Home ব্যবসা কার্বন ক্রেডিট বাজারে অ্যামাজন এবং বেজোস তহবিলের প্রভাব বিপদজনক
ব্যবসা

কার্বন ক্রেডিট বাজারে অ্যামাজন এবং বেজোস তহবিলের প্রভাব বিপদজনক

Share
Share

কার্বন ক্রেডিট বাজারে অ্যামাজন এবং জেফ বেজোসের $10 বিলিয়ন দাতব্য গোষ্ঠীর প্রভাব সতর্কতা বাড়িয়ে তুলছে, বিগ টেক এবং কর্পোরেট গ্রুপগুলি কীভাবে কঠোর জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণ করতে চায় তা নিয়ে একটি ক্রমবর্ধমান যুদ্ধে।

বেজোস আর্থ ফান্ড হল বিজ্ঞান ভিত্তিক টার্গেট উদ্যোগের বৃহত্তম সমর্থকদের মধ্যে, একটি বিশ্ব-বিখ্যাত সংস্থা যা Apple এবং H&M-এর মতো গোষ্ঠীগুলির দ্বারা স্বেচ্ছাসেবী মান এবং নির্গমন অফসেট করার জন্য কার্বন ক্রেডিট ব্যবহারের উপর কঠোর সীমা নির্ধারণের জন্য বিশ্বস্ত।

আলাদাভাবে, আমাজন তার নিজস্ব স্বেচ্ছাসেবী ব্যস্ততার উদ্যোগকে প্রসারিত করছে, উবার, আইবিএম এবং মাইক্রোসফ্ট সহ 500 টিরও বেশি কোম্পানি দ্বারা স্বাক্ষরিত, যা পৌঁছানোর একটি বিকল্প উপায় প্রদান করতে পারে জলবায়ু লক্ষ্যমাত্রা এবং কার্বন ক্রেডিট ব্যবহারের কোন সীমা নেই।

SBTi ক্ষতিপূরণের বিষয়ে তার পদ্ধতির পুনর্বিবেচনার মাঝখানেও রয়েছে, এমন একটি সিদ্ধান্ত যা বিগ টেক গ্রুপগুলির জন্য গুরুত্বপূর্ণ হতে পারে এমন সময়ে যখন কৃত্রিম বুদ্ধিমত্তার ফলে একটি নির্গমন লাফ ডেটা সেন্টারের বর্ধিত ব্যবহার দ্বারা সৃষ্ট।

সম্ভাব্যতা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বিশেষজ্ঞ ও কর্মীরা আমাজন এবং বেজোস ফান্ড, যার চেয়ারম্যান এবং ভাইস-চেয়ারম্যান হলেন বেজোস এবং তার বাগদত্তা লরেন সানচেজ, SBTi কে প্রভাবিত করার জন্য, যা অনেক কর্পোরেট গ্রুপ বিশ্বাসযোগ্য “শূন্য নির্গমন” লেবেল অর্জন করতে পারে কিনা তার উপর প্রভাব ফেলে।

অ্যামাজনের ঘনিষ্ঠ একজন ব্যক্তি বলেছিলেন যে এটি বেজোসের তহবিল থেকে একটি “সম্পূর্ণ আলাদা” কোম্পানি: “আমরা একে অপরের থেকে স্বাধীনভাবে কাজ করি।”

কিন্তু SBTi-এর একজন প্রাক্তন কর্মচারী যুক্তরাজ্যের দাতব্য কমিশনের কাছে জুলাইয়ের অভিযোগে আবহাওয়ার ধরণে বেজোস তহবিলের অনুভূত প্রভাব সম্পর্কে আশঙ্কা প্রকাশ করেছেন। তহবিল তিনটি SBTi নিয়োগকারী সংস্থাগুলিকেও অর্থায়ন করেছিল বোর্ড সদস্যরা.

দাতব্য কমিটি গত সপ্তাহে SBTi, একটি যুক্তরাজ্য-নিবন্ধিত দাতব্য সংস্থাকে পরামর্শ দেওয়ার পরিকল্পনা করেছে, কীভাবে স্বার্থের দ্বন্দ্ব সহ, তার শাসন ব্যবস্থার উন্নতি করা যায়, ফিনান্সিয়াল টাইমস দ্বারা দেখা চিঠিপত্র অনুসারে।

বেজোস আর্থ ফান্ড বলেছে যে এটি “ইউকে চ্যারিটি কমিশনের ফলাফল পড়ার জন্য উন্মুখ।” SBTi বলেছেন: “আমাদের সুস্পষ্ট শাসন প্রক্রিয়া রয়েছে, যার মধ্যে স্বার্থের দ্বন্দ্বের বিবৃতি সহ, এবং আমরা এই প্রক্রিয়াগুলিকে উন্নত করার জন্য সক্রিয় পদক্ষেপ গ্রহণ চালিয়ে যাচ্ছি।”

ব্লুমবার্গ ফিলানথ্রপিস, আইকিয়া ফাউন্ডেশন বা রকফেলার ফাউন্ডেশনের মতো বৃহৎ কর্পোরেশনগুলির সাথে বর্তমান বা ঐতিহাসিক সম্পর্কযুক্ত দাতা সংস্থাগুলি হল জলবায়ু মান নির্ধারণ এবং প্রচারণার স্থানের আর্থিক মেরুদণ্ড। Google এবং এর জনহিতকর বাহু এই স্থানটিতে সংস্থাগুলিকে অর্থায়ন করেছে।

কিন্তু SBTi এর ভবিষ্যত নিয়ে যুদ্ধ জলবায়ু লক্ষ্য পূরণের জন্য কর্পোরেট প্রচেষ্টার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। কিছু কোম্পানি শুধুমাত্র 10 শতাংশ নির্গমনের জন্য ক্রেডিট ব্যবহারে SBTi বিধিনিষেধ দ্বারা হতাশ হয়েছিল। গত বছর, অ্যামাজন এবং মাইক্রোসফ্ট তাদের গ্রুপের তালিকা থেকে সরিয়ে ফেলা শত শত কোম্পানির মধ্যে ছিল যারা “নিট শূন্য” অর্জনের জন্য যথেষ্ট উচ্চাভিলাষী পদক্ষেপ নিয়েছিল।

বেজোস তহবিল কার্বন অ্যাকাউন্টিংয়ের প্রধান মান-সেটারকেও সমর্থন করে: গ্রীনহাউস গ্যাস প্রোটোকল, যা অফসেটগুলির জন্য তার পদ্ধতির পুনর্বিবেচনার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

বেজোস তহবিল দ্বারা সহ-প্রতিষ্ঠিত ক্লাইমেট অ্যান্ড নেচার ফাইন্যান্স কোলাবোরেটিভ-এর জন্য এই সপ্তাহের শুরুতে পোস্ট করা একটি কাজের বিবরণ এমন একজন কর্মীকে চেয়েছিল যে “স্বেচ্ছাসেবী কার্বন বাজারের সমর্থনে” কৌশল তৈরি করতে পারে, যার মূল্য বর্তমানে প্রায় $1 বিলিয়ন।

অ্যামাজন 2018 থেকে 2021 পর্যন্ত টানা চার বছর নেটওয়ার্ক ব্যবহার থেকে তার নির্গমনের রিপোর্ট করেনি, এফটি বিশ্লেষণ দেখায়। এই প্রকাশটি 2015 সাল থেকে প্রোটোকলের একটি প্রয়োজনীয়তা। উৎস: কোম্পানির স্থায়িত্ব এবং নিরীক্ষা প্রতিবেদন © FT

অ্যামাজনকে SBTi মানগুলির বিকল্প হিসাবেও দেখা হয়। যে সংস্থাগুলি জলবায়ু প্রতিশ্রুতিতে স্বাক্ষর করার জন্য বেছে নেয় তাদের অবশ্যই 2040 সালের মধ্যে “নিট শূন্য” এ পৌঁছানোর অঙ্গীকার করতে হবে, 2015 সালের প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্যগুলির সাথে “সঙ্গতিপূর্ণ”, তবে অফসেট কেনার বিপরীতে এটি তাদের নিজস্ব নির্গমন হ্রাস করার অর্থ ঠিক কতটা বেছে নিতে পারে৷ . অ্যামাজন কার্বন ক্রেডিটের গুণমান পরীক্ষা করার জন্য একটি বাজার সিল, অ্যাবাকাস তৈরিতেও অবদান রেখেছিল।

আমাজন বলেছে: “আমাদের জলবায়ু অঙ্গীকারের মাধ্যমে, আমরা আমাদের নেট-শূন্য নির্গমনের পথ চালিয়ে যাব, জলবায়ু সমাধানে বিনিয়োগ ও উদ্ভাবন করব এবং আমাদের গ্রাহক, অংশীদার এবং গ্রহের জন্য ফলাফল প্রদান করব।”

“যদি আমাজনের মতো বড় দূষণকারীরা যতটা সম্ভব সস্তায় নেট শূন্যে পৌঁছাতে চায়, তাহলে তাদের এমন একটি পরিস্থিতি তৈরি করার জন্য একটি প্রণোদনা থাকতে পারে যেখানে অফসেটগুলিকে বিশ্বাসযোগ্য হিসাবে দেখা হয়,” বলেছেন হোলগার হফম্যান-রিয়েম, SBTI এবং টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের সদস্য৷ সুইস অলাভজনক সংস্থা গো ফর ইমপ্যাক্টের পরামর্শদাতা।

“এবং যদি বেজোস আবহাওয়ার নিদর্শনগুলির জন্য এত বেশি তহবিল দেয়, তবে অ্যামাজন এমন একটি অবস্থানে থাকতে পারে যেখানে এটি সেই স্থানের সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করতে পারে।”

সরবরাহ শৃঙ্খল থেকে নির্গমন কমানোর চেয়ে ক্রেডিট কেনা প্রায়শই অনেক সস্তা, যা শেয়ারহোল্ডারদের জলবায়ু প্রতিশ্রুতি প্রদানের চাপের মধ্যে কিছু প্রধান নির্বাহীদের পছন্দের হাতিয়ার করে তোলে।

কার্বন ক্রেডিটগুলি এক টন CO₂ অপসারণ বা সংরক্ষণের প্রতিনিধিত্ব করে, উদাহরণস্বরূপ যখন গাছগুলি সুরক্ষিত হয় বা যখন কয়লা পুনর্নবীকরণযোগ্য শক্তি দ্বারা প্রতিস্থাপিত হয়, তবে তাদের সুবিধাগুলি পরিমাপ করা কঠিন। শক্তি ক্রেডিটগুলি নতুন পুনর্নবীকরণযোগ্য শক্তির প্রতিনিধিত্ব করার জন্য বোঝানো হয় এবং একইভাবে নির্গমন অফসেট করতে ব্যবহৃত হয়।

SBTi অভ্যন্তরীণ ব্যক্তিরা জলবায়ু নীতি সভায় কার্বন ক্রেডিট এবং শক্তি লবিস্টদের একটি “হাইড্রা” সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন। বেজোস তহবিলের ঘনিষ্ঠ একজন ব্যক্তি এই সমালোচনার জবাব দিয়েছেন: “তারা এই সত্যটি সহ্য করতে পারে না যে নিয়মগুলি সেট করার জন্য তাদের আর কার্টে ব্লাঞ্চ নেই… স্ট্যান্ডার্ড-সেটিং এর একটি বড় হয়ে ওঠা জগতে স্বাগতম।”

অ্যামাজনই একমাত্র কোম্পানি যেটি SBTI-এর মূল কাজের জন্য অর্থায়ন করেছে, যদিও এটি আর বর্তমান ফান্ডার নয়। Lafarge, ArcelorMittal, Danone এবং Ikea নির্দিষ্ট প্রকল্পে অর্থায়ন করেছে।

আড়াই বছর আগে একটি হস্তক্ষেপে, তহবিলের প্রধান, অ্যান্ড্রু স্টিয়ার, SBTi-এর বোর্ড এবং ম্যানেজমেন্টকে মার্কিন-তালিকাভুক্ত বড় কোম্পানিগুলির একটি গ্রুপের সাথে দেখা করতে বলেছিলেন: Amazon, Netflix, General Motors এবং Johnson Controls।

Steer SBTi-এর “নমনীয়তার অভাব” নিয়ে কোম্পানির হতাশা প্রকাশ করেছে, যার মধ্যে কার্বন ক্রেডিট ব্যবহার সীমিত করার নিয়ম রয়েছে, FT-এর দেখা একটি 2022 ইমেল অনুসারে এবং ডাই জেইট দ্বারা প্রথম রিপোর্ট করা হয়েছে৷

SBTi ম্যানেজমেন্ট এবং বোর্ডের সাথে একটি মিটিং “সেই ধরনের সম্মান দেখানোর” দিকে অনেক দূর এগিয়ে যাবে এবং একটি বিকল্প স্ট্যান্ডার্ড-সেটিং বডি তৈরি করার প্রচেষ্টার নেতৃত্ব দিতে পারে, স্টিয়ার লিখেছেন। তিনি স্ট্যান্ডার্ড-সেটারকে সহায়তা করার জন্য বেজোস তহবিল দ্বারা তৈরি “বিশাল আর্থিক ইনজেকশন” উল্লেখ করেছেন।

SBTi বলেছে যে বিশ্বব্যাপী কোম্পানিগুলির সাথে তার সম্পৃক্ততা “সম্পূর্ণভাবে উপযুক্ত”।

দুই বছর পর মার্চে বেজোসের তহবিল একটি তরল সমর্থন কার্বন ক্রেডিট সংক্রান্ত SBTi নিয়ম সম্পর্কে তিনি একটি বৈঠকে ডেকেছিলেন, FT পূর্বে রিপোর্ট করেছিল। তহবিলের ঘনিষ্ঠ একজন ব্যক্তি বলেছেন যে ক্রেডিটগুলি এজেন্ডায় ছিল না এবং তহবিল সভায় ক্রেডিট ব্যবহারের প্রচার করেনি।

এর কিছুক্ষণ পরে, SBTi বোর্ড বলে যে এটি স্কেলে কার্বন ক্রেডিট ব্যবহারের অনুমতি দেবে। এই পদক্ষেপটি কর্মীদের কাছ থেকে অভিযোগের জন্ম দেওয়ার পরে তাকে পিছিয়ে যেতে বাধ্য করা হয়েছিল। এর নির্বাহী সভাপতি লুইজ আমরাল জুলাইয়ে পদত্যাগ করেন“ব্যক্তিগত কারণ” উল্লেখ করে। অন্য একটি জলবায়ু গ্রুপে স্টিয়ারের অধীনে কাজ করার পর অমরাল 2022 সালে SBTi-এ যোগদান করেন।

“বেজোস আর্থ ফান্ডে আমরা যা কিছু করি তা শুধুমাত্র জনসাধারণের সুবিধার জন্য করা হয়,” ফান্ড বলেছে। স্টিয়ারের ইমেল “শুধুই দেখায় যে আমরা আমাদের সুবিধাভোগীদের সাফল্যের সমর্থনে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার বিষয়ে যত্নশীল।”

জলবায়ু রাজধানী

যেখানে জলবায়ু পরিবর্তন ব্যবসা, বাজার এবং রাজনীতির সাথে মিলিত হয়। এখানে FT এর কভারেজ অন্বেষণ করুন.

আপনি কি FT এর পরিবেশগত টেকসই প্রতিশ্রুতি সম্পর্কে আগ্রহী? এখানে আমাদের বিজ্ঞান-ভিত্তিক লক্ষ্য সম্পর্কে আরও জানুন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রকেটের মালিক হিউস্টনে ডব্লিউএনবিএ দলের সম্প্রসারণের দিকে নজর রেখেছেন

জানুয়ারী 20, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; হিউস্টন রকেটের মালিক টিলম্যান ফার্টিটা টয়োটা সেন্টারে ইউটা জ্যাজের বিরুদ্ধে খেলা চলাকালীন কোর্টে হাঁটছেন। বাধ্যতামূলক ক্রেডিট:...

সাবাথন সম্প্রচারের সময় ফাজে ক্ল্যান আক্রমণ করেছে, পুলিশ বলছে 911 কলার মিথ্যাভাবে হত্যার দাবি করেছে

ভিডিও সামগ্রী চালান TMZSports.com বিখ্যাত ই-স্পোর্টস সংস্থা FaZe Clan-এর বেশ কয়েকজন সদস্য বৃহস্পতিবার swatting-এর সর্বশেষ শিকার হয়েছেন… যখন পুলিশ অফিসাররা একটি ডাবল খুনের...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...