Home ব্যবসা ফেডারেল রিজার্ভের পছন্দের মুদ্রাস্ফীতি পরিমাপ জুলাই মাসে 2.5% এ স্থির ছিল
ব্যবসা

ফেডারেল রিজার্ভের পছন্দের মুদ্রাস্ফীতি পরিমাপ জুলাই মাসে 2.5% এ স্থির ছিল

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

ফেডারেল রিজার্ভের পছন্দের পরিমাপ মূল্যস্ফীতি জুলাই মাস পর্যন্ত 2.5% এ স্থির ছিল, শুক্রবার প্রকাশিত তথ্য অনুযায়ী যা পরবর্তী মাসে মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার কমানো শুরু করার পথ প্রশস্ত করে।

অর্থনীতিবিদদের 2.6 শতাংশ বৃদ্ধি এবং জুনের 2.5 শতাংশের প্রত্যাশার তুলনায় ব্যক্তিগত খরচের মূল্য সূচক। মূল PCE সূচকের জন্য ফেডের লক্ষ্য প্রতি বছর 2 শতাংশ।

“কোর” PCE – যা উদ্বায়ী খাদ্য এবং শক্তি খরচ বাদ দেয় – 2.6% এ রয়ে গেছে, 2.7% পূর্বাভাসের নীচে।

ফেড চেয়ারম্যান জে পাওয়েল গত সপ্তাহে বলেছিলেন যে “সময় এসেছে“র মত হার কাটা শুরু করতে মুদ্রাস্ফীতি হ্রাস পায় এবং কাজের বাজার ধীর হয়ে যায়।

বার্ষিক জ্যাকসন হোল কনফারেন্সে পাওয়েলের মন্তব্যগুলি এটিকে নিশ্চিত করেছে যে কেন্দ্রীয় ব্যাংক সেপ্টেম্বরে তার পরবর্তী সভায় তার বেঞ্চমার্ক সুদের হার বর্তমান 5.25 থেকে 5.5 শতাংশ কমিয়ে দেবে।

ফেড পর্যবেক্ষকদের মধ্যে বেশিরভাগ বিতর্ক এখন কেন্দ্রীয় ব্যাংক 0.25 বা 0.5 শতাংশ পয়েন্ট হ্রাস করবে এবং বছরের বাকি অংশে হ্রাস কতটা খাড়া হবে তার দিকে চলে গেছে।

তথ্য প্রকাশের পর মার্কিন সরকারের বন্ডের দাম সামান্য পরিবর্তিত হয়েছে। দুই বছরের ট্রেজারি নোটের ফলন, যা দাম কমে গেলে বেড়ে যায়, দিনে 0.03 শতাংশ পয়েন্ট বেড়ে 3.93 শতাংশ হয়েছে৷

স্টক ফিউচার পরামর্শ দিয়েছে যে S&P 500 রিলিজের ঠিক আগের সময়ের তুলনায় 0.5 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

গ্রেগরি ড্যাকো, EY-এর প্রধান অর্থনীতিবিদ, বলেছেন যে প্রতিবেদনটি “কোনও ভাবেই মুদ্রাস্ফীতি বাড়ছে বলে ইঙ্গিত দেয় না,” যোগ করে যে এটি “হাইলাইট করে, প্রত্যাশিত হিসাবে, ফেডের কাছে হার কাটা শুরু করার বিকল্প আছে”।

তথ্যটি বিডেন প্রশাসন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জন্য একটি উত্সাহ হিসাবে কাজ করবে রাষ্ট্রপতির প্রচারণাকারণ এটি আরও প্রমাণ দেয় যে মুদ্রাস্ফীতি কমছে।

এটি জীবনযাত্রার ব্যয় নিয়ে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের হ্যারিসের আক্রমণকে নরম করতেও সহায়তা করবে, যা ভোটারদের জন্য একটি মূল উদ্বেগের বিষয়।

বৃহস্পতিবার তার সময় প্রথম ড মহান সাক্ষাৎকার রেসে প্রবেশের পর থেকে, হ্যারিস সিএনএনকে বলেছিলেন যে “আমরা যে কাজটি করেছি তাতে মূল্যস্ফীতি 3 শতাংশের নিচে ছিল তার জন্য তিনি খুব গর্বিত।”

কিন্তু তিনি যোগ করেছেন যে “আরও কিছু করার আছে” খরচ কমানো মধ্যবিত্ত ও শ্রমিক পরিবারের জন্য।

হ্যারিসের জন্য এখন সবচেয়ে বড় অর্থনৈতিক উদ্বেগ হল মন্দা চাকরির বাজারএবং এটি নভেম্বরের নির্বাচনে ভোটারদের আবেগকে প্রভাবিত করবে কিনা।

জুলাইয়ের ডেটা অপ্রত্যাশিত হ্রাস দেখানোর পরে আগস্টের চাকরি এবং বেকারত্বের পরিসংখ্যান আগামী সপ্তাহে প্রকাশ করা গুরুত্বপূর্ণ হতে পারে।

যাইহোক, শুক্রবারের বাণিজ্য বিভাগের তথ্যে ভোক্তা ব্যয়ে নিম্নগামী পরিবর্তনের কোনো লক্ষণ দেখা যায়নি। জুন মাসে 0.3 শতাংশ বৃদ্ধির তুলনায় জুলাই মাসে ব্যক্তিগত ব্যবহার ব্যয় 0.5 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ব্যক্তিগত আয় আগের মাসে 0.2% এর তুলনায় 0.3% বেড়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে তৈরি করা হয়নি যখন প্রসিকিউটররা যোগাযোগ ডিভাইসগুলি উত্পাদনকারী তাইওয়ানের সংস্থা গোল্ড...

23-27 সেপ্টেম্বরের জন্য তরুণ এবং অস্থির প্রাথমিক স্পয়লার: ক্লেয়ার পাতা এবং লিলি আটকা পড়েছে

23-27 সেপ্টেম্বরের জন্য প্রাথমিক তরুণ এবং অস্থির স্পয়লার, দেখুন লিলি উইন্টারস অভিযোগের সম্মুখীন যখন ক্লেয়ার গ্রেস নিউম্যান চলে যাওয়ার বড় সিদ্ধান্ত নেয়। ইয়াং...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...