Home খবর সার্বিয়া রাশিয়ার উপর নিষেধাজ্ঞার প্রতিরোধে গর্বিত – রাষ্ট্রপতি – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

সার্বিয়া রাশিয়ার উপর নিষেধাজ্ঞার প্রতিরোধে গর্বিত – রাষ্ট্রপতি – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপ না করার জন্য বেলগ্রেড লজ্জিত নয়, সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক তার ফরাসি প্রতিপক্ষ ইমানুয়েল ম্যাক্রনের সাথে একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন।

বৃহস্পতিবার, ফরাসি নেতা দুই দিনের সফরে বেলগ্রেডে পৌঁছেছেন। উভয় পক্ষ বলকান রাজ্যের কাছে 12টি ফরাসি তৈরি রাফালে বহুমুখী জেট বিক্রি করতে সম্মত হয়েছে। খুচরা যন্ত্রাংশ এবং পরিষেবা ফি সহ স্বাক্ষরিত চুক্তির মোট যোগফল €2.7 বিলিয়ন ($3 বিলিয়ন)।

জেট বিক্রি মস্কো থেকে দূরে সরে যাওয়া এবং ইইউ-এর কাছাকাছি যাওয়ার চিত্র তুলে ধরার বিষয়ে একজন সাংবাদিকের কাছে জিজ্ঞাসা করা হলে, ভুসিক উত্তর দিয়েছিলেন যে তিনি জানেন যে ম্যাক্রোঁ বেলগ্রেডকে মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি দিতে চান, তা ঘটবে না।

“আমি জানি যে ইমানুয়েল চাইবেন আমরা রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করি, কিন্তু আমি আমার সিদ্ধান্তে লজ্জিত নই,” সার্বিয়ান নেতা বলেছেন।

Vucic যোগ করেছেন যে মস্কো এবং কিয়েভের মধ্যে দ্বন্দ্ব শুরু হওয়ার পরে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি মেনে না চলা সত্ত্বেও, সার্বিয়া ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে এবং এটিকে একটি বন্ধুত্বপূর্ণ দেশ হিসাবে দেখে। তিনি দাবি করেছেন যে বেলগ্রেড কিয়েভকে অন্যান্য বলকান রাজ্যের চেয়ে বেশি মানবিক সহায়তা দিয়েছে।

এদিকে, ফরাসি নেতা ফ্রান্সের দিকে বেলগ্রেডের পদক্ষেপকে একটি কৌশলগত পরিবর্তন বলে অভিহিত করেছেন। “আমরা চীন বা রাশিয়ার সাথে সার্বিয়ার অংশীদারিত্বের সমালোচনা করতে দেখেছি এবং এখন ফ্রান্সের সাথে এটির অংশীদারিত্ব রয়েছে,” ম্যাক্রন বলেছেন। তিনি যোগ করেছেন যে তিনি বেলগ্রেডের সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক অংশীদারিত্বকে সম্মান করেন, “কিন্তু এটি একটি উদ্বোধন, একটি কৌশলগত পরিবর্তন।”

এই মাসের শুরুর দিকে, আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার জন্য দায়ী বেলগ্রেডের মন্ত্রী নেনাদ পপোভিচ বলেন, সার্বিয়া বহু-ভেক্টর বৈদেশিক নীতি অনুসরণ করে। বেলগ্রেডের লক্ষ্য ইউরোপ, এশিয়া এবং ইসলামিক বিশ্বের সাথে সহযোগিতার বিকাশ করা, তিনি উল্লেখ করেছেন যে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ তার দেশের জন্য একটি প্রধান অগ্রাধিকার কারণ এটি ব্লকের সদস্য রাষ্ট্র বা প্রার্থীদের দ্বারা বেষ্টিত। সার্বিয়া নিষেধাজ্ঞা আরোপ করবে এবং রাশিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করবে বলে ব্রাসেলসের পূর্বশর্ত। “সম্পূর্ণ অগ্রহণযোগ্য”, মন্ত্রীর ওপর জোর দেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আশান্তি প্রশিক্ষণের সময় নবজাতকের বুকের দুধ প্রকাশ করে

ভিডিও সামগ্রী চালান অশান্তি তিনি আগস্টে জন্ম দেওয়ার পর তার অবকাশকালীন জিমে ফিরে আসার সময় নষ্ট করেননি…কিন্তু এখনও তার নবজাতককে প্রচুর বুকের দুধ...

‘অর্ডার পুনরুদ্ধার করুন’: ফ্রান্সের নতুন অভ্যন্তরীণ মন্ত্রী ব্রুনো রিটেইলেউ ডানদিকে স্থানান্তরের ইঙ্গিত দিয়েছেন

কট্টর রক্ষণশীল ব্রুনো রিটেইলেউ দ্রুত ফ্রান্সের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তার কট্টরপন্থী প্রমাণপত্র দেখিয়েছেন, অভিবাসন, অপরাধ এবং ধর্মনিরপেক্ষতা রক্ষার বিষয়ে কঠোর অবস্থান নিয়েছেন। Source...

Related Articles

চীনা ইউয়ান 16 মাসেরও বেশি সময়ের মধ্যে ডলারের বিপরীতে সবচেয়ে শক্তিশালী স্তরে পৌঁছেছে কারণ বিনিয়োগকারীরা পিবিওসি উদ্দীপনাকে ওজন করে

সাম্প্রতিক সপ্তাহগুলিতে চীনা ইউয়ান মার্কিন ডলারের বিপরীতে তীব্রভাবে দুর্বল হয়েছে কারণ ডলার...

1998 সালের হত্যাকাণ্ডের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র একজনকে মৃত্যুদন্ড কার্যকর করেছে

মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্য 1998 সালে একজন মহিলাকে হত্যার দায়ে একজন ব্যক্তিকে...

🔴 লাইভ: লেবানন থেকে সম্ভাব্য উচ্ছেদের প্রস্তুতি নিতে সাইপ্রাসে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাজ্য

ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার রাতে বলেছে যে এটি সাইপ্রাসে 700 ব্রিটিশ সৈন্য...

হংকং সমাবেশ, আইপিসি অস্ট্রেলিয়া; PBOC MLF কাটছে

শনিবার, মে 22, 2021, হংকং-এ হংকংয়ের আকাশরেখা দেখানো একটি সাধারণ দৃশ্য। (গেটি...