Home খবর চীনের শিল্প উৎপাদন পরিমিত বৃদ্ধিতে ফিরে আসে: Caixin PMI
খবর

চীনের শিল্প উৎপাদন পরিমিত বৃদ্ধিতে ফিরে আসে: Caixin PMI

Share
Share

29 আগস্ট, 2024, চীনের কিংডাও বন্দরের কিয়ানওয়ান কন্টেইনার টার্মিনালে কনটেইনার জাহাজগুলি লোড এবং আনলোড করতে ডক করছে৷

কস্টফটো | নুরফটো | গেটি ইমেজ

একটি বেসরকারি সমীক্ষা অনুসারে, রপ্তানি আদেশ অভ্যন্তরীণ ব্যবহারকে দুর্বল করে দেওয়ায় চীনের কারখানার কার্যকলাপ গত মাসে ছোট নির্মাতাদের মধ্যে বিনয়ীভাবে বৃদ্ধি পেয়েছে।

Caixin/S&P গ্লোবাল ম্যানুফ্যাকচারিং PMI এটি আগস্টে 50.4-এ পৌঁছেছে, সোমবার প্রকাশিত তথ্য অনুসারে, রয়টার্সের এক জরিপে 50.0 এর মধ্যম অনুমানকে হার মানিয়েছে। সর্বশেষ চিত্রটি জুলাই মাসে 49.8 এর সংকোচন স্তর থেকে পুনরুদ্ধারের প্রতিফলনও করে।

প্রাইভেট ইন্ডিকেটর, যা ছোট, রপ্তানি-ভিত্তিক কোম্পানিগুলির উপর ফোকাস করে, বিস্তৃত সূচকের সাথে বিপরীত শনিবার প্রকাশিত অফিসিয়াল পিএমআই ডেটাযা দেখায় যে দেশের শিল্প কার্যকলাপ 49.1-এ ছয় মাসের সর্বনিম্ন পতনকে প্রসারিত করেছে।

“চীনের অভ্যন্তরীণ চাহিদার তুলনায় বৈশ্বিক চাহিদা তুলনামূলকভাবে স্থিতিস্থাপক হওয়ায় উন্নত রপ্তানি আদেশের উপর বিচ্যুতি ঘটেছে,” ন্যাটিক্সিসের APAC অর্থনীতিবিদ গ্যারি এনজি সোমবার সকালে CNBC-এর “Squawk Box Asia” কে বলেছেন৷ কিন্তু ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকির সাথে, এনজি উল্লেখ করেছেন, “এটি কতদিন স্থায়ী হবে কে জানে।”

চীনের অর্থনীতি বাহ্যিক ফ্রন্টে বেশ স্থিতিস্থাপক হয়েছে, এনজি ব্যাখ্যা করেছেন, রাষ্ট্র-নেতৃত্বাধীন প্রকৃতির জন্য ধন্যবাদ, চীনা অর্থনীতি সরকার যে সংস্থানগুলি একত্রিত করতে সক্ষম তা থেকে উপকৃত হয়।

কিন্তু প্রশ্নটি “এই স্বল্পমেয়াদী প্রবৃদ্ধিকে সত্যিই সমর্থন করার জন্য সরকারের ইচ্ছুকতা নিয়ে আসে,” তিনি বলেছিলেন। যদিও নেতৃত্ব দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির জন্য সমর্থনের ইঙ্গিত দেয়, এনজি বলেছিলেন যে স্বল্পমেয়াদে পারিবারিক মনোভাব উন্নত করা দরকার।

প্রদানের জন্য চীনের নীতি পুনর্নির্দেশ প্রয়োজন

চীনের অর্থনীতি দুর্বল হয়ে যাওয়া ভোগ, রিয়েল এস্টেট বাজারে সমস্যা এবং ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকির মুখে তার বৃদ্ধির গতি ফিরে পেতে সংগ্রাম করেছে।

চীনের জন্য তার 5% জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন করা “চ্যালেঞ্জিং” হবে, এনজি বলেছেন, 5% এর কাছাকাছি কিছু হওয়ার সম্ভাবনা বেশি হবে।

কাইক্সিনের পিএমআই রিডিং, ক্রয়কারী নির্বাহীদের কাছে পাঠানো প্রশ্নাবলীর প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে সংকলিত, ঐতিহাসিকভাবে দেশের অর্থনীতির স্বাস্থ্যের মূল্যায়নের জন্য উপলব্ধ প্রথম মাসিক রিডিংগুলির মধ্যে একটি।

জুলাই মাসে 50 থ্রেশহোল্ডের নিচে নেমে যাওয়ার আগে ব্যক্তিগত উত্পাদন সূচক জুনে 51.80-এর সর্বকালের সর্বোচ্চে উঠেছিল। 50-এর উপরে একটি রিডিং ম্যানুফ্যাকচারিং উত্পাদনের সম্প্রসারণ নির্দেশ করে, যখন নীচের একটি সংখ্যা একটি সংকোচনের পরামর্শ দেয়।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

উরসুলা ভন ডার লেইন, রাজনীতিবিদ যিনি ব্রাসেলসের উপর তার নিয়ন্ত্রণ জোরদার করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। অভ্যন্তরীণ বিরোধিতা দূর করা হয়েছে। শক্তিশালী...

ডোনাল্ড ট্রাম্প ডিডির ‘ফ্রিক অফ’ পার্টিতে কমলা হ্যারিসের জাল ছবি শেয়ার করেছেন

ডোনাল্ড ট্রাম্প আবার তার নিজের “ভুয়া খবর” শেয়ার করতে গিয়ে ধরা পড়ল… এর একটি ডক্টর করা ছবি আবার পোস্ট করা কমলা হ্যারিসযা বোঝায়...

Related Articles

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...