Home খবর ব্যাংক অফ জাপান অবশ্যই সুদের হার বাড়াবে। প্রশ্ন হল কখন
খবর

ব্যাংক অফ জাপান অবশ্যই সুদের হার বাড়াবে। প্রশ্ন হল কখন

Share
Share

টোকিও, জাপান – 23 আগস্ট: ব্যাংক অফ জাপানের গভর্নর কাজুও উয়েদা জাপানের টোকিওতে 23 আগস্ট, 2024-এ সংসদের নিম্নকক্ষের আর্থিক বিষয়ক কমিটির একটি অধিবেশনে যোগ দিচ্ছেন৷

তোমোহিরো ওহসুমি | Getty Images খবর

ব্যাংক অফ জাপান তার রাজধানী, টোকিওতে মুদ্রাস্ফীতির চাপ হিসাবে, ব্যাংকের অর্থনৈতিক অনুমানকে পুনঃনিশ্চিত করার কারণে মুদ্রানীতি কঠোর করার প্রচারণা বজায় রাখবে বলে আশা করা হচ্ছে।. কিন্তু বাজারের অংশগ্রহণকারীরা পরবর্তী বৃদ্ধির সময় নিয়ে বিভক্ত থাকে।

মুডি’স অ্যানালিটিক্সের সিনিয়র ইকোনমিস্ট স্টেফান অ্যাংরিক একটি ইমেলে সিএনবিসিকে বলেছেন, “অক্টোবরে আমার অর্থ আরেকটি হার বৃদ্ধির দিকে রয়েছে।” তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে এই ঢেউয়ের পরে কমপক্ষে আরও একটি 2025 সালে হবে, সম্ভবত জানুয়ারির প্রথম দিকে।

জাপান সম্ভবত কাছাকাছি সময়ে “অনিয়মিত” মুদ্রাস্ফীতি দেখতে থাকবে, অ্যাংরিক বলেছেন, জ্বালানি ভর্তুকি কমানোর জন্য সরকারের প্রচেষ্টার কথা উল্লেখ করে। যদিও প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আবাসিক ইউটিলিটি বিলের জন্য সমর্থন প্রসারিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি এই ব্যবস্থাগুলি স্বীকার করেছেন “চিরকাল চলতে পারে না

কাজুও মোম্মা, একজন প্রাক্তন BOJ কর্মকর্তা এবং বর্তমানে মিজুহো রিসার্চ অ্যান্ড টেকনোলজিসের নির্বাহী অর্থনীতিবিদ, তবে কেন্দ্রীয় ব্যাংক আশা করছেন যে অক্টোবরে এই হার অপরিবর্তিত থাকবে। এর বেস কেস জানুয়ারিতে 0.5% বৃদ্ধি এবং জুলাই মাসে 0.75% বৃদ্ধির অন্তর্ভুক্ত। মামা বলেছিলেন যে এটি এই কঠোর চক্রের মধ্যে জাপানের মুদ্রানীতিকে চূড়ান্ত অবস্থানে নিয়ে আসবে।

শুক্রবার, তথ্য দেখায় জাপানের রাজধানী টোকিওর জন্য প্রধান মুদ্রাস্ফীতি এটি এক বছর আগের থেকে আগস্টে 2.6% এ ত্বরান্বিত হয়েছে, জুলাই মাসে 2.2% বৃদ্ধির চেয়ে দ্রুত। মূল মুদ্রাস্ফীতির হার, যা তাজা খাবারের অস্থির খরচ বিবেচনা করে, গত বছরের থেকে 2.4% বেড়েছে। এটি বাজারের মধ্যবর্তী পূর্বাভাস এবং জুলাইয়ের রিডিং 2.2% এর চেয়ে দ্রুত, টানা চতুর্থ মাসে ত্বরান্বিত।

তবুও, মামা বলেছেন “বেগ যথেষ্ট শক্তিশালী নয়” এখনও BOJ হার বাড়াতে। যেহেতু কেন্দ্রীয় ব্যাংক বিশ্বব্যাপী আর্থিক বাজারের ঝুঁকি নিরীক্ষণ করে, তিনি বলেছিলেন যে BOJ এর “এই মুহুর্তে তাড়াহুড়ো করার উপযুক্ত কারণ নেই।”

উচ্ছ্বসিত মাসিক সিপিআই ডেটা সাম্প্রতিক “রাজনৈতিক উত্থান-পতনের দ্বারা প্রভাবিত হয়েছে,” মুডি’স অ্যাংরিক বলেছেন, বেশ কয়েকটি পাল্টা কার্যকরী নীতির উল্লেখ করে। তিনি ব্যাখ্যা করেছেন যে সরকার অন্যান্য সহায়তা ব্যবস্থা হ্রাস করার সময় কিছু ভর্তুকি প্রদান করে। এটি, তার দৃষ্টিতে, “কার্যকর সহায়তা প্রদানে অনীহা” দেখায়।

চাহিদা-চালিত মূল্যের চাপ প্রশমিত হয়েছে এবং কর্মসংস্থানের অবস্থার উন্নতি হচ্ছে, অ্যাংরিক বলেন, আসন্ন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নির্বাচন ভবিষ্যতের রাজনীতিতে আরও অনিশ্চয়তা যোগ করে।

জাপানে বেকারত্বের হার শুক্রবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী জুলাই মাসেও তা বেড়ে 2.7%, জুনের উপরে 0.2 শতাংশ পয়েন্ট। রয়টার্স দ্বারা জরিপ করা অর্থনীতিবিদরা আশা করেছিলেন যে জুলাইয়ে বেকারত্বের হার 2.5% এ পৌঁছাবে।

“সর্বোত্তমভাবে, আরও হার বৃদ্ধি বৃদ্ধির উপর একটি অতিরিক্ত টানা হবে,” অ্যাংরিক বলেছেন। “সবচেয়ে খারাপ, তারা বৃহত্তর মন্থরতা সৃষ্টি করতে পারে।”

জাপান ডেটা প্রত্যাশার সাথে সঙ্গতিপূর্ণ, বিনিয়োগ ব্যবস্থাপনা সংস্থা বলেছে

টোকিওর সিপিআই হল জাতীয় প্রবণতাগুলির একটি প্রধান সূচক এবং সারা দেশে মজুরি বৃদ্ধির সাথে সাথে বাড়ছে এবং সরকার দুর্বল ইয়েনের পাশাপাশি শক্তি ভর্তুকি পর্যায়ক্রমে বন্ধ করার চেষ্টা করছে৷

কিন্তু অন্তর্নিহিত মুদ্রাস্ফীতি আগামী মাসে 2% এর নিচে নেমে যাবে বলে আশা করা হচ্ছে, ক্লায়েন্টদের উদ্দেশ্যে একটি নোটে ক্যাপিটাল ইকোনমিক্সের এশিয়া-প্যাসিফিকের প্রধান মার্সেল থিলিয়ান্ট লিখেছেন।

বিওজে জুলাই মাসে বাজারকে অবাক করেছে সুদের হার 0.25%-এর 15-বছরের সর্বোচ্চে উন্নীত করা এবং এর বিশাল বন্ড-ক্রয় প্রোগ্রামকে ফিরিয়ে আনার পরিকল্পনার রূপরেখা।

বিওজে গভর্নর কাজুও উয়েদা সম্প্রতি সংসদে জানিয়েছেন যদি মুদ্রাস্ফীতি 2% লক্ষ্যমাত্রার উপরে বাড়তে থাকে তবে কেন্দ্রীয় ব্যাংক ঋণের খরচ আরও বাড়াতে প্রস্তুত।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইয়াঙ্কিরা A এর সাথে দেখা করে এবং উত্তরোত্তর সমৃদ্ধ একটি স্থানকে বিদায় জানায়

সেপ্টেম্বর 21, 2024; ওকল্যান্ড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; নিউইয়র্ক ইয়াঙ্কিজের দ্বিতীয় বেসম্যান গ্লেবার টরেস (25) ওকল্যান্ড-আলামেদা কাউন্টি কলিজিয়ামে সপ্তম ইনিংসে ওকল্যান্ড অ্যাথলেটিক্সের বিরুদ্ধে দুই...

প্রেসিডেন্ট জনসন সরকারী তহবিল বিলের উপর ট্রাম্প ভোটিং নিয়ম বাতিল করেছেন

ইউএস হাউস স্পিকার মাইক জনসন (আর) (আর-এলএ) ওয়াশিংটন, ডিসি-তে 18 সেপ্টেম্বর, 2024-এ ক্যাপিটলে রিপাবলিকান নেতৃত্বের সাথে একটি সংবাদ সম্মেলন ছেড়েছেন। জিতুন ম্যাকনামি |...

Related Articles

ট্রাম্প বলেছেন, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হেরে গেলে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প রবিবার প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি...

🔴 ইসরাইল লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে নতুন আক্রমণ শুরু করেছে এবং বেসামরিকদের সরে যেতে বলেছে

সোমবার ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের জনগণকে হিজবুল্লাহ লক্ষ্যবস্তু থেকে সরে যেতে বলেছে এবং...

চীনে যুব বেকারত্ব আগস্টে নতুন রেকর্ডে পৌঁছেছে কারণ অর্থনীতির গতি কমে গেছে

11 এপ্রিল, 2023-এ দক্ষিণ-পশ্চিম চীনের চংকিং শহরে একটি চাকরি মেলা। স্ট্র |...

সম্প্রতি ভূমিকম্প বিধ্বস্ত মধ্য জাপানে বন্যায় অন্তত ছয়জন নিহত হয়েছেন

নববর্ষের দিনে ইশিকাওয়া অঞ্চলে 7.5 মাত্রার ভূমিকম্পে কমপক্ষে 374 জন নিহত হওয়ার...