Home খবর ইউরোজোন মুদ্রাস্ফীতি, আগস্ট 2024
খবর

ইউরোজোন মুদ্রাস্ফীতি, আগস্ট 2024

Share
Share

প্যারিস 2024 অলিম্পিক গেমসের আগে 23 জুলাই, 2024-এ প্যারিসের সারকফ স্ট্রিটে, ব্যাকগ্রাউন্ডে আইফেল টাওয়ারের সাথে একজন মহিলা সেলফি তুলছেন।

মাউরো পিমেন্টেল | এএফপি | গেটি ইমেজ

শুক্রবার প্রকাশিত পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রাথমিক তথ্য অনুসারে, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সেপ্টেম্বরে হার কমানোর প্রত্যাশা বাড়ায় ইউরো অঞ্চলের মুদ্রাস্ফীতি আগস্টে তিন বছরের সর্বনিম্ন 2.2% এ নেমে এসেছে।

জুলাই মাসে 2.6% পতন রয়টার্সের পরামর্শে অর্থনীতিবিদদের পূর্বাভাসের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল।

বেস রেট — শক্তি, খাদ্য, অ্যালকোহল এবং তামাকের সবচেয়ে অস্থির উপাদানগুলি বাদ দিয়ে — জুলাই মাসে 2.9% থেকে আগস্টে 2.8%-এ নেমে এসেছে, এটিও রয়টার্সের জরিপের সাথে মিলেছে।

মুক্তির পর ইউরো স্টার্লিং এর বিপরীতে স্লাইড করতে থাকে, 0.1% কম 0.8408 পাউন্ডে ট্রেড করে। ইউরো মার্কিন ডলারের বিপরীতে 0.04% বেড়ে $1.1083 হয়েছে কারণ বিনিয়োগকারীরা বর্তমান চক্রে আর্থিক সহজীকরণের দিকে প্রথম পদক্ষেপে ফেডারেল রিজার্ভ থেকে সেপ্টেম্বরের হার কমানোর জন্য প্রস্তুত।

ইউরো অঞ্চলের বৃহত্তম অর্থনীতি জার্মানিতে দাম বৃদ্ধির পর এটি আসে। প্রত্যাশিত 2% এর চেয়ে বেশি ঠান্ডা মাসের জন্য, একটি সুরেলা ইউরোজোন ভিত্তিতে।

আইএনজি-এর অর্থনীতিবিদরা আশা করছেন যে ইউরোজোনের মূল মুদ্রাস্ফীতি পণ্য ও পরিষেবার কঠোরতার মধ্যে বাকি বছরের জন্য 2.5% এর উপরে থাকবে।

ইসিবি’র সুদের হার কমানোর ক্ষেত্রে বাজারের মূল্য নির্ধারণ করা হয়েছে সেপ্টেম্বরে আরও 25 বেসিস পয়েন্ট, প্রতিষ্ঠানটি করার পরে জুন প্রথম হার হ্রাসএবং বছর শেষ হওয়ার আগে আরও 25 বেসিস পয়েন্ট কাটা।

কাইল চ্যাপম্যান, ব্যালিঙ্গার গ্রুপের মুদ্রা বাজার বিশ্লেষক, বলেন, তবে বিবৃতিতে এমন বিশদ বিবরণ রয়েছে যা ইসিবি নীতিনির্ধারকদের উদ্বিগ্ন করবে, বিশেষ করে পরিষেবা মূল্যস্ফীতি 4.2%।

“ইতিবাচক শিরোনামটি সম্পূর্ণরূপে শক্তির মূল্যের প্রভাবের কারণে এবং এই বিষয়টিকে মুখোশ দেয় যে এখানে অন্তর্নিহিত চাপগুলিতে সামান্য বাস্তব অগ্রগতি হয়েছে,” চ্যাপম্যান একটি নোটে বলেছেন।

“এখন গত অক্টোবর থেকে সর্বোচ্চ পর্যায়ে, পরিষেবা মূল্যস্ফীতি প্রায় এক বছর ধরে 4% এলাকায় আটকে আছে এবং বসন্তের পর থেকে ভুল দিকে যাচ্ছে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ক্রিস হেমসওয়ার্থ — ভালো জিন নাকি ভালো ডাক্তার?!

কে জানত ক্রিস হেমসওয়ার্থবছরের পর বছর ধরে চেহারা “রূপান্তর” হতে পারে আকর্ষণীয় থেকে আরও আকর্ষণীয়?! 2011 হলিউড “থর” এর প্রিমিয়ারে অস্ট্রেলিয়ান হার্টথ্রবের একটি...

ভারতীয় এড-টেক স্টার্টআপ ফিজিক্স ওয়াল্লাহ অর্থায়নে $2.8 বিলিয়ন মূল্যায়ন করেছে

আলাখ পান্ডে (আর), ফিজিক্স ওয়াল্লার সিইও, কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা প্রতীক মহেশ্বরী (এল) সহ। পদার্থবিজ্ঞান ওয়াল্লাহ ভারতীয় শিক্ষা প্রযুক্তির স্টার্টআপ ফিজিক্স ওয়ালা শুক্রবার ঘোষণা করেছে...

Related Articles

প্রেসিডেন্ট জনসন সরকারী তহবিল বিলের উপর ট্রাম্প ভোটিং নিয়ম বাতিল করেছেন

ইউএস হাউস স্পিকার মাইক জনসন (আর) (আর-এলএ) ওয়াশিংটন, ডিসি-তে 18 সেপ্টেম্বর, 2024-এ...

ফ্রান্সের প্রধানমন্ত্রী বার্নিয়ার ধনীদের জন্য কর বৃদ্ধির ইঙ্গিত দিয়েছেন

ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার রবিবার বলেছেন যে তিনি উচ্চ আয়কারীদের জন্য কর...

জার্মান রাষ্ট্রীয় ভোটে স্কোলসের দল অতি-ডানপন্থী এএফডিকে প্রতিহত করেছে

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজের সোশ্যাল ডেমোক্র্যাটস (এসপিডি) পূর্ব জার্মানির একটি রাজ্য নির্বাচনে...

বড় ব্যবসার জন্য কঠোর নতুন সাইবার প্রবিধানের অর্থ কী

অস্কার ওং | মুহূর্ত | গেটি ইমেজ আগামী মাসে কার্যকর হওয়া কঠোর...