Home খবর ওয়ারেন বাফেট বার্কশায়ার হ্যাথাওয়েকে 94 বছর বয়সে নতুন উচ্চতায় নিয়ে যান
খবর

ওয়ারেন বাফেট বার্কশায়ার হ্যাথাওয়েকে 94 বছর বয়সে নতুন উচ্চতায় নিয়ে যান

Share
Share

ওয়ারেন বাফেট 3 মে, 2024 সালের ওমাহা, নেব্রাস্কায় বার্কশায়ার হ্যাথওয়ে শেয়ারহোল্ডারদের বার্ষিক সভার আগে হলের উপর দিয়ে হেঁটে যাচ্ছেন।

ডেভিড এ গ্রোজেন | সিএনবিসি

ওয়ারেন বাফেট শুক্রবার 94 বছর বয়সে পরিণত হয়েছেন, এবং তার বিস্তৃত, অনন্য সমষ্টি আজকের চেয়ে বেশি মূল্যবান ছিল না।

বার্কশায়ার হ্যাথাওয়ে প্রথম নন-টেক কোম্পানি হয়ে ওঠে US$1 ট্রিলিয়নের বাজার মূলধনে পৌঁছান এই সপ্তাহে বার্কশায়ারের ক্লাস এ শেয়ারও প্রথমবারের মতো প্রতিটি $700,000 ছাড়িয়েছে।

হাওয়ার্ড মার্কস, একজন প্রধান বিনিয়োগকারী এবং বাফেটের বন্ধু, তিনটি জিনিসকে কৃতিত্ব দেন “ওরাকল অফ ওমাহা” কে বার্কশায়ারকে নতুন উচ্চতায় নিয়ে যেতে, এমনকি তার উন্নত বয়সেও।

ওকট্রি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সহ-প্রতিষ্ঠাতা এবং সহ-সভাপতি মার্কস বলেছেন, “এটি একটি সুচিন্তিত কৌশলের বিষয়, যা শৃঙ্খলা, ধারাবাহিকতা এবং অস্বাভাবিক অন্তর্দৃষ্টি সহ সাত দশক ধরে অনুসরণ করা হয়েছে।” “শৃঙ্খলা এবং ধারাবাহিকতা অপরিহার্য, কিন্তু পর্যাপ্ত নয়। তার অস্বাভাবিক অন্তর্দৃষ্টি ছাড়া, তিনি স্পষ্টতই ইতিহাসের সর্বশ্রেষ্ঠ বিনিয়োগকারী হতেন না।”

মার্কস যোগ করেন, “তার ট্র্যাক রেকর্ডটি একটি খুব উচ্চ হারে একটি দীর্ঘ সময়ের জন্য, নিরবচ্ছিন্নভাবে চক্রবৃদ্ধির ক্ষমতার একটি প্রমাণ। তিনি কখনও অনুপস্থিতির ছুটি নেননি।”

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

বার্কশায়ার হ্যাথাওয়ে

এর মাঝখানে 1960 এর গো-গো স্টক মার্কেটবাফেট একটি বিনিয়োগ অংশীদারিত্ব ব্যবহার করেছিলেন যা তিনি তখন বার্কশায়ার হ্যাথওয়ে নামে একটি দেউলিয়া নিউ ইংল্যান্ড টেক্সটাইল কোম্পানি কিনতে পরিচালনা করেছিলেন। আজ, তার কোম্পানিটি আগে যা ছিল তা থেকে অচেনা, Geico Insurance থেকে BNSF Railway পর্যন্ত ব্যবসা, $300 বিলিয়নেরও বেশি মূল্যের একটি স্টক পোর্টফোলিও এবং $277 বিলিয়ন ডলারের একটি দানবীয় নগদ দুর্গ।

চিত্তাকর্ষক রিটার্ন

বিনিয়োগকারীদের প্রজন্ম যারা বাফেটের বিনিয়োগ শৈলী অধ্যয়ন করেছে এবং অনুকরণ করেছে কয়েক দশক ধরে তার চতুর পদক্ষেপগুলি দ্বারা প্রভাবিত হয়েছে। কোকা কোলা 1980 এর দশকের শেষের বাজি প্রশস্ত পরিখা সহ শক্তিশালী ব্র্যান্ডগুলিতে রোগীর মূল্য বিনিয়োগের জন্য একটি পাঠ তৈরি করেছিল। একটি লাইফলাইন বিনিয়োগ ইনজেক্ট করা গোল্ডম্যান শ্যাক্স আর্থিক সংকটের শীর্ষে তিনি সংকটের সময় একটি সুবিধাবাদী দিক দেখিয়েছিলেন। সবকিছুর উপর বাজি ধরা লিটার সাম্প্রতিক বছরগুলিতে তিনি একটি নতুন যুগের জন্য তার মূল্যবোধের পদ্ধতি গ্রহণে তার নমনীয়তার কথা বলেছেন।

বাফেট প্রকাশ করে এই মাসের শুরুর দিকে শিরোনাম করেছে তিনি যে অ্যাপল বাজির অর্ধেক নিষ্পত্তি করেছেনএকটি অত্যন্ত লাভজনক ব্যবসায় একটু ঘণ্টা বাজানো। (যদিও অ্যাপলকে ব্যাপকভাবে গ্রোথ স্টক হিসাবে দেখা হয়, বাফেট দীর্ঘদিন ধরে যুক্তি দিয়েছিলেন যে সমস্ত বিনিয়োগই মূল্য বিনিয়োগ – “আপনি এখন কিছু অর্থ বিনিয়োগ করছেন পরে আরও পেতে।”)

কয়েক দশকের ভালো রিটার্ন স্নোবল হয়েছে এবং তিনি একটি অতুলনীয় ট্র্যাক রেকর্ড জমা করেছেন। বার্কশায়ারের শেয়ারগুলি 1965 থেকে 2023 সাল পর্যন্ত 19.8% বার্ষিক লাভ তৈরি করেছে, যা S&P 500-এর 10.2% রিটার্নকে প্রায় দ্বিগুণ করেছে। বাফেট দায়িত্ব নেওয়ার পর থেকে স্টকটি 4,384,748% বেড়েছে, 31,50% S&230-এর রিটার্নের তুলনায়।

“তিনি এখন পর্যন্ত সবচেয়ে ধৈর্যশীল বিনিয়োগকারী, যা তার সাফল্যের একটি বড় কারণ,” স্টিভ চেক বলেছেন, চেক ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা বার্কশায়ারকে তার সবচেয়ে বড় হোল্ডিং হিসেবে। “সে বসতে পারে এবং বসতে পারে এবং বসতে পারে। এমনকি তার বয়সে যেখানে তার বসার জন্য খুব বেশি সময় নেই, সে তখনও বসে থাকবে যতক্ষণ না সে স্বাচ্ছন্দ্য বোধ করবে। শেষ।”

বাফেট বার্কশায়ারের চেয়ারম্যান এবং সিইও রয়ে গেছেন, যদিও বার্কশায়ারের অ-বীমা কার্যক্রমের ভাইস চেয়ারম্যান এবং বাফেটের মনোনীত উত্তরসূরি গ্রেগ অ্যাবেল এই সংগঠনে অনেক দায়িত্ব গ্রহণ করেছেন। এই বছরের শুরুর দিকে, বাফেট বলেছিলেন যে আবেল, 62, তিনি চলে গেলে বিনিয়োগের সব সিদ্ধান্ত নেবেন।

বাফেট এবং মার্কস

Oaktree’s Marks বলেন, বাফেট এমন ধারণাগুলোকে শক্তিশালী করেছেন যা তার নিজস্ব পদ্ধতির সাথে অবিচ্ছেদ্য। বাফেটের মতো, তিনি ম্যাক্রো পূর্বাভাস এবং বাজারের সময় সম্পর্কে উদাসীন; নিজের যোগ্যতার বৃত্তে আঁকড়ে ধরে সে নিরলসভাবে মূল্য খোঁজে।

হাওয়ার্ড মার্কস, ওকট্রি ক্যাপিটালের সহ-সভাপতি।

ডেভিড এ গ্রোগানের সৌজন্যে | সিএনবিসি

“তিনি বাজারের সময় এবং ট্রেডিং সম্পর্কে চিন্তা করেন না, কিন্তু যখন অন্য লোকেরা ভয় পান, তখন তিনি পদক্ষেপ নেন। আমরা একই জিনিস করার চেষ্টা করি,” মার্কস বলেন।

বাফেট, যিনি বেঞ্জামিন গ্রাহামের সাথে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেনবিনিয়োগকারীদের তাদের স্টক হোল্ডিংগুলিকে ব্যবসার ছোট টুকরা হিসাবে দেখার পরামর্শ দিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে অস্থিরতা প্রকৃত বিনিয়োগকারীদের জন্য একটি বিশাল সুবিধা কারণ এটি আবেগপূর্ণ বিক্রয়ের সুবিধা নেওয়ার সুযোগ দেয়।

Oaktree, পরিচালনার অধীনে $193 বিলিয়ন সম্পদ সহ, বিশ্বের বৃহত্তম বিকল্প বিনিয়োগ সংস্থাগুলির মধ্যে একটি হয়ে উঠেছে, দুর্দশাগ্রস্ত ঋণ এবং দর কষাকষি শিকারে বিশেষজ্ঞ।

মার্কস, 78, বিনিয়োগ বিশ্বে একটি তীক্ষ্ণ এবং দ্ব্যর্থহীন বিপরীত কণ্ঠস্বর হয়ে উঠেছেন। তার জনপ্রিয় বিনিয়োগ মেমো, যা তিনি 1990 সালে লিখতে শুরু করেছিলেন, এখন ওয়াল স্ট্রিটে প্রয়োজনীয় পাঠ হিসাবে দেখা হয় এবং এমনকি বাফেটের কাছ থেকে একটি উজ্জ্বল সমর্থনও পেয়েছি – “যখন আমি আমার ইমেলে হাওয়ার্ড মার্কসের মেমো দেখি, তখন তারাই প্রথম কিছু আমি খুলি এবং পড়ি আমি সবসময় কিছু শিখি।”

2000-এর দশকের গোড়ার দিকে এনরনের দেউলিয়া হওয়ার পর দুজনের পরিচয় হয় মার্কস প্রকাশ করেন যে বাফেট তাকে নিজের বই লিখতে অনুপ্রাণিত করেছিলেন — “সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস: বিবেচ্য বিনিয়োগকারীর জন্য অস্বাভাবিক অনুভূতি – তার নিজস্ব সময়সূচীর থেকে এক দশকেরও বেশি এগিয়ে।

“তিনি তার মন্তব্যে খুব উদার ছিলেন। আমি মনে করি না বইটি তার অনুপ্রেরণা ছাড়া লেখা হত,” মার্কস বলেন। “আমি অবসরে যাওয়ার পর একটি বই লেখার পরিকল্পনা করছিলাম। কিন্তু আপনার উৎসাহে বইটি 13 বছর আগে প্রকাশিত হয়েছিল।”

বাফেটের গতিপথ এবং 90 বছর বয়সে তিনি যা করেন তা উপভোগ করার ক্ষমতাও মার্কসকে স্পর্শ করেছিল।

“তিনি বলেছেন যে তিনি সকালে কাজে ঝাঁপিয়ে পড়েন। তিনি উত্সাহ এবং আনন্দের সাথে বিনিয়োগের দিকে এগিয়ে যান,” মার্কস বলেন। “আমি এখনও অবসর নিইনি এবং আমি আশা করি তার উদাহরণ অনুসরণ করে আমি কখনই অবসর নেব না।”

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নেট সাইন ইন জি কিলিয়ান হেইস, এফ টাইরেস মার্টিন

জানুয়ারী 20, 2024; ডেট্রয়েট, মিশিগান, মার্কিন যুক্তরাষ্ট্র; লিটল সিজারস এরেনায় প্রথমার্ধে মিলওয়াকি বাকস গার্ড ড্যামিয়ান লিলার্ড (0) এর দ্বারা ডিট্রয়েট পিস্টনস গার্ড কিলিয়ান...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা করছেন। অ্যান ওয়াং | রয়টার্স কোয়ালকম সম্প্রতি একজন সংগ্রামী চিপমেকারের সাথে...

Related Articles

প্রবল তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে গেছে এবং ড্রাইভাররা দক্ষিণ আফ্রিকায় আটকা পড়েছে

দক্ষিণ আফ্রিকায় অস্বাভাবিকভাবে ভারী তুষারপাতের পরে রাস্তাগুলি বন্ধ ছিল এবং গাড়ি চালকদের...

পরিবেশকর্মীরা ক্রুজ জাহাজ থেকে দূষণের প্রতিবাদে মার্সেই বন্দর অবরোধ করে

বিলুপ্তি বিদ্রোহ এবং স্টপ ক্রোসিয়েরেসের পরিবেশবাদী বিক্ষোভকারীরা শনিবার মার্সেই ক্রুজ বন্দর অবরোধ...

বার্কলেসের উপর সিটিগ্রুপ বেছে নিতে আলোচনায় AA

একটি আমেরিকান এয়ারলাইনস এমব্রেয়ার E175LR (সামনে), একটি আমেরিকান এয়ারলাইন্স বোয়িং 737 (C),...

কয়েক মাস রাজনৈতিক অচলাবস্থার পর নতুন সরকার ঘোষণা করতে চলেছে ফ্রান্স

ফ্রান্স রবিবারের মধ্যে একটি নতুন সরকার চূড়ান্ত করবে বলে আশা করা হচ্ছে,...