Home খবর চীনের চালকরা রোবোট্যাক্সি পুশ নিয়ে উদ্বিগ্ন। বিশেষজ্ঞরা বলছেন নতুন চাকরি হবে
খবর

চীনের চালকরা রোবোট্যাক্সি পুশ নিয়ে উদ্বিগ্ন। বিশেষজ্ঞরা বলছেন নতুন চাকরি হবে

Share
Share

টপশট – 1 আগস্ট, 2024-এ তোলা ছবিটি মধ্য চীনের হুবেই প্রদেশের উহানে প্রযুক্তি জায়ান্ট Baidu-এর অ্যাপোলো গো স্বায়ত্তশাসিত ড্রাইভিং প্রকল্পের অংশ হিসাবে তৈরি চালকবিহীন স্বায়ত্তশাসিত রোবোট্যাক্সি গাড়ির চালকের আসন এবং নিয়ন্ত্রণের একটি সাধারণ দৃশ্য দেখায়। অফিস বিল্ডিং এবং শপিং মলগুলি অতিক্রম করার সময় মাথা ঘুরিয়ে, চালকবিহীন ট্যাক্সিগুলি ধীরে ধীরে চীনের শহরগুলিতে ছড়িয়ে পড়ছে, সতর্কতা এবং বিস্ময়ের উদ্রেক করছে। (Pedro PARDO/AFP-এর ছবি) / অনুসরণ করতে: চীন-টেকনোলজি-অটোমোটিভ, জিং জুয়ান টেং-এর ফোকাস (গেটি ইমেজের মাধ্যমে পেড্রো পারডো/এএফপি-এর ছবি)

পেদ্রো পারদো | এএফপি | গেটি ইমেজ

চীনের রোবোট্যাক্সি পুশ চালকদের মধ্যে চাকরির নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়াচ্ছে, কিন্তু বিশেষজ্ঞরা বলছেন যে প্রযুক্তিটি ইতিমধ্যে নতুন চাকরি তৈরি করছে।

মঙ্গলবার চীন জারি করেছে 16,000 ট্রায়াল লাইসেন্স স্বায়ত্তশাসিত যানবাহনের জন্য এবং 32,000 কিলোমিটার পাবলিক পরীক্ষার রাস্তা খোলা হয়েছে। জুন মাসেও সরকার ড সবুজ আলো নয়টি জাতীয় অটোমেকার, সহ বিওয়াইডি এবং নিওনির্দিষ্ট পাবলিক রাস্তায় শর্তসাপেক্ষে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তির পরীক্ষা শুরু করতে। এলন মাস্ক নিয়ন্ত্রক অনুমোদন চাইছেন টেসলার সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ড্রাইভিং প্রযুক্তির জন্য এই বছরের শেষ পর্যন্ত।

কিন্তু এই সমস্ত পদক্ষেপের ফলে অনেক চীনা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বলছেন যে স্বায়ত্তশাসিত ড্রাইভিং চালকদের কাছ থেকে “চালের বাটি চুরি করা” বা তাদের কাজ থেকে বের করে দেওয়া।

দীর্ঘমেয়াদে, স্বায়ত্তশাসিত ড্রাইভিং অবশ্যই ড্রাইভিং কাজের প্রতিস্থাপন করবে। কিন্তু তারপর আবার দেখা যায়, ইতিমধ্যেই চালকের অভাব দেখা দিয়েছে। তাই অবশ্যই ট্যাক্সি কোম্পানিগুলির জন্য, আপনি দেখতে পাচ্ছেন এটি তাদের জন্য একটি সুবিধা।

মোহিত শর্মা

বিশ্লেষক, কাউন্টারপয়েন্ট রিসার্চ

Baidu থেকে অ্যাপোলো গো স্বায়ত্তশাসিত পরিবহন প্ল্যাটফর্মের উহানে প্রায় 400টি রোবোটক্সি কাজ করছে – এটির বৃহত্তম অপারেটিং অঞ্চল – এবং সেই সংখ্যা বাড়িয়ে 1,000 করার পরিকল্পনা রয়েছে বছরের শেষ পর্যন্ত। বাইদু সিইও রবিন লি বলেছেন যে উহানের রাইড-হেলিং বাজারে কোম্পানির শেয়ার মাত্র 1%।

“স্কেলিং একটি ধীরে ধীরে প্রক্রিয়া হবে এবং অনেক বছর সময় লাগতে পারে,” লি 22 আগস্ট কোম্পানির ত্রৈমাসিক উপার্জন কলের সময় বলেছিলেন৷

অ্যাপোলো গো পরিষেবা এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে ট্যাক্সি ড্রাইভাররা উহান পরিবহন কর্তৃপক্ষকে পরিষেবার ব্যবহার সীমিত করতে বলেছে, মিডিয়া রিপোর্ট.

Apollo Go অ্যাপে একটি চেক করুন দেখিয়েছে যে বেইজিংয়ের দক্ষিণ শহরতলির মধ্যে একটি 16-মিনিটের রোবোট্যাক্সি রাইডের জন্য 10.36 ইউয়ান ($1.46) খরচ হবে, যা রাইড-হেইলিং অ্যাপ দ্বারা তালিকাভুক্ত 20 ইউয়ান ভাড়ার প্রায় অর্ধেক, যা ট্যাক্সিগুলিকে খুশি করতে পারে।

নতুন চাকরির সৃষ্টি হয়েছে

শিরোনামগুলির ঝাঁকুনি সত্ত্বেও, বিশেষজ্ঞরা বলছেন স্বায়ত্তশাসিত গতিশীলতা ধীরে ধীরে পরিপক্ক হবে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণা বিশ্লেষক মোহিত শর্মা বলেন, “আপনি একবারে সব চাকরি হারাবেন না। এটি একটি ধীর পরিবর্তনের পর্যায় হবে, এলাকা অনুসারে, অঞ্চল দ্বারা অঞ্চল,” মোহিত শর্মা বলেছেন।

তিনি যোগ করেছেন যে সরকার চালকদের অন্য চাকরিতে স্থানান্তর করতে রোবোট্যাক্সি কোম্পানিগুলির সাথে সহযোগিতা করতে পারে, যেখানে শিক্ষা ব্যবস্থা ভবিষ্যতের চাকরির জন্য নতুন প্রজন্মকে প্রশিক্ষণ দিতে পারে।

অ্যাপোলো গো-এর একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি ইকোসিস্টেমে নতুন চাকরির সুযোগ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। ফাংশনগুলির মধ্যে রয়েছে নিরীক্ষণ এবং পরীক্ষার সিস্টেমগুলির পাশাপাশি ডেটা টীকা, সংস্থাটি বলেছে।

ওয়াং জুয়ান, যিনি প্রায় দুই বছর ধরে অ্যাপোলো গো-তে রোড টেস্ট অপারেটর হিসাবে কাজ করেছেন, সিএনবিসিকে বলেছেন যে তিনি এই শিল্পে যোগদানের সিদ্ধান্ত নিয়েছেন কারণ তিনি এতে আগ্রহী ছিলেন। রোড টেস্ট অপারেটররা স্বায়ত্তশাসিত যানবাহন পরীক্ষা করে এবং অপ্টিমাইজেশনের জন্য পরীক্ষার সময় সম্মুখীন হওয়া সমস্যার বিষয়ে প্রতিক্রিয়া প্রদান করে।

তিনি একটি গাড়ি কোম্পানিতে কাজ করেছিলেন কিন্তু অনুভব করেছিলেন যে তার ক্যারিয়ার সেখানে স্থবির হয়ে পড়েছে। তিনি Apollo Go এর জন্য কাজ করার সুযোগে ঝাঁপিয়ে পড়েন।

“খুবই চ্যালেঞ্জিং। এটা আমার আগের কাজ থেকে অনেক আলাদা,” সে তার বর্তমান ভূমিকা সম্পর্কে ম্যান্ডারিন ভাষায় বলেছে, যেমনটি CNBC দ্বারা অনুবাদ করা হয়েছে। “এই কাগজে, আমি স্ব-ড্রাইভিং গাড়িগুলির সমস্যা এবং সমস্যাগুলি খুঁজে পেতে চাই।”

অটোনোমাস ভেহিকেল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সিইও জেফ ফারাহ বলেছেন, এই সেক্টরটি মার্কিন যুক্তরাষ্ট্রে “নতুন, উচ্চ বেতনের চাকরির একটি সম্পদ তৈরি করছে”। এই ভূমিকাগুলির মধ্যে রয়েছে পরিষেবা প্রযুক্তিবিদ, দূরবর্তী সহায়তা অপারেটর, ম্যাপিং বিশেষজ্ঞ, প্রেরণকারী এবং টার্মিনাল অপারেটর, তিনি বলেছিলেন।

“যদিও AVs ড্রাইভিং টাস্কের সমস্ত দিক সম্পাদন করে, শ্রমিকরা প্রযুক্তির জন্য অপরিহার্য। এটা মনে রাখাও গুরুত্বপূর্ণ যে AVs-এর বর্ধিত অ্যাক্সেসিবিলিটি সুবিধা প্রতিবন্ধী সম্প্রদায়কে নতুন কর্মসংস্থানের সুযোগ পেতে সাহায্য করবে,” ফারাহ বলেন।

যখন একটি নতুন প্রযুক্তি বাজারে প্রবেশ করে তখন সবসময় কিছু চাকরি স্থানচ্যুতি ঘটে, শর্মা সম্মত হন যে উদ্ভাবন “প্রযুক্তির কারণে আরও চাকরি এবং নতুন চাকরি তৈরি করবে।” শর্মা সাইবার নিরাপত্তা, যানবাহন পরীক্ষা এবং বৈধতা এবং সফ্টওয়্যার বিকাশকে কিছু সুযোগ হিসাবে উল্লেখ করেছেন।

“দীর্ঘমেয়াদে, স্বায়ত্তশাসিত ড্রাইভিং অবশ্যই ড্রাইভিং কাজের প্রতিস্থাপন করবে। কিন্তু আবার, ইতিমধ্যেই ড্রাইভারের অভাব রয়েছে। তাই অবশ্যই ট্যাক্সি (কোম্পানি) এর জন্য, আপনি এটি তাদের জন্য একটি সুবিধা দেখতে পাচ্ছেন,” তিনি বলেছিলেন।

ComfortDelGro CEO: আমরা রোবোট্যাক্সি বাজারজাত করতে শিখছি

– সিএনবিসির ইভলিন চেং এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

স্পষ্টীকরণ: এই গল্পটি উহানে অ্যাপোলো গো-এর আপডেট করা রোবোটক্সিসের সংখ্যা প্রতিফলিত করার জন্য সংশোধন করা হয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘হ্যাপি গিলমোর’ থেকে অ্যালিগেটর সিক্যুয়ালে ভূমিকার জন্য উন্মুক্ত

যদি নতুন “হ্যাপি গিলমোর” স্ক্রিপ্টে এমন একটি দৃশ্য থাকে যার জন্য একজন অ্যালিগেটরকে একজন গলফারের হাত ধরতে হয়… মূল ছবিতে ভূমিকা পালনকারী সরীসৃপ...

হারিকেন হেলেন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ঝড় নিয়ে আসে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। হারিকেন হেলেন শুক্রবার ফ্লোরিডায় ল্যান্ডফল করার...

Related Articles

আমেরিকার কয়লা সম্প্রদায়গুলি মার্কিন ট্রিপল পারমাণবিক শক্তিকে সাহায্য করতে পারে

পশ্চিম ভার্জিনিয়ার উইনফিল্ডে আমেরিকান ইলেকট্রিক পাওয়ার কয়লা প্ল্যান্টে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি...

‘এক ছাদ’: লেবাননের নাগরিকরা ইসরায়েলি হামলা থেকে পালিয়ে আসা লোকদের আশ্রয় দেওয়ার জন্য একত্রিত হয়

লেবাননের পররাষ্ট্রমন্ত্রীর মতে, 23শে সেপ্টেম্বর ইসরায়েলি সামরিক বাহিনী সেই অঞ্চলগুলিতে বোমা ফেলা...

লেবাননে নিহতের সংখ্যা ৭০০ ছুঁয়ে যাওয়ায় ইসরাইল বৈরুতের কাছে হিজবুল্লাহ কমান্ডোকে লক্ষ্যবস্তু করেছে

ইসরায়েলি সামরিক বাহিনী শুক্রবার বৈরুতের দক্ষিণ শহরতলীতে হিজবুল্লাহর কেন্দ্রীয় কমান্ডে হামলা চালায়,...

JPMorgan চেজ Zelle কেলেঙ্কারীর জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করার জন্য প্রস্তুত

JPMorgan চেজের সিইও এবং চেয়ারম্যান জেমি ডিমন 6 ডিসেম্বর 2023-এ ওয়াশিংটন, ডি.সি.-তে...