Home খবর প্যালান্টিরের সিটিও এবং 13 তম কর্মচারী উপত্যকা প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপগুলির জন্য একটি গোপন অস্ত্র হয়ে উঠেছে
খবর

প্যালান্টিরের সিটিও এবং 13 তম কর্মচারী উপত্যকা প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপগুলির জন্য একটি গোপন অস্ত্র হয়ে উঠেছে

Share
Share

5 আগস্ট, পালান্তির সিটিও শ্যাম শঙ্কর কোম্পানির ওয়াশিংটন, ডিসি অফিসে প্রায় 20 জন নার্ভাস নতুন কর্মচারীর সামনে দাঁড়িয়ে একটি বক্তৃতা দিয়েছেন যা আপনি একটি নতুন ভাড়া মিটিং থেকে আশা করতে চান: কোম্পানির মিশন, পালান্তিরের ইতিহাস ইত্যাদি। কিন্তু এমন একটি অংশ ছিল যা কয়েক বছর আগে বোধগম্য বলে মনে হতো: শঙ্কর প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপের একটি নতুন তরঙ্গের গুরুত্ব প্রচার করেছিলেন, যা প্যালান্টির, টেসলা এবং স্পেসএক্সের প্রাক্তন ছাত্রদের দ্বারা তৈরি করা হয়েছিল।

অর্থ ছিল আর্থিক চেয়ে আদর্শিক। স্টার্টআপ থেকে যে কোনো ব্যবসা Palantir পাওয়া যায়, সব শেষে তার সরকারি চুক্তির দ্বারা ছাপিয়ে যায়। কিন্তু আপনি দার্শনিক বেডফেলোদের মূল্য দিতে পারবেন না।

প্যালান্টির বিশ্বকে মনে করিয়ে দিতে পছন্দ করে যে এটি অন্যান্য পাবলিকলি ট্রেড কোম্পানিগুলির মতো নয়; যে, বোতাম আপ এবং যথাযথভাবে তার ব্যক্তিগত কাউবয় দিন থেকে দূরে. শঙ্কর তার অভিযোজন শেষ করে নতুন কর্মচারীদের চিৎকার করে চিৎকার করার জন্য আমন্ত্রণ জানানোর মাধ্যমে, তিনি বলেন, একটি সমতল কাঠামোকে উত্সাহিত করার একটি উপায়। এবং তিনি ইভেন্ট রুম থেকে অফিস বুলপেনে যাওয়ার সময়, তিনি কর্মচারীদের “প্রতিষ্ঠাতা” এবং “অগ্রগামী” হিসাবে উল্লেখ করে একটি চিহ্ন পাস করেন।

সংকেতটি উপযুক্ত: শঙ্কর, যিনি 18 বছরেরও বেশি সময় ধরে কোম্পানির সাথে রয়েছেন, তিনি প্রতিরক্ষা প্রযুক্তির স্টার্টআপগুলির জন্য প্যালান্টিরকে একটি চালিকা শক্তি হতে সাহায্য করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ, একটি সেক্টর যা 2021 সাল থেকে $129.3 বিলিয়নের বেশি ভেঞ্চার ক্যাপিটালে প্লাবিত হয়েছে, পিচবুক অনুযায়ী।

“এই শ্রেণীর নতুন চ্যাম্পিয়ন যারা টেসলা এবং স্পেসএক্সে দক্ষতা অর্জন করেছে এবং বিশ্বকে সম্পূর্ণ ভিন্ন উপায়ে দেখেছে তা আমাদের জন্য প্রচুর পরিমাণে অভ্যন্তরীণ শক্তি সরবরাহ করছে কারণ আমরা তাদের জন্য তৈরি করি,” তিনি এপেক্স স্পেস এবং ক্যাসেলিয়নের মতো স্টার্টআপের কথা উল্লেখ করে বলেছিলেন। , যার প্রতিষ্ঠাতা এই কোম্পানি থেকে আসা.

এই কারণেই, 2023 সালের শেষের দিকে, তিনি একটি প্রোগ্রাম শুরু করেছিলেন যা ফার্স্ট ব্রেকফাস্ট নামে প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপগুলিকে নির্দেশিকা এবং সরঞ্জাম সরবরাহ করে। তিনি তাকে উল্লেখ করেন তার লেখায় যেমন Palantir-এর “Amazon.com থেকে AWS মোমেন্ট।” মূলত, এটি পালান্তিরের জন্য একটি নাটক যা পরবর্তী প্যালান্টিরদের জন্য এন্ট্রি-লেভেলে প্রবেশ করার জন্য। এটি একটি ব্যবসায়িক কৌশল, তবে এটি শঙ্করের জন্যও একটি দার্শনিক, যিনি প্রতিরক্ষা স্টার্টআপ এবং উদ্যোগ পুঁজিপতিদের সাথে ফোনে পরামর্শ করার জন্য সপ্তাহে ঘন্টা ব্যয় করেন।

তার দীর্ঘদিনের বস, সিইও পালান্তির অ্যালেক্স কার্পশঙ্কর পশ্চিমা মূল্যবোধগুলিকে রক্ষা করার বিষয়ে এবং কীভাবে আমেরিকার শিল্প ভিত্তি দ্বিতীয় বিশ্বযুদ্ধের গৌরবময় দিনগুলির পরে হোঁচট খেয়েছিল সে সম্পর্কে কাব্যিক মোম করতে পছন্দ করেন (যদিও লকহিড মার্টিন এবং আরটিএক্সের মতো বড় প্রতিরক্ষা ঠিকাদাররা, যা পূর্বে রেথিয়ন টেকনোলজিস নামে পরিচিত ছিল, সে বিষয়ে দ্বিমত পোষণ করেন যে শিল্পটি বিশ্রাম নিয়েছে। 80 বছর ধরে এর খ্যাতি রয়েছে)। হোয়াইটবোর্ডের সাথে সারিবদ্ধ একটি কনফারেন্স রুমে বসে এবং তার পিছনে পোটোম্যাক নদীর উপর দিয়ে উড়ে আসা বাণিজ্যিক বিমানের একটি অবিচলিত স্রোত, তিনি তার সবচেয়ে অন্ধকার আশঙ্কার পুনরাবৃত্তি করেছিলেন: পরবর্তী যে কোনও বড় সংঘর্ষের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত নাও হতে পারে।

“আপনাকে সত্যিই এই ভিত্তি থেকে শুরু করতে হবে যে জয় নিশ্চিত নয়, যা আমি বিশ্বাস করি,” তিনি বলেছিলেন।

তিনি পালন্তির মিশন অনুভব করেন “এটি দেশ এবং পশ্চিমকে জয়ী করতে সহায়তা করার বিষয়ে,” তিনি সফ্টওয়্যার কোম্পানি সম্পর্কে বলেছিলেন যা সরকার এবং ব্যবসাগুলিকে ডেটা বিশ্লেষণে সহায়তা করে। “এর জন্য সফল হওয়ার জন্য এই কোম্পানিগুলির আরও অনেকগুলি প্রয়োজন হবে।”

একটি প্রতিরক্ষা প্রযুক্তি ইকোসিস্টেম তৈরি করা

2004 সালে, শঙ্করকে সিলিকন ভ্যালিতে চুষে নেওয়ার নিয়তি ছিল: কেভিন হার্টজের মতে, তিনি স্ট্যানফোর্ডে ব্যবস্থাপনা বিজ্ঞান এবং প্রকৌশলে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন, তিনি ঠান্ডা ঝরনা এবং সুস্থতার প্রবণতার প্রাথমিক অবলম্বনকারী ছিলেন এবং কাজ করার জন্য একটি জঙ্গি পদ্ধতির অধিকারী ছিলেন, কেভিন হার্টজের মতে , স্নাতক স্কুলের পর শঙ্করের প্রথম বস। হার্টজ, যিনি ইভেন্টব্রাইটের সহ-প্রতিষ্ঠানে যাবেন, তিনি বলেছিলেন যে শঙ্কর ছিলেন “চূড়ান্ত বয় স্কাউট” এবং তাকে Xoom-এ পঞ্চম কর্মচারী হিসাবে নিয়োগ করেছিলেন, এটি লোকেদের চালান পাঠাতে সহায়তা করার জন্য একটি পরিষেবা।

হার্টজ শঙ্করকে বিদেশে পাঠিয়েছিলেন, যেখানে তিনি 40 টিরও বেশি দেশে Xoom তৈরিতে সহায়তা করেছিলেন।

হার্টজের ক্ষোভের জন্য, শঙ্কর 2006 সালে প্রকাশ করেছিলেন যে তার উচ্চাকাঙ্ক্ষা ডিসি-র কাছে চলে গেছে। “এটি অবাক হওয়ার কিছু ছিল না কারণ শ্যামের সত্যিই একটি বড় উদ্দেশ্য ছিল,” তিনি বলেছিলেন। “এটি নিখুঁতভাবে বোঝা যায় যে ঠিক যেমন পিটার (থিয়েল) কার্যকরভাবে শ্যামকে চাকরিতে নিয়োগ করেছিলেন।”

শঙ্কর 13 তম কর্মচারী হিসাবে পালান্টিরে যোগদান করেন. “তখন উপত্যকা সরকার বিরোধী ছিল না। এটি আরও মনে হয়েছিল যে সরকার একটি ব্যবসা তৈরি করার জন্য একটি বোকা জায়গা ছিল,” শঙ্কর বলেছিলেন। বিনিয়োগকারীরা, তিনি স্মরণ করে তাদের বলেছিলেন, “আমরা আপনাকে একটি চেক দেব না কারণ আমরা মনে করি এটি একটি লোকসানের ব্যবসা।”

দলের দুরন্ত মনোভাব কোন কাজে আসেনি। “সত্যি বলতে কি, সরকারী ক্রয় কিভাবে কাজ করে সে বিষয়ে আমরা তেমন আগ্রহী ছিলাম না,” শঙ্কর এখন হাসলেন।

তারা তাদের প্রথম সাফল্য পায় যখন ইন-কিউ-টেল, একটি সিআইএ-অধিভুক্ত ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম, বিনিয়োগ করে এবং তাদের নিরাপত্তা ছাড়পত্র পেতে সাহায্য করে। বিশ বছর পর, প্যালান্টির একটি ঐতিহাসিক উত্থান উপভোগ করেছে, বড় বড় সরকারী চুক্তি যেমন a প্রকল্প মাভেনের সাথে $480 মিলিয়ন চুক্তিএবং দ্বারা নিবিড় তদন্ত সম্মুখীন ICE এর সাথে তার কাজ এবং আরও বিস্তৃত গোপনীয়তা উদ্বেগ.

এটি তার পরিপ্রেক্ষিতে একটি সম্পূর্ণ বাস্তুতন্ত্রের জন্ম দিয়েছে। প্যালান্টির সহ-প্রতিষ্ঠাতা জো লন্সডেল এখন তার ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম 8VC-এর মাধ্যমে কিছু বড় প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপকে অর্থায়ন করে; অন্যান্য প্রাক্তন ছাত্র, ট্রে স্টিফেনস, ব্রায়ান শিম্প্ফ এবং ম্যাট গ্রিম, সহ-প্রতিষ্ঠা করেছেন অ্যান্ডুরিল, প্রতিরক্ষা প্রযুক্তি ইউনিকর্ন এখন মূল্য 14 বিলিয়ন ডলার. এবং প্রাক্তন Anduril কর্মীরা গুরুত্বপূর্ণ প্রাথমিক পর্যায়ের প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপ যেমন Saronic Technologies, Salient Motion এবং Wraithwatch.

প্রতিরক্ষা প্রযুক্তির বিকাশের সাথে সাথে যুদ্ধের জন্য আমেরিকার প্রস্তুতি সম্পর্কে শঙ্করের অস্তিত্বের আশঙ্কাও বাড়ছে। তার মনে পড়ে একজন অফিসার তাকে বলেছিলেন: “আজকে আমাদের যে সেনাবাহিনী আছে সেই সেনাবাহিনীর সাথে আমরা 2032 সালে লড়াই করব।”

কল্পনা করুন, তিনি বলেছিলেন, যদি একটি কোম্পানি সিদ্ধান্ত নেয় যে “আজ আমার যে অবকাঠামো আছে তা আমি 2032 সালে আমার ব্যবসা চালানোর জন্য ব্যবহার করব।”

“আপনি ভেঙে যাচ্ছেন,” তিনি বলেছিলেন।

প্রথম ব্রেকফাস্ট এবং একটি প্লাস

তিনি একটি সামরিক রিজার্ভ তৈরির মতো বেশ কয়েকটি দীর্ঘমেয়াদী উদ্যোগ সম্পর্কে প্রকাশ্যে লিখেছেন প্রযুক্তি নেতারা এবং DOD ঠিকাদারদের মাইক্রোম্যানেজমেন্ট শিথিল করার পরামর্শ দিচ্ছে। “কংগ্রেস যদি আমলাতান্ত্রিক হিসাবরক্ষকের চেয়ে ভিসির সীমিত অংশীদারের মতো কাজ করে?” তিনি লিখেছেন

কিন্তু এই ধারণাগুলিকে বাস্তবে প্রয়োগ করার জন্য তাঁর সর্বশ্রেষ্ঠ প্রচেষ্টা ছিল প্রথম প্রাতঃরাশ, যার নামকরণ করা হয়েছিল 1993 সালে কুখ্যাত “লাস্ট সাপার”, যখন তৎকালীন প্রতিরক্ষা সচিব লেস অ্যাসপিন প্রধান সামরিক ঠিকাদারদের সতর্ক করেছিলেন যে প্রতিরক্ষা বাজেট ব্যাপকভাবে হ্রাস পেতে চলেছে; এটি বৃহত্তম প্রতিরক্ষা সংস্থাগুলির মধ্যে ভর একত্রীকরণের দিকে পরিচালিত করেছে।

ফার্স্ট ব্রেকফাস্ট হল মূলত সফ্টওয়্যার সরঞ্জামগুলির একটি সেট যা প্যালান্টির বছরের পর বছর ধরে অভ্যন্তরীণভাবে ব্যবহার করে আসছে, নতুনদের দ্রুত সরকারী অনুমোদনের কঠিন প্রক্রিয়াটি নেভিগেট করতে এবং চুক্তির জন্য যোগ্য হতে সাহায্য করার জন্য বাজারজাত করা হয়েছে। শঙ্কর আশা করেন যে তিনি নতুন প্রজন্মের ঝুঁকি গ্রহণকারী প্রতিষ্ঠাতাদের শিল্পে সফল হতে সাহায্য করতে পারেন। “আমাদের সেই উদ্বেগ ফিরে দরকার,” তিনি বলেছিলেন।

প্রধান অফারগুলির মধ্যে একটি হল ফেডস্টার্ট, একটি প্রোগ্রাম যা স্টার্টআপগুলিকে তাদের সফ্টওয়্যার তৈরি করতে অনুমোদন করে অ্যাপোলো এবং রুবিক্সে, দুটি ইতিমধ্যেই প্যালান্টির দ্বারা নির্মিত স্বীকৃত প্ল্যাটফর্ম৷ এটি স্টার্টআপগুলিকে সরকারী স্বীকৃতির প্রক্রিয়াতে একটি প্রধান সূচনা দেয়, যা অন্যথায় একটি স্টার্টআপকে দেড় বছরেরও বেশি সময় নিতে পারে এবং অডিটর এবং কমপ্লায়েন্স কনসালটেন্টদের লাখ লাখ টাকা খরচ করতে পারে। প্যালান্টির ফেডস্টার্টের জন্য চার্জ করে, যদিও শঙ্কর জোর দিয়ে বলে যে এটি ছাড় দেওয়া হয়েছে এবং কোম্পানিটি “আসলে আমাদের গ্রাহক খরচের জন্য আপনাকে চার্জ করছে।”

ফার্স্ট ব্রেকফাস্ট স্টার্টআপগুলিকে একটি বিনামূল্যের পরিষেবা প্রদান করে যা কোম্পানিগুলিকে অন্যথায় অসম সামরিক ডেটাতে অ্যাক্সেস প্রদান করে, যা নিরাপদ API-এর মাধ্যমে অ্যাক্সেস এবং ব্যবহার করা সহজ করে তোলে। প্রতিরক্ষা প্রযুক্তি ইউনিকর্ন বিদ্রোহ প্রতিরক্ষার সিইও বেন ফিটজগেরাল্ড বলেছেন, প্রথম ব্রেকফাস্ট টুল “অনেক সময় বাঁচাতে পারে, অনেক প্রযুক্তিগত জটিলতা” এবং “অনেক অতিরিক্ত কমপ্লায়েন্স”।

“এই ধরনের উদ্ভাবনগুলি আমি দেখতে সত্যিই উত্তেজিত, কারণ তাদের কংগ্রেসের কোনো আইনের প্রয়োজন হয় না,” ফিটজেরাল্ড বলেছিলেন। “এর জন্য নতুন সহকারী প্রতিরক্ষা সচিবের প্রয়োজন নেই এবং উদ্ভাবনের চেষ্টা করতে হবে। আমরা বিদ্যমান সিস্টেমের সাথে কাজ করতে পারি।”

প্রতিরক্ষা প্রযুক্তির ভাগ করা মিশন সম্পর্কে সমস্ত আলোচনার পাশাপাশি, এটি Palantir-এর জন্য একটি স্মার্ট ব্যবসায়িক পদক্ষেপ। XYZ ভেঞ্চার ক্যাপিটালের ব্যবস্থাপনা অংশীদার রস ফুবিনি অনুমান করেছেন যে তার অন্তত দশটি পোর্টফোলিও কোম্পানি ফার্স্ট ব্রেকফাস্ট টুল ব্যবহার করে। তিনি বলেছিলেন যে তিনি ফার্স্ট ব্রেকফাস্টকে প্যালান্টির সফ্টওয়্যার মহাকাশে সমস্ত নতুন স্টার্টআপকে সমর্থন করার সুযোগ হিসাবে দেখেন। “শ্যামের জন্য, আমি মনে করি এটি একসাথে দুটি জিনিস,” তিনি বলেছিলেন। শ্যাম, তিনি বলেন, “সরকার এবং সামাজিক স্থিতিশীলতা” সম্পর্কে চিন্তা করেন — তবে তিনি “অবশ্যই বিশ্বাস করেন যে বাস্তুতন্ত্রের বৃদ্ধি পালান্টিরের পক্ষে ভাল।”

শঙ্কর জানেন যে প্রতিরক্ষা প্রযুক্তিকে এমন একটি ক্ষেত্র তৈরি করার জন্য সফ্টওয়্যার দিয়ে একটি প্রান্ত প্রদান করা যথেষ্ট নয় যেখানে ভিসিগুলি ক্রমাগত হাইপ স্তরে বিনিয়োগ করবে — এমন নয় যখন এই স্টার্টআপগুলি কীভাবে একটি উপায় খুঁজে বের করবে তা নিয়ে একটি বিশাল প্রশ্ন চিহ্ন রয়েছে৷ প্রতিরক্ষা প্রযুক্তির ক্ষেত্রে কয়েকটি আইপিওর মধ্যে পালান্তির অন্যতম। “ইকোসিস্টেম কাজ করার জন্য, অন্য দিকে তারল্য থাকতে হবে,” তিনি বলেছিলেন, অন্তত কিছু স্টার্টআপকে লকহিড মার্টিন বা বোয়িংয়ের মতো বড় প্রতিরক্ষা খেলোয়াড়দের কাছে বিক্রি করতে হবে।

যাইহোক, প্রতিরক্ষা প্রাইমরা এ পর্যন্ত নতুন প্রতিরক্ষা প্রযুক্তির স্টার্টআপগুলিকে স্ন্যাপ করার ব্যাপারে খুব কম আগ্রহ দেখিয়েছে; ভবিষ্যতে কিছু পরিবর্তন হবে বলে আশা করেন শঙ্কর। “আপনার তারল্যের জন্য বিকল্পগুলির একটি বিস্তৃত সেট দরকার,” তিনি বলেছিলেন। “অন্যথায়, সবকিছুই কম মূল্যবান।”

কিন্তু এটি একটি দীর্ঘমেয়াদী সমস্যা, যেটির সমাধান করতে হবে অনেকগুলো প্রতিরক্ষা প্রযুক্তি স্টার্টআপ যারা নতুন করে যুদ্ধের সক্ষমতা নিয়ে সজ্জিত।

প্রথম প্রাতঃরাশের অবিলম্বে ভবিষ্যতের জন্য? “আমি একটি আক্ষরিক প্রাতঃরাশ করতে চেয়েছিলাম,” শঙ্কর দীর্ঘশ্বাস ফেলার আগে বলল। “কিন্তু আমি মনে করি প্রযুক্তির লোকেরা দেরিতে ঘুম থেকে ওঠে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

উরসুলা ভন ডার লেইন, রাজনীতিবিদ যিনি ব্রাসেলসের উপর তার নিয়ন্ত্রণ জোরদার করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। অভ্যন্তরীণ বিরোধিতা দূর করা হয়েছে। শক্তিশালী...

ডোনাল্ড ট্রাম্প ডিডির ‘ফ্রিক অফ’ পার্টিতে কমলা হ্যারিসের জাল ছবি শেয়ার করেছেন

ডোনাল্ড ট্রাম্প আবার তার নিজের “ভুয়া খবর” শেয়ার করতে গিয়ে ধরা পড়ল… এর একটি ডক্টর করা ছবি আবার পোস্ট করা কমলা হ্যারিসযা বোঝায়...

Related Articles

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...