Home খবর Sub.club-এর লক্ষ্য প্রিমিয়াম ফিডের মাধ্যমে ফেডিভার্সে অর্থায়ন করা
খবর

Sub.club-এর লক্ষ্য প্রিমিয়াম ফিডের মাধ্যমে ফেডিভার্সে অর্থায়ন করা

Share
Share

এর নির্মাতাদের থেকে একটি নতুন পরিষেবা মাস্টোডনের জন্য ম্যামথ অ্যাপ সৃজনশীল অর্থনীতিকে ফেডিভার্সে নিয়ে যাওয়ার লক্ষ্য, ওপেন সোশ্যাল ওয়েব নামেও পরিচিত। সাব.ক্লাববৃহস্পতিবার চালু হচ্ছে, এটি মাস্টোডনের নির্মাতাদের অনুমতি দেবে — Twitter/X-এর বিকেন্দ্রীকৃত প্রতিদ্বন্দ্বী — প্রিমিয়াম ফিডের মাধ্যমে অর্থপ্রদানের সদস্যতা এবং সামগ্রী অফার করতে। নির্মাতাদের সমর্থন করার পাশাপাশি, sub.club মনে করে যে প্রিমিয়াম ফিডগুলি অন্যান্য ব্যবহারের ক্ষেত্রেও পরিবেশন করতে পারে, যেমন দরকারী বট সমর্থন করা বা একটি সম্প্রদায়ের মাস্টোডন সার্ভার বজায় রাখতে সাহায্য করার জন্য তহবিল তৈরি করা, উদাহরণস্বরূপ।

পরেরটি বিশেষভাবে কার্যকর হবে কারণ ফেডিভার্স আজ স্বাধীন সার্ভার দ্বারা গঠিত যা একে অপরের সাথে আন্তঃসংযোগ করে একটি উন্মুক্ত এবং বিকেন্দ্রীভূত সামাজিক নেটওয়ার্ক তৈরি করে যাতে মাস্টোডন এবং অন্যান্য পরিষেবা অন্তর্ভুক্ত থাকে। এই সার্ভারগুলি সম্প্রদায় সমর্থিত হতে থাকে, যা তহবিল সংগ্রহের ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ হতে পারে।

গত কয়েক মাস ধরে তৈরি, sub.club ম্যামথের সাথে ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন রিসোর্স শেয়ার করে, Mastodon অ্যাপ দ্বারা সমর্থিত মজিলা, লং জার্নি ভেঞ্চারস এবং সেলসফোর্সের মার্ক বেনিওফ। যদিও কিছু ফেডিভার্স সমর্থক ভিসি এবং লাভজনক সংস্থাগুলি তাদের জায়গায় প্রবেশ করার ধারণা পছন্দ করেন না, ম্যামথ সহ-প্রতিষ্ঠাতা বার্থোলোমিউ ডিক্রেম বিশ্বাস করে যে ফেডিভার্সে অর্থ আনয়ন এটিকে সমৃদ্ধ করতে সাহায্য করতে পারে।

স্বীকার করার সময় ধারণাটির প্রতি কিছুটা প্রতিরোধ থাকবে, ডেক্রেম বলেছেন মাস্টোডন এবং অ্যাক্টিভিটিপাব, প্রোটোকল যা ফেডিভার্সকে শক্তি দেয়, আরও সংস্থান ব্যবহার করতে পারে।

“আমি মনে করি বাস্তুতন্ত্রের উন্নতির জন্য এটি গুরুত্বপূর্ণ যে এখানে ব্যবসা গড়ে তোলার জন্য প্রিমিয়াম সামগ্রীর একটি উপায় রয়েছে,” তিনি বলেছিলেন। “এটি একটি মৌলিক বিশ্বাস।”

sub.club ব্যবহার করতে, Mastodon ব্যবহারকারীরা তাদের পছন্দের মূল্যে তাদের নিজস্ব প্রিমিয়াম ফিড সেট আপ করতে পারে, যা অন্যরা ওয়েব জুড়ে সদস্যতা নিতে পারে। ActivityPub প্ল্যাটফর্মে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে, sub.club একটি ফিড তৈরি করে যা ওয়েবে যেকোন মাস্টোডন ক্লায়েন্ট থেকে খাওয়া যেতে পারে। এবং এছাড়াও একটি API অফার করছে Mastodon অ্যাপ ডেভেলপারদের তাদের নিজস্ব মোবাইল এবং ডেস্কটপ অ্যাপে এই ফিডগুলিকে স্থানীয়ভাবে একীভূত করার অনুমতি দিতে। তৃতীয় পক্ষের বিকাশকারী টমাস রিকুয়ার্ড, যিনি তৈরি করেন আইস কিউবস মাস্টোডন অ্যাপ আইওএস এবং ম্যাকের জন্য, এটি সাবস্ক্রিপশন ফিডগুলি প্রয়োগ করা প্রথম হবে৷

চিত্র ক্রেডিট: sub.club

“আইস কিউবসের ক্ষমতা প্রসারিত করে মাস্টোডন এবং ফেডিভার্সে নির্মাতা অর্থনীতিতে সাহায্য করতে পেরে আমি রোমাঞ্চিত,” রিকুয়ার্ড টেকক্রাঞ্চকে বলেছেন। “এবং আমরা বিশ্বাস করি sub.club ফেডিভার্সে বিভিন্ন ক্রিয়েটর এবং পরিষেবাগুলিকে অর্থায়ন করতে সাহায্য করবে কারণ এটির খুব প্রয়োজন।”

Sub.club শুক্রবার থেকে শুরু হওয়া ম্যামথ অ্যাপেও চালু হবে, ব্যবহারকারীদের নির্মাতাদের অর্থপ্রদানের ফিডে সদস্যতা নিতে একটি বোতামে ক্লিক করার অনুমতি দেয়।

যখন ব্যবহারকারীরা একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক ফিড অনুসরণ করতে ক্লিক করেন, তখন তারা একটি সরাসরি বার্তা পাবেন যা তাদের একটি ওয়েব পেমেন্ট পৃষ্ঠার সাথে লিঙ্ক করে। অর্থপ্রদানগুলি বর্তমানে স্ট্রাইপ দ্বারা চালিত হয়, তবে সময়ের সাথে সাথে sub.club অন্যান্য অর্থ প্রদানকারীর জন্য সমর্থন যোগ করতে পারে।

নিজের জন্য রাজস্ব তৈরি করতে, sub.club লেনদেনের 6% নেয় — প্যাট্রিওন তার প্রো এবং প্রিমিয়াম প্ল্যানগুলির মাধ্যমে সাবস্ক্রিপশন থেকে যথাক্রমে 8% বা 12% গ্রহণ করে।

Decrem বলেছেন sub.club অন্যান্য উপায়ে Patreon থেকে আলাদা, কারণ এটি Patreon-এর চেয়ে “ব্যাক-এন্ড পরিষেবা বেশি”, একটি গন্তব্য যেখানে বিষয়বস্তু আবিষ্কার করা যেতে পারে তার পরিবর্তে।

(তবুও, এটি লক্ষণীয় যে অ্যাপল বর্তমানে প্যাট্রিয়নকে তার ইন-অ্যাপ ক্রয় সিস্টেম ব্যবহার করতে বাধ্য করছে অথবা অ্যাপ স্টোর থেকে অপসারণের ঝুঁকি. Sub.club, অন্তত আপাতত, অলক্ষিত হতে পারে।)

চিত্র ক্রেডিট: sub.club

উন্মুক্ত সামাজিক ওয়েবের পাশাপাশি sub.club-এর সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। মেটা থ্রেডস যখন ActivityPub-এর সাথে সম্পূর্ণরূপে একত্রিত হয়, তখন এটি একটি নতুন শ্রেণীর নির্মাতাদের ফেডিভার্সে নিয়ে আসবে এবং তারা বিজ্ঞাপন ছাড়া অন্য নগদীকরণের বিকল্প উপায় খুঁজতে পারে, যা ফেডিভার্স সাধারণত এড়িয়ে চলে। (বিষয়, যাইহোক, পারে না)

এটি একটি সম্ভাব্য নগদীকরণযোগ্য কার্যকলাপ, ডেক্রেম বিশ্বাস করেন, এই কারণেই Mammoth এবং sub.club-এর মূল কোম্পানি, Blvd. ইনক.অর্থায়নের একটি বীজ রাউন্ড বাড়াতে চাইছে।

“লোকেরা যদি ছোট অ্যাপস তৈরি করা শুরু করে, তাহলে আপনি উদ্যোক্তা কার্যকলাপ এবং সিস্টেমের মাধ্যমে অর্থ প্রবাহিত দেখতে শুরু করবেন। এবং আমি মনে করি এটি এক শ্রেণীর বিনিয়োগকারীদের জন্য উত্তেজনাপূর্ণ,” ডেক্রেম বলেছেন।

এলন মাস্কের অধীনে, X (আগের টুইটার) নির্মাতাদের প্রোফাইল বাড়াতে চেয়েছিল, তাদের পোস্ট এবং ভিডিওগুলিকে নগদীকরণ করার অনুমতি দেয়। কিন্তু নেটওয়ার্কে প্রায়ই শেয়ার করা বিতর্কিত এবং বিষাক্ত বিষয়বস্তুর মধ্যে বিজ্ঞাপনদাতাদের ধরে রাখতে এটি সংগ্রাম করেছে। ফলে কোম্পানিটি হলো উৎসাহমূলক পোস্ট যা প্রচুর প্রতিক্রিয়া তৈরি করেযেহেতু তারা রাজস্ব ভাগাভাগির জন্য যোগ্যতা অর্জন করতে পারে, যা প্ল্যাটফর্মে আরও ক্লিকবেট তৈরি করছে এবং সবচেয়ে মূল্যবান কথোপকথন গ্রুপগুলিকে কমিয়ে দিচ্ছে।

মাস্টোডন, তার অংশের জন্য, তার পোস্টগুলি নগদীকরণের কোনও উদ্যোগ দ্বারা প্রভাবিত হয় না, এর পরিবর্তে নিজেকে টিকিয়ে রাখে প্যাট্রিয়নবৃত্তি এবং, সম্প্রতি, পণ্যদ্রব্য.

ফেডিভার্স আসলে পেইড কন্টেন্ট গ্রহণ করবে কিনা তা এখনও জানা যায়নি।

Sub.club — সাথে বিভ্রান্ত হবেন না রাজস্ব ক্যাট সাব ক্লাব — প্রাথমিকভাবে হিসাবে উপলব্ধ একটি বিকাশকারী পূর্বরূপ এবং যান এই পতনের পরে আমরা সরঞ্জাম প্রকাশ করব যা Mastodon সার্ভার মালিকদের আর্থিকভাবে তাদের উদাহরণে সহায়তা করার ক্ষমতা দেবে। এই পণ্যটির জন্য, sub.club প্রথম 90 দিনের জন্য তার ফি এবং স্ট্রাইপ ফি মওকুফ করবে।

প্রিমিয়াম ফিডের প্রাথমিক গ্রহণকারীদের মধ্যে প্রিমিয়াম বট অন্তর্ভুক্ত রয়েছেকুকুরছানা যেখানে তারা অন্তর্গত নাএবং একটি sub.club বিকাশকারী এবং পরামর্শক অ্যাকাউন্ট অনুজ আহুজা.

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

এলডিপির নেতৃত্বে জয়লাভের পর জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন শিগেরু ইশিবা

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ শুক্রবারের নির্বাচনে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির...

স্টিলারদের আনুষ্ঠানিকভাবে জাস্টিন ফিল্ডসের নাম দিতে হবে QB শুরু করে, রায়ান ক্লার্ক বলেছেন

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে রায়ান ক্লার্ক আর খেলো না মাইক টমলিনকিন্তু যদি সে করে থাকে… সে স্পষ্ট করে বলছে সে স্টিলার্স কোচকে...

Related Articles

লেবাননে নিহতের সংখ্যা ৭০০ ছুঁয়ে যাওয়ায় ইসরাইল বৈরুতের কাছে হিজবুল্লাহ কমান্ডোকে লক্ষ্যবস্তু করেছে

ইসরায়েলি সামরিক বাহিনী শুক্রবার বৈরুতের দক্ষিণ শহরতলীতে হিজবুল্লাহর কেন্দ্রীয় কমান্ডে হামলা চালায়,...

JPMorgan চেজ Zelle কেলেঙ্কারীর জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করার জন্য প্রস্তুত

JPMorgan চেজের সিইও এবং চেয়ারম্যান জেমি ডিমন 6 ডিসেম্বর 2023-এ ওয়াশিংটন, ডি.সি.-তে...

ভ্যান গঘের ‘সানফ্লাওয়ারস’-এ স্যুপ নিক্ষেপের জন্য যুক্তরাজ্যের আদালত জলবায়ু কর্মীদের কারাগারে সাজা দিয়েছে

2022 সালে লন্ডনের ন্যাশনাল গ্যালারিতে ভিনসেন্ট ভ্যান গঘের “সানফ্লাওয়ারস” এ স্যুপ নিক্ষেপকারী...

মেটা’স ওরিয়ন অগমেন্টেড রিয়েলিটি স্মার্ট গ্লাস প্রোটোটাইপের সাথে হ্যান্ডস-অন

মেটা সিইও মার্ক জুকারবার্গ 25 সেপ্টেম্বর, 2024-এ মেনলো পার্ক, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে...