Home খবর ব্যাপক বিক্ষোভ ইসরায়েলকে কাঁপিয়ে দিয়েছে (ভিডিও) – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

ব্যাপক বিক্ষোভ ইসরায়েলকে কাঁপিয়ে দিয়েছে (ভিডিও) – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

গাজায় ছয় ইসরায়েলি জিম্মিকে মৃত অবস্থায় পাওয়া যাওয়ার পর নেতানিয়াহুর সরকারের প্রতি জনগণের অসন্তোষ বেড়ে যায়

আগের দিন গাজার টানেলে ছয় জিম্মির লাশ পাওয়া যাওয়ার পর সরকারের কাছে অবিলম্বে যুদ্ধবিরতি চুক্তির দাবিতে হাজার হাজার বিক্ষোভকারী রবিবার ইসরায়েলের রাস্তায় প্লাবিত হয়।

ইসরায়েলের বৃহত্তম ইউনিয়ন সোমবার দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে “সমগ্র ইসরায়েলি অর্থনীতি”, একটি জিম্মি যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করার জন্য সরকারকে চাপ দেওয়ার জন্য মানবাধিকার সংস্থাগুলি থামানোর আহ্বান জানিয়েছে।

7 অক্টোবরের হামলার জবাবে ইসরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর থেকে রবিবারের বিক্ষোভকে সবচেয়ে বড় বলে মনে করা হয়, যা প্রায় 1,200 ইসরায়েলি নিহত এবং 200 জনকে জিম্মি করে। আয়োজকরা এই বিক্ষোভকে বর্ণনা করেন “বিক্ষোভকারীদের অন্তহীন সমুদ্র”, তেল আবিবে 300,000 জন এবং সারা দেশের অন্যান্য শহরে আরও 200,000 লোকের ভিড় অনুমান করা হচ্ছে।

তেল আবিবে, বিক্ষোভকারীরা ছয়জনকে নিয়ে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সদর দফতরে মিছিল করেছে। “প্রতীকী কফিন” এবং গান, “আমরা তোমাকে পরিত্যাগ করব না” এবং “এখন! এখন!” জিম্মিদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ার জন্য অনেকেই প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে দায়ী করেছেন।

হতাশা তীব্র হয়ে ওঠে যখন দাবি করা হয় যে ছয়জন নিহত জিম্মির মধ্যে তিনজনকে জুলাই মাসে আলোচনা করা প্রস্তাবিত যুদ্ধবিরতির প্রথম পর্যায়ে মুক্তি দেওয়ার কথা ছিল। বিক্ষোভকারীদের একটি দল একটি জাল কবরস্থান তৈরি করে এবং চিহ্ন ধরে রাখে “বেঞ্জামিন নেতানিয়াহুর সম্মানে নামকরণ করা হয়েছে।”

“তাদের বাঁচানো যেত তা জানার চেয়ে খারাপ আর কিছুই নয়,” একজন বিক্ষোভকারী সাংবাদিকদের বলেছেন, যোগ করেছেন: “কখনও কখনও মানুষকে নাড়া দিতে এবং তাদের রাস্তায় নামাতে এত ভয়ানক কিছু লাগে।”

পরে সেই রাতে, বিক্ষোভ সহিংস রূপ নেয় যখন বিক্ষোভকারীরা রাস্তা অবরোধ করে এবং টায়ার জ্বালিয়ে দেয়। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ও স্টান গ্রেনেড মোতায়েন করে। সংঘর্ষে একজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানা গেছে, এবং কয়েক ডজনকে গ্রেপ্তার করা হয়েছে।

“অবৈধ বিক্ষোভ চলাকালীন, তেল আবিব পুলিশ বাহিনী 29 সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে যারা আদেশ লঙ্ঘন করেছে, পুলিশ অফিসারদের উপর হামলা করেছে এবং নৃশংস ভাংচুর করেছে।” পুলিশ এক্সে ঘোষণা করেছে (পূর্বে টুইটার)।

ইসরায়েলের রাজনৈতিক ভাষ্যকার শ্রী গোল্ডবার্গ বলেছেন যে নেতানিয়াহু হওয়া উচিত “চিন্তিত” ব্যাপক বিক্ষোভ সম্পর্কে, ব্যাখ্যা করে যে জিম্মিদের মৃত্যু অনেকের কাছে এটি পরিষ্কার করেছে “ইসরায়েল সরকারের নীতি ইসরায়েলিদের জন্য গভীরভাবে ক্ষতিকর – এবং সম্ভবত, জিম্মিদের ক্ষেত্রে, এমনকি প্রাণঘাতী।”

এদিকে, জিম্মিদের দাবি করেছে হামাস “ইচ্ছাকৃতভাবে” আইডিএফ দ্বারা নিহত। মৃতদেহ উদ্ধারের পর ইসরায়েলি সেনাবাহিনীকে সম্বোধন করা একটি ভিডিওতে কাসাম ব্রিগেড পুনর্ব্যক্ত করেছে যে “তারা জীবিত ছিল এবং চুক্তির প্রথম পর্যায়ে তাদের মুক্তি দেওয়া উচিত।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেরেমি ডুফ্রেনকে বিয়ে করার কয়েক মাস আগে লানা ডেল রে বিয়ের পোশাক কিনেছিলেন

লানা ডেল রে তার কুমির ট্যুর গাইড প্রেমের সাথে সরাসরি বৈবাহিক সুখে ঝাঁপিয়ে পড়ে, জেরেমি ডুফ্রেনলুইসিয়ানায় – এবং আমরা আবিষ্কার করেছি যে বড়...

নাসরাল্লাহর মৃত্যুর পর মধ্যপ্রাচ্য প্রস্তুতি নেয়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ লেখক লেবাননে যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত এবং...

Related Articles

Nikkei 225 Drops, China PMI উপলব্ধ, ইশিবা নির্বাচন

2 মে, 2024-এ টোকিওর নিহনবাশি এলাকায় টোকিও স্টক এক্সচেঞ্জ (টিএসই) সদর দফতর...

রাশিয়া বলেছে যে তারা যুদ্ধের সবচেয়ে বড় ব্যারেজে 100টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন গুলি করেছে

মস্কো রবিবার বলেছে যে তার বিমান প্রতিরক্ষা 125টি ইউক্রেনীয় ড্রোনকে রাতারাতি গুলি...

ফরাসি মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে বিদ্যুতের মূল্য হ্রাসের মধ্যে তীব্রভাবে মন্থর হয়

প্যারিস 2024 অলিম্পিক গেমসের আগে 23 জুলাই, 2024-এ প্যারিসের সুরকফ স্ট্রিটে, ব্যাকগ্রাউন্ডে...

নেপাল বন্যা, ভূমিধসে ১২০ জনের বেশি নিহত হওয়ায় স্কুল বন্ধ করে দিয়েছে

নেপালে ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসের ফলে মৃতের সংখ্যা কমপক্ষে 129...