Home খবর চীনের Zeekr প্রথম বৈদ্যুতিক SUV লঞ্চ করবে, যার দাম টেসলার মডেল Y-এর চেয়ে কম
খবর

চীনের Zeekr প্রথম বৈদ্যুতিক SUV লঞ্চ করবে, যার দাম টেসলার মডেল Y-এর চেয়ে কম

Share
Share

Geely-সমর্থিত Zeekr টেসলার মডেল Y-এর সাথে সরাসরি প্রতিযোগিতায় একটি বৈদ্যুতিক SUV লঞ্চ করছে।

জিকর

বৈদ্যুতিক যানবাহন কোম্পানি জিকর শুক্রবার ঘোষণা করেছে যে এটি আগামী মাসে চীনে তার প্রথম SUV লঞ্চ করবে, দেশে টেসলার মডেল Y-এর দাম $1,400-এরও বেশি কমিয়ে দেবে৷

Zeekr 7X, যার মূল্য 239,900 ইউয়ান ($33,829), হল চীনা বৈদ্যুতিক যানবাহন নির্মাতার প্রথম মাঝারি আকারের বৈদ্যুতিক SUV এবং এটি 20 সেপ্টেম্বর চালু হবে৷

এটি টেসলার মডেল ওয়াই-এর সাথে লড়াই করার জন্য সর্বশেষ চাইনিজ ইভি, যা Xpeng এবং Nio দ্বারাও চ্যালেঞ্জ করা হয়েছে। Zeekr এই বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপী 7X সরবরাহ করার পরিকল্পনা করছে। তিনি বলেছিলেন যে লঞ্চটি বিশ্ব বাজারের লক্ষ্য ছিল, তবে অঞ্চলগুলি নির্দিষ্ট করেনি।

পাঁচ-সিটার Zeekr 7X SUV দুটি ব্যাটারি বিকল্পের সাথে আসে যা ব্যবহারকারীদের একক চার্জে 605 কিলোমিটার থেকে 780 কিলোমিটার (প্রায় 376 থেকে 485 মাইল) মধ্যে গাড়ি চালাতে দেয়। Zeekr ইঞ্জিনিয়ারদের দ্বারা তৈরি, লিথিয়াম-আয়ন ফসফেট ব্যাটারি 75% চার্জ হতে 10.5 মিনিট সময় নেয়, কোম্পানি বলেছে।

Zeekr অতীতে বলেছে যে তার সর্বশেষ ব্যাটারি অফার বিশ্বের দ্রুততম চার্জটেসলাকে ছাড়িয়ে গেছে।

চীনের বৈদ্যুতিক গাড়ির উপর কানাডার শুল্ক হবে না

সংস্থাটি বলেছে যে এটি দখল করতে চায় টেসলা দ্বারা মডেল Y, এছাড়াও একটি পাঁচ-সিটার, নতুন 7X সহ, যা মাত্র 3.8 সেকেন্ডে 0 থেকে 100 কিলোমিটার প্রতি ঘন্টায় ত্বরান্বিত করতে পারে।

টেসলার মডেল ওয়াই, যা শুরু হয় 249,900 ইউয়ান ($35,240), এর মধ্যে একটি সবচেয়ে বেশি বিক্রিত বৈদ্যুতিক গাড়ি চীনে, এক্স-এ ব্যবহারকারী Tslachan দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী।

চীনের বৈদ্যুতিক গাড়ির বাজার একটি তীব্র মূল্যযুদ্ধের মধ্যে রয়েছে। এই সপ্তাহেই, এক্সপেং এর মোনা M03 মডেলগুলি ভর বাজারের জন্য শুরু করেছে $17,000 এর কম। মে মাসে চীনা ব্র্যান্ড নিও গাড়ির দাম সহ একটি কম দামের ব্র্যান্ড অনভো চালু করেছে টেসলার মডেল Y এর থেকে $4,000 কম।

2024 সালের মার্চের শুরুতে, শাওমি টেসলার মডেল 3 মূল্যকে 245,900 ইউয়ান ($34,676) হারাতে তার SU7 215,900 ইউয়ান ($30,408) এ লঞ্চ করেছে৷ Xiaomi সিইও লেই জুন সেই সময়ে স্বীকার করেছিলেন যে দামগুলি বোঝায় প্রতিটি গাড়ি লোকসানে বিক্রি হবে।

যেহেতু চীনা ইভি নির্মাতারা সস্তা দামে নতুন মডেল প্রকাশ করে চলেছে, আমেরিকান অটোমেকারের পক্ষে তার প্রতিযোগিতামূলক প্রান্ত বজায় রাখা ক্রমবর্ধমান কঠিন বলে মনে হচ্ছে। একটি 2024 মার্কিন প্রাথমিক গুণমান অধ্যয়ন চলতি বছরের জুনে চালু হয়েছে তা দেখিয়েছে টেসলা মানের উদ্বেগের কারণে এমনকি ঐতিহ্যবাহী অটোমেকারদের থেকে তার নেতৃত্ব হারাচ্ছিল।

অন্যদিকে, টেসলা তুলনামূলকভাবে আরও সহজে ইইউ আরোপ থেকে রক্ষা পেয়েছে চীন থেকে আমদানির উপর শুল্ক 9% চীনা গাড়ি নির্মাতাদের তুলনায়, বিশেষ করে উচ্চ 36% করের বিপরীতে SAIC.

টানা নয় সপ্তাহ ধরে টেসলার চাইনিজ মডেল Y-এর দামে কোনো পরিবর্তন হয়নি।

জুলাই মাসে, Zeekr 15,655 গাড়ি বিক্রি করেছে, যা বছরে 30% বেশি, যেখানে টেসলা 46,227 গাড়ি বিক্রি করেছে, যা বছরে 47% বেশি।

জিকরও গত মাসে হংকংয়ে প্রবেশ করেছে এবং কোম্পানির পরিকল্পনা রয়েছে পরের বছর 7X এর একটি ডান-হাত ড্রাইভ সংস্করণ চালু করুন.

—সিএনবিসির এভলিন চেং এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মার্কিন কংগ্রেস ব্যয় বিল নিয়ে সরকার শাটডাউন এড়ায়

মার্কিন কংগ্রেস রবিবার একটি স্বল্পমেয়াদী ব্যয় বিলের বিষয়ে সম্মত হয়েছে যা ফেডারেল এজেন্সিগুলিকে অর্থায়ন করবে এবং সরকারী শাটডাউন এড়াতে সিক্রেট সার্ভিসে অতিরিক্ত তহবিল...

‘টিন মম’ জেনেল ইভান্স তার বাচ্চাদের একটি লাস ভেগাস মোটোক্রস শোতে নিয়ে যায়

জেনেল ইভান্স এবং তাদের বাচ্চারা তাদের নতুন বাড়িতে যা কিছু আছে সবই উপভোগ করছে… লাস ভেগাসে একটি মোটরসাইকেল রেসিং ইভেন্টে যোগ দিচ্ছে… এবং...

Related Articles

ক্যালিফোর্নিয়া প্লাস্টিক পুনর্ব্যবহারযোগ্য ‘প্রতারণা প্রচার’ নিয়ে এক্সনমোবিলের বিরুদ্ধে মামলা করেছে

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল এক্সনমোবিলকে লক্ষ লক্ষ টন প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করার জন্য...

JPMorgan CEO জেমি ডিমন সতর্ক করেছেন যে ‘ভূরাজনীতি খারাপ হচ্ছে’

JPMorgan Chase & Co. (JPM) এর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO)...

ইসরায়েলি হামলার মধ্যে ‘দশ হাজার’ দক্ষিণ লেবানন থেকে পালিয়েছে, জাতিসংঘ বলছে

জাতিসংঘের শরণার্থী সংস্থা মঙ্গলবার বলেছে, দেশটির দক্ষিণে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে ইসরায়েলি বিমান হামলার...

ফেডের ম্যামথ রেট কাট মার্কিন যুক্তরাষ্ট্রকে সফট ল্যান্ডিংয়ের জন্য ট্র্যাকে রাখে

ইউএস ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল 18 সেপ্টেম্বর, 2024 সালে ওয়াশিংটন, ডিসি-তে...