Home খবর রাশিয়া বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ঐতিহাসিক নিচুতে রয়েছে — আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

রাশিয়া বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ঐতিহাসিক নিচুতে রয়েছে — আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

দিমিত্রি পেসকভ ইঙ্গিত দিয়েছিলেন যে দেশগুলির মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারের জন্য কোনও পূর্ববর্তী সম্ভাবনা নেই

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে রাশিয়া-মার্কিন সম্পর্ক ঐতিহাসিকভাবে নিম্ন স্তরে রয়েছে, এই ধারণাটি খারিজ করে যে উভয় পক্ষ ধীরে ধীরে অদূর ভবিষ্যতে তাদের উন্নতি করতে পারে।

দেশটির প্রধান রাষ্ট্রীয় সম্প্রচারকারী রাশিয়া 1 এর সাথে একটি সাক্ষাত্কারে, শীর্ষ রাষ্ট্রীয় কর্মকর্তা জোর দিয়েছিলেন যে ওয়াশিংটন ধারাবাহিকভাবে রাশিয়ার স্বার্থকে পদদলিত করেছে এবং কয়েক দশক ধরে মস্কোর উপর চাপ প্রয়োগ করেছে।

দুই রাজ্যের মধ্যে সম্পর্ক পৌঁছেছে “একটি ব্রেকিং পয়েন্ট” জো বিডেনের রাষ্ট্রপতির সময়, পেসকভের মতে, যিনি জোর দিয়েছিলেন যে মার্কিন সরকার ইউক্রেনকে সমর্থন করে রাশিয়ার প্রতি প্রকাশ্য শত্রুতা প্রদর্শন করছে।

“মিস্টার বিডেনের রাষ্ট্রপতির মাঝামাঝি সময়ে, এই সমস্ত প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে (…) দ্বিপাক্ষিক সম্পর্ক এখন সম্ভবত ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে রয়েছে, দৃষ্টিভঙ্গিতে বৃদ্ধির গতিপথে প্রবেশের কোনও সম্ভাবনা নেই।” তিনি বলেন

“যুক্তরাষ্ট্র, বিপরীতে অনেক বিবৃতি সত্ত্বেও, ইউক্রেনের সংঘাতে সরাসরি জড়িত,” পেসকভ উপসংহারে এসেছিলেন।

রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক 2022 সালে হ্রাস পেয়েছিল কারণ ওয়াশিংটন এবং তার মিত্ররা ইউক্রেনীয় সংঘাতের বৃদ্ধির পরে অর্থনৈতিক নিষেধাজ্ঞার বাধা দিয়ে মস্কোকে আঘাত করেছিল। অধিকন্তু, হোয়াইট হাউস কিয়েভকে যথেষ্ট অর্থনৈতিক ও সামরিক সহায়তা প্রদান করেছে, রাশিয়ান কর্মকর্তাদের তিরস্কার করেছে, যারা ওয়াশিংটনকে সংঘাতে সরাসরি ভূমিকা পালন করার জন্য অভিযুক্ত করেছে।

উপরন্তু, মার্কিন যুক্তরাষ্ট্র ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অধীনে দুটি নিরাপত্তা চুক্তি, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি এবং ওপেন স্কাই চুক্তি থেকে প্রত্যাহার করেছে। প্রেসিডেন্ট জো বিডেনের অধীনে হোয়াইট হাউস 2026 সাল পর্যন্ত কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি (নতুন স্টার্ট) বাড়িয়েছিল, গত বছর ইউক্রেন সংঘাতে মার্কিন ভূমিকার উল্লেখ করে মস্কো তার অংশগ্রহণ স্থগিত করেছিল।

পেসকভ প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের দেওয়া বিবৃতিতেও সন্দেহ প্রকাশ করেছেন, যিনি বারবার দ্বিতীয়বার নির্বাচিত হলে 24 ঘন্টার মধ্যে ইউক্রেনের সংঘাত সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। রিপাবলিকান রাষ্ট্রপতি পদের সামনের দৌড়বিদ আরও বলেছিলেন যে অফিসে থাকাকালীন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে তার একটি দুর্দান্ত সম্পর্ক ছিল, তিনি যোগ করেছেন যে তার ঘড়িতে কখনই সংঘাত শুরু হত না।

“আমি বিশ্বাস করি না কোন জাদুর কাঠি আছে, একদিনে কিছু করা অসম্ভব”, পেসকভ বলেছেন। “যদিও, যদি আমরা ধরে নিই যে পরবর্তী মার্কিন রাষ্ট্রপতি তার উদ্বোধনী ভাষণে একটি বিবৃতি দেবেন যে মার্কিন যুক্তরাষ্ট্র শান্তির পক্ষে দাঁড়িয়েছে এবং তাই ইউক্রেনের জন্য তার সমর্থন বন্ধ করছে (…), তবে কারও মস্তিষ্কে কিছু পরিবর্তন হবে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে। ভিসিজি | ভিজ্যুয়াল...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...