কর্ম CrowdStrike-এর বিরুদ্ধে, অভিযোগ করে যে কোম্পানি তাদের সফ্টওয়্যার আপডেট পদ্ধতির বিষয়ে বিভ্রান্ত করেছে।

পরিবর্তে, ক্রাউডস্ট্রাইক আইন সংস্থা কুইন ইমানুয়েল উরকুহার্ট এবং সুলিভানকে নিয়োগ দেয় মামলার প্রত্যাশিত বাধার বিরুদ্ধে কোম্পানিকে রক্ষা করার জন্য, এই ধারণাটিকে বিশ্বাস করে যে আইনজীবীরা এই ভুল থেকে প্রচুর অর্থ উপার্জন করবে।

কিছুটা হলেও মাইক্রোসফট হয়েছে যুদ্ধে টানা কারণ ত্রুটিপূর্ণ CrowdStrike সফ্টওয়্যার আপডেট শুধুমাত্র Windows মেশিন প্রভাবিত করে।

কিন্তু বেশিরভাগ অংশে, এটি ক্রাউডস্ট্রাইকের ক্রস সহ্য করতে হবে, এবং এটি একটি ভয়ঙ্কর আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, বলেছেন রব উইলকিন্স, যিনি ফ্লোরিডা আইন সংস্থা জোনস ফস্টারে কাজ করেন, যেখানে তিনি জটিল মামলা এবং বিরোধ নিষ্পত্তির সহ-চেয়ার করেন৷ ক্রাউডস্ট্রাইককে যা বাঁচাতে পারে তা হল ক্ষতির চুক্তিগত সীমা, যা সাধারণত এন্টারপ্রাইজ সফ্টওয়্যার চুক্তিতে তৈরি করা হয়।

উইলকিন্স টেকক্রাঞ্চকে বলেন, “আমি যা আকর্ষণীয় বলে মনে করেছি তা হল ক্রাউডস্ট্রাইক এবং ডেল্টার মধ্যে ক্ষতির জন্য একটি চুক্তিভিত্তিক ক্যাপ রয়েছে এবং আমি অনুমান করি যে অন্যান্য গ্রাহকদের চুক্তিতে ক্ষতির জন্য একই ধরনের চুক্তিভিত্তিক ক্যাপ থাকবে।”

ডেল্টা অভিযোগ করেছে, তবে ভুল সফ্টওয়্যার আপডেটের ফলে হয়েছে চরম অবহেলা অথবা CrowdStrike-এর পক্ষ থেকে ইচ্ছাকৃত অসদাচরণ, যা সম্ভাব্য চুক্তির সীমা বাতিল করতে পারে। ডেল্টা পরিষেবা ব্যাহত হয়েছে পাঁচ দিনের জন্যইউনাইটেডের তুলনায়, যেটি শুধুমাত্র তিন দিনের ক্লাউডস্ট্রাইক-সম্পর্কিত বিলম্বের সম্মুখীন হয়েছে। ক্রাউডস্ট্রাইক বলে যে ডেল্টার সাথে সমস্যা ছিল আপনার নিজস্ব অভ্যন্তরীণ সিস্টেম এবং কোম্পানি ত্রুটিপূর্ণ CrowdStrike আপডেটের জন্য পুরো বিভ্রাটের জন্য দায়ী করতে পারে না।

উইলকিন্স বলেছেন যে ডেল্টার গুরুতর অবহেলা বা ইচ্ছাকৃত অসদাচরণ প্রমাণ করতে সমস্যা হতে পারে, যা প্রমাণের একটি উল্লেখযোগ্য বোঝা বহন করে। কোম্পানিটির শেয়ারহোল্ডাররা দাবি করছেন প্রতারিত এবং একটি সফ্টওয়্যার টেস্টিং ব্যবস্থার অভাব সম্পর্কে তাদের সতর্ক করতে ব্যর্থ হয়ে তাদের প্রতারণা করেছে এবং আদালতে এটি প্রমাণ করার জন্য উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

“এটি নিচে আসে: ক্রাউডস্ট্রাইক কি ইচ্ছাকৃতভাবে ভুলভাবে উপস্থাপন করছিল বা বিনিয়োগকারীদের বলতে ব্যর্থ হয়েছে যে এটি তার সফ্টওয়্যার প্ল্যাটফর্মের সাথে সম্পর্কিত সমস্ত নিরাপত্তা পদ্ধতি এবং নিয়ন্ত্রণ পদ্ধতির সাথে সম্পূর্ণ আপ টু ডেট ছিল?”

উইলকিন্স বলেছেন যে যাই ঘটুক না কেন, ক্রাউডস্ট্রাইকের বিরুদ্ধে মামলাকারী স্বতন্ত্র কোম্পানিগুলি সম্ভবত কোম্পানির বিরুদ্ধে একটি ক্লাস অ্যাকশন মামলা দায়ের করার জন্য একত্রিত হবে, কারণ পৃথক মামলা জড়িত প্রত্যেকের জন্য ব্যয়বহুল এবং অপ্রত্যাশিত হয়ে উঠবে। এটি লক্ষণীয়, তিনি বলেছেন, একবার সম্মিলিত পদক্ষেপ নেওয়া হলে, এটি অন্তর্ভুক্ত হতে চায় এমন আরও সংস্থাকে আকর্ষণ করে।

“সাধারণত শ্রেণি ক্রিয়াকলাপের সাথে, লোকেরা স্তূপ করে, এবং আমি অবাক হব না যদি তা হয়, এবং তারপরে আপনি দেখতে পাচ্ছেন যে সমস্ত কিছু একটি মাল্টিডিস্ট্রিক্ট লিটিগেশন প্যানেলে একত্রিত হচ্ছে, সারাদেশের সমস্ত মামলা একটি ফেডারেল জেলা আদালতে নির্দিষ্ট করা হয়েছে। সমস্ত আবিষ্কার-সম্পর্কিত উদ্দেশ্য – এবং এটি উল্লেখযোগ্যভাবে প্রক্রিয়াটিকে ছোট করে, “তিনি বলেছিলেন।

একবার এটি হয়ে গেলে, একটি “ল্যান্ডমার্ক” ট্রায়াল হওয়ার প্রবণতা দেখা যায়, যেখানে একটি মামলা ক্লাস অ্যাকশনে অন্য সমস্ত বাদীদের জন্য একটি টেস্ট কেস হিসাবে প্রকাশ করা হয় এবং জুরি যেভাবে সিদ্ধান্ত নেয় তা নির্বিশেষে, এটি অন্যান্য চুক্তির জন্য একটি রোডম্যাপ। এগিয়ে যাচ্ছে “সুতরাং আপনি ক্রাউডস্ট্রাইকে ফিরে যেতে পারেন এবং বলতে পারেন, ‘দেখুন, আপনি এই কোম্পানির দ্বারা 20 মিলিয়ন ডলারের জন্য আঘাত পেয়েছেন, এবং আমাদের আরও 15টি কোম্পানি রয়েছে যারা একই তথ্য সহ এই শ্রেণীর অ্যাকশন মামলায় আপনার বিরুদ্ধে মামলা করছে, আপনার করা উচিত। একটি চুক্তি,” তিনি বলেন।

আরেকটি জটিল কারণ হল বীমা কোম্পানিগুলির ভূমিকা, যা এই ক্ষেত্রে সম্ভাব্য ক্ষতির বিরুদ্ধে ক্রাউডস্ট্রাইক এবং এর গ্রাহকদের কভার করবে। গ্রাহকদের বীমা কোম্পানীগুলি ক্রাউডস্ট্রাইকের সাথে সাথে তাদের করা কিছু পেমেন্ট পুনরুদ্ধার করতেও যেতে পারে।

“সম্ভবত সেখানে বীমা আছে, এবং তারা সম্ভবত বাহককে আসতে দেবে, এবং তারা সাধারণত এই জিনিসগুলি রক্ষা করে। যদিও আমি তাদের নির্দিষ্ট নীতি দেখিনি, সাইবার নিরাপত্তা নীতিতে আমি পর্যালোচনা করেছি, এটি এই ধরনের অবহেলাকে কভার করবে। এবং তাই এটি তাদের কী আছে তার উপর নির্ভর করে এবং তাদের পলিসিতে কী বর্জন রয়েছে, কিন্তু আমি দেখছি বীমা এর একটি অংশ।”

আর্থিক সমস্যাগুলি ছাড়াও, উইলকিন্স বলেছেন যে একটি নামী উপাদান রয়েছে এবং যত তাড়াতাড়ি এটি শেষ হবে, তত তাড়াতাড়ি ক্রাউডস্ট্রাইক এগিয়ে যেতে পারে। কোম্পানি নিজেকে রক্ষা করার জন্য ভাল আইনজীবী নিয়োগ করেছে, কিন্তু দিনের শেষে, কোম্পানিকে শেয়ারহোল্ডার এবং গ্রাহকদের সাথে শান্তি স্থাপন করতে হবে, এমন সম্পর্ক যা যেকোনো ব্যবসার সাফল্যের জন্য অপরিহার্য।

“এটা আমার কাছে মনে হচ্ছে যে এটির প্রতি তাদের দৃষ্টিভঙ্গি হবে লড়াই করা, তবে তাদের এই বোঝার সাথে লড়াই করা যে তাদের সত্যিই এটি সমাধান করতে হবে এবং এগিয়ে যেতে হবে, তাই আমি এটাই আশা করব।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

তরুণীরা পুরুষদের পেছনে ফেলে যেতে শুরু করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। উন্নত বিশ্ব জুড়ে মেয়ে ও তরুণী...

রকেটের মালিক হিউস্টনে ডব্লিউএনবিএ দলের সম্প্রসারণের দিকে নজর রেখেছেন

জানুয়ারী 20, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; হিউস্টন রকেটের মালিক টিলম্যান ফার্টিটা টয়োটা সেন্টারে ইউটা জ্যাজের বিরুদ্ধে খেলা চলাকালীন কোর্টে হাঁটছেন। বাধ্যতামূলক ক্রেডিট:...

Related Articles

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...