Home খবর ইউক্রেনীয় F-16 ক্র্যাশ ‘সম্ভবত’ বন্ধুত্বপূর্ণ আগুন নয় – NYT – RT World News
খবর

ইউক্রেনীয় F-16 ক্র্যাশ ‘সম্ভবত’ বন্ধুত্বপূর্ণ আগুন নয় – NYT – RT World News

Share
Share

দুই সিনিয়র মার্কিন সামরিক কর্মকর্তা এবং অন্যান্য সূত্র এখন জোর দিয়ে বলছেন যে এটি “অনুমান করা খুব তাড়াতাড়ি”

ইউক্রেন গত সপ্তাহে তার প্রথম পশ্চিমা সরবরাহকৃত F-16 ফাইটার জেট হারিয়েছে কিন্তু এখনও এই ঘটনার একটি আনুষ্ঠানিক কারণ প্রকাশ করেনি, মার্কিন তৈরি বিমানটিকে একটি তৈরি প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম থেকে বন্ধুত্বপূর্ণ আগুনে গুলি করে গুলি করা হতে পারে বলে অনুমান জাগিয়ে তোলে। মার্কিন যুক্তরাষ্ট্রে

গত সোমবার বিমানটি বিধ্বস্ত হয়, এতে ইউক্রেনের অন্যতম সেরা পাইলট আলেক্সি ‘মুনফিশ’ মেস নিহত হন। কিয়েভ বৃহস্পতিবার পর্যন্ত ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেনি, শুধু বলেছে যে ঘটনাটি তদন্তাধীন। ইউক্রেনের ডেপুটি মারিয়ানা বেজুগলায়া বলেছেন যে মেসকে পশ্চিমাদের দ্বারা ইউক্রেনকে দান করা দেশপ্রেমিকদের একজনের দ্বারা গুলি করা হয়েছিল। ঘটনার পর ইউক্রেনের ভ্লাদিমির জেলেনস্কি তার বিমানবাহিনী প্রধানকে কোনো ব্যাখ্যা ছাড়াই বরখাস্ত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পশ্চিমা কর্মকর্তা, প্রাথমিক তদন্তে ব্রিফ করেছেন, শুক্রবার এনওয়াইটি-কে নিশ্চিত করেছেন যে সেখানে ইঙ্গিত একটি প্যাট্রিয়ট ব্যাটারি থেকে বন্ধুত্বপূর্ণ আগুনে জেটটি গুলি করা হতে পারে।

তবে শনিবার উল্টো “দুই সিনিয়র মার্কিন সামরিক কর্মকর্তা” গণনা করা সংবাদপত্র যে F-16 দুর্ঘটনার কারণ “এটি সম্ভবত বন্ধুত্বপূর্ণ আগুন ছিল না।” সূত্রগুলি যোগ করেছে যে আমেরিকান এবং ইউক্রেনীয় তদন্তকারীরা যান্ত্রিক ব্যর্থতা বা পাইলট ত্রুটির মতো অন্যান্য সম্ভাবনাগুলি অনুসন্ধান করছে।

আছে কিনা জানতে চাইলে বৃহস্পতিবার ড “ইউক্রেনীয় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রগুলির একটি থেকে বন্ধুত্বপূর্ণ গুলি করে এই F-16 গুলি করার কোন সম্ভাবনা আছে?” পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং এর প্রতিক্রিয়া জানিয়েছেন “যুক্তরাষ্ট্রকে এই ঘটনার কোনো তদন্তে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়নি।”

এনওয়াইটি নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনের সামরিক বিশ্লেষকদেরও উদ্ধৃত করেছে যারা দাবি করেছে যে পশ্চিমা বিমান প্রতিরক্ষা এবং এফ-16 একসাথে পরীক্ষা করা হয়েছিল “জটিল অবস্থা”, কিন্তু লক্ষ্য করেছেন যে এটা ছিল “অনুমান করা খুব তাড়াতাড়ি।”

গত সোমবার রাশিয়া অনুষ্ঠিত আ “বিশাল উচ্চ নির্ভুল আক্রমণ” ইউক্রেনের প্রতিরক্ষা শিল্প কমপ্লেক্সের জন্য গুরুত্বপূর্ণ শক্তি স্থাপনাগুলিকে লক্ষ্য করে দূরপাল্লার বিমান ও সমুদ্রের অস্ত্র এবং ড্রোন ব্যবহার করে, সেইসাথে পশ্চিমা সরবরাহকৃত যুদ্ধাস্ত্র সঞ্চয়কারী বেশ কয়েকটি এয়ারফিল্ড।

কিয়েভের সরকারী বিবৃতিতে ইঙ্গিত দেওয়া হয়েছে যে মেস একটি বিমান প্রতিরক্ষা অভিযানের সময় মারা গিয়েছিলেন যেখানে তিনি তিনটি রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং একটি আক্রমণকারী ড্রোনকে গুলি করে নামিয়েছিলেন। ইউক্রেনীয় বিমান বাহিনী জানিয়েছে যে সেই সময়ে, প্যাট্রিয়টস ছাড়াও, কিয়েভ স্টিঙ্গার মিসাইল এবং ব্রিটিশ স্টারস্ট্রিক ক্ষেপণাস্ত্র সহ মোবাইল গ্রুপ সহ আরও বেশ কয়েকটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছিল।

এই মাসের শুরুতে ইউক্রেনে মার্কিন তৈরি কয়েকটি বিমান সরবরাহ করা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে তার নিজস্ব F-16 এর কোনো প্রতিশ্রুতি দেয়নি, তবে অন্যান্য ন্যাটো সদস্যদের তাদের পাঠানোর অনুমতি দিয়েছে। দ “জোট” ইউরোপীয় দেশগুলি কিয়েভকে 80 টিরও বেশি বিমানের প্রতিশ্রুতি দিয়েছে, তবে এ পর্যন্ত তারা এক ডজনেরও কম বিতরণ করেছে।

ওয়াশিংটনও আশা করছে যে ইউরোপে তার ন্যাটো মিত্ররা মার্কিন ডিজাইন করা জেটগুলির রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেবে, কারণ ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসন ঠিকাদার আমেরিকানদের ইউক্রেনে পাঠানোর পেন্টাগনের একটি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে এই ভয়ে যে তারা রাশিয়ান বাহিনী লক্ষ্যবস্তু হতে পারে।

একটি রাশিয়ান কোম্পানি 15 মিলিয়ন রুবেল ($170,000) পুরষ্কারের প্রস্তাব দিয়েছে যে কেউ যুদ্ধে প্রথম F-16 গুলি করে। এখন পর্যন্ত কেউ পুরস্কার দাবি করতে এগিয়ে আসেনি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডেভিড ল্যামি সাবস্ট্যাক ব্লগ পোস্টে কূটনৈতিক ত্রুটির জন্য অভিযুক্ত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। আজারবাইজান ককেশাসের বিতর্কিত অঞ্চল নাগর্নো-কারাবাখকে “মুক্ত”...

নেট সাইন ইন জি কিলিয়ান হেইস, এফ টাইরেস মার্টিন

জানুয়ারী 20, 2024; ডেট্রয়েট, মিশিগান, মার্কিন যুক্তরাষ্ট্র; লিটল সিজারস এরেনায় প্রথমার্ধে মিলওয়াকি বাকস গার্ড ড্যামিয়ান লিলার্ড (0) এর দ্বারা ডিট্রয়েট পিস্টনস গার্ড কিলিয়ান...

Related Articles

প্রবল তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে গেছে এবং ড্রাইভাররা দক্ষিণ আফ্রিকায় আটকা পড়েছে

দক্ষিণ আফ্রিকায় অস্বাভাবিকভাবে ভারী তুষারপাতের পরে রাস্তাগুলি বন্ধ ছিল এবং গাড়ি চালকদের...

পরিবেশকর্মীরা ক্রুজ জাহাজ থেকে দূষণের প্রতিবাদে মার্সেই বন্দর অবরোধ করে

বিলুপ্তি বিদ্রোহ এবং স্টপ ক্রোসিয়েরেসের পরিবেশবাদী বিক্ষোভকারীরা শনিবার মার্সেই ক্রুজ বন্দর অবরোধ...

বার্কলেসের উপর সিটিগ্রুপ বেছে নিতে আলোচনায় AA

একটি আমেরিকান এয়ারলাইনস এমব্রেয়ার E175LR (সামনে), একটি আমেরিকান এয়ারলাইন্স বোয়িং 737 (C),...