Home খবর একটি নতুন এমআইটি গবেষণা দেখায় যে প্রতি দশকে উড়ান নিরাপদ হয়ে ওঠে
খবর

একটি নতুন এমআইটি গবেষণা দেখায় যে প্রতি দশকে উড়ান নিরাপদ হয়ে ওঠে

Share
Share

ফ্লাইটের টিকিট, প্রস্থানের সময়, ফ্লাইটের সময়কাল – এইগুলি ফ্লাইট বুক করতে চাওয়া যাত্রীদের জন্য স্বাভাবিক বিবেচনা।

কিন্তু এখন, আরো মানুষ একটি নতুন ফ্যাক্টর দেখছেন: বিমান নিজেই।

পাঁচজনের মধ্যে একজন ভ্রমণকারী বলেছেন যে তারা বুকিংয়ের আগে যে বিমানে উড়বেন সে সম্পর্কে তারা আরও গবেষণা করছেন, যখন কিছুটা বেশি (22%) বলেছেন যে তারা বছরের বাকি সময়ের জন্য বিমান ভ্রমণ সীমিত করছেন, জুনের একটি সমীক্ষা অনুসারে ডিজিটাল অ্যানালিটিক্স কোম্পানি কোয়ান্টাম মেট্রিক।

সামগ্রিকভাবে, 55% ভ্রমণকারী বলেছেন যে তারা সাম্প্রতিক বিমান এবং এয়ারলাইন সংবাদের কারণে ফ্লাইট বুক করার উপায় পরিবর্তন করেছেন, জরিপটি দেখায়।

জরিপে বোয়িংকে সরাসরি উল্লেখ করা হয়নি, কিন্তু কোম্পানি সম্পর্কে মিডিয়া কভারেজ একটি ধ্রুবক প্রবাহ 5 জানুয়ারী, 2024-এ আলাস্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে একটি দরজার প্যানেল বিস্ফোরিত হওয়ার পর থেকে — গুণমান নিয়ন্ত্রণ থেকে উদ্যোক্তা – শিরোনামগুলিতে প্রাধান্য পেয়েছে৷

উড়ান কি কম নিরাপদ? একটি নতুন এমআইটি গবেষণা দেখায় কিভাবে ঝুঁকি পরিবর্তন হচ্ছে

কোয়ান্টাম মেট্রিকের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট এবং ভ্রমণ ও আতিথেয়তা কৌশলের প্রধান ড্যানিয়েল হার্ভে বলেছেন, এই গল্পগুলি বোয়িং বিমানের প্রতি গ্রাহকদের মনোযোগ আকর্ষণ করেছিল, যা ভ্রমণকারীরা মনোযোগ দিতে অভ্যস্ত ছিল না।

“আমাদের গবেষণা অনুমান করে যে যাত্রীরা বোয়িং বিমানকে বোঝার এবং সম্ভাব্যভাবে এড়াতে আরও গবেষণা করছেন,” তিনি বলেন।

বোয়িং সম্পর্কে যাত্রীদের উদ্বেগ সম্ভবত দীর্ঘমেয়াদী হবে না, বিমান বিশেষজ্ঞ বলেছেন

সমীক্ষাটি আরও দেখিয়েছে যে 13% উত্তরদাতারা কম দামের এয়ারলাইনগুলি এড়িয়ে চলেছেন যাতে উড়তে নিরাপদ বোধ করা হয়।

কিন্তু এটি আসলেই অর্থপূর্ণ নয়, বলেছেন ব্রেন্ডন সোবি, স্বাধীন বিমান চালনা বিশ্লেষক এবং সোবি এভিয়েশনের প্রতিষ্ঠাতা৷

“প্রথমত, বিশেষ করে এশিয়ায় বোয়িং (737s) এর তুলনায় এয়ারবাস (A320s) পরিচালনা করে বেশি ডিসকাউন্ট এয়ারলাইন্স রয়েছে,” তিনি বলেন। “এবং বোয়িং এর সমস্যা অবশ্যই, সমস্ত এয়ারলাইনকে প্রভাবিত করে, তাদের ব্যবসায়িক মডেল নির্বিশেষে।”

ভয় বাড়ে, ঝুঁকি কমে

বোয়িং সম্পর্কে সাম্প্রতিক শিরোনাম হিসাবে অস্বস্তিকর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির পরিসংখ্যানের অধ্যাপক এবং একটি এর সহ-লেখক আর্নল্ড বার্নেটের মতে, সম্ভবত প্রতি দশকে বিমানের নিরাপত্তার উন্নতি হচ্ছে। বাণিজ্যিক ফ্লাইটের ঝুঁকি নিয়ে গবেষণা নিবন্ধ।

আগস্টে জার্নাল অফ এয়ার ট্রান্সপোর্ট ম্যানেজমেন্টে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে যে 2018 থেকে 2022 সাল পর্যন্ত বিশ্বব্যাপী একটি বাণিজ্যিক ফ্লাইটে প্রতি 13.7 মিলিয়ন যাত্রীর বোর্ডিং-এর মধ্যে 1 জন মারা যাওয়ার ঝুঁকি ছিল – যা আগের দশকের তুলনায় একটি উল্লেখযোগ্য উন্নতি এবং এর থেকে খুব আলাদা 1968 থেকে 1977 সালের মধ্যে প্রতি 350,000 বোর্ডিংয়ে মৃত্যু হয়েছে।

বাণিজ্যিক নিরাপত্তা মানগুলি বিভিন্ন মেট্রিক্স দ্বারা মূল্যায়ন করা যেতে পারে — মাইলেজ থেকে ফ্লাইটের সময় পর্যন্ত — কিন্তু এমআইটি নিউজ অনুসারে, বার্নেট “প্রতি যাত্রীর মৃত্যু” বেছে নিয়েছিলেন কারণ এটি একটি সহজ প্রশ্নের উত্তর দেয়: আপনার যদি ফ্লাইটের জন্য বোর্ডিং পাস থাকে, তাহলে কী হবে? তোমার কি মারা যাওয়ার সম্ভাবনা আছে?

বার্নেট পরামর্শ দেন যে এমআইটি নিউজের মতে “প্রযুক্তিগত অগ্রগতি যেমন বিমান সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা; ব্যাপক প্রশিক্ষণ; এবং মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এবং ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের মতো সংস্থাগুলির কঠোর পরিশ্রম সহ, বেশ কয়েকটি কারণ উড়ানকে নিরাপদ করেছে।”

কিন্তু ভৌগলিক বৈষম্য রয়েছে, প্রতিবেদন অনুসারে, যা বিমানের নিরাপত্তার ক্ষেত্রে বিশ্বকে তিনটি স্তরে বিভক্ত করে:

  • স্তর 1: মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপের অন্যান্য অংশ, পাশাপাশি অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ইজরায়েল, জাপান এবং নিউজিল্যান্ড
  • লেভেল 2: বাহরাইন, বসনিয়া, ব্রাজিল, ব্রুনাই, চিলি, হংকং, ভারত, জর্ডান, কুয়েত, মালয়েশিয়া, মেক্সিকো, ফিলিপাইন, কাতার, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাত
  • লেভেল 3: অন্য সব দেশ

এমআইটি গবেষকদের মতে, লেভেল 1 এবং 2-এর জন্য, 2018 থেকে 2022 সালের মধ্যে ফ্লাইটে মৃত্যুর ঝুঁকি প্রতি 80 মিলিয়ন যাত্রী বোর্ডিংয়ে 1-এ নেমে আসে।

প্রতিবেদনে বলা হয়েছে, লেভেল 3 দেশে, 2018 থেকে 2022 পর্যন্ত লেভেল 1 দেশগুলির তুলনায় মৃত্যুর ঝুঁকি 36 গুণ বেশি ছিল। তবে সেই দেশগুলির মধ্যেও, সেই সময়ের মধ্যে বোর্ডিংয়ে মৃত্যু প্রায় অর্ধেক হয়ে গেছে, বার্নেট উল্লেখ করেছেন।

MIT-এর একটি নতুন গবেষণাপত্র অনুসারে, সময়ের সাথে সাথে উড়ান নিরাপদ হয়ে উঠছে, যা বলেছে যে বোর্ডিং থেকে মৃত্যুর ঝুঁকি গত পাঁচ দশকে প্রতি দশকে প্রায় 50% কমেছে।

জেনিফার বুকানন | এএফপি | গেটি ইমেজ

অধ্যয়নটি বাণিজ্যিক ফ্লাইট নিরাপত্তার একটি ঐতিহাসিক বিশ্লেষণ, যা ভবিষ্যতে বোয়িং-এর সমস্যাগুলি কীভাবে কার্যকর হতে পারে তা ভবিষ্যদ্বাণী করে না।

কিন্তু বার্নেট ইঙ্গিত দিয়েছেন যে তিনি বাণিজ্যিক বিমান চলাচলের ভবিষ্যত সম্পর্কে আত্মবিশ্বাসী।

“যদিও আলাস্কা এয়ারলাইন্সের ঘটনাটি অবশ্যই একটি জরুরী ছিল, পাইলটরা অবিলম্বে সাড়া দিয়েছিলেন এবং বিমানটিকে নিরাপদে অবতরণ করেছিলেন। এইভাবে, ঘটনাটি দেখায় যে এমনকি যখন জিনিসগুলি ভয়ঙ্করভাবে ভুল হয়ে যায়, তখনও এয়ারলাইন নিরাপত্তা ব্যবস্থার অন্যান্য উপাদানগুলি সাধারণত বিপর্যয় রোধ করে” তিনি বলেছিলেন। সিএনবিসি ভ্রমণ।

“সম্পূর্ণভাবে দেখা গেছে, ঘটনাটি তার বিপদের চেয়ে ফ্লাইটের নিরাপত্তা সম্পর্কে বেশি বলে,” তিনি বলেছিলেন।

কেন বোয়িং এড়ানো কঠিন

যদিও এয়ারলাইন্সের মধ্যে প্রতিযোগিতা প্রবল, বিমান তৈরিতে বহুদিন ধরেই আধিপত্য রয়েছে শতাব্দী প্রাচীন মার্কিন কোম্পানি বোয়িং এবং এর ইউরোপীয় প্রতিযোগী এয়ারবাসের। একসাথে, দুটি সংস্থা প্রায় সমস্ত বড় যাত্রীবাহী বিমান তৈরি করে।

সুতরাং, বোয়িং দ্বারা নির্মিত বিমান এড়ানো সম্ভব, কিন্তু অগত্যা সহজ নয়. যাইহোক, কায়াক থেকে অল্টারনেটিভ এয়ারলাইন্স পর্যন্ত বেশ কয়েকটি প্ল্যাটফর্ম যাত্রীদের বিমানের মাধ্যমে ফ্লাইট ফিল্টার করার অনুমতি দেয়, 2018 এবং 2019 সালে ছয় মাসের মধ্যে দুটি বোয়িং 737 ম্যাক্স প্লেন বিধ্বস্ত হওয়ার পর একটি বিকল্প যোগ করা হয়েছে।

মালয়েশিয়া এয়ারলাইন্সের সমস্যা এক পর্যায়ে পৌঁছেছে

যারা শুধুমাত্র এয়ারবাস উড়তে চান বা যারা বোয়িং এর 737 ম্যাক্স বিমান এড়াতে চান তাদের মধ্যে কেউ কেউ অন্যদের তুলনায় এটি সহজ মনে করবেন, হার্ভে বলেছেন।

“কিছু এয়ারলাইন্সের তাদের বহরে উল্লেখযোগ্য সংখ্যক বোয়িং বিমান রয়েছে, তাই এর অর্থ হতে পারে যে লোকেদের এয়ারলাইনগুলি পরিবর্তন করতে হবে,” তিনি বলেছিলেন। “গড় ভ্রমণকারীর জন্য, এটি একটি সমস্যা নয়, তবে ঘন ঘন ভ্রমণকারীরা স্ট্যাটাস তৈরি করতে কাজ করে, এটি কম আকর্ষণীয় এবং তাই করা কঠিন হতে পারে।”

তবুও, কিছুই নিশ্চিত করা হয় না।

পরে ইথিওপিয়ান এয়ারলাইন্স ফ্লাইট 302 মার্চ 10, 2019-এ পড়ে, বোয়িং 737 ম্যাক্সে ভ্রমণ এড়াতে আমি আমার পরিবারের জন্য সিঙ্গাপুর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে উড়ে যাওয়ার জন্য অতিরিক্ত চার অঙ্কের অর্থ প্রদান করেছি।

প্রস্থানের তারিখের আগে, এয়ারলাইন প্রস্থানের সময়ে ছোটখাটো পরিবর্তন সহ একটি ইমেল পাঠিয়েছিল এবং অন্য একটি পরিবর্তন যা আগে কোনও সমস্যা হত না: বিমানের পরিবর্তন৷

নতুন প্লেন? একটি বোয়িং 737 ম্যাক্স।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি মাইল আইল্যান্ড (টিএমআই) এ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে চলমান পাওয়ার লাইনের...

‘বিগ শর্ট’ ফান্ড ম্যানেজার স্টিভেন আইসম্যান বলেছেন যে তিনি গাজার ধ্বংস ‘উদযাপন’ ​​করছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। স্টিভেন আইসম্যান, একজন হেজ ফান্ড ম্যানেজার...

Related Articles

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...