Home খবর জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার প্রধান কুর্স্ক প্ল্যান্ট পরিদর্শন করার পর বস্তুনিষ্ঠতার জন্য মস্কোর আহ্বান প্রত্যাখ্যান করেছেন
খবর

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার প্রধান কুর্স্ক প্ল্যান্ট পরিদর্শন করার পর বস্তুনিষ্ঠতার জন্য মস্কোর আহ্বান প্রত্যাখ্যান করেছেন

Share
Share

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (IAEA) মহাপরিচালক রাফায়েল গ্রসি 22 নভেম্বর 2023-এ অস্ট্রিয়ার ভিয়েনায় এজেন্সির 35-দেশীয় বোর্ড অফ গভর্নরদের ত্রৈমাসিক সভার উদ্বোধনী দিনে একটি সংবাদ সম্মেলন করেছেন।

লিসা লিউটনার | রয়টার্স

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার প্রধান রাশিয়ার কুরস্ক অঞ্চলে পারমাণবিক স্থাপনা পরিদর্শনের পরে আরও বস্তুনিষ্ঠতার জন্য মস্কোর আহ্বান প্রত্যাখ্যান করেছেন।

গত সপ্তাহে, রাশিয়া ইউক্রেনকে অভিযুক্ত করেছে কুরস্ক পারমাণবিক কেন্দ্রে ড্রোন হামলার চেষ্টা করার সময় একটি বজ্রপাতের আন্তঃসীমান্ত অভিযান যা আগস্টের শুরু থেকে চলমান রয়েছে এবং যা মস্কো এখনও প্রতিহত করার চেষ্টা করছে।

CNBC স্বাধীনভাবে ঘটনাটি যাচাই করতে পারেনি এবং ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেছে।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তির মহাপরিচালক রাফায়েল গ্রোসি, “আমাদের যা করতে হবে তা হ’ল বস্তুনিষ্ঠভাবে, কোনও হিস্টিরিয়া বা এই জাতীয় কিছুকে আলোড়িত করার জন্য নয়, তবে বিপদ কখন উপস্থিত হয় তা নির্দেশ করা। এবং এখানে এটি বিদ্যমান। এজেন্সি, বৃহস্পতিবার সিএনবিসির “স্কোয়াক বক্স ইউরোপ” কে জানিয়েছে।

“রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঠিকই বলেছেন, উদ্দেশ্যমূলক হোন। হ্যাঁ, আমরা উদ্দেশ্যমূলকভাবে কাজ করছি। আমরা এখানে বলছি যে এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র… একটি সম্ভাব্য আর্টিলারি স্ট্রাইকের সীমার মধ্যে রয়েছে, যার মানে হল এই বিপদটি কি অন্তর্নিহিত? প্রযুক্তি একেবারেই না,” তিনি বলেন, এই সুবিধাগুলি সামরিক সংঘর্ষে “কৌশলগত মূল্য” আছে কারণ তারা জাতীয় শক্তি অবকাঠামো পরিবেশন করে।

“তারা, আমি প্যান বলব না, তবে তারা একটি বিস্তৃত সংঘর্ষের কারণ,” তিনি উল্লেখ করেছেন।

বুধবার রাশিয়া তার দায়িত্ব পালনে IAEA থেকে বৃহত্তর বস্তুনিষ্ঠতার আহ্বান জানানোর পরে তার মন্তব্য এসেছে।

“আমরা এই কাঠামোর (IAEA) মূল্যায়ন এবং কাজ উভয়ই দেখি, কিন্তু প্রতিবার আমরা এই কাঠামোর অবস্থানের আরও উদ্দেশ্যমূলক এবং স্পষ্ট অভিব্যক্তি চাই, আমাদের দেশের পক্ষে নয়, মস্কোর অবস্থান নিশ্চিত করার পক্ষে নয়, তবে একটি সুনির্দিষ্ট লক্ষ্যের সাথে সত্যের পক্ষে: নিরাপত্তা নিশ্চিত করা এবং একটি বিপর্যয়কর পথ ধরে একটি দৃশ্যের বিকাশ রোধ করা, যার দিকে কিয়েভ সরকার সবাইকে ঠেলে দিচ্ছে,” বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল প্রতিনিধি মারিয়া জাখারোভা বলেছেন। স্পুটনিক রেডিও, গুগল অনুবাদ অনুসারে। রিপোর্ট রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া আউটলেট রিয়া নভোস্তি থেকে।

বৃহস্পতিবার গ্রসি স্বীকার করেছে যে যুদ্ধরত পক্ষগুলি সম্ভবত “যেকোনো সামরিক অভিযানকে ঘিরে একটি কৌশলগত অস্পষ্টতা” বজায় রাখতে পারে, যা তাদের কার্যকলাপ সম্পর্কে কম প্রকাশে অনুবাদ করে।

“আমি এও বুঝি যে আমাকে, বা আমাদের, এজেন্সি, তাদের নিজস্ব পছন্দের বর্ণনায় টেনে আনার এই প্রচেষ্টাগুলি, যা আমাদের এড়াতে হবে,” তিনি বলেছিলেন।

গ্রোসি বুধবার কুর্স্ক ফ্যাসিলিটি পরিদর্শনের জন্য একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, পরবর্তী ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন যে “পরমাণু উপাদান সম্বলিত চুল্লির কোর শুধুমাত্র একটি সাধারণ ছাদ দ্বারা সুরক্ষিত। এটি এটিকে অত্যন্ত উন্মুক্ত এবং ভঙ্গুর করে তোলে, যেমন কামান বা ড্রোনের প্রভাবে (গুলি) বা ক্ষেপণাস্ত্র।”

বৃহস্পতিবার, গ্রোসি ব্যাখ্যা করেছিলেন যে কুর্স্ক পারমাণবিক প্ল্যান্টে সোভিয়েত-টাইপ RBMK চুল্লি রয়েছে, যা চেরনোবিল সুবিধার অনুরূপ, যা 1986 সালে ইতিহাসের সবচেয়ে খারাপ পারমাণবিক বিপর্যয়ের শিকার হয়েছিল।

একটি দৃশ্যে কুরস্ক নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট (কেএনপিপি) দেখানো হয়েছে, যা 27 আগস্ট, 2024-এ রাশিয়ার কুরস্ক অঞ্চলের কুর্চাটোভ শহর থেকে দেখা গেছে।

ম্যাক্সিম শেমেতোভ | রয়টার্স

এই ব্র্যান্ডের চুল্লিগুলির একটি চাঙ্গা ছাদ নেই, যার অর্থ হল “যদি ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে, বা কোনও বিনিময়ের ফলে কোনও আক্রমণ হয়ে থাকে তবে পারমাণবিক উপাদানের উপর প্রভাব পড়ার সম্ভাবনা থাকতে পারে৷ এবং সেইজন্য, মুক্তি বায়ুমন্ডলে তেজস্ক্রিয়তার,” গ্রোসি বলেছেন।

সাইটে তার অনুসন্ধানের রিপোর্ট করার সময়, তিনি কুরস্ক সুবিধাটিকে “অপেক্ষাকৃত স্বাভাবিক অবস্থায়” এখনও কাজ করছে বলে বর্ণনা করেছেন কিন্তু উল্লেখ করেছেন “শেলের প্রভাব, ছিদ্রের চিহ্ন, ইত্যাদির উদ্ভিদের ঘেরের চারপাশে ইঙ্গিতগুলি, যা ইঙ্গিত করে বা এর অস্তিত্ব নির্দেশ করতে পারে। অতীতে এই গতিশীল ঘটনা”।

2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এবং জাপোরিঝিয়া – ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মস্কোর দখলের ফলে কাছাকাছি সামরিক কার্যকলাপের ফলে পারমাণবিক বিস্ফোরণের ঝুঁকি একটি প্রধান উদ্বেগের বিষয়।

এই মাসে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হওয়ার পর থেকে পারমাণবিক উদ্বেগ বেড়েছে, যা বিশ্বের পারমাণবিক চুল্লির পঞ্চম বৃহত্তম মালিক। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম অনুসারে.

সপ্তাহের শুরুতে মস্কো এবং কিয়েভের মধ্যে সংঘর্ষ তীব্রতর হয়, রাশিয়া একটি চালু করে 236টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্রের বিশাল ব্যারেজ ইউক্রেনীয় বিমান বাহিনী “ইউক্রেনীয় সমালোচনামূলক অবকাঠামো” হিসাবে বর্ণনা করেছে।

আক্রমণের কথা উল্লেখ করে আইএইএ-তে ইউক্রেনের স্থায়ী মিশন এক বিবৃতিতে বলেছে পর্যবেক্ষণ যে “রাশিয়ার আক্রমণের কারণে জাতীয় পাওয়ার গ্রিডে ওঠানামার কারণে, 17:10 এ (EEST}, দক্ষিণ ইউক্রেনীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পাওয়ার ইউনিট 3 গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।”

“রাশিয়ান ফেডারেশন ইচ্ছাকৃতভাবে ইউক্রেনের শক্তি অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে চলেছে, দেশটির পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলির কার্যক্রমকে ব্যাহত করার অভিপ্রায়ে, যা ইউক্রেনের বেশিরভাগ বিদ্যুৎ সরবরাহ করে। রাশিয়ান হামলা ইউক্রেনের পারমাণবিক স্থাপনার স্থিতিশীল অপারেশনের জন্য একটি উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করে এবং লক্ষ লক্ষ মানুষের নিরাপত্তা,” মিশন বলেছে।

রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় অবিলম্বে CNBC থেকে মন্তব্যের জন্য একটি অনুরোধের জবাব দেয়নি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মাইকেল জ্যাকসনের এস্টেট বলছে অভিযুক্ত $213 মিলিয়ন বের করার চেষ্টা করছে

মাইকেল জ্যাকসনের এস্টেট প্রয়াত পপ আইকনের একজন প্রাক্তন সহযোগীর বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছে, যিনি অনুপযুক্ত আচরণের নতুন অভিযোগ উত্থাপনের হুমকি দিয়েছেন, এমনকি...

লেইন রিগস আবার স্পয়লার খেলেন এবং টানা দ্বিতীয় জয় পান

ফেব্রুয়ারী 16, 2024; ডেটোনা বিচ, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; ডেটোনা ইন্টারন্যাশনাল স্পিডওয়েতে ফ্রেশ ফ্রম ফ্লোরিডা 250 চলাকালীন NASCAR ট্রাক সিরিজের ড্রাইভার লেইন রিগস (38)।...

Related Articles

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...