Home খবর টেকসই বিনিয়োগকারীরা প্রতিরক্ষা স্টকগুলির সাথে আরও আরামদায়ক বলে মনে হচ্ছে
খবর

টেকসই বিনিয়োগকারীরা প্রতিরক্ষা স্টকগুলির সাথে আরও আরামদায়ক বলে মনে হচ্ছে

Share
Share

সুইডিশ প্রতিরক্ষা এবং নিরাপত্তা কোম্পানি সাবের সিইও, মাইকেল জোহানসন, স্টকহোমে 9 ফেব্রুয়ারি, 2024-এ সাবের অন্তর্বর্তী প্রতিবেদন উপস্থাপনের সময় কথা বলেছেন।

জেসিকা গো | এএফপি | গেটি ইমেজ

রাশিয়া থেকে চলমান যুদ্ধ ইউক্রেনে দুটি ইউরোপীয় প্রতিরক্ষা জায়ান্টের মতে, মিশন-ভিত্তিক তহবিল পরিচালকদের দ্বারা প্রতিরক্ষা স্টক দেখার পদ্ধতিতে গভীর পরিবর্তন ঘটেছে।

প্রতিরক্ষা স্টকগুলি প্রায়শই পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক কারণগুলির উপর ভিত্তি করে পোর্টফোলিও থেকে বাদ দেওয়া হয় (ইএসজি) যুদ্ধের সাথে এর সম্পর্ক সম্পর্কে নৈতিক উদ্বেগের কারণে কারণ।

সাম্প্রতিক মাসগুলিতে, তবে, ESG ফান্ড ম্যানেজার হয়ে উঠেছে বলে মনে হচ্ছে ক্রমবর্ধমান আরামদায়ক প্রতিরক্ষা সংস্থাগুলির সাথে – একটি সময়ে ক্রমবর্ধমান শিল্প লাভ এবং সরকার উচ্চতর ভূ-রাজনৈতিক ঝুঁকির প্রতি প্রতিক্রিয়া হিসাবে প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি করে।

যাইহোক, টেকসই-কেন্দ্রিক পোর্টফোলিওগুলিতে প্রতিরক্ষা স্টকগুলির অন্তর্ভুক্তি বিতর্কিত রয়ে গেছে।

মাইকেল জোহানসন, সুইডিশ প্রতিরক্ষা এবং নিরাপত্তা সংস্থার সিইও সাববলেছেন রাশিয়া সিদ্ধান্ত ফেব্রুয়ারী 2022 সালে ইউক্রেনে একটি পূর্ণ-স্কেল আগ্রাসন শুরু করা “নাটকীয়” পরিবর্তনের জন্ম দিয়েছে ESG বিতর্ক.

“আমি মনে করি এই মর্মান্তিক যুদ্ধের আগে আমাদের প্রায় 45,000 থেকে 50,000 শেয়ারহোল্ডার ছিল এবং এখন আমাদের আছে, হিসাবে, 175,000 শেয়ারহোল্ডার ছাড়াও. অবশ্যই, আমাদের মধ্যে বিনিয়োগের আগ্রহ এখন খুব আলাদা, তবে বাজারে এখনও এক ধরণের দ্বিধা রয়েছে,” জোহানসন 21 আগস্ট সিএনবিসির সিলভিয়া আমরোকে বলেছিলেন।

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা একটি মুক্ত সমাজ রক্ষায় প্রতিরক্ষা সংস্থাগুলি যে ভূমিকা পালন করে তা দেখতে পাচ্ছি।

ব্র্যাড গ্রিভ

BAE সিস্টেমের প্রধান আর্থিক কর্মকর্তা

জোহানসন বলেছিলেন যে কিছু পেনশন তহবিল, উদাহরণস্বরূপ, এখনও প্রতিরক্ষা স্টকগুলিতে বিনিয়োগ করতে ইচ্ছুক নয়, যোগ করে যে প্রতিরক্ষা সংস্থাগুলিকে টেকসই ব্যবসা হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য হঠাৎ “সমস্ত বা কিছুই” পদ্ধতি ছিল না।

“সবাই এটাকে সেভাবে দেখছে না। এই এলাকায় এখনও আরও অনেক কিছু করার আছে, যা আমার কাছে সত্যিই হতাশাজনক… কারণ যদি আপনার কোনো নিরাপত্তা এবং প্রতিরোধক প্রভাব না থাকে, তাই আপনি অন্য দৃষ্টিকোণ থেকে ESG সম্পর্কে কথা বলতে পারবেন না। এটি আমার দৃষ্টিতে স্থায়িত্বের ভিত্তি, “জোহানসন বলেছিলেন।

সাবের শেয়ার, যা ক্ষেপণাস্ত্র, সাবমেরিন এবং যোদ্ধা তৈরি করে, ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বেড়েছে – 20 ফেব্রুয়ারি, 2022 এবং 29 আগস্ট, 2024 এর মধ্যে প্রায় 330% বেড়েছে।

“আমাদের খ্যাতি নিয়ে আমার কোন সমস্যা নেই”

“ঐতিহ্যগতভাবে, ইএসজি বিনিয়োগকারীরা এবং বিশেষ করে খুচরা বিনিয়োগকারীরা অস্ত্র উত্পাদনকারী সংস্থাগুলির সাথে যুক্ত হতে চান না,” স্যাক্সো ব্যাংকের বাণিজ্যিক ইএসজির প্রধান ইদা কাসা জোহানেসেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিএনবিসিকে বলেছেন।

“অবশেষে, (এগুলি) কোম্পানি যা মানুষের (এবং) নির্দোষ শিকারদের মৃত্যুর কারণ মধ্য প্রাচ্য এই মুহূর্তে, মধ্যে যুদ্ধ হয়েছে আফ্রিকায়, উদাহরণস্বরূপ (গণতান্ত্রিক প্রজাতন্ত্র) কঙ্গো এবং বিশ্বের কিছু অন্যান্য স্থানে। খুচরা বিনিয়োগকারীরা এই ধরনের কোম্পানিগুলির সাথে কিছু করতে চান না।”

ফলস্বরূপ, জোহানেসেন বলেছেন যে ফান্ড ম্যানেজাররা তাদের ক্লায়েন্টদের দ্বারা প্রশ্ন করা এড়াতে তাদের পোর্টফোলিওতে কিছু প্রতিরক্ষামূলক স্টক অন্তর্ভুক্ত করতে প্রায়ই অনিচ্ছুক।

20 জানুয়ারী, 2024-এ লন্ডনে ব্রিটিশ বহুজাতিক অস্ত্র, সুরক্ষা এবং মহাকাশ সংস্থা BAE সিস্টেমের বাইরে একটি “ডে অফ অ্যাকশন ফর প্যালেস্টাইন” সমাবেশের সময় একটি জানালায় প্রতিফলিত হওয়ার সময় একজন প্যালেস্টাইন সমর্থক অঙ্গভঙ্গি করছেন৷

জাস্টিন ট্যালিস | এএফপি | গেটি ইমেজ

প্রতিরক্ষা সংস্থাগুলিকে তাদের খ্যাতি উন্নত করার জন্য আরও কাজ করতে হবে কিনা জানতে চাইলে সাবের জোহানসন উত্তর দিয়েছিলেন: “হয়তো, আমি জানি না। আমি মনে করি না যে আমি এই কোম্পানির জন্য 39 বছর কাজ করতাম যদি আমি অত্যন্ত প্রতিশ্রুতিবদ্ধ না হতাম। আমরা কি করি, আমরা আসলে কিসের পক্ষে দাঁড়াই এবং স্থিতিস্থাপকতা এবং দুর্দান্ত ক্ষমতার ক্ষেত্রে আমরা কী অবদান রাখি।”

জোহানসন বলেছিলেন যে রাজনীতিবিদরা যদি হুমকির পরিবেশকে স্বীকৃতি দেয়, তবে প্রতিরক্ষা বাহিনীকে প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করতে সক্ষম “পেশাদার” এবং “গুরুতর” সংস্থাগুলি থাকা গুরুত্বপূর্ণ।

“সুতরাং আমরা সত্যিই গুরুত্বপূর্ণ কিছুর পক্ষে দাঁড়িয়েছি – এবং আমাদের খ্যাতি নিয়ে আমার কোন সমস্যা নেই। আমি অন্যদের সম্পর্কে জানি না,” তিনি যোগ করেছেন।

‘বিগ ব্যাডস’ বনাম যে কোম্পানিগুলি ‘অত খারাপ নয়’

ESG বিনিয়োগ একটি হয়ে গেছে রাজনৈতিক ইস্যু মেরুকরণ সাম্প্রতিক বছরগুলিতে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে

রিপাবলিকান আইন প্রণেতারা মিশন-ভিত্তিক বিনিয়োগকে একটি ফর্ম হিসাবে লেবেল করেছেন “পুঁজিবাদকে জাগিয়েছেযা আর্থিক আয়ের চেয়ে উদার উদ্দেশ্যকে অগ্রাধিকার দিতে চায়।

গণতান্ত্রিক আইন প্রণেতারা লড়াই করার চেষ্টা করেছিলেন, বর্ণনা ডেমোক্র্যাটদের তদারকি এবং জবাবদিহি কমিটি অনুসারে “সংস্কৃতি যুদ্ধ তৈরি এবং বিশেষ কর্পোরেট স্বার্থ রক্ষার প্রচেষ্টা” হিসাবে নৈতিকভাবে দায়ী ব্যবসায়িক অনুশীলনের একটি পরিসরের উপর আক্রমণ।

বিশ্লেষক অপেক্ষা করুন ইএসজির বিরুদ্ধে রাজনৈতিক প্রতিক্রিয়া গভীর এবং দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে কিনা তা নির্ধারণ করতে নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল।

ম্যালয় অ্যারোনটিক্স দ্বারা ডিজাইন করা একটি T-650, একটি সর্ব-ইলেকট্রিক ভারী পরিবহন মানবহীন বিমান ব্যবস্থা (UAS) 22 জুলাই, 2024-এ ফার্নবোরো আন্তর্জাতিক প্রদর্শনী ও সম্মেলন কেন্দ্রে ফার্নবরো ইন্টারন্যাশনাল এয়ারশো 2024-এর সময় ব্রিটিশ অ্যারোস্পেস BAE সিস্টেমস হলে প্রদর্শিত হয়। ফার্নবরো, ইংল্যান্ড। ফার্নবোরো ইন্টারন্যাশনাল এয়ারশো 2024 মহাকাশ, বিমান ও প্রতিরক্ষা শিল্পের নেতৃস্থানীয় উদ্ভাবকদের হোস্ট করে।

জন কিবল | Getty Images খবর | গেটি ইমেজ

ব্রিটিশ অ্যাডভোকেসির প্রধান আর্থিক কর্মকর্তা ব্র্যাড গ্রেভ বলেছেন, “আপনি ইউক্রেনের আগে এই কথোপকথনগুলিও করতে পারেননি কারণ যদিও আপনি পূর্ব, দক্ষিণ এবং উপসাগরে দুর্দান্ত কাজ করছেন, আপনি এটি সম্পর্কে কথাও বলতে পারেননি” দল BAE সিস্টেম14 আগস্টের একটি সাক্ষাত্কারে সিএনবিসিকে বলেছিলেন।

“ইউক্রেনের পর থেকে যা ঘটেছে, সেখানে মনোভাবের সত্যিকারের পরিবর্তন হয়েছে। আমি মনে করি মানুষ এখন প্রতিফলিত হয়েছে। এটি সত্যিই গুরুত্বপূর্ণ যে আমরা একটি মুক্ত সমাজ রক্ষায় প্রতিরক্ষা সংস্থাগুলি যে ভূমিকা পালন করে তা দেখতে পাই,” তিনি বলেছিলেন।

গ্রেভ উল্লেখ করেছেন যে ফান্ড ম্যানেজারদের সবসময় তাদের উপযুক্ত মনে করে বিনিয়োগ করার অধিকার থাকবে, “আমার দৃষ্টিকোণ থেকে এখন যা ভাল, তা হল আমরা সমাজে যে ইতিবাচক ভূমিকা পালন করি সে সম্পর্কে এই কথোপকথনগুলি করতে পারি।”

BAE সিস্টেমের শেয়ার, যা পারমাণবিক চালিত সাবমেরিন, ফাইটার জেট এবং অস্ত্র সরবরাহ করে, 20 ফেব্রুয়ারি, 2022 থেকে 29 আগস্ট, 2024 এর মধ্যে প্রায় 130% বেড়েছে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

BAE সিস্টেম 20 ফেব্রুয়ারি, 2022 পর্যন্ত পারফরম্যান্স শেয়ার করে।

স্যাক্সো ব্যাঙ্কের জোহানেসেন বলেছেন যে ইউক্রেনের সাথে রাশিয়ার চলমান যুদ্ধ ইএসজি বিতর্ককে উস্কে দিয়েছে, বেশিরভাগ তহবিল ব্যবস্থাপক প্রতিরক্ষা খাতে বিনিয়োগের বিষয়ে “বেশ সতর্ক” রয়েছেন।

“আমাদের কি সব (প্রতিরক্ষা সংস্থাগুলি) একই ঝুড়িতে রাখা উচিত? সত্য হল এটি একটি মিশ্রণ। এটি আসলেই বিভিন্ন ধরণের কোম্পানির বৈচিত্র্য। আপনার বড় ব্যাডি আছে এবং তারপরে আপনার কাছে সেগুলি আছে, আমি বলব, তাই নয় খারাপ “বললেন জোহানেসেন।

“এটা বলা সহজ নয়, কারণ আপনি অস্ত্র তৈরি করেন, আপনি একজন খলনায়ক। এটা আমার সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়, এবং আমি মনে করি না খুচরা বিনিয়োগকারীদের অন্য সবার জন্য সিদ্ধান্ত নেওয়া উচিত। তাদের নিজেদের জন্য সিদ্ধান্ত নেওয়া উচিত – কিন্তু তাদের চেষ্টা করা উচিত নয় উদাহরণ স্বরূপ, অস্ত্র তৈরি করে এমন সমস্ত কোম্পানিকে ভূতের অপপ্রচার করা,” তিনি যোগ করেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেরেমি ডুফ্রেনকে বিয়ে করার কয়েক মাস আগে লানা ডেল রে বিয়ের পোশাক কিনেছিলেন

লানা ডেল রে তার কুমির ট্যুর গাইড প্রেমের সাথে সরাসরি বৈবাহিক সুখে ঝাঁপিয়ে পড়ে, জেরেমি ডুফ্রেনলুইসিয়ানায় – এবং আমরা আবিষ্কার করেছি যে বড়...

নাসরাল্লাহর মৃত্যুর পর মধ্যপ্রাচ্য প্রস্তুতি নেয়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ লেখক লেবাননে যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত এবং...

Related Articles

Nikkei 225 Drops, China PMI উপলব্ধ, ইশিবা নির্বাচন

2 মে, 2024-এ টোকিওর নিহনবাশি এলাকায় টোকিও স্টক এক্সচেঞ্জ (টিএসই) সদর দফতর...

রাশিয়া বলেছে যে তারা যুদ্ধের সবচেয়ে বড় ব্যারেজে 100টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন গুলি করেছে

মস্কো রবিবার বলেছে যে তার বিমান প্রতিরক্ষা 125টি ইউক্রেনীয় ড্রোনকে রাতারাতি গুলি...

ফরাসি মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে বিদ্যুতের মূল্য হ্রাসের মধ্যে তীব্রভাবে মন্থর হয়

প্যারিস 2024 অলিম্পিক গেমসের আগে 23 জুলাই, 2024-এ প্যারিসের সুরকফ স্ট্রিটে, ব্যাকগ্রাউন্ডে...

নেপাল বন্যা, ভূমিধসে ১২০ জনের বেশি নিহত হওয়ায় স্কুল বন্ধ করে দিয়েছে

নেপালে ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসের ফলে মৃতের সংখ্যা কমপক্ষে 129...