Home খবর Google এর বাইরে শাখা করতে চান? এখানে চেক আউট মূল্য কিছু সার্চ ইঞ্জিন আছে
খবর

Google এর বাইরে শাখা করতে চান? এখানে চেক আউট মূল্য কিছু সার্চ ইঞ্জিন আছে

Share
Share

গুগল এত দিন ধরে সার্চ স্পেসে আধিপত্য বিস্তার করেছে যে সম্প্রতি মার্কিন জেলা আদালতের বিচারক এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন অনলাইন অনুসন্ধানে একচেটিয়া অধিকার বজায় রাখার জন্য অবৈধভাবে কাজ করেছে. আপনি সম্ভবত যতক্ষণ মনে রাখতে পারেন ততক্ষণ ধরে Google অনুসন্ধান ব্যবহার করছেন; এটি টেলিফোন ডিরেক্টরি এবং বিশ্বকোষের মতো জিনিসগুলিকে প্রতিস্থাপন করেছিল।

কিন্তু Google সবচেয়ে জনপ্রিয় ইঞ্জিন চালায় তার মানে এই নয় যে আপনাকে এটি ব্যবহার করতে হবে। আপনি যদি Google ছাড়া অন্য কোনো সার্চ ইঞ্জিন বিবেচনা না করে থাকেন, তাহলে সেখানে আর কী আছে তা দেখে আপনি অবাক হতে পারেন।

বাজারে অনেক Google অনুসন্ধান বিকল্প রয়েছে যা আকর্ষণ অর্জন করেছে। আপনি বৃহত্তর গোপনীয়তা, উন্নত AI বৈশিষ্ট্য বা অন্য কিছু খুঁজছেন না কেন, চেক আউট করার মতো কিছু উল্লেখযোগ্য বিকল্প রয়েছে।

যদিও মাইক্রোসফ্টের বিং এবং ইয়াহু তর্কযোগ্যভাবে সবচেয়ে বেশি পরিচিত, সেখানে গুগল অনুসন্ধানের জন্য প্রচুর বিকল্প রয়েছে যা কিছু সময়ের জন্যও রয়েছে। কিন্তু এই তালিকার জন্য, আমরা সার্চ ইঞ্জিন স্পেসে নতুন, কম পরিচিত খেলোয়াড়দের উপর ফোকাস করছি। (অস্বীকৃতি: টেকক্রাঞ্চ ইয়াহুর মালিকানাধীন।)

এখন, গুগল অনুসন্ধানের কিছু বিকল্পের দিকে নজর দেওয়া যাক যা অন্বেষণ করার মতো।

পাটোপাটোভাই

DuckDuckGo সার্চ ইঞ্জিন হোমপেজের একটি স্ক্রিনশট
চিত্র ক্রেডিট: পাটোপাটোভাই

অনুসন্ধান করার সময় আপনি যদি আরও গোপনীয়তা চান, পাটোপাটোভাই সঠিক হতে পারে সার্চ ইঞ্জিন তোমার জন্য DuckDuckGo আপনার অনুসন্ধানের ইতিহাস ট্র্যাক করে না, এবং এর গোপনীয়তা নীতির রূপরেখা দেয় যে এটি আপনার কাছ থেকে কোনো ব্যক্তিগত তথ্য সংগ্রহ বা ভাগ করে না, Google এর বিপরীতে, যা আপনার ডেটা সংগ্রহ করে তার অনুসন্ধান ফলাফল এবং এটি আপনাকে দেখানো বিজ্ঞাপনগুলি ব্যক্তিগতকৃত করতে।

DuckDuckGo-এর একটি সাধারণ লেআউট রয়েছে যা আপনাকে ছবি, ভিডিও, খবর, মানচিত্র এবং কেনাকাটার ফলাফল অনুসন্ধান করতে দেয়। আপনি সময়ের উপর ভিত্তি করে আপনার ফলাফলগুলিও ফিল্টার করতে পারেন, যাতে আপনি শেষ দিন, সপ্তাহ, মাস বা বছরের ফলাফল দেখতে পারেন৷ উপরন্তু, আপনি নির্দিষ্ট অঞ্চলের উপর আপনার ফলাফলের ভিত্তি করতে পারেন।

গুগলের মতোই, ডাকডাকগো একটি নিরাপদ অনুসন্ধান বৈশিষ্ট্য অফার করে। আপনি এটিকে বন্ধ করতে বা এটিকে “কঠোর” বা “মধ্যম” সেটিংয়ে রাখতে বেছে নিতে পারেন।

আপনি যদি AI তে আগ্রহী হন, DuckDuckGo অফার করে বেনামী অ্যাক্সেস OpenAI এর GPT-4o mini, Anthropic’s Claude 3, Meta’s Llama 3.1, এবং Mixtral সহ কয়েকটি ভিন্ন AI মডেলের জন্য। DuckDuckGo ব্যবহারকারীদের আশ্বস্ত করে যে তাদের কথোপকথন AI প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে না।

ইকোসিয়া

চিত্র ক্রেডিট: ইকোসিয়া

ইকোসিয়া যারা লোকেদের জন্য একটি ভাল গুগল অনুসন্ধান বিকল্প সংরক্ষণ করতে সাহায্য করতে চান গ্রহ সার্চ ইঞ্জিন বৃক্ষ রোপণে অবদান রাখে এবং 35টিরও বেশি দেশে আজ পর্যন্ত 213 মিলিয়নেরও বেশি গাছ রোপণ করেছে। সার্চ ইঞ্জিন থেকে সমস্ত লাভ বৃক্ষ রোপণ এবং অন্যান্য পরিবেশগত প্রকল্পের দিকে যায়।

সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা সহজ এবং এর ফলাফলগুলি Google এবং Microsoft-এর Bing দ্বারা চালিত হয়, তাই আপনি এখনও একই ধরনের ফলাফল পান, কিন্তু আপনি এটি করে পরিবেশকেও সাহায্য করেন৷

ইকোসিয়া অনুসন্ধান ফলাফল প্রদান করতে প্রয়োজনীয় কুকি ব্যবহার করে, কিন্তু অনুসন্ধানগুলি এনক্রিপ্ট করা হয়। আপনি যদি ব্যক্তিগতকৃত অনুসন্ধান ফলাফল চান, আপনি তাদের জন্য নির্বাচন করতে পারেন. ব্যক্তিগতকৃত অনুসন্ধান ফলাফল এবং বিজ্ঞাপন সক্ষম করার আগে Ecosia আপনার সম্মতি চাইবে৷

চিত্র ক্রেডিট: সাহসী

ঠিক DuckDuckGo এর মত, সাহসী কোয়েস্ট এছাড়াও গোপনীয়তাকে এর বিক্রয় পয়েন্টগুলির মধ্যে একটি হিসাবে ব্যবহার করে। পরিষেবাটি বলে যে এটি আপনার ব্যক্তিগত ডেটা ভাগ করে না, বিক্রি করে না বা সংগ্রহ করে না। সাহসী অনুসন্ধান অন্য সার্চ ইঞ্জিনের উপর নির্ভর করে না এবং এর পরিবর্তে এটি নিজেই তৈরি করা হয় স্বাধীন অনুসন্ধান সূচক।

গ্রিটি পৃষ্ঠতল এআই-চালিত উত্তর আপনার অনুসন্ধান ফলাফলের শীর্ষে বেশিরভাগ প্রশ্নের জন্য। আপনি যদি AI-চালিত উত্তর না চান এবং শুধুমাত্র মানক ফলাফল দেখতে চান, আপনি সার্চ ইঞ্জিন সেটিংসে বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন।

অনুসন্ধান ইঞ্জিনের একটি “আলোচনা” বিভাগও রয়েছে যা Reddit এর মত ফোরাম থেকে সামগ্রী প্রদর্শন করবে। অতিরিক্তভাবে, আপনি ইঞ্জিনের “গগলস” বৈশিষ্ট্যের মাধ্যমে আপনার অনুসন্ধানের ফলাফলগুলিকে পরিমার্জিত করতে পারেন, যা আপনাকে “নো Pinterest”, “প্রযুক্তি ব্লগ”, “বাম খবর”, “সঠিক খবর” এবং আরও অনেক কিছুর মতো বিকল্পগুলির মাধ্যমে আপনার ফলাফলগুলিকে ফিল্টার করতে দেয়৷

এই তালিকার অন্যান্য ইঞ্জিনের মতোই, ব্রেভ একটি নিরাপদ অনুসন্ধান বৈশিষ্ট্য অফার করে যা আপনি “অফ” বা “কঠোর” বা “মধ্যম” এ সেট করতে পারেন।

হোম পেজ

চিত্র ক্রেডিট: হোম পেজ

আপনি যদি গুগল সার্চের ফলাফলে অভ্যস্ত হয়ে থাকেন এবং অন্য কিছু চেষ্টা করতে না চাইলেও আরও গোপনীয়তা চান, হোম পেজ একটি ভাল পছন্দ হতে পারে। যদিও স্টার্টপেজ গুগল দ্বারা চালিত, এটি প্রতিশ্রুতি দেয় যে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা সংগ্রহ, ট্র্যাকিং বা লক্ষ্য নির্ধারণের বিষয়ে চিন্তা করতে হবে না।

সার্চ ইঞ্জিনের “বেনামী ভিউ” বৈশিষ্ট্যটি আপনার পরিচয় গোপন করে যখন আপনি একটি VPN এর মতো অন্যান্য সাইট ব্রাউজ করেন। স্টার্টপেজ ট্র্যাকারগুলিকে ব্লক করে এবং এর সমস্ত গ্লোবাল সার্ভার থেকে আপনার আইপি অ্যাড্রেস সরিয়ে দেয়।

স্টার্টপেজ আপনাকে প্রোফাইললেস নিউজ অ্যাক্সেস করার অনুমতি দেয়, যার মানে এটি আপনার ব্রাউজিং আচরণের উপর ভিত্তি করে আপনাকে সংবাদ দেখায় না। অনুসন্ধান ইঞ্জিন হোমপেজ এবং অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় প্রচারমূলক সামগ্রী দেখায়, তবে আপনি স্টার্টপেজ সেটিংসে এটি অক্ষম করতে পারেন৷

সার্চ ইঞ্জিনটি গুগলের মতোই কাজ করে, তবে আপনি যদি মানচিত্র অ্যাক্সেস করতে চান তবে এটি আপনাকে গুগল বা বিং-এ নির্দেশিত করবে।

বিভ্রান্তি

চিত্র ক্রেডিট: বিভ্রান্তি

বিভ্রান্তি একটি জড়িত হয় বিতর্কের সিরিজ এই মুহূর্তে যাইহোক, এটি সবচেয়ে এক জনপ্রিয় এআই সার্চ ইঞ্জিন বাজারে, তাই এটি উল্লেখ করার মতো।

এই তালিকার অন্যান্য সার্চ ইঞ্জিনগুলির থেকে ভিন্ন যেগুলি কেবল তাদের অনুসন্ধান ফলাফলের উপরে AI বৈশিষ্ট্যগুলি অফার করে, Perplexity একটি AI-চালিত সার্চ ইঞ্জিন হিসাবে তৈরি করা হয়েছিল। এটিকে একটি সার্চ ইঞ্জিনের সাথে একটি AI চ্যাটবটকে একত্রিত করার মতো মনে করুন৷

বিভ্রান্তি গবেষণার জন্য একটি কথোপকথন পদ্ধতি ব্যবহার করে এবং একটি প্রদান করে সংক্ষিপ্ত উত্তর একটি প্রশ্নের জন্য আপনি যদি একটি সোজা উত্তর না চান, আপনি যদি ওয়েব অন্বেষণ করতে চান তবে Perplexity তার সংক্ষিপ্ত উত্তর ছাড়াও সাইটগুলির একটি তালিকা প্রদান করে৷ অতিরিক্তভাবে, আপনার অনুসন্ধানের শেষে একটি “সম্পর্কিত” বিভাগ রয়েছে যা সম্পর্কিত প্রশ্নগুলি নিয়ে আসে যা আরও অন্বেষণকে উত্সাহিত করে৷

যদিও সার্চ ইঞ্জিনটি বিনামূল্যে, আপনি অতিরিক্ত বৈশিষ্ট্য যেমন ইমেজিং মডেলগুলিতে অ্যাক্সেস এবং আপনার পছন্দের AI মডেল নির্বাচন করার বিকল্প পেতে $20 মাসিক সাবস্ক্রিপশনের জন্য সাইন আপ করতে পারেন।

জিপিটি অনুসন্ধান করুন

সর্পিল প্যাস্টেল রং সহ OpenAI লোগো (চিত্র ক্রেডিট: ব্রাইস ডারবিন / টেকক্রাঞ্চ)
চিত্র ক্রেডিট: ব্রাইস ডারবিন/টেকক্রাঞ্চ

যদিও OpenAI GPT গবেষণা এটি ব্যাপকভাবে উপলব্ধ নয়, এটি আনুষ্ঠানিকভাবে কখন মুক্তি পাবে তার জন্য অবশ্যই অপেক্ষা করা উচিত। এর সাফল্য দেওয়া হয়েছে অন্যান্য OpenAI পণ্যসার্চজিপিটি চালু করা অবশ্যই গুগলের সার্চের আধিপত্যে ঝাঁকুনি দেবে।

ওপেনএআই জানিয়েছে, সার্চজিপিটি ব্যবহারকারীদের প্রশ্নের “দ্রুত এবং সময়োপযোগী উত্তর” দেবে। আপনি একটি ক্যোয়ারী টাইপ করতে এবং প্রাসঙ্গিক উত্সগুলির লিঙ্ক সহ ওয়েব থেকে তথ্য এবং ফটোগুলি গ্রহণ করতে সক্ষম হবেন৷ তারপরে আপনি ফলো-আপ প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন বা সাইডবারে সম্পর্কিত অনুসন্ধানগুলি অন্বেষণ করতে পারেন৷

পরিষেবার প্রতিক্রিয়াগুলি উদ্ধৃত এবং লিঙ্ক উত্সগুলি যাতে আপনি জানতে পারেন যে তথ্যগুলি কোথা থেকে আসছে৷ ওপেনএআই উল্লেখ করেছে যে সার্চজিপিটি অনুসন্ধান সম্পর্কে এবং ওপেনএআই-এর জেনারেটিভ এআই বেস মডেলের প্রশিক্ষণ থেকে আলাদা, পরিষেবাটি সাইট থেকে ফলাফল প্রদর্শন করবে যদিও তারা জেনারেটিভ এআই প্রশিক্ষণ থেকে অপ্ট আউট করেছে।

সার্চজিপিটি এখনও একটি প্রোটোটাইপ, তাই আমরা এখনই এটি সম্পর্কে বেশি কিছু বলতে পারি না, তবে এটি ব্যাপকভাবে উপলব্ধ হলে এটি অবশ্যই পরীক্ষা করে দেখা উচিত।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হকস সাইন জি কেভন হ্যারিস, এফ জোই হাউসার

জানুয়ারী 19, 2024; অরল্যান্ডো, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; KIA সেন্টারে চতুর্থ কোয়ার্টারে অরল্যান্ডো ম্যাজিক গার্ড কেভন হ্যারিস (8) ফিলাডেলফিয়া 76ers ফরোয়ার্ড টোবিয়াস হ্যারিস (12)...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার সময় পুরুষদের ধর্ষণের ভিডিওগুলি প্রসিকিউশন বা প্রতিরক্ষার অনুরোধে দেখানো যেতে পারে,...

Related Articles

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...