Home খবর জেনারেটিভ এআই কোডিং স্টার্টআপ ম্যাজিক এরিক শ্মিট, অ্যাটলাসিয়ান এবং অন্যান্যদের কাছ থেকে $320 মিলিয়ন বিনিয়োগ পেয়েছে
খবর

জেনারেটিভ এআই কোডিং স্টার্টআপ ম্যাজিক এরিক শ্মিট, অ্যাটলাসিয়ান এবং অন্যান্যদের কাছ থেকে $320 মিলিয়ন বিনিয়োগ পেয়েছে

Share
Share

জাদুএকটি এআই স্টার্টআপ যা কোড তৈরি করতে মডেল তৈরি করে এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্টের বিভিন্ন কাজ স্বয়ংক্রিয় করে, গুগলের প্রাক্তন সিইও এরিক শ্মিট সহ বিনিয়োগকারীদের কাছ থেকে প্রচুর অর্থ সংগ্রহ করেছে।

ব্লগ পোস্ট বৃহস্পতিবার, ম্যাজিক বলেছে যে এটি শ্মিড, সেইসাথে ক্যাপিটালজি, অ্যাটলাসিয়ান, ইলাড গিল, জেন স্ট্রিট, ন্যাট ফ্রিডম্যান এবং ড্যানিয়েল গ্রস, সিকোইয়া এবং অ্যালফাবেটের অন্যান্যদের অবদানের সাথে $320 মিলিয়ন তহবিল সংগ্রহের রাউন্ড বন্ধ করেছে। তহবিল কোম্পানির মোট উত্থাপিত প্রায় অর্ধ বিলিয়ন ডলারে ($465 মিলিয়ন) নিয়ে আসে, এটিকে AI কোডিং স্টার্টআপগুলির একটি ভাল-তহবিলযুক্ত দলে পরিণত করে, যার সদস্যরা অন্তর্ভুক্ত কোডউপলব্ধি, পুলের ধারে, যেকোনো গোলক এবং বৃদ্ধি. (আকর্ষণীয়ভাবে, শ্মিটও অগমেন্টকে সমর্থন করছে।)

জুলাই মাসে, রয়টার্স রিপোর্ট যে ম্যাজিক $1.5 বিলিয়ন মূল্যায়নে $200 মিলিয়নের বেশি বাড়াতে চাইছিল। স্পষ্টতই, রাউন্ডটি প্রত্যাশার উপরে এসেছিল, যদিও স্টার্টআপের বর্তমান মূল্যায়ন নির্ধারণ করা যায়নি; ফেব্রুয়ারিতে ম্যাজিকের মূল্য ছিল $500 মিলিয়ন।

দ্য ম্যাজিকও বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে অংশীদারিত্ব Google ক্লাউডের সাথে Google ক্লাউড প্ল্যাটফর্মে দুটি “সুপার কম্পিউটার” তৈরি করতে। ম্যাজিক-জি 4 এনভিডিয়া এইচ 100 জিপিইউগুলির সমন্বয়ে গঠিত হবে এবং ম্যাজিক জি 5 এনভিডিয়ার পরবর্তী প্রজন্মের ব্ল্যাকওয়েল চিপগুলি ব্যবহার করবে যা পরের বছর লাইভ হওয়ার জন্য নির্ধারিত হবে। (GPUs, সমান্তরালভাবে অনেক গণনা করার ক্ষমতার জন্য ধন্যবাদ, সাধারণত জেনারেটিভ এআই মডেলগুলিকে প্রশিক্ষণ এবং পরিবেশন করতে ব্যবহৃত হয়।)

ম্যাজিক বলে যে এটি সাম্প্রতিক ক্লাস্টারকে সময়ের সাথে সাথে “হাজার হাজার” GPU-তে স্কেল করতে চায় এবং একসাথে ক্লাস্টারগুলি 160 এক্সাফ্লপগুলিতে পৌঁছতে সক্ষম হবে, যেখানে একটি এক্সাফ্লপ প্রতি সেকেন্ডে এক কুইন্টিলিয়ন কম্পিউটার অপারেশনের সমান।

ম্যাজিকের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও এরিক স্টেইনবার্গার একটি বিবৃতিতে বলেছেন, “গুগল ক্লাউডে আমাদের পরবর্তী প্রজন্মের এআই সুপার কম্পিউটার তৈরি করতে আমরা গুগল এবং এনভিডিয়ার সাথে অংশীদারিত্ব করতে পেরে উত্তেজিত।” “এনভিডিয়া (ব্ল্যাকওয়েল) সিস্টেম আমাদের মডেলগুলির জন্য অনুমান এবং প্রশিক্ষণের দক্ষতাকে ব্যাপকভাবে উন্নত করবে এবং Google ক্লাউড আমাদের স্কেল করার জন্য দ্রুততম টাইমলাইন এবং ক্লাউড পরিষেবাগুলির একটি সমৃদ্ধ ইকোসিস্টেম অফার করে।”

2022 সালে স্টেইনবার্গার এবং সেবাস্তিয়ান ডি রো যৌথভাবে ম্যাজিক প্রতিষ্ঠা করেন আগের সাক্ষাৎকারস্টেইনবার্গার টেকক্রাঞ্চকে বলেছিলেন যে তিনি যখন তরুণ ছিলেন তখন তিনি AI এর সম্ভাবনা দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন; হাই স্কুলে, তিনি এবং তার বন্ধুরা মেশিন লার্নিং অ্যালগরিদম প্রশিক্ষণের জন্য স্কুলের কম্পিউটারগুলিকে সংযুক্ত করেছিলেন।

এই অভিজ্ঞতাটি কেমব্রিজে কম্পিউটার সায়েন্সে স্টেইনবার্গারের স্নাতক ডিগ্রি প্রোগ্রামের বীজ রোপণ করেছিল (তিনি এক বছর পরে বাদ পড়েছিলেন) এবং পরে, মেটাতে একজন এআই গবেষক হিসাবে তার কর্মসংস্থান। ডি রো জার্মান বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট কোম্পানি ফায়ারস্টার্ট থেকে যোগদান করেন, যেখানে তিনি CTO এর ভূমিকা পর্যন্ত কাজ করেছেন। স্টেইনবার্গার এবং ডি রো পরিবেশগত স্বেচ্ছাসেবী সংস্থা স্টেইনবার্গারের সহ-নির্মিত, ClimateScience.org-এ মিলিত হন।

ম্যাজিক সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের লিখতে, পর্যালোচনা, ডিবাগ করতে এবং কোড পরিবর্তনের পরিকল্পনা করতে সহায়তা করার জন্য ডিজাইন করা AI-চালিত সরঞ্জামগুলি (এখনও বিক্রির জন্য নয়) বিকাশ করে৷ সরঞ্জামগুলি একটি স্বয়ংক্রিয় জোড়া প্রোগ্রামারের মতো কাজ করে, ক্রমাগত বিভিন্ন কোডিং প্রকল্পের প্রেক্ষাপট সম্পর্কে আরও জানার এবং জানার চেষ্টা করে।

অনেক প্ল্যাটফর্ম একই কাজ করে, রুমের হাতি সহ গিটহাব কপিলট. কিন্তু ম্যাজিকের একটি উদ্ভাবন হল এর মডেলের অতি-দীর্ঘ প্রসঙ্গ উইন্ডো। তিনি মডেলগুলির স্থাপত্যকে “দীর্ঘমেয়াদী মেমরি নেটওয়ার্ক” বা সংক্ষেপে “LTM” বলে থাকেন৷

একটি মডেলের প্রসঙ্গ, বা প্রসঙ্গ উইন্ডো, ইনপুট ডেটা (যেমন, কোড) বোঝায় যা মডেলটি আউটপুট তৈরি করার আগে বিবেচনা করে (যেমন, অতিরিক্ত কোড)। একটি সহজ প্রশ্ন – “2020 সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কে জিতেছে?” — প্রসঙ্গ হিসাবে পরিবেশন করতে পারে, অনেকটা সিনেমার স্ক্রিপ্ট, শো বা অডিও ক্লিপের মতো।

কনটেক্সট উইন্ডোগুলি বড় হওয়ার সাথে সাথে নথির আকারও বাড়ে – বা কোড বেস, যেমনটি হতে পারে – যেগুলি তাদের মধ্যে লাগানো হচ্ছে৷ দীর্ঘ প্রসঙ্গ মডেলগুলিকে সাম্প্রতিক নথি এবং ডেটার বিষয়বস্তু “ভুলে যাওয়া” এবং বিষয়বস্তু থেকে দূরে যাওয়া এবং ভুলভাবে এক্সট্রাপোলেট করা থেকে বিরত রাখতে পারে।

ম্যাজিক দাবি করেছে যে এর সর্বশেষ মডেল, LTM-2-mini, 100 মিলিয়ন টোকেনের একটি প্রসঙ্গ উইন্ডো রয়েছে। (টোকেনগুলি কাঁচা ডেটার উপবিভক্ত বিট, যেমন “ফ্যানট্যাটিক” শব্দের সিলেবল “ফ্যান”, “টাস” এবং “টিক”।) একশো মিলিয়ন টোকেন প্রায় 10 মিলিয়ন লাইন কোড বা 750টি উপন্যাসের সমান। এবং এটি এখন পর্যন্ত যেকোনো ব্যবসায়িক মডেলের সবচেয়ে বড় প্রসঙ্গ উইন্ডো; পরবর্তী বৃহত্তম হয় গুগল জেমিনি ফ্ল্যাগশিপ টেমপ্লেট 2 মিলিয়ন টোকেনে।

ম্যাজিক বলে যে এর দীর্ঘ প্রেক্ষাপটের জন্য ধন্যবাদ, LTM-2-mini একটি ওপেন সোর্স প্রকল্পের জন্য একটি পাসওয়ার্ড শক্তি মিটার বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে এবং ব্যবহারিকভাবে স্বায়ত্তশাসিতভাবে একটি কাস্টম ইউজার ইন্টারফেস ফ্রেমওয়ার্ক ব্যবহার করে একটি ক্যালকুলেটর তৈরি করতে সক্ষম হয়েছে।

কোম্পানি এখন এই মডেলের একটি বড় সংস্করণ প্রশিক্ষণের প্রক্রিয়াধীন আছে.

ম্যাজিকের একটি ছোট দল রয়েছে – প্রায় দুই ডজন লোক – এবং কোন রাজস্ব বলার মতো নেই। কিন্তু এটি এমন একটি বাজারের দিকে যাচ্ছে যার মূল্য 2032 সালের মধ্যে US$27.17 বিলিয়ন হতে পারে, অনুযায়ী পোলারিস রিসার্চের একটি অনুমান অনুসারে, এবং বিনিয়োগকারীরা উপলব্ধি করে যে এটি একটি সার্থক (এবং সম্ভবত বেশ লাভজনক) উদ্যোগ।

এআই-চালিত কোডিং সরঞ্জামগুলির আশেপাশে নিরাপত্তা, কপিরাইট এবং নির্ভরযোগ্যতার উদ্বেগ থাকা সত্ত্বেও, বিকাশকারীরা তাদের জন্য উত্সাহ প্রকাশ করেছে, বিশাল সংখ্যাগরিষ্ঠ GitHub এর সাম্প্রতিক সমীক্ষার উত্তরদাতারা বলছেন যে তারা কিছু উপায়ে AI সরঞ্জামগুলি গ্রহণ করেছেন। মাইক্রোসফ্ট এপ্রিলে রিপোর্ট করেছিল যে কপিলট ছিল 1.3 মিলিয়নেরও বেশি অর্থপ্রদানকারী ব্যবহারকারী এবং 50,000 এরও বেশি ব্যবসায়িক গ্রাহক।

এবং ম্যাজিকের উচ্চাকাঙ্ক্ষাগুলি রুটিন সফ্টওয়্যার বিকাশের কাজগুলি স্বয়ংক্রিয় করার চেয়ে বড়। কোম্পানির ওয়েবসাইটে, এটি এজিআই-এআই-এর একটি পথ সম্পর্কে কথা বলে যা একা মানুষের চেয়ে বেশি নির্ভরযোগ্যভাবে সমস্যার সমাধান করতে পারে।

এই এআই-এর জন্য, সান ফ্রান্সিসকো-ভিত্তিক ম্যাজিক সম্প্রতি OpenAI-এর সুপারকম্পিউটিং দলের প্রাক্তন নেতা বেন চেসকে নিয়োগ করেছে এবং এর সাইবার নিরাপত্তা, প্রকৌশল, গবেষণা এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং দলগুলিকে প্রসারিত করার পরিকল্পনা করেছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল: হোপ লিয়াম ব্যবহার করে – দৃষ্টিতে নকল মিটিং?

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল ভক্তরা দেখেন আমি লোগান আশা করি কিছু সময়ের জন্য অদ্ভুত অভিনয় এবং আমি সন্দেহ লিয়াম স্পেনসার তার ছায়াময় আচরণ...

Raptors’ ব্রুস ব্রাউন হাঁটু অস্ত্রোপচার করা হয়

এপ্রিল 7, 2024; টরন্টো, অন্টারিও, ক্যান; Toronto Raptors পয়েন্ট গার্ড ব্রুস ব্রাউন (11) Scotiabank Arena এ Washington Wizards এর বিরুদ্ধে একটি খেলার আগে...

Related Articles

কয়েক সপ্তাহের অনিশ্চয়তার পর ফ্রান্স আরও ডানপন্থী সরকার পেয়েছে

ফরাসি রাষ্ট্রপতি প্রাসাদ শনিবার একটি দীর্ঘ প্রতীক্ষিত নতুন সরকার উন্মোচন করেছে, যেখানে...

হ্যারিস চূড়ান্ত নির্বাচনী প্রতিযোগিতার জন্য ট্রাম্পের জন্য চারটি অনুদান সংগ্রহ করেছিলেন

ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিস (ডি) 10 সেপ্টেম্বর, 2024-এ...

অর্থনৈতিক পতনের পর শ্রীলঙ্কার প্রথম নির্বাচনে ভোটগ্রহণ বন্ধ

শ্রীলঙ্কানরা শনিবার দেশটির অর্থনৈতিক পতনের পর প্রথম রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছে, ভোটারদের...

🔴 লাইভ: ফরাসি প্রধানমন্ত্রী বার্নিয়ার ডানদিকে পরিবর্তন করে নতুন সরকার নিয়োগ করেছেন

অনির্ধারিত আগাম নির্বাচনের পর কয়েক মাস রাজনৈতিক অচলাবস্থার পর শনিবার ফরাসি প্রধানমন্ত্রী...