Home খবর এফডিএ JN.1 লক্ষ্য করে Novavax Covid ভ্যাকসিন অনুমোদন করেছে
খবর

এফডিএ JN.1 লক্ষ্য করে Novavax Covid ভ্যাকসিন অনুমোদন করেছে

Share
Share

16 জানুয়ারী, 2022-এ তোলা এই চিত্রটিতে “Novavax V COVID-19 ভ্যাকসিন” লেবেলযুক্ত একটি শিশি দেখা যাচ্ছে।

দেওয়া রুভিক | রয়টার্স

খাদ্য ও ওষুধ প্রশাসন অনুমোদন করেছে নোভাক্সথেকে আপডেট করা প্রোটিনের উপর ভিত্তি করে কোভিড ভ্যাকসিন জরুরী ব্যবহার শুক্রবার 12 বছর বা তার বেশি বয়সের লোকেদের মধ্যে, টিকা দেওয়ার পথ প্রশস্ত করে৷ প্রতিযোগিতা সঙ্গে ফাইজার এবং আধুনিকএই শরৎ এবং শীতকালে ভ্যাকসিন।

Novavax-এর ভ্যাকসিন অত্যন্ত সংক্রামক JN.1 omicron সাবভেরিয়েন্টকে লক্ষ্য করে, যা এই বছরের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে প্রচার শুরু হয়েছিল। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের সর্বশেষ কেন্দ্র অনুসারে, এই সপ্তাহে দেশব্যাপী প্রচারিত মামলার মাত্র ০.২% জন্য JN.1 দায়ী। তথ্য.

নোভাভ্যাক্স প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করে, যা ভাইরাসের অন্য স্ট্রেনকে লক্ষ্য করার জন্য দ্রুত আপডেট করা যায় না।

তা সত্ত্বেও, বায়োটেকনোলজি কোম্পানি উল্লেখ করেছে যে তার ভ্যাকসিন JN.1-এর বংশধরদের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে যারা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রভাবশালী, KP.2.3, KP.3, KP.3.1.1 এবং LB.1 সহ।

“আমাদের আপডেট করা ভ্যাকসিনটি JN.1 কে লক্ষ্য করে, বর্তমানে প্রচারিত ভেরিয়েন্টের ‘প্যারেন্ট স্ট্রেন’, এবং JN.1 বংশের ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী ক্রস-রিঅ্যাকটিভিটি প্রদর্শন করেছে,” Novavax CEO জন জ্যাকবস একটি বিবৃতিতে বলেছেন।

নোভাভ্যাক্স বলেছে যে এটির ভ্যাকসিন খুচরা এবং স্বাধীন ফার্মেসি এবং আঞ্চলিক মুদি দোকান সহ মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে হাজার হাজার জায়গায় “ব্যাপকভাবে উপলব্ধ” হবে।

ঘোষণার পর শুক্রবার Novavax শেয়ার 8% এর বেশি বেড়েছে।

একটি নতুন রাউন্ড অনুমোদনের মাত্র এক সপ্তাহ পরে এফডিএর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মেসেঞ্জার আরএনএ ইনজেকশন Pfizer এবং Moderna থেকে, যারা KP.2 নামক JN.1 এর আরেকটি শাখাকে লক্ষ্য করে। গত বছর, সংস্থাটি তার প্রতিদ্বন্দ্বীদের শটগুলি পরিষ্কার করার প্রায় এক মাস পরে নোভাভ্যাক্সের ভ্যাকসিন অনুমোদন করেছিল, কোম্পানিটিকে একটি অসুবিধায় ফেলেছিল।

জনস্বাস্থ্য আধিকারিকরা নোভাভ্যাক্সের ভ্যাকসিনকে এমন লোকদের জন্য একটি মূল্যবান বিকল্প হিসাবে দেখেন যারা Pfizer এবং Moderna থেকে mRNA শট নিতে চান না, যা কোষকে প্রোটিন তৈরি করতে শেখানোর জন্য একটি নতুন ভ্যাকসিন পদ্ধতি ব্যবহার করে যা কোভিডের বিরুদ্ধে প্রতিরোধী প্রতিক্রিয়া সৃষ্টি করে। এদিকে, নোভাভ্যাক্স শট প্রোটিন-ভিত্তিক প্রযুক্তির সাহায্যে ভাইরাস থেকে রক্ষা করে, হেপাটাইটিস বি এবং শিংলসের বিরুদ্ধে রুটিন ভ্যাকসিনেশনে ব্যবহৃত একটি দশক-পুরানো পদ্ধতি।

এই শরত্কালে এবং শীতকালে কতজন লোক একটি নতুন কোভিড ভ্যাকসিন পাবে তা স্পষ্ট নয়।

মাত্র 22.5% মার্কিন প্রাপ্তবয়স্করা সর্বশেষ রাউন্ডের ভ্যাকসিন পেয়েছে, যা গত শরতে প্রকাশিত হয়েছিল, অনুসারে সিডিসি ডেটা মে মাসের শুরু পর্যন্ত।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডেভিড ল্যামি সাবস্ট্যাক ব্লগ পোস্টে কূটনৈতিক ত্রুটির জন্য অভিযুক্ত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। আজারবাইজান ককেশাসের বিতর্কিত অঞ্চল নাগর্নো-কারাবাখকে “মুক্ত”...

নেট সাইন ইন জি কিলিয়ান হেইস, এফ টাইরেস মার্টিন

জানুয়ারী 20, 2024; ডেট্রয়েট, মিশিগান, মার্কিন যুক্তরাষ্ট্র; লিটল সিজারস এরেনায় প্রথমার্ধে মিলওয়াকি বাকস গার্ড ড্যামিয়ান লিলার্ড (0) এর দ্বারা ডিট্রয়েট পিস্টনস গার্ড কিলিয়ান...

Related Articles

প্রবল তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে গেছে এবং ড্রাইভাররা দক্ষিণ আফ্রিকায় আটকা পড়েছে

দক্ষিণ আফ্রিকায় অস্বাভাবিকভাবে ভারী তুষারপাতের পরে রাস্তাগুলি বন্ধ ছিল এবং গাড়ি চালকদের...

পরিবেশকর্মীরা ক্রুজ জাহাজ থেকে দূষণের প্রতিবাদে মার্সেই বন্দর অবরোধ করে

বিলুপ্তি বিদ্রোহ এবং স্টপ ক্রোসিয়েরেসের পরিবেশবাদী বিক্ষোভকারীরা শনিবার মার্সেই ক্রুজ বন্দর অবরোধ...

বার্কলেসের উপর সিটিগ্রুপ বেছে নিতে আলোচনায় AA

একটি আমেরিকান এয়ারলাইনস এমব্রেয়ার E175LR (সামনে), একটি আমেরিকান এয়ারলাইন্স বোয়িং 737 (C),...