Home খবর কম খরচের এয়ারলাইনস এখন কোথায় কাটছে? নতুন প্লেন
খবর

কম খরচের এয়ারলাইনস এখন কোথায় কাটছে? নতুন প্লেন

Share
Share

জেটব্লু এয়ারওয়েজ, স্পিরিট এয়ারলাইনস এবং ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানগুলি 30 মে, 2024 তারিখে নিউ জার্সির নেওয়ার্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করার পরে তাদের গেটের দিকে রওনা দেয়।

গ্যারি হার্শর্ন | করবিস নিউজ | গেটি ইমেজ

যে এয়ারলাইন্সগুলি নতুন জেটগুলির জন্য বছরের পর বছর কাটিয়েছে তাদের সুর পরিবর্তন করছে।

আর্থিকভাবে লড়াই করে স্বল্প খরচে এবং গভীর-ছাড়ের এয়ারলাইনগুলি অর্থ সাশ্রয়ের জন্য নতুন বিমানের জন্য বিলিয়ন ডলার খরচ করা বন্ধ করে দিচ্ছে কারণ তারা স্থিতিশীল লাভে ফিরে আসার চেষ্টা করছে এবং ইঞ্জিন মেরামতের প্রভাব আবহাওয়ায়।

এয়ারলাইন্সগুলি এই বছর ফ্লাইটগুলি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্লাবিত হয়েছে, ভাড়া কমিয়েছে, বিশেষ করে অভ্যন্তরীণ বাজারে যেখানে কম দামের ক্যারিয়ারগুলি কেন্দ্রীভূত, এবং খরচ বেড়ে যাওয়ায় এয়ারলাইনের আয়ের উপর ভর করে৷ স্পিরিট এয়ারলাইন্স, জেটব্লু এয়ারলাইন্স এবং ফ্রন্টিয়ার এয়ারলাইন্স 2019 সালে সর্বশেষ বার্ষিক মুনাফা রিপোর্ট করা হয়েছে, যখন বৃহত্তর ক্যারিয়ারগুলি লাভজনকতায় ফিরে এসেছে।

নিম্ন বিমান ভাড়ার দাম লক্ষণীয়: ফেয়ার ট্র্যাকার হপার অনুমান করেছে যে রাউন্ড-ট্রিপ ইউএস অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য “ভাল” সেপ্টেম্বরের বিমান ভাড়া $240 হবে, যা গত বছরের থেকে 8% কম৷

এখন, সেই একই এয়ারলাইনগুলির মধ্যে কয়েকটি তাদের বৃদ্ধির পরিকল্পনাগুলিকে পিছিয়ে দিচ্ছে এবং নতুন বিমান সরবরাহ স্থগিত করছে। একটি প্লেনের বেশিরভাগ দাম ডেলিভারির পরে দেওয়া হয়।

ফ্রন্টিয়ারের সিইও ব্যারি বিফল বলেছেন, “আপনার কাছে প্রচুর সরবরাহ রয়েছে, তাই একটি শিল্প হিসাবে আমাদের জন্য সরবরাহ হ্রাস করা স্বাভাবিক।” ফ্রন্টিয়ার এই মাসের শুরুতে বলেছিল যে এটি কমপক্ষে 2029 সাল পর্যন্ত 54টি এয়ারবাস বিমান বিলম্বিত করছে।

সমস্যার একটি অংশ হল যে কয়েক বছর ধরে বিমান সরবরাহ বিলম্বের অর্থ ক্যারিয়ারগুলি খুব দ্রুত খুব বেশি প্লেন যুক্ত করতে চায় না, বিফল বলেছেন।

“যেহেতু তারা অনেক বিলম্ব করেছে, (অর্ডার) জমা হয়ে গেছে,” তিনি বলেছিলেন। “সুতরাং আমাদের এটিকে টোন করতে হয়েছিল”

আরও সিএনবিসি এয়ারলাইনের খবর পড়ুন

17% বেশি যাত্রী বহন করা সত্ত্বেও ফ্রন্টিয়ারের রাজস্ব বছরে 1% বেড়েছে, যা 17% বেশি যাত্রী বহন করে, গড় ভাড়ার আয় 16% কমে মাত্র $40-এর নিচে।

জেটব্লু এয়ারলাইন্স অনুমান করে যে এটি 2029 সাল পর্যন্ত 44টি এয়ারবাস A321 প্লেন বিলম্বিত করে প্রায় $3 বিলিয়ন সাশ্রয় করবে, কিছু এয়ারক্রাফ্ট লিজ বাড়ানোর বিকল্প বেছে নেবে। নিউ ইয়র্ক ক্যারিয়ার পোস্ট করেছে একটি আশ্চর্য লাভ দ্বিতীয় ত্রৈমাসিকে, কিন্তু স্থগিত এবং অলাভজনক কোম্পানিগুলি থেকে বেরিয়ে যাওয়ার মতো ব্যবস্থার মাধ্যমে তার খরচ কমাতে সংগ্রাম করছে রুট – এবং আপনি এটি দ্রুত করতে চান।

এয়ারলাইন এবং অন্যরা জেট গ্রাউন্ডেড হওয়ার কারণেও লড়াই করছে প্র্যাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন মনে রাখা.

ইঞ্জিন রিকল করার কারণে বাহক প্লেনে ছোট থাকা সত্ত্বেও এতগুলি বিমান বিলম্বিত করা একটি “দ্বিধারী তলোয়ার,” JetBlue-এর সিইও জোয়ানা গেরাঘটি 19 আগস্ট কর্মীদের উদ্দেশ্যে একটি নোটে বলেছেন৷

“আমাদের বড় হওয়ার জন্য প্লেন দরকার, কিন্তু আমরা তাদের জন্য অর্থ প্রদান করার পরে মাটিতে বসে থাকা বিমানগুলি গ্রহণ করা সমস্যাটিকে উল্লেখযোগ্যভাবে আরও খারাপ করে তোলে,” তিনি বলেছিলেন। “তাছাড়া, আমাদের ক্রমবর্ধমান ঋণের পরিপ্রেক্ষিতে, আমরা এতগুলি প্লেন কিনতে পারি না।”

স্পিরিট এয়ারলাইন্স — যাদের ছিল JetBlue দ্বারা অধিগ্রহণ করার পরিকল্পনা করা হয়েছে যতক্ষণ না একজন বিচারক জানুয়ারী মাসে চুক্তিটি অবরুদ্ধ করেন – এটি বিমান বিলম্বিত করেছে কারণ এটি কোম্পানির বিশাল ক্ষতির বিপরীতে লড়াই করছে।

এই মাসের শুরুর দিকে স্পিরিট এক বছর আগের প্রায় 2 মিলিয়ন ডলারের ক্ষতির তুলনায় রাজস্বে 11% হ্রাস এবং $192 মিলিয়নের ক্ষতির কথা জানিয়েছে এবং বলেছে যে এটি আগামী সপ্তাহগুলিতে প্রায় 240 পাইলট লাইসেন্স করবে। বিশেষ করে প্র্যাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন প্রত্যাহারের কারণে এয়ারলাইনটি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

এয়ারলাইনটি বলেছে যে এটি পরের বছরের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে 2026 এর শেষ পর্যন্ত, কমপক্ষে 2030 পর্যন্ত অর্ডার করা সমস্ত এয়ারবাস প্লেন বিলম্বিত করছে।

এয়ারক্রাফ্ট লিজিং কোম্পানি AerCap এই মাসের শুরুতে বলেছিল যে এটি ক্যারিয়ারের অর্ডার বই থেকে স্পিরিট-এর এয়ারবাস A320neo পরিবারের 36টি বিমান নেবে। সিইও গাস কেলি এটিকে এয়ারলাইন এবং এয়ারক্যাপের জন্য একটি “উইন-উইন” লেনদেন বলে অভিহিত করেছেন৷

এয়ারবাস এবং বোয়িং জেট এখনও গরম আইটেম

এমনকি স্বল্পমূল্যের এয়ারলাইন উদ্যোগের সাথেও, বেশিরভাগ বৈশ্বিক এয়ারলাইন শিল্পের এখনও অভাবের মানসিকতা রয়েছে, নতুন জ্বালানী-দক্ষ প্লেনের ঘাটতি রয়েছে।

নতুন Airbus A320s এবং বড় A321s এর জন্য লিজ রেট জুলাই মাসে নতুন গড় রেকর্ড গড়েছে যথাক্রমে প্রতি মাসে $385,000 এবং প্রতি মাসে $430,000, এডি পিয়েনিয়াজেক, এভিয়েশন কনসালটিং ফার্ম ইশকার প্রধান পরামর্শ অনুসারে। এদিকে, নতুন জন্য ইজারা বোয়িং 737 ম্যাক্স 8 বিমান, সবচেয়ে সাধারণ মডেল, প্রতি মাসে রেকর্ড $375,000 এর কাছাকাছি, পিয়েনিয়াজেক বলেছেন।

এয়ারলাইন্স সরবরাহকারীদের কাছ থেকে সরাসরি বিমান ক্রয় করতে পারে বা যেমন কোম্পানির কাছ থেকে লিজ নিতে পারে এয়ার লিজ বা AeroCapমাসিক ভাড়া প্রদান। ফ্রন্টিয়ারের মতো কিছু এয়ারলাইনস সেল-লিজব্যাক-এ সক্রিয় ছিল, যেখানে তারা নগদ অর্থের জন্য বিমান বিক্রি করে এবং সেগুলি ফেরত লিজ করে।

13 সেপ্টেম্বর, 2015-এ মার্কিন-তৈরি প্রথম এয়ারবাস জেটটি মোবাইল, আলাবামা, মার্কিন যুক্তরাষ্ট্রে কোম্পানির কারখানায় অ্যাসেম্বলি লাইন থেকে সরে যায়৷ ছবিটি 13 সেপ্টেম্বর, 2015-এ তোলা৷

অ্যালউইন স্কট | রয়টার্স

বোয়িং এবং এয়ারবাস, বাণিজ্যিক বিমানের বিশ্বের দুটি প্রধান সরবরাহকারী, কোভিড-পরবর্তী হ্যাংওভার আকারে অব্যাহত থাকায় উৎপাদন বাড়াতে লড়াই করছে। দক্ষ শ্রমিকের অভাব এবং সরবরাহের ঘাটতি. এয়ারবাস সম্প্রতি বছরের জন্য তার ডেলিভারি লক্ষ্য কমিয়েছে, যখন বোয়িং উৎপাদন বৃদ্ধিতে সীমাবদ্ধ কারণ এটি একটি কাজ করার চেষ্টা করছে নিরাপত্তা সংকট.

স্বল্পমূল্যের এয়ারলাইনগুলির বিলম্ব সত্ত্বেও, এয়ারবাসের একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি A320 ফ্যামিলি প্লেনের চাহিদায় কোনও মন্থরতা দেখছে না, যার জন্য এটির 7,000টিরও বেশি অপূর্ণ অর্ডার রয়েছে। বোয়িং এর প্রতিযোগী 737 ম্যাক্স প্লেনের জন্য প্রায় 4,200টি অর্ডার রয়েছে।

এয়ারবাসের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, “আমাদের গ্রাহকদের চাহিদা মেটাতে এবং বহরের সিদ্ধান্ত নিয়ে তাদের নমনীয়তা বাড়াতে আমরা সম্পূর্ণ পরিসরের বিমান অফার করি।”

কিন্তু এয়ারলাইন্সগুলো চাপ অনুভব করছে। এক্সিকিউটিভরা বলেছেন যে নতুন প্লেনগুলির বিলম্বিত ডেলিভারি তাদের ধীরগতিতে বাধ্য করেছে, যদি থামা না হয়, নিয়োগ এবং অন্যান্য বৃদ্ধির পরিকল্পনা।

“আমরা জরুরীভাবে এবং ইচ্ছাকৃতভাবে খরচের চাপ কমানোর সুযোগ খুঁজছি, যার মধ্যে পূর্বে রিপোর্ট করা বোয়িং ডেলিভারি বিলম্বের সাথে সম্পর্কিত অতিরিক্ত স্টাফিং এর প্রভাব সহ,” সাউথওয়েস্ট এয়ারলাইন্স সিএফও ট্যামি রোমো গত মাসে একটি উপার্জন কলে বলেছিলেন। বোয়িং 737 এয়ারলাইন কিছু কর্মচারীকে স্বেচ্ছায় ছুটির কর্মসূচি দিয়েছে।

দক্ষিণ-পশ্চিমের ফ্লিট পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, রোমো বলেছিলেন যে এয়ারলাইনটির “আমাদের বোয়িং ব্যাকলগের সাথে অনেক নমনীয়তা রয়েছে।” বোয়িং এই নিবন্ধটির জন্য মন্তব্য করেনি।

“আমরা এখনও আমাদের সমস্ত পরিকল্পনা তৈরি করতে প্রস্তুত নই,” রোমো বলেছেন, কোম্পানি 26 সেপ্টেম্বর একটি বিনিয়োগকারী দিবসে আরও বিশদ বিবরণ দেবে৷ “কিন্তু শেষ পর্যন্ত আমাদের চাহিদা মেটাতে অর্ডার বুক রিফ্লো করার জন্য আমাদের বিস্তৃত নমনীয়তা রয়েছে।”

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রিপোর্ট: টপ সিবি শ্যাভন রিভেল জুনিয়র এসিএল কে চিৎ করে সিজনের জন্য বাইরে

শনিবার, 2 সেপ্টেম্বর, 2023 মিশিগান স্টেডিয়ামে UM-এর 30-3 জয়ের দ্বিতীয়ার্ধে মিশিগান ওয়াইড রিসিভার কর্নেলিয়াস জনসন পূর্ব ক্যারোলিনার রক্ষণাত্মক ব্যাক শ্যাভন রিভেলের বিরুদ্ধে একটি...

Apple iPhone 16, Apple Watch Series 10 এবং AirPods 4 লঞ্চ করেছে

লিটার শুক্রবার আইফোন 16, অ্যাপল ওয়াচ সিরিজ 10 এবং এয়ারপডস 4 এর আত্মপ্রকাশের জন্য বিশ্বজুড়ে তার স্টোরগুলিতে গ্রাহকদের স্বাগত জানিয়েছে। নতুন পণ্য ছিল...

Related Articles

অর্থনৈতিক পতনের পর শ্রীলঙ্কার প্রথম নির্বাচনে ভোটগ্রহণ বন্ধ

শ্রীলঙ্কানরা শনিবার দেশটির অর্থনৈতিক পতনের পর প্রথম রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছে, ভোটারদের...

🔴 লাইভ: ফরাসি প্রধানমন্ত্রী বার্নিয়ার ডানদিকে পরিবর্তন করে নতুন সরকার নিয়োগ করেছেন

অনির্ধারিত আগাম নির্বাচনের পর কয়েক মাস রাজনৈতিক অচলাবস্থার পর শনিবার ফরাসি প্রধানমন্ত্রী...

হুয়াওয়ের ট্রিপল বেইজিংয়ে অ্যাপল আইফোন ভক্তদের কাছে জনপ্রিয় প্রমাণিত হচ্ছে

20শে সেপ্টেম্বর, 2024-এ আইফোন 16 লঞ্চের দিনে চীনের বেইজিং-এ একটি অ্যাপল ফ্ল্যাগশিপ...

জেলেনস্কি রাশিয়ায় আরও অস্ত্রের ডিপোতে আঘাত করায় মার্কিন যুক্তরাষ্ট্রের দ্রুত পদক্ষেপের প্রত্যাশা করছেন

রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি “বিজয় পরিকল্পনা” উপস্থাপন করতে হোয়াইট হাউসে তার আসন্ন...