Home খবর কেন এত হোম রোবট এখনও খারাপ?
খবর

কেন এত হোম রোবট এখনও খারাপ?

Share
Share

23 সেপ্টেম্বর, 1962-এ “দ্য জেটসনস” প্রিমিয়ার হয়েছিল। প্রথম পর্ব, “রোজি দ্য রোবট” শিরোনামটি ছিল শিরোনাম চরিত্রের জন্য একটি মূল গল্প, যেটি বর্ণনা করে যে কীভাবে একজন অতিরিক্ত কাজ করা জেন গৃহকর্মীকে নিয়োগ করেছিল। তার আত্মপ্রকাশের বাষট্টি বছর পর, রোজি গার্হস্থ্য রোবটের অপূর্ণ প্রতিশ্রুতির জন্য একটি গুরুত্বপূর্ণ পপ সংস্কৃতি স্পর্শকাতর রয়ে গেছে।

2024 সালের বাড়িটি অগত্যা সম্পূর্ণরূপে রোবট বর্জিত নয়। নিজস্ব সংখ্যা অনুযায়ী, iRobot বিক্রি করেছে বেশি 50 মিলিয়ন Roombas. এটি, ইতিমধ্যে, বিশ্বজুড়ে বিক্রি হওয়া রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনারগুলির মোট সংখ্যার একটি ভগ্নাংশ। রোবোটিক লন মাওয়ার এবং পুল ক্লিনারগুলিও ট্র্যাকশন অর্জন করেছে, যদিও এই সংখ্যাগুলি তাদের ভ্যাকুয়াম সমতুল্যগুলির তুলনায় ফ্যাকাশে।

হোম রোবটগুলির অবাস্তব সম্ভাবনা ভোক্তাদের চাহিদার অভাব বা নির্মাতাদের প্রচেষ্টার অভাবের কারণে নয়। এটি তার চেয়ে আরও জটিল এবং সূক্ষ্ম, যদিও শেষ পর্যন্ত এটি মূল্য, কার্যকারিতা এবং কার্যকারিতার প্রশ্ন। উপরে উল্লিখিত ব্যবহারের ক্ষেত্রের বাইরে, আজকের হোম রোবটগুলি যথেষ্ট কাজ করে না বা তারা যা করে তা যথেষ্ট ভাল করে না, এবং একটি রোবট তৈরি করা যা উভয় বাক্সে টিক চিহ্ন দিতে পারে তা আমাদের মধ্যে যারা তাদের সামর্থ্য বহন করতে পারে না তাদের জন্য নিষিদ্ধভাবে ব্যয়বহুল হবে দ্বীপগুলি নিজেরাই।

ভ্যাকুয়াম ক্লিনার হল ভালো হোম রোবট

iRobot-এর CEO হিসাবে তার দীর্ঘ মেয়াদে, সহ-প্রতিষ্ঠাতা কলিন অ্যাঙ্গেল বলতে পছন্দ করেছিলেন যে তিনি ভ্যাকুয়াম ক্লিনার সেলসম্যান না হওয়া পর্যন্ত তিনি একজন সফল রোবোটিস্ট হয়ে ওঠেননি। এটি একটি মজার কৌতুক যা শিল্প সম্পর্কে আরও গভীর কিছুতে পৌঁছে যায়। রুম্বা আসার আগে কোম্পানিটি পুতুল থেকে শুরু করে সামরিক সরঞ্জাম সবকিছু নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিল।

iRobot সফলতা পেয়েছে যখন এটি একটি সহজ কাজের উপর দৃষ্টি নিবদ্ধ করে: মেঝে পরিষ্কার করা। প্রথম মডেলগুলি আজকের মান অনুসারে আদিম ছিল, কিন্তু তারা তাদের দামকে ন্যায্যতা দেওয়ার জন্য যথেষ্ট ভাল কাজ করেছিল। রোজির টিভি আত্মপ্রকাশের 62 বছর পূর্তি ছাড়াও, আগামী মাসে রুম্বার 22তম জন্মদিনও। রোবট ভ্যাকুয়াম বৈধভাবে যথেষ্ট পুরানো স্যাম অ্যাডামসের একটি বাক্স কিনুন.

Roomba-এর লঞ্চের পর থেকে প্রায় ত্রৈমাসিক শতাব্দীতে, iRobot-এর R&D-এর বেশিরভাগই সিস্টেমকে আরও স্মার্ট করে তোলা, সেন্সিং, ম্যাপিং এবং AI যোগ করা এবং স্মার্ট অ্যাসিস্ট্যান্টদের সাথে একীভূত করা হয়েছে। কোম্পানীটি অন্যান্য রোবোটিক্স বিভাগেও বিনিয়োগ করেছে, যার মধ্যে রয়েছে নর্দমা পরিষ্কার, পুল পরিষ্কার করা এবং একটি লন ঘাসের যন্ত্র যা হয়তো কখনো দিনের আলো দেখতে পাবে না, কিন্তু সবই রুম্বার জাদুকে পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়েছে।

কাজ/বাড়ির ভারসাম্য

বছর আগে, আমি রোবট নিয়ে আলোচনা করার জন্য একটি প্যানেলে হাজির হয়েছিলাম। যে মুহুর্তে কথোপকথন শেষ হয়েছিল এবং প্রশ্ন ও উত্তর শুরু হয়েছিল, একজন মহিলার হাত সামনে এবং কেন্দ্রে উঠেছিল। তিনি আমাকে তার বিলিয়ন-ডলার আইডিয়া সম্পর্কে বলতে আগ্রহী ছিলেন: একটি ড্রোন যা ভ্যাকুয়াম করে, পৃষ্ঠকে ধুলো দেয় এবং লন্ড্রি করে। আমি তাকে বলেছিলাম যে এটি একটি দুর্দান্ত ধারণা ছিল এবং যখন সে এটি উঠল এবং চলমান তখন আমি আনন্দের সাথে তার কাছ থেকে একটি কিনব।

রোবোটিক্সে সবকিছু করা সহজ বলে। এটা এমন নয় যে তার আগে কেউ আসবাবপত্র ধুলোতে ড্রোনের ধারণা তৈরি করেনি; এটা ঠিক যে তার আগে কেউ বুঝতে পারেনি কিভাবে আমার 30 বছরের বন্ধকের চেয়ে বেশি দামের ট্যাগ সহ স্কেলে একটি নির্ভরযোগ্য, শক্তিশালী সংস্করণ তৈরি করা যায়।

আমার সেই মুহূর্তটি মনে আছে যখন টেসলা ঘোষণা করেছিল স্প্যানডেক্স বডিস্যুটে একজন নর্তকীর মাধ্যমে রোবট. ইলন মাস্ক একজন মানবিক ব্যক্তিকে বর্ণনা করেছেন যিনি সারাদিন কারখানায় কঠোর পরিশ্রম করবেন এবং তারপরে তার রাতের খাবার প্রস্তুত করার আগে বাড়ি ফেরার পথে তার মুদি সংগ্রহ করবেন। কস্তুরী তাদের সময়সূচীতে কতটা স্টক রাখা উচিত তা সঠিকভাবে জানার জন্য জনসাধারণের নজরে রয়েছে।

চিত্র ক্রেডিট: টেসলা

বিশ্বের সম্পূর্ণরূপে কার্যকরী রোজি আসার আগে, সহজ মেশিনগুলিকে পথ তৈরি করতে হবে। রোবটগুলি কয়েক দশক ধরে উত্পাদনে একটি স্থান পেয়েছে, তবে তারা বারবার একটি ভাল কাজ করার জন্য তৈরি করা হয়েছিল। যন্ত্রটি যত জটিল হবে, তত বেশি ব্যয়বহুল হবে এবং ব্যর্থতার সম্ভাবনা তত বেশি হবে। আপনার রুমবা কত উপায়ে ব্যর্থ হয়েছে তা নিয়ে চিন্তা করুন এবং একটি মানবিক জটিলতার দ্বারা এটিকে গুণ করুন।

বেশিরভাগ বিশেষজ্ঞরা সম্মত হন যে প্রথম ঘরোয়া রোবটগুলি কয়েকটি সাধারণ কাজের জন্য ডিজাইন করা হবে: সামাজিক রোবট এবং যারা যত্ন প্রদান করে এবং ঘরের কাজ করে। অদূর ভবিষ্যতের জন্য, প্রতিটিকে এক বা দুটি ফাংশন মাথায় রেখে ডিজাইন করা হবে।

ভবিষ্যতের রোবটগুলির ভিত্তি স্থাপন করা

হতাশার অনুভূতি রয়েছে যে হোম সিস্টেমগুলি এই মুহুর্তে প্রত্যাশিত কাছাকাছি কোথাও নেই। এই কথোপকথনে যা প্রায়ই হারিয়ে যায়, তা হল ইতিমধ্যে কতটা ভিত্তি কাজ করা হয়েছে। যে কেউ পরবর্তী দুর্দান্ত হোম রোবট তৈরি করবে সে শূন্যে তা করবে না।

তাদের সাফল্য শুধুমাত্র চলমান গবেষণার উপরই নয়, এর আগে আসা হোম রোবটগুলির উপরও নির্মিত হবে। প্রথম রুম্বা আসার আগে বাড়ির মতো অসংগঠিত এবং গতিশীল পরিবেশে নেভিগেট করা সম্ভবত অনেকের কাছে অসম্ভব বলে মনে হয়েছিল। আবার, আজকের মান অনুসারে এটি একটি সাধারণ যন্ত্র ছিল, তবে এটি পরবর্তীতে যা এসেছে তার ভিত্তি স্থাপন করেছিল।

দেশীয় রোবটের বর্তমান ফসলে আমরা এর প্রতিফলন দেখতে পাচ্ছি। নিন হ্যালো রোবট. ডিজাইনের দিক থেকে, এটি একটি অত্যন্ত সরল মেশিন। এটি একটি রুমবা-এর মতো বেসের সাথে সংযুক্ত একটি পোস্টের সাথে সংযুক্ত একটি বাহু। এটির সরলতা আংশিকভাবে, কারণ এটি একটি পণ্যের চেয়ে একটি উন্নয়ন প্ল্যাটফর্মের বেশি। কিন্তু এই ধরনের সিস্টেম বা, বলুন, ম্যাটিক রোবট ভ্যাকুয়াম ক্লিনারতারা ভিত্তি তৈরির কঠোর পরিশ্রম চালিয়ে যায়, ম্যাপিং, ম্যানিপুলেশন বা নেভিগেশন হোক না কেন।

অসামাজিক সামাজিক রোবট

2019 সালে সোশ্যাল হোম রোবটগুলির একটি মোটামুটি বছর ছিল। আঙ্কি, কুরি এবং জিনো সকলেই দাম, সীমিত কার্যকারিতা এবং নির্ভরযোগ্যতার সংমিশ্রণের জন্য দ্রুত পর্যায়ক্রমে পড়েছিল। অতি সম্প্রতি, আমাজন স্টার তিনি ছিলেন পানিতে মৃতঅ্যামাজনের বেল্ট-টাইনিং কোম্পানির ভোক্তা হার্ডওয়্যার কর্মশক্তির একটি উল্লেখযোগ্য অংশকে বাদ দেওয়ার পর কার্যকরভাবে পঙ্গু হয়ে গেছে। অবশ্যই, যদি $1,600 রোবটটি একটি ধ্বংসাত্মক হিট হত, খুচরা দৈত্য প্রায় নিশ্চিতভাবেই এটিকে নীরবে মরতে দিত না।

অ্যামাজনের সংগ্রামগুলি একটি বন্ধুত্বপূর্ণ অনুস্মারক যে বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একটি হওয়া এই ধরনের বিশ্বাসঘাতক বিভাগে সাফল্যের গ্যারান্টি দেয় না।

এবং ভিশন প্রো-এর উষ্ণ অভ্যর্থনার পরে, একজনকে ভাবতে হবে যে অ্যাপল হয়তো এর সাথে একই রকম পথে হাঁটছে কিনা। রিপোর্ট হোম রোবট খেলা.

একটি আরো সাম্প্রতিক প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে গ্রুপের প্রথম প্রকল্পটি আমাজনের অ্যাস্ট্রোর মতো কম এবং এর ইকো শো 10 এর মতো দেখতে পারে। সম্ভাব্য পণ্যটিকে একটি বাহুতে লাগানো একটি আইপ্যাড-স্টাইল ট্যাবলেটের মতো কিছু হিসাবে বর্ণনা করা হয়েছিল। এগুলি হল নবজাতক প্রকল্পগুলির অ্যাকাউন্ট, যা অনেকগুলি পথ নিতে পারে, তবে এটি দাঁড়িয়েছে, এটি কোম্পানির রোবোটিক্স উচ্চাকাঙ্ক্ষার সাথে সঙ্গতিপূর্ণ বলে মনে হয়।

হোম রোবট আসছে, কিন্তু তারা যখন পৌঁছেছে, তাদের এখনও অনেক দূর যেতে হবে। এটি বলেছিল, জেন রোজিকে 2062 পর্যন্ত বাড়িতে আনবে না, তাই আমাদের কাছে সময় আছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘ক্রাশ’ গায়িকা জেনিফার পেজ: ‘তাকে মনে আছে?!

আমেরিকান গায়ক জেনিফার পেইজ প্রায় 20 বছর বয়সী যখন তিনি তার 1998 সালের পপ গান “ক্রাশ” প্রকাশ করেছিলেন — টানা চার সপ্তাহ ধরে...

যুক্তরাজ্যের সরকারী ঋণ রিভসের উপর আঘাত হানে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। যুক্তরাজ্য সরকারের ধার ধারণটি আগস্টে প্রত্যাশা...

Related Articles

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...