Home খবর নরওয়েতে ‘পুতিনের গুপ্তচর তিমি’ মৃত পাওয়া গেছে – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

নরওয়েতে ‘পুতিনের গুপ্তচর তিমি’ মৃত পাওয়া গেছে – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

ওয়ান হোয়েল সংস্থা, যারা বছরের পর বছর ধরে হাভালদিমিরকে পর্যবেক্ষণ করেছিল, জোর দিয়েছিল যে তিনি অসুস্থতার কোনও লক্ষণ ছাড়াই পুরোপুরি সুস্থ ছিলেন।

বিখ্যাত বেলুগা তিমি ডাকনাম “রাশিয়ান গুপ্তচর” নরওয়েজিয়ান পাবলিক ব্রডকাস্টার এনআরকে জানিয়েছে, সপ্তাহান্তে দক্ষিণ নরওয়ের রিসাভিকা বে-তে মৃত অবস্থায় পাওয়া গেছে।

শ্বেত তিমিটি প্রথম খ্যাতি অর্জন করেছিল এপ্রিল 2019 সালে যখন এটি নরওয়ের উত্তর উপকূলে আবিষ্কৃত হয়, “উপকরণ সেন্ট পিটার্সবার্গ” লেবেলযুক্ত একটি ক্যামেরা বেল্ট পরেছিল বলে জানা গেছে। এটি কৌতুকের দিকে পরিচালিত করে যে সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীটি মস্কো থেকে একটি গুপ্তচর মিশনে ছিল, তাকে ডাকনাম Hvaldimir অর্জন করেছিল – তিমির জন্য নরওয়েজিয়ান শব্দ (hval) এবং রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নামের সংমিশ্রণ।

“দুর্ভাগ্যবশত, আমরা হাভালদিমিরকে সমুদ্রে ভাসতে দেখেছি; তিনি মারা গেছেন” সেবাস্তিয়ান স্ট্র্যান্ড বলেছেন, একজন সামুদ্রিক জীববিজ্ঞানী যিনি বেশ কয়েক বছর ধরে তিমিকে পর্যবেক্ষণ করেছেন। তিনি আরও জানান, মৃত্যুর কারণ এখনো জানা যায়নি।

“এটা একেবারেই ভয়ঙ্কর। গতকাল পর্যন্ত তিনি স্পষ্টতই ভালো অবস্থায় ছিলেন। আমাদের শুধু খুঁজে বের করতে হবে এখানে কী ঘটতে পারে।”

শনিবার দুপুরে হাভালদিমিরকে জীবিত ও ভালো দেখা গেছে, কয়েক মিনিট পানির নিচে ডুব দিয়েছিলেন। আড়াই ঘন্টা পরে, স্ট্যাভাঞ্জার অঞ্চল হারবারকে জানানো হয়েছিল যে তিমিটি জলে ভাসছে। নৌকাগুলো তার কাছে এলে সে মারা যায়।

স্ট্র্যান্ড কোন বড় বাহ্যিক ক্ষতি লক্ষ্য করেনি, শুধুমাত্র “পাখির ক্ষতি এবং এর মতো জিনিস।”

Hvaldimir এর মৃতদেহ সমুদ্র থেকে সরিয়ে তীরে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে মৃত্যুর কারণ নির্ধারণের জন্য এটি পরীক্ষা করা হবে।

ওয়ান হোয়েল সংস্থা, যেটি বছরের পর বছর ধরে হাভালদিমিরকে পর্যবেক্ষণ করেছে এবং নিয়মিত পশুচিকিৎসা পরীক্ষা চালিয়েছে, প্রকাশ করেছে যে “আমি বছরের পর বছর ধরে ভয় পেয়েছিলাম।”

সংগঠনটি আরও উত্তরে হাভালদিমির স্থানান্তরের জন্য প্রচারণা চালায়। যদিও অনুরোধটি অবশেষে মৎস্য অধিদপ্তর দ্বারা অনুমোদিত হয়েছিল, অন্যান্য গবেষকরা এর বিরোধিতা করেছিলেন, যুক্তি দিয়েছিলেন যে এটি তিমির কল্যাণের জন্য ঝুঁকি তৈরি করবে।

“আমরা হাভালদিমিরের স্থানান্তরের বিষয়ে মৎস্য অধিদপ্তরের সাথে একটি ভাল সংলাপ বজায় রেখেছিলাম। আমরা একজন তিমি পরিবহন বিশেষজ্ঞ নিয়োগ করেছি এবং বিমানটি আগেই বুক করা ছিল। আমরা খুব কাছাকাছি ছিলাম” ওয়ান হোয়েল সংস্থার প্রতিষ্ঠাতা রেজিনা ক্রসবি হাগ বলেছেন।

“তিনি একজন যুবক, সুস্থ তিমি ছিলেন যার কোনো অসুস্থতার লক্ষণ নেই। আমি সত্যিই আশা করি এটি মানুষের সাথে সম্পর্কিত নয়,” তিনি যোগ করেছেন, হাভালদিমিরের মৃত্যুর সংবাদে তার বিপর্যয় প্রকাশ করেছেন।

হাভালদিমির নম্র এবং বন্ধুত্বপূর্ণ হওয়ার জন্য পরিচিত ছিলেন, প্রায়ই জেলেদের নৌকার কাছে যেতেন এবং হাতের সংকেতে সাড়া দিতেন।

রাশিয়ার জলসীমা অতিক্রম করে এটি নরওয়েতে এসেছে বলে ধারণা করা হচ্ছে। কেউ কেউ দাবি করেছেন যে তিনি রাশিয়ান নৌবাহিনীর দ্বারা সামরিক উদ্দেশ্যে প্রশিক্ষিত ছিলেন, অন্যরা পরামর্শ দিয়েছিলেন যে তিনি একজন “থেরাপিউটিক তিমি”।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং ওয়াকি-টকির ব্যাপক বিস্ফোরণের জন্য ইসরায়েলের গোয়েন্দা সংস্থাগুলিকে ব্যাপকভাবে দায়ী করা হয়েছে।...

অ্যারন রজার্স 2024 মরসুমের পরে অবসর নেবেন বলে আশা করা হচ্ছে

অ্যারন রজার্স এখনও এটি আছে. 40 বছর বয়সী বৃহস্পতিবার রাতে ঘড়ির কাঁটা ঘুরে ফিরে জিতেছেন নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস ডিফেন্স নিউইয়র্ক জেটসকে 24-3 জয়ে...

Related Articles

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...