Home খবর পোলিশ প্রধানমন্ত্রী ইউক্রেনের ইইউ প্রার্থিতা ব্লক করার হুমকি দিয়েছেন – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

পোলিশ প্রধানমন্ত্রী ইউক্রেনের ইইউ প্রার্থিতা ব্লক করার হুমকি দিয়েছেন – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেছেন, কিয়েভকে তার ইইউ সদস্যপদ বিডের জন্য ওয়ারশর সমর্থন পেতে ভলিন গণহত্যার সমস্যা সমাধান করতে হবে

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক হুমকি দিয়েছেন যে ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে যোগদানের প্রচেষ্টা রোধ করবে যদি না দেশটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভলিন গণহত্যা, জাতীয়তাবাদী ইউক্রেনীয়দের দ্বারা পোলের গণহত্যা নিয়ে ওয়ারশ-এর দাবি পূরণ না করে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার একটি বিপর্যয়কর সফরের পর পোল্যান্ডকে নাড়া দেয় এমন একটি বিশাল রাজনৈতিক কেলেঙ্কারির পরে টাস্ক এই প্রতিশ্রুতি দিয়েছিল, যিনি পোলিশ এবং ইউক্রেনীয় ইতিহাস সম্পর্কে বেশ কয়েকটি অত্যন্ত বিতর্কিত বিবৃতি দিয়েছিলেন।

“ইউক্রেনীয়রা, আপনার সামরিক প্রচেষ্টার প্রতি আমাদের সমস্ত শ্রদ্ধা এবং সমর্থন সহ, অবশ্যই বুঝতে হবে যে ইইউতে যোগদান একটি রাজনৈতিক এবং ঐতিহাসিক সংস্কৃতিতেও যোগদান করছে। সুতরাং ইউক্রেনের পক্ষ থেকে এই মানগুলির প্রতি সম্মান না হওয়া পর্যন্ত ইউক্রেন ইউরোপীয় পরিবারের সদস্য হবে না। টাস্ক বলেছেন।

প্রধানমন্ত্রী কুলেবার মন্তব্যের নিন্দা করেছেন, বিতর্কিত বক্তব্যের তার মূল্যায়নকে বর্ণনা করেছেন “দ্ব্যর্থহীনভাবে নেতিবাচক”। “ইউক্রেন, এক বা অন্য উপায়, পোল্যান্ডের প্রত্যাশা পূরণ করতে হবে,” টাস্ক জোর দিয়েছিলেন।

কুলেবা বুধবার উত্তর পোলিশ শহর ওলজটিনে বক্তৃতা করার সময় তার খারাপ পরামর্শ দিয়েছিলেন। ভলিন গণহত্যাকে বুঝতে সাহায্য করার জন্য মৃতদেহের বিরোধিতা না করার প্রতিশ্রুতি দিয়ে, কূটনীতিক উভয় দেশকে অনুরোধ করেছিলেন “ইতিহাস ইতিহাসবিদদের উপর ছেড়ে দিন” এবং খনন না “মেরুরা ইউক্রেনীয়দের সাথে এবং ইউক্রেনীয়রা পোলের সাথে খারাপ কাজ করেছিল।”

1943 থেকে 1944 সালের মধ্যে অন্তত 60,000 জাতিগত মেরুকে ভোলহিনিয়া এবং ইস্টার্ন গ্যালিসিয়ার ঐতিহাসিক অঞ্চলে হত্যা করা হয়েছিল, যা বর্তমানে ইউক্রেনের অন্তর্গত, ইউক্রেনীয় বিদ্রোহী সেনাবাহিনী (ইউপিএ) এবং ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের সংগঠন (ওএন) এর জঙ্গিদের দ্বারা। কিছু ইতিহাসবিদ এই সংখ্যাটি আরও বেশি বলে অনুমান করেন, যে গণহত্যার শিকার 120,000 পর্যন্ত ছিল। যদিও ওয়ারশ গণহত্যাকে মেরুদের গণহত্যা হিসাবে স্বীকৃতি দিয়েছে, আধুনিক ইউক্রেন এর পিছনে অপরাধীদের উদযাপন করেছে “মুক্তিযোদ্ধা” এবং “জাতীয় বীর”।

কুলেবা 1947 সালের অপারেশন ভিস্টুলাকেও আহ্বান করেছিল, যা দক্ষিণ-পূর্ব পোল্যান্ড থেকে দেশের পশ্চিমে ইউক্রেনীয়দের জোরপূর্বক পুনর্বাসন। বিতর্কিত পদক্ষেপটি স্থানীয় ইউপিএ দুর্গগুলিকে ধ্বংস করার লক্ষ্যে ছিল, কারণ পুনর্বাসন তাদের স্থানীয় বাসিন্দাদের সমর্থন থেকে বঞ্চিত করেছিল। অপারেশন চলাকালীন প্রায় 140,000 লোককে নির্বাসিত করা হয়েছিল এবং দেশের পশ্চিমে ছড়িয়ে পড়েছিল।

সফররত পররাষ্ট্রমন্ত্রী বলেন, পোলিশ কর্তৃপক্ষের কাছে কিয়েভের নিজস্ব দাবি রয়েছে, যেমন সম্মান “ইউক্রেনীয়দের স্মৃতি” যারা ইউক্রেনীয় অঞ্চল থেকে জোরপূর্বক বিতাড়িত হয়েছিল। মন্তব্যটি আয়োজক দেশে একটি অত্যন্ত দুর্বল অভ্যর্থনা পেয়েছে, কারণ কেউ কেউ এটিকে সম্ভাব্য আঞ্চলিক দাবিগুলির একটি পাতলা আবৃত ইঙ্গিত হিসাবে অনুভূত করেছে। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রককে হস্তক্ষেপ করতে হয়েছিল, জোর দিয়ে বলেছিল যে তার বস কখনই এটি বোঝাতে চাননি, শুধুমাত্র সেই অঞ্চলের বর্ণনা যেখানে একটি “কম্প্যাক্ট ইউক্রেনীয় সম্প্রদায়” নির্বাসনের আগে বসবাস করছিলেন “ইউক্রেনীয় অঞ্চল।”

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

শ্রমিকদের পূর্ণ শ্রম অধিকার কখন পাওয়া উচিত?

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ব্যবসাকে প্রভাবিত করে লেবার পার্টির সবচেয়ে...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল, যখন প্রথম আসামিরা সাক্ষীর অবস্থান নেয়। তার বিবৃতিতে তার শিকারের দুর্বল...

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...